WE R1 রিভিউ : বাজেট বিস্ময় ফোন

samsung mobile performance
Share

স্মার্টফোনের বাজারে আমারা কোম্পানীজ এর উই মোবাইল ইতোমধ্যে গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। আজকের রিভিউয়ে আমরা ‘উই’ এর আরেকটি পণ্যএকবার দেখে নিব। উই এর এক্স১ স্মার্টফোন আমাদেরকে পুরোপুরিভাবে অভিভূত করেছে। তবে এক্স১ ফোনটিতে পুরনো ভার্সনের কিটক্যাটের উপস্থিতি ছিল সত্যিইঅপ্রত্যাশিত। এই কোম্পানিটির পণ্য তালিকায় থাকা আরেকটি ডিভাইস হলো উই আর১। কোম্পানিটি প্রত্যাশা এবং অঙ্গীকার করছে এক্স১ এর মতোই আর১ ডিভাইসটিওএকইরকম হবে। তবে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ এর আর১ ফোনটি গ্রাহকরা পাবেন অত্যন্ত সূলভমূল্যে। কেবল এটিই নয়, এর সাথে থাকছে ফ্রি ওয়াইফাই এবং আমরা ক্লাউউস্টোরেজ সেবা।  সর্বোপরি এই ফোনটির মাধ্যমে আপনি দেশজুড়ে থাকা আমরার ওয়াইফাই হটস্পটগুলোতে ফ্রি উচ্চ গতি সম্পন্ন ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।একইসাথে ফোনটিতে পাচ্ছেন ২৫জিবি ক্লাউড স্টোরেজ।

ডিজাইন ও হার্ডওয়্যার:

mobile design

উই এর আর১ ফোনটি দেখতে এবং এর ডিজাইন এক্স১ এর মতো একই রকম হবে না। তবে ফোনটি দেখতে নিঃসন্দেহে খুবই ভালো। ডিভাইটির পিছনের দিকে কাভারটি রিমোভেবল। কাভারটি রিমোভেবল হওয়ার কারণে আপনি সিম কার্ড স্লটে সিম, মাইক্রো এসডি কার্ড স্লটে মেমোরি কার্ড এবং ৩,০০০ এমএএইচ (মিলি অ্যাম্পিয়ার আওয়ার) এর একটি ব্যাটারি খুব সহজেই ব্যবহার করতে পারবেন। ডিভাইসটির পেছনের কাভারের মাঝ বরাবর নিচের দিকে রয়েছে লাউড স্পিকার। ফোনটির পেছনের কাভারের গঠনবিন্যাস বা জমিন খুব শীতল এবং আরামদায়ক মেটালিক এর তৈরি, যা ধরলে শুধু প্রিমিয়াম উপলব্ধিই দেয় না বরং ধরতেও খুব ভালো লাগে। ডিভাইসটির বাকি বডিটিও এরগোনোমিক আকৃতিতে খুব সুন্দরভাবে তৈরি করা এবং ক্যামেরার কাছাকাছি ক্রোমের মতো সুন্দরভাবে ফিনিশিং করা হয়েছে।

ক্যামেরা :

mobile camera

আর১ ফোনটির ক্যামেরার বৈশিষ্ট্য হচ্ছে ভালোর দিক থেকেই অত্যন্ত চাতুরতাপূর্ণ। ডিভাইসটির পেছনের দিকে রয়েছে ৫ মেগাপিক্সেলের অটোফোকাস ক্যামেরা এবং সামনেরদিকের সেলফি শ্যুটার ক্যামেরাটিও ৫ মেগাপিক্সেল ইউনিটের। আর১ এর ক্যামেরাটিতে কেমন ছবি আসে, এটি পরীক্ষা করতে গিয়ে খুব বেশি ভালো মানের প্রত্যাশ্যা করাহয়নি, কিন্তু ফোনটির সেন্সর দিয়ে যে ছবি তোলা হয় তা দেখে সত্যিই আমরা অভিভূত, বিস্মিত এবং চরম আনন্দিত হয়েছি। কারণ এই ডিভাইস দিয়ে তোলা ছবিআমাদের প্রত্যাশার চেয়ে অনেকগুণ ভালো হয়েছে। বাইরে অতিমাত্রায় আলো থাকলে বিশেষ করে সাদা আলো থাকলে ছবি তোলার ক্ষেত্রে কিছুটা সমস্যা হয় এবং মুভিংসাবজেক্ট (চলমান কোন বস্তু) এর ছবি তোলার ক্ষেত্রেও মূল ক্যামেরাটি সন্তোষজনকভাবে কাজ করে না। তারপরও এ্যাবান্ড্যান্ট ডিটেইল এবং হাই স্যাটারেশন এর মাধ্যমে এইক্যামেরা দিয়ে চমৎকার ছবি তোলা যায়। কোন দৃশ্যের খুব বেশি বাস্তবসম্মত অভিযোজন না হলেও দারুন সুন্দর ছবি আসে।

camera quality

 

mobile camera quality

galaxy camera

galaxy camera qulaity

samsung galaxy camera

ডিসপ্লে:

camera quality of galaxy

২৪০ পিপিআই পিক্সেল ঘনত্বের এবং ৪.৫ ইঞ্চি এফডব্লিউভিজিএ (৪৮০*৮৫৪) আইপিএস ডিসপ্লে দেখতে অনেক বেশি পরিচ্ছন্ন এবং স্পষ্ট। আপনি ডিসপ্লেটি দেখেই বলে দিতেপারবেন যে এটা এইচডি ডিসপ্লে না কিন্তু এর মানের জন্যই এর উপযুক্ত মূল্য বা গুরুত্ব দিতে চাইবেন। ডিসপ্লের সবকিছুই দেখতে খুব সুন্দর। বাইরের আলোতে যখনব্যবহার করা হবে তখন ডিসপ্লেটি দেখার ক্ষেত্রে এটি পরিমিত আলো প্রদান করে এবং রাতের বেলা পড়ার ক্ষেত্রে এটির ঊজ্জ্বলতা কমে গিয়ে চোখের জন্য সহনীয় পর্যায়ে চলেআসবে। ডিসপ্লেটির কালার রিপ্রোডাকশন খুব ভালো এবং বিভিন্ন কোণ থেকে দেখলেও এটি সুন্দরভাবেই দেখা যায়।

পারফরমেন্স:

Screenshot_2016-04-28-11-21-56

আর১ ফোনটিতে একটি ১.০গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসরের সাথে রয়েছে ১জিবি র্যাম। এর সাথে আপনি আরও পাচ্ছেন ৮জিবি স্টোরেজ মেমোরি যা মাইক্রো এসডিকার্ডের মাধ্যমে ৩২ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে। এছাড়া ফোনটিতে রয়েছে ৩,০০০ এমএএই (মিলি অ্যাম্পিয়ার আওয়ার) এর একটি ব্যাটারি। নিম্নমানের গ্রাফিক সেটিংস এরঅ্যাসফাল্ট৮ এর মতো গেইমগুলো স্বাচ্ছন্দেই ফোনটিতে খেলা যায়। এমনকি ফোনটিতে আমরা খুব বেশি ইস্যু ছাড়াই মডার্ন কমব্যাট ৫ এর মতো গেইম এর সুযোগ দেয়ারচেষ্টা করেছি। র্যামের সীমাবদ্ধতার কারণে মাল্টিটাস্কিংও সীমাবদ্ধ কিন্তু অ্যাপ্লিকেশনগুলোর ক্ষেত্রে ফোনটি চমৎকার দ্রুততার সাথে কাজ করে। ফোনটিতে থাকা ব্যাটারিটিএকদিন এবং আরও অর্ধেক দিন আপনাকে সাপোর্ট দিবে (কাজ করবে)। ফোনটিতে আরও রয়েছে অনেক ওয়েব ব্রাউজিং, গেইমিং, ইউটিউব এবং অ্যাপ সিঙ্কিংয়ের (সুসংগতকরা) মাধ্যমে প্রচুর পরিমানে অ্যাপ ব্যবহার করা যাবে।

সফটওয়্যার:

Screenshot_2016-04-28-11-34-06  Screenshot_2016-04-28-11-32-59  Screenshot_2016-04-28-11-32-53

আর১ ফোনটি অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপের সাথে অনেক সস্তা দামেই আমরা পাচ্ছি। তবে এর চেয়ে আরও বেশি মূল্যের এক্স১ ফোনটির মতো নয়। আর১ ডিভাইসটির তৈরিকরা অ্যান্ড্রয়েড অনেক পরিচ্ছন্ন এবং বেশিরভাগই স্টক। এর হোম স্ক্রিন লঞ্চারটি কিটক্যাটের লঞ্চারের কথা মনে করিয়ে দেয়। অথচ একই সময়ে অন্য ফোন ব্যবহারকারীরাভ্যানিলা অ্যান্ড্রয়েড ব্যবহার করছে। ফোনটির অপারেটিং সিস্টেম খুব সহজ এবং সংবেদনশীল (সহজেই ও খুব দ্রুত কাজ করে)। আর একারণে ডিভাইসটি ব্যবহারকারীরাখুব ভালো অভিজ্ঞতা লাভ করবেন।

মূল্যায়ন:

উই তাদের আর১ ফোনটি বিক্রি করছে ৫,৯০০ টাকায় (পাঁচ হাজার নয়শত) এবং আরও নতুন স্মার্টফোন পাচ্ছেন Bikroy.com এর অফিসিয়াল স্টোরে। এই ফোনটির সাথেআপনি পাচ্ছেন ২৫ জিবি ক্লাউড স্টোরেজ, পাশাপাশি সারাদেশে আমরার নির্ধারিত স্থানে পাচ্ছেন উচ্চ গতি সম্পন্ন ওয়াইফাই ব্যবহার বা প্রবেশের সুযোগ। আবারও আশ্চর্যজনকভাবে এই দামে উই এখন পর্যন্ত উচ্চমানের ডিভাইস অফার করছে। এর মেটালের তৈরি উপকরণ এবং ওজন এর চারপাশটাকে মজবুতভাবে আগলে রেখেছে।ফোনটিতে থাকা ক্যামেরাটি তো সত্যিই অসাধারণ এবং এতে যে ব্যাটারি ব্যবহার করা হয়েছে তার কার্যকারিতা নিঃসন্দেহে গ্রাহকদের সন্তুষ্ট করবে। সর্বোপরি বলা যায়,আর১ এর ক্রয়ক্ষমতা এবং ফ্রি ক্লাউড স্টোরেজ গ্রাহকদের জন্য দারুণ তৃপ্তি তৈরি করেছে এবং খুব ভালো ও পরিপূর্ণ প্যাকেজ হিসেবেই পাচ্ছে।

price

 

বৈশিষ্ট্যসমূহ:specs 1

specs 2

specs 3

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments