মোবাইল

বাংলাদেশের সেরা ৫ টি সিম্ফনি মোবাইল ফোন

আপনি কি সাশ্রয়ী দামের মধ্যে একটি ভালো ফোন কেনার চিন্তাভাবনা করছেন? আজ আমরা বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ও সবচেয়ে বাজেট বান্ধব স্মার্টফোন ব্র্যান্ড আপনাদের সামনে উপস্থাপন করতে চাই। জ্বি হ্যাঁ! আপনি ঠিকই আন্দাজ করেছেন। এখানে আমরা আলোচনা করবো সিম্ফনি কোম্পানির মোবাইল ফোন নিয়ে। এই তালিকায় রয়েছে সিম্ফনির বেশ কিছু লেটেস্ট মোবাইল ফোনের মডেল, যেগুলোর প্রত্যেকটি নিজ নিজ গুণের জন্য অন্যদের চেয়ে আলাদা।

সেই ২০০৮ সালে যখন সিম্ফনি তাদের যাত্রা শুরু করে, তখন বাজারে লোকাল প্রতিদ্বন্দ্বী তেমন ছিল না বললেই চলে। তখন থেকেই এই কোম্পানিটি কাস্টমারদের জন্য দারুণ স্পেসিফিকেশন সহ বাজেট বান্ধব সব মোবাইল ফোন উৎপাদন করে আসছে। আর এভাবেই বাংলাদেশি মার্কেটে তরুণ প্রজন্মের কাছে সিম্ফনি এক ব্যাপক জনপ্রিয় নাম হয়ে উঠেছে।

আগেই বলে রাখছি যে, এখানে উল্লেখিত সবগুলো পণ্যের দামই আনুমানিক এবং  বিক্রেতা ভেদে এই দাম কিছুটা কম বেশি হতে পারে।

সিম্ফনি জেড২৫

সিম্ফনি জেড২৫

আসুন তবে আজকের তালিকা শুরু করা যাক সিম্ফনির অন্যতম লেটেস্ট মোবাইল ফোনের মডেল থেকে। বিশেষ খ্যাতি অর্জন করে নেয়া জেড২৫ ফোনটি রিলিজ করা হয় ২০১৯ সালের ডিসেম্বর মাসে। ৬.০৯ ইঞ্চি ডিসপ্লে সহ এই ফোনটিতে রয়েছে দুর্দান্ত নচ স্ক্রিন ডিসপ্লে এবং বেশ ভালো মানের ডুয়াল ক্যামেরা।

এবার চলুন নিচে দেখে নিই ডিভাইসটির মূল স্পেসিফিকেশনঃ

বিবরণ
বডির পরিমাপ ১৫৭ x ৭৩.৭ x ৯.৫ মিমি
বডির ওজন ১৭১ গ্রাম (ব্যাটারি সহ)
ডিসপ্লের ধরণ আইপিএস
ডিসপ্লে সাইজ ৬.০৯ ইঞ্চি
ডিসপ্লে রেজ্যুলেশন ১৫৬০ x ৭২০ পিক্সেল
অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড
ওএস ভার্সন ৯.০ (পাই)
সিপিইউ ১.৬ গিগাহার্জ অক্টা কোর
ইন্টারনাল মেমোরি ৩২ জিবি
এক্সটারনাল মেমোরি মাইক্রো এসডি, ৬৪ জিবি পর্যন্ত
র‍্যাম ৩ জিবি
প্রাইমারি ক্যামেরা ডুয়ালঃ ১৩ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল
সেকেন্ডারি ক্যামেরা ৮ মেগাপিক্সেল
ব্যাটারি ক্যাপাসিটি ৪০০০ এমএএইচ
রঙ হালকা নীল ও গাঢ় নীল

নানা রকম আকর্ষণীয় ফিচারের সাথে তুলনা করে দেখলে এই ফোনটির দাম সত্যিই বেশ দারুণ। এর ৪০০০ এমএএইচ ব্যাটারিটি দীর্ঘ সময় ধরে ব্যবহার করার জন্য আদর্শ। এছাড়াও গেমিং কিংবা মাল্টি টাস্কিং করার জন্যও এটি দুর্দান্ত।

এই মডেলটিতে রয়েছে ৩২ জিবির একটি ইন্টারনাল স্টোরেজ। কিন্তু আপনি চাইলে এটার এক্সটারনাল স্টোরেজ আরো ৬৪ জিবি পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন।

সিম্ফনি জেড২৫ ফোনটি আমাদের লোকাল মার্কেটে বর্তমানে পাওয়া যাচ্ছে বাংলাদেশে মাত্র ৮,৯৯০ টাকায়।

সিম্ফনি জেড২০

সিম্ফনি জেড২০

জেড সিরিজের মধ্যে থেকে সিম্ফনির আরো একটি দারুণ মোবাইল ফোন মডেল হচ্ছে এটি। সিম্ফনির জেড২০ ফোনটি এর সরু, স্লিম বেজেল এবং বলিষ্ঠ গড়নের বডির জন্য বিখ্যাত। এটা সেই সব ব্যবহারকারীদের জন্য আদর্শ, যারা সর্বোচ্চ ভিউয়িং এক্সপেরিয়েন্স এবং একটি সুবিশাল ডিসপ্লে কিনতে চান।

চলুন দেখে নিই এই ডিভাইসটির পূর্ণ স্পেসিফিকেশনঃ

বিবরণ
বডির পরিমাপ ১৬১.৪ x ৭৬.৭ x ৮.৫৫ মিমি
বডির ওজন ১৭৬ গ্রাম
ডিসপ্লের ধরণ আইপিএস ওয়াটার ড্রপ নচ ডিসপ্লে
ডিসপ্লে সাইজ ৬.২৬ ইঞ্চি
ডিসপ্লে রেজ্যুলেশন ১৫২০ x ৭২০ পিক্সেল এইচডি+
অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড
ওএস ভার্সন ৯.০ (পাই)
সিপিইউ ১.৬ গিগাহার্জ অক্টা কোর প্রসেসর
ইন্টারনাল মেমোরি ৩২ জিবি
এক্সটারনাল মেমোরি মাইক্রো এসডি, ৬৪ জিবি পর্যন্ত
র‍্যাম ৩ জিবি
প্রাইমারি ক্যামেরা ডুয়ালঃ ১৩ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল
সেকেন্ডারি ক্যামেরা ৮ মেগাপিক্সেল
ব্যাটারি ক্যাপাসিটি ৩০০০ এমএএইচ
রঙ হালকা নীল ও গাঢ় নীল

এর ৬.২৬ ইঞ্চির অসাধারণ স্ক্রিনটি ভিডিও দেখা, এবং পাশাপাশি গেম খেলার জন্যও একদম পারফেক্ট। তাছাড়া এর ৭২০ X ১৫২০ পিক্সেল এইচডি রেজ্যুলেশন আপনাকে ফোনটি ব্যবহারের সময় আরো বেশি করে মগ্ন হয়ে থাকতে বাধ্য করবে।

সেলফি পাগলদের জন্য এই ফোনটির সেকেন্ডারি ক্যামেরাটি এক কথায় অসাধারণ! এর ইন্টারনাল ৩২ জিবি মেমোরিটি সাধারণ ফোন ব্যবহারকারীর পক্ষে যথেষ্ট, কিন্তু তারপরও আপনি এক্সটারনাল মেমোরি ব্যবহার করে সেটা বাড়িয়ে নিতে পারবেন। ফোনটির অক্টা কোর প্রসেসর আপনার ডিভাইসটিকে একই সাথে বিভিন্ন ধরণের অ্যাপস চালাতে সহায়য়া করবে। এত কিছুর পরও এই প্রসেসর নিশ্চিত ভাবে ডিভাইসটি স্লো হয়ে যাওয়া থেকে বিরত রাখবে!

মনে রাখবেন, এই ডিভাইসটির ব্যাটারি লাইফ বেশ মার্জিত পরিমাণে রয়েছে, যা হলো ৩০০০ এমএএইচ।

বর্তমানে এই মডেল টির দাম ধরা হয়েছে বাংলাদেশে মাত্র ৮,৯৯০ টাকা।

সিম্ফনি জেড১২

সিম্ফনি জেড১২

জেড সিরিজের মধ্যে থেকে আরো একটি ফোনের কথা না বললেই নয়! সিম্ফনির পক্ষ থেকে মাত্র অল্প কিছুদিন আগে রিলিজ পায় এই ফোনটি। আর এতে দামের বিচারে আপনারা পাবেন অসাধারণ দামে নানা রকম বৈচিত্র্যময় ফিচারের সমাহার! ফোনটির মসৃণ ও স্লিম ডিজাইন এই ফোনটিকে অনেক বেশি স্টাইলিশ ও মার্জিত লুক এনে দিয়েছে। সিম্ফনির এই মডেলটি নানাবিধ আকর্ষণীয় রঙের অপশনে পাওয়া যাচ্ছে। আর তাই পারসনোলাইজেশন করতে ভালোবাসেন এমন সকলের জন্যই এই ফোনটি সেরা।

মূল স্পেসিফিকেশনঃ

বিবরণ
বডির পরিমাপ ১৫৭ x ৭৩.৮ x ৯.৮৫ মিমি
বডির ওজন ১৭৬ গ্রাম (ব্যাটারি সহ)
ডিসপ্লের ধরণ আইপিএস
ডিসপ্লে সাইজ ৬.০৯ ইঞ্চি
ডিসপ্লে রেজ্যুলেশন ১৪৪০ x ৭২০ পিক্সেল
অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড
ওএস ভার্সন ৯.০ (পাই)
সিপিইউ ১.৬ গিগাহার্জ অক্টা কোর
ইন্টারনাল মেমোরি ১৬ জিবি
এক্সটারনাল মেমোরি মাইক্রো এসডি, ৬৪ জিবি পর্যন্ত
র‍্যাম ২ জিবি
প্রাইমারি ক্যামেরা ডুয়ালঃ ১৩ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল
সেকেন্ডারি ক্যামেরা ৮ মেগাপিক্সেল
ব্যাটারি ক্যাপাসিটি ৩৫০০ এমএএইচ
রঙ মিড নাইট ব্লু ও অ্যাকুয়া ব্লু, ক্র্যানবেরি রেড

এই মোবাইল ফোনটির বেশ চমৎকার একটা উল্লেখযোগ্য দিক হচ্ছে যে এটিকে বাংলাদেশেই উৎপাদন করা হয়েছে! শুধু তাই নয়, দামের তুলনায় এই ফোনটিতে রয়েছে অসাধারণ ক্যামেরাও।

একদিক থেকে যেমন ফোনটির আইপিএস ডিসপ্লেটি বেশ ভালো, অন্যদিকে এর ৭২০ x ১৪৪০ পিক্সেলের ডিসপ্লেটিও অনবদ্য। এই ফোনের ইন্টারনাল ১৬ জিবি মেমোরিটি যদি আপনার সমস্ত স্মৃতিগুলোকে ধারণ করার জন্য যথেষ্ট মনে না হয়, তাহলে এক্সটারনাল মেমোরি ব্যবহার করার সুবিধাও এতে রয়েছে। যে সব ব্যক্তিরা সাশ্রয়ী দামের মধ্যে বেশ মার্জিত ও উপযুক্ত ফিচার পেতে চান, তাদের কাছে এই ফোনটির দাম সত্যিই বেশ আকর্ষণীয় লাগবে।

সিম্ফনি জেড১২ ফোনটির বর্তমান দাম বাংলাদেশে মাত্র ৭,৯৯০ টাকা ধরা হয়েছে।

সিম্ফনি আই৭৪

সিম্ফনি আই৭৪

এবার আমরা সিম্ফনির সম্পূর্ণ ভিন্ন একটি সিরিজ থেকে নতুন একটা মডেল নিয়ে আলোচনা করবো। আমাদের আজকের তালিকায় উল্লেখ করা ফোনগুলোর মধ্যে এটা দ্বিতীয় সেরা বাজেট ধর্মী ফোন। কিন্তু এর মূল্যমান ও গুণ নিঃসন্দেহে আরো অনেক বেশি দামি!

ডিভাইসটির পূর্ণ স্পেসিফিকেশন নিচে উল্লেখ করছিঃ

বিবরণ
বডির পরিমাপ ১৪৮.৩ x ৭২ x ৯.৩ মিমি
বডির ওজন ১৫৬ গ্রাম
ডিসপ্লে সাইজ ৫.৪৫ ইঞ্চি
ডিসপ্লে রেজ্যুলেশন ১৪৪০ x ৭২০ পিক্সেল, এইচডি+
অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড
ওএস ভার্সন ৯.০ (পাই)
সিপিইউ কোয়াড কোর ১.৪ গিগাহার্জ কর্টেক্স এ৫৩
ইন্টারনাল মেমোরি ১৬ জিবি
এক্সটারনাল মেমোরি মাইক্রো এসডি, ৬৪ জিবি পর্যন্ত
র‍্যাম ২ জিবি
প্রাইমারি ক্যামেরা ৮ মেগাপিক্সেল
সেকেন্ডারি ক্যামেরা ৮ মেগাপিক্সেল
ব্যাটারি ক্যাপাসিটি ৩০০০ এমএএইচ
রঙ অরোরা পার্পল, অ্যামাজন গ্রিন, ক্যারিবিয়ান ব্লু ও মিড নাইট ব্লু

এই ফোনটির রয়েছে একটি দারুণ স্টাইলিশ ব্যাক ডিজাইন, যেখানে উজ্জ্বল ও নজরকাড়া সব রঙের এক গ্র্যাডিয়েন্ট ফিনিশ দেওয়া হয়েছে। ডিজাইনের কথা বাদ দিলে এই ফোনটি স্বয়ং ওজনে বেশ হালকা, আর তাই বহন করাও অত্যন্ত সহজ। যারা পকেটে ফোন রাখার পর তা অস্বস্তিকর ভাবে ফুলে থাকাটা মোটেই পছন্দ করেন না, তাদের জন্য এই ফোনটি একদম পারফেক্ট বলা চলে। এর আকারটি বেশ দারুণ একটা মাপের এবং হাতের মুঠোয় খুব সহজেই এঁটে যাবে।

ফোনটির ৭২০ x ১৪৪০ পিক্সেলের ডিসপ্লে রেজ্যুলেশন, এর দামের তুলনায় বেশ অভাবনীয় রকম সুন্দর। আর যেকোনো কিছু দেখার অভিজ্ঞতাকে আরো বেশি মনোরম করে তুলতে পারে। এছাড়াও এর সেকেন্ডারি ৮ মেগাপিক্সেলের ক্যামেরাটি সেলফি পাগল মানুষগুলোর জন্য সত্যিই বেশ কার্যকরী! যদিও এই ডিভাইসে র‍্যামের পরিমাণ কিছুটা কম, তবুও এর কোয়াড কোর প্রসেসরটি খুব সহজেই আপনাদের চাহিদাগুলো পূরণ করতে সক্ষম হবে।

বর্তমানে এই মডেলটির দাম ধরা হয়েছে বাংলাদেশে মাত্র ৬,৩৯০ টাকা।

সিম্ফনি ভি১০৫

সিম্ফনি ভি১০৫

আমাদের আজকের তালিকার মধ্যে এই ফোনটিই সবচেয়ে বেশি সাশ্রয়ী। সিম্ফনি ভি১০৫ ফোনটি সেই সব মানু্ষের জন্য আদর্শ, যারা শুধুমাত্র বেসিক ফাংশন গুলো ফোনে পেলেই খুশি। তবে আবার এর পাশাপাশি ফোনটির মধ্যে কিছু পরিমাণ পারসোনালাইজেশন সুবিধাও দেয়া হয়েছে।

চলুন তবে এখন দেখে নিই ফোনটির মূল স্পেসিফিকেশন গুলোঃ

বিবরণ
বডির পরিমাপ ১৪৪ x ৭১ x ৯.২ মিমি
বডির ওজন ১৩৮ গ্রাম
ডিসপ্লে সাইজ ৫ ইঞ্চি
ডিসপ্লে রেজ্যুলেশন ১২৮০ x ৭২০ পিক্সেল
অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড
ওএস ভার্সন ৮.১.০ ওরিয়ো (গো এডিশন)
সিপিইউ ১.৩ গিগাহার্জ কোয়াড কোর
ইন্টারনাল মেমোরি ৮ জিবি
এক্সটারনাল মেমোরি মাইক্রো এসডি, ৩২ জিবি পর্যন্ত
র‍্যাম ১ জিবি
প্রাইমারি ক্যামেরা ৫ মেগাপিক্সেল
সেকেন্ডারি ক্যামেরা ৫ মেগাপিক্সেল
ব্যাটারি ক্যাপাসিটি ২২০০ এমএএইচ
রঙ হালকা নীল, গাঢ় নীল এবং সম্পূর্ণ সোনালি

ফোনটির ছোট সাইজ এবং হালকা ওজনের গড়ন নিয়মিত ব্যবহারের জন্য দারুণ কার্যকরী। এই ফোনটির ডিজাইন পরিচ্ছন্ন এবং চৌকষ হওয়ায় যেকোনো বয়স কিংবা লিঙ্গের মানুষ ব্যবহার করতে পারবেন খুব সহজে। এই দামের মধ্যে একটি কোয়াড কোর প্রসেসর পাওয়াটা আসলে অবাক করার মত ব্যাপারই বটে।

কিন্তু এত কিছুর মধ্যেও এই বাজেট ফোনটি মূলত তার ১২৮০ x ৭২০ ডিসপ্লে রেজ্যুলেশনের জন্য সবার চেয়ে আলাদা হয়ে উঠেছে। আর এই কারণে এই ফোনটি কেনা নিঃসন্দেহে সার্থক হয়ে উঠেছে! আরও একটা দারুণ ব্যাপার হচ্ছে যে, এই ফোনটিও বাংলাদেশে উৎপাদন করা হয়েছে। আর এই কারণেই ফোনটার দাম এই দেশে এতটা নাগালের মধ্যে চলে এসেছে!

সিম্ফনি ভি১০৫ ফোনটির বর্তমান বাজার মূল্য ধরা হয়েছে বাংলাদেশে মাত্র ৪,১৯০ টাকা।

উপসংহার

তাহলে আজ আমরা এখানেই শেষ করছি! আপনাদের জন্য সিম্ফনি মোবাইলগুলো থেকে সেরা ৫টি নতুন মডেলের নাম ও এদের স্পেসিফিকেশনগুলো এক বিশেষ তালিকায় সাজিয়ে দিলাম। এই তালিকার প্রত্যেকটি ফোনেরই সুবিধা ও অসুবিধা দুই রকম দিকই রয়েছে। আর তাই কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে এ সব কিছুই মাথায় রাখার চেষ্টা করবেন। মার্কেট থেকে কী কী আশা করা যায়, সে ব্যাপারে ভালো ধারণা পাওয়ার জন্য ২০২০ সালের আসন্ন ফ্ল্যাগশিপ মোবাইল ফোনগুলো নিয়ে আমাদের বিশেষ প্রতিবেদনটি পড়ে দেখার অনুরোধ রইলো।  আপনি ডিভাইস থেকে নির্দিষ্ট করে ঠিক কী চাইছেন, তা খুঁজে বের করার চেষ্টা করুন এবং তারপরই সেই ফোনটি কেনার ব্যাপারে কোন বাস্তব সিদ্ধান্ত নিতে পারবেন। আমাদের বিশ্বাস, আমাদের আজকের প্রতিবেদনটি আপনার এই রকম সিদ্ধান্তকে সহজ করে দিতে পারবে!

শপিং হোক আনন্দের!

গ্রাহকদের নিয়মিত কিছু প্রশ্নের উত্তর:

আমি এই মোবাইল ফোনগুলো কোথায় কিনতে পারবো?

আপনি আপনার এলাকার সিম্ফনির যেকোন শো রুমে কিংবা Bikroy.com এর মত অনলাইন প্ল্যাটফর্মে আপনার পছন্দের মোবাইল ফোনটি পেতে পারেন।

আমার কি সেকেন্ড হ্যান্ড মোবাইলে ফোন কেনা উচিত?

আসলে প্রথম দিকে একটা ব্যবহৃত মোবাইল ফোন চালিয়ে দেখাই বুদ্ধিমানের কাজ। তবে চাইলে আপনি একই দামে সম্পূর্ণ নতুন একটা ফোন পেতে পারেন। Bikroy.com এ একটু খুঁজে দেখলেই পেয়ে যাবেন হাজার-হাজার নতুন ও ব্যবহৃত মোবাইল ফোনের বিজ্ঞাপন। 

এই ফোনগুলো কি কাস্টমাইজ করা যায়?

যেহেতু এগুলো স্টক অ্যান্ড্রয়েড নয়, তাই এই ফোনগুলোতে কাস্টমাইজ করার অনেক অপশন রয়েছে। আপনি চাইলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করেও কাস্টমাইজ করতে পারবেন। 

আমি এই ফোনগুলোর বিস্তারিত স্পেসিফিকেশন ও তুলনামূলক তথ্য কোথায় পেতে পারি?

লোকাল টেক ওয়েবসাইটগুলোতে আপনি বিস্তারিত তথ্য পাবেন। তাছাড়া সিম্ফনির লোকাল অফিসিয়াল ওয়েবসাইটটিতেও খুঁজে দেখতে পারেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close