কোনো সম্পত্তি ভাড়া দেয়ার বিষয়ে পরামর্শ

Share

কিছু অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য সম্পত্তি ভাড়া দেওয়া একটি চমৎকার পন্থা, যার মাধ্যমে এটি হবে একান্তই আপনার এবং সাথে সাথে আপনি মানুষকে আপনার এলাকায় থাকার জন্য জায়গা দিতে পারবেন। যদি আপনি সঠিকভাবে তা করতে পারেন, তবে তা খুবই লাভজনক এবং সফল ব্যবসা হতে পারে, এবং আপনি সম্পত্তির মালিক হওয়া সত্ত্বেও আপনার ভাড়াটিয়ারা আপনাকে ভালোবাসবে। আপনি যখন কোন ঘর, ফ্ল্যাট, এপার্টমেন্ট বা কোনো কক্ষও ভাড়া দেবেন, তখন সম্ভাব্য সফল অভিজ্ঞতা অর্জনের জন্য কিছু পরামর্শ রয়েছে, যেগুলো আপনি সহজেই অনুসরণ করতে পারবেন।

জায়গাটি পরিচ্ছন্ন রাখুন

যখন আপনি সম্ভাব্য ভাড়াটিয়াকে বাসাটি দেখান বা সে ব্যাপারে কথা বলেন, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো জায়গাটি যথাসম্ভব পরিচ্ছন্ন রাখা। তাঁরা এমন কক্ষ দেখতে চান যেটি দেখলে তাঁদের মনে হবে যেন তাঁরা সেখানে থাকছেন। আপনাকে নিশ্চিত করতে হবে যে সেখানে ব্যক্তিগত ব্যবহার্য কোনো জিনিসপত্র নেই এবং এটি পরিষ্কার করে রাখা হয়েছে, যা তাঁদের সম্ভাব্য ভাড়া নেয়া জায়গাটি খুঁজে পেতে সহায়তা করবে। আপনাকে নিশ্চিত করতে হবে যে, জায়গাটি সম্পূর্ণ পরিচ্ছন্ন অবস্থায় রয়েছে, কোনো ধুলোবালি, ময়লা-আবর্জনা নেই, এবং এর মাধ্যমে আপনি নিশ্চিত করবেন যে আপনার সম্ভাব্য ভাড়াটিয়া বাসা বা কক্ষটি ভাড়া নিতে পছন্দ করবেন।

আপনার এলাকা সম্বন্ধে জানুন

আপনি যে বাসাটি ভাড়া দিতে ইচ্ছুক সে বাসাটি যখন আপনি আপনার সম্ভাব্য ভাড়াটিয়াকে দেখাবেন, তখন ঐ এলাকা সম্বন্ধে জানা থাকলে খুবই ভালো হয়। ঐ এলাকায় করার মতো কাজ সম্বন্ধে এবং তাঁদের কাঙ্খিত বিষয়াদি সম্বন্ধে আপনি তাঁদেরকে একটি স্বচ্ছ ধারণা দিতে পারবেন। এমন একটি এলাকা নির্বাচন করুন যেখানে অনেক বেশি সুযোগসুবিধা বিদ্যমান রয়েছে এবং সাথে এটিও মাথায় রাখতে হবে যে, ঐ বাসা, কক্ষ, এপার্টমেন্ট এবং ফ্ল্যাটের ভাড়া বেশি না হয়। সম্ভাব্য ভাড়াটিয়াদেরকে ঐ এলাকাটি ঘুরিয়ে ফিরিয়ে দেখালে তাঁরা তাঁদের সম্ভাব্য প্রতিবেশীদের সাথে খাপ খাওয়ানোর বিষয়টি সম্বন্ধে একটি ধারণা পাবেন।

ভাড়ার পরিমাণ সম্বন্ধে ভালো ধারণা রাখুন

যে সকল মালিক কোনো সম্পত্তি ভাড়া দিতে ইচ্ছুক হোন, তাঁদেরকে ঐ সম্পত্তির ভাড়া সম্বন্ধে ভালো ধারণা রাখতে হবে। ঐ এলাকায় অবস্থিত আপনার বাসার মতো একই ধরণের অন্য সম্পত্তির ভাড়ার বিষয়টি বিবেচনায় নিন, যা আপনার সম্পত্তির জন্য একটি ন্যায্য ভাড়া নির্ধারণে সহায়ক হবে। অন্য সম্পত্তির তুলনায় কিছুটা কম ভাড়া দেয়ার বিষয়টি বিবেচনায় নিন (খুব অল্প পরিমাণে), কারণ এর ফলে আপনি ঐ এলাকায় অবস্থিত আপনার সম্পত্তির মতোই অন্য সম্পত্তির মালিকদেরকে প্রতিযোগিতায় হারাতে পারবেন এবং আপনি তা ভাড়া দিতে সক্ষম হবেন।

সঠিকভাবে বিপণন করুন

সারা শহরে বা সম্পত্তিটি যেখানে অবস্থিত সেখানকার আশপাশের এলাকায় বিজ্ঞাপন দেয়ার বিষয়টি নিয়ে ভাবুন। সম্পত্তিটির ধরণ এবং তার ভাড়ার বিষয়টি বিজ্ঞাপনে উল্লেখ করতে ভুলবেন না। এর মাধ্যমে সম্ভাব্য ভাড়াটিয়াগণ পূর্বাহ্ণেই ঐ সম্পত্তিটি সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পাবেন। যদি আপনি একটি পূর্ণ বাসা বা একটি এপার্টমেন্ট ভাড়া দিতে চান, তবে এর মাধ্যমে শুধু কক্ষ বা ফ্ল্যাট ভাড়া নিতে ইচ্ছুক এমন লোকদের বিড়ম্বনা এড়িয়ে যেতে পারবেন। সঠিক পন্থায় বিপণনের মাধ্যমে আপনার সম্পত্তিটি নিশ্চিতভাবে দ্রুততার সাথে ভাড়া হয়ে যাবে।

সঠিক ভাড়াটিয়া খুঁজে বের করুন

বেশ কিছু লোক আপনার সম্পত্তি দেখার পর তা ভাড়া নেয়ার ব্যাপারে আগ্রহান্বিত হওয়ার পর, আপনি অবশ্যই তাঁদের প্রত্যেকের আলাদা আলাদাভাবে সাক্ষাৎকার নেবেন। এর মাধ্যমে আপনি তাঁদের পরিচিতি সম্বন্ধে এবং তাঁরা কোন ধরণের ভাড়াটিয়া হবে সে ব্যাপারে একটি ভালো ধারণা পাবেন। আপনাকে নিশ্চিত হতে যে, তাঁদের কাজকর্মের ব্যাপারে আপনি স্বচ্ছন্দ বোধ করবেন, তাঁরা ভালো কোনো কাজ করেন এবং তাঁরা বাসাটি পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পারবেন। আপনার সম্পত্তির জন্য সঠিক ভাড়াটিয়া নির্বাচন করার ফলে ভাড়াটিয়া-মালিক –এর মধ্যে একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।

ভাড়া প্রদান

সঠিক ভাড়াটিয়া পাওয়ার পর এবং আলোচ্য সম্পত্তিতে সম্ভাব্য সকল ধরণের আবাসন সুবিধা প্রদান করার পর আপনাকে তা ভাড়া দিতে হবে। আপনি নিশ্চিত করবেন যে, আপনাদের উভয়ের স্বাক্ষর সম্বলিত একটি আনুষ্ঠানিক লিজ বা চুক্তি করা হয়েছে। এই সম্পত্তি থেকে আপনি এবং ভাড়াটিয়া উভয়েই সম্ভাব্য সবকিছু পাওয়ার জন্য এই চুক্তিতে সম্ভাব্য সবকিছু অন্তর্ভুক্ত করুন। আপনি ভাড়াটিয়ার নিকট থেকে কী আশা করেন এবং ভাড়াটিয়া আপনার নিকট থেকে মালিক হিসেবে কী আশা করেন তা আগে থেকে স্পষ্টভাবে জানা থাকা ভালো।

পরীক্ষামূলক সময়

লিজ স্বাক্ষরিত হওয়ার পর একটি পরীক্ষামূলক সময় থাকা উচিত। এর মাধ্যমে আপনি এবং ভাড়াটিয়া ঐ সম্পত্তিটিতে খাপ খাইয়ে নিতে পারবেন। ভাড়াটিয়ার কোনো প্রশ্নের উত্তর দেয়ার জন্য আপনার লভ্যতা নিশ্চিত হতে হবে এবং কিভাবে যথাযথভাবে উত্তর দিতে হয় তা আপনাকে জানতে হবে। এর মাধ্যমে আপনাদের উভয়েই খাপ খাইয়ে নেয়ার বিষয়ে নিশ্চিত হতে পারবেন বা যেকোনো পক্ষের জন্যই এই সম্পত্তিতে কোনরূপ সমস্যা হলে চুক্তি থেকে বের হয়ে যেতে পারবেন।

এর সাথে লেগে থাকুন

যখন সম্পত্তির মালিকগণ কোনো সম্পত্তি ভাড়া দেন তখন এর মালিকানা এবং ভাড়া সংক্রান্ত অনেক বিষয়ে তাঁর অনেক দায়দায়িত্ব থাকে। আপনি আপনার সকল ভাড়াটিয়ার নিকট ভালো মালিক হিসেবে প্রতিপন্ন হতে আপনার উচিত এই সকল দায়দায়িত্বগুলো পূরণ করা। বাসা, এপার্টমেন্ট, ফ্ল্যাট বা কক্ষের কোনো সমস্যা হলে বা কোনো কিছু ভেঙ্গে গেলে, ভাড়াটিয়া আপনার নিকট সম্পত্তির বিষয়ে কী জিজ্ঞেস করতে পারে তার জন্য আপনাকে অবশ্যই ভালোভাবে প্রস্তুত হতে হবে। কোনো কিছু মেরামত করার প্রয়োজন রয়েছে কি না তা দেখার জন্য মাঝে মধ্যে পরিদর্শন করা ভালো।

আপনার ভাড়া সংগ্রহ

যখন আপনি কোনো এপার্টমেন্ট বা সম্পত্তির জন্য কোনো নির্দিষ্ট পরিমাণ ভাড়া নির্ধারণ করেন, তখন অবশ্যই প্রতি মাসে যথাসময়ে সেখানকার ভাড়া সংগ্রহ করবেন। ভাড়াটিয়া যথাসময়ে ভাড়া প্রদান না করার বা পুরো অর্থ পরিশোধ না করার বিষয়টি মাথায় রেখে লিজ চুক্তিতে একটি অতিরিক্ত বিষয় হিসেবে বিলম্ব ফি আরোপ করার বিষয়টি বিবেচনা করতে পারেন। এর মাধ্যমে আপনি ঐ এপার্টমেন্ট, বাসা বা ফ্ল্যাটের পুরো ভাড়া নির্দিষ্ট সময়ে সংগ্রহ করতে পারবেন।

যেকোনো সমস্যা সনাক্ত করুন

যদি সম্পত্তির বিষয়ে কোনো ধরণের সমস্যা থেকে থাকে, তবে তৎক্ষণাৎ তা সনাক্ত করুন। যেকোনো সমস্যার কথা বলার জন্য আপনি তাঁদের সাথে যোগাযোগ বজায় রাখুন, যেন তাঁরা বুঝতে পারেন যে এ বিষয়ে আপনি বেশ খোলামেলা। এই সম্পত্তিতে কী ঘটছে তা খুঁজে বের করার জন্য আপনাকে তাঁদের সাথে স্বচ্ছন্দে কথা বলতে পারা উচিত। এর মাধ্যমে আপনি আপনার সম্পত্তি চমৎকার রাখতে পারবেন, এবং ভাড়াটিয়াগণও একটি চমৎকার, আরামদায়ক আবাসস্থল পাবেন।

সম্পত্তির মালিক হওয়া একটি কঠিন কাজ হতে পারে, কিন্তু এটি এমন একটি কাজ যার মাধ্যমে উপকৃত হওয়া যায় এবং এটি লাভজনকও বটে। একজন মালিক হিসেবে যা যা জানা প্রয়োজন, মালিক হওয়ার পূর্বে তার সবকিছু জানতে চেষ্টা করুন যেন পরবর্তীতে কোনো বিষয় আপনার নিকট নতুন মনে না হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি আপনার জানা প্রয়োজন তা হলো ভাড়াটিয়াদেরকেও মানুষ হিসেবে গণ্য করা। তাঁদের নিকট থেকে আপনি যেমন আচরণ আশা করেন, আপনার উচিত তাঁদের সাথেও সেরূপ আচরণ করা। সবসময় ন্যায়সঙ্গত আচরণ করুন এবং এর মাধ্যমে আপনি আপনার ভাড়াটিয়াদের নিকট সবচেয়ে ভালো মালিক হতে পারবেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments