তেসলার মডেল থ্রি বৈদ্যুতিক গাড়ির ভবিষ্যত

Share

২০০৬ সালে তেসলা মটরস এর সহ-প্রতিষ্ঠাতা এলোন মাস্ক তার একটি ব্লগে তেসলা মটরস নিয়ে একটি স্পষ্ট পরিকল্পনা ঘোষণা করেন।

১. স্পোর্টস কার (গাড়ি) তৈরি করা
২. সাশ্রয়ী মূল্যে গাড়ি তৈরি করতে ওই অর্থ বিনিয়োগ করা
৩. আরও সাশ্রয়ী মূল্যে গাড়ি তৈরি করতে ওই টাকার ব্যবহার
৪. উপরের এগুলো হয়ে গেলে, শূণ্য নির্গমন বৈদ্যুতিক শক্তির গাড়ি সরবরাহ করা

১০ বছর অপেক্ষার পর তেসলা তাদের মডেল থ্রি গাড়িটি অবমুক্ত করেছে (বাজারে আনছে)। এই গাড়িটির মাধ্যমে কোম্পানিটি চুড়ান্তভাবে তাদের পরিপূর্ণ বৈদ্যুতিক গাড়ি মূলধারার বাজারে আনতে যাচ্ছে। মডেল থ্রি ৩৫,০০০ (৩৫ হাজার) ডলারে। তেসলার প্রধান নির্বাহী এবং বাস্তব জীবনে আয়রন ম্যান এলোন মাস্ক বলেছেন, আমরা মানুষকে বিশ্বাস করি। গ্রাহকরা এটি কিনবেন কারণ ৩৫,০০০ ডলারে গ্রাহকদের জন্য এটি দারুন কার এবং গ্রাহকরা তেসলাকে ট্র্যাক রেকর্ড দিবে। মনে হচ্ছে এলোন মাস্কের যেমন মানুষের প্রতি বিশ্বাস রয়েছে তেমনি তেসলার প্রতি অন্যান্য মানুষেরও আস্থা আছে। যার প্রমান মডেল থ্রি’র প্রি-অর্ডার থেকে পাওয়া যায়। কারণ এই আর্টিকেলটি লেখার সময় পর্যন্ত মডেল থ্রি’র জন্য ৩২৫,০০০ (৩ লাখ ২৫ হাজার) প্রি-অর্ডার গ্রহণ করা হয়েছে। গ্রাহকদের এই ধরণের সাড়া আসলেই অভূতপূর্ব। বিশেষ করে এই কারণে যে, যারা মডেল থ্রি’র প্রি-অর্ডার করেছেন তারা প্রত্যেকেই প্রতিটি গাড়ির জন্য ১,০০০ ডলার করে ইতোমধ্যে ডিপোজিট করেছেন। যদিও ২০১৭ সালের আগে এটি গ্রাহকদের হাতে পৌছানো সম্ভবপর হবে না। তারপরও চারিদিকে মডেল থ্রি নিয়ে যে উত্তেজনা তা সত্যিই বিস্ময়কর ও লক্ষ্যণীয়।

Untitled

তেসলার মডেল থ্রি মোটর গাড়িটি কি এবং কেনই বা মানুষ এর প্রি-অর্ডার করার জন্য তেসলার ডিলারদের কাছে ঘণ্টার পর ঘণ্টা লাইনে অপেক্ষা করছে? উত্তরটি খুবই সহজ। সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ির মধ্যে মডেল থ্রি হলো গত এক দশক ধরে তেসলার একটি যুগান্তকারী উদ্ভাবন। তেসলার গাড়ি বৈদ্যুতিক শিল্প ড্রাইভারট্রেন এর সম্মিলনের সাথে অত্যাধুনিক প্রযুক্তি যেমন অটোপাইলট, মসৃণ ও হালকা উপকরণের তৈরি বডি, এরোডাইনামিক এবং ক্লাসিক ফিচার তেসলা ডিজাইন। সামনের দিক থেকে পিছনের দিকের ছাদ পর্যন্ত একটি একক গ্লাস আপনাকে পরম প্যানরোমিক দৃশ্য দেখার অভিজ্ঞতা দেবে, একইসাথে এর ডিজাইন এবং উপকরণগুলোও দারুণ অভিজ্ঞতা দেবে। এই বৈশিষ্ট্যের কারণে মডেল থ্রি বাজারের অন্যান্য শীর্ষ গাড়িগুলোর জন্য ঈর্ষণীয় হয়ে উঠবে।
Untitled4

বৈদ্যুতিক গাড়িটির বৈশিষ্ট্যগুলো এখনো চুড়ান্ত না হলেও এলোন মাস্ক অঙ্গীকার করেছেন যে, ৩৫,০০০ ডলারের মডেল থ্রি গাড়িটি ৬ সেকেন্ডের মধ্যে শূণ্য এমপিএইচ (মিটার পার আওয়ার) থেকে ৬০ এমপিএইচ পর্যন্ত যাবে। ফুল চার্জ থাকলে এটি ২১৫ মাইল পর্যন্ত চলবে। অটোপাইলট হার্ডওয়্যার এর জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্য হবে এবং একটি শিল্পের সেরা পাঁচ তারকা নিরাপত্তা রেটিং নিয়ে আসবে। মডেল থ্রি গাড়িটি তেসলার বিদ্যমান সুপার চার্জার নেটওয়ার্ক এর মতোই সামঞ্জস্যপূর্ণ। মডেল থ্রি কারে প্রাপ্ত বয়স্ক পাঁচ জন খুব সুন্দর ও আরামদায়কভাবে বসতে পারবে বলে নিশ্চিত করেছেন মাস্ক। এখানে আরামদায়ক শব্দটির আরও ব্যাখ্যা প্রয়োজন রয়েছে। তেসলার ক্ষেত্রে যে আরামদায়ক শব্দ ব্যবহার করা হয়েছে এর মানে হচ্ছে, তেসলা মডেল থ্রিতে তাদের কাস্টমারদের প্রতি বাড়তি যতœশীল ও গুরুত্ব দিয়েছে। যেন এতে বসার ক্ষেত্রে পায়ের দিকে পর্যাপ্ত পরিমানে জায়গা থাকে এবং কাস্টমারদের উচ্চ মানের চাহিদা পুরণের জন্য ভেতরের দিকটা পরিস্কার, মসৃণ ও চকচকে।

m3

মডেল থ্রি কেনার ক্ষেত্রে আপনি যদি একটু বেশি অর্থ ব্যয় করতে রাজী হন তাহলে আপনার জন্য রয়েছে তেসলার অত্যাধুনিক এবং সর্বাধুনিক গাড়ির পর্যাপ্ত অপশন। বাড়তি অর্থ ব্যয়ের ফলে আপনার গাড়িটি হবে আরও বিলাসবহুল, গতি এবং পরিসর বৃদ্ধি পাবে এবং লুডিক্রাস মুডে এমনও হতে পারে যে, গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে রান করছে বা অ্যাক্সিলারেশন হচ্ছে।

Untitled6

 

মডেল থ্রি’র প্রধান প্রতিদ্বন্ধী হচ্ছে শেভি বোল্ট। তবে সত্য কথা বলতে কি মডেল থ্রি ইতোমধ্যে সৌন্দর্য্য, কারুকার্য, বৈশিষ্ট্য এবং বিস্ময়ে শেভি বোল্টকে পিছনে ফেলে দিয়েছে। বেশ কিছুদিন ধরেই তেসলা বৈদ্যুতিক গাড়ির মার্কেটে নেতৃত্ব দিচ্ছে। এজন্য এখনো তেসলার এই উদ্যোগ থেকে কোন ধরণের লাভ করতে পারেনি। মডেল থ্রি হচ্ছে এই কোম্পানিটির মাস মার্কেট গ্রহণের একটি টিকেট। কোম্পানিটির গাড়িতে যে বিলিয়ন বিলিয়ন অর্থ বিনিয়োগ করা হয়েছে আক্ষরিক অর্থেই এর ভবিষ্যত সাফল্য ও ব্যর্থতা নির্ভর করছে মডেল থ্রি এর উপরই। তেসলার সকল গাড়িই প্রি-অর্ডারের মাধ্যমে সময় মতো ডেলিভারি দেয়া হবে এবং গ্রাকদের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে তা পূরণে তেসলার গিগাফেক্টরি পুরোপুরিভাবে সক্ষম।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments