বাংলাদেশে ঘর/কক্ষ ভাড়া দেয়ার ব্যবসা আরম্ভ

Share

দর্শনার্থীগণ বাংলাদেশে হয়ত হোটেলে থাকতে পারে এবং চিন্তা করতে পারে যে থাকার এবং কাজ করার জন্য এটিই হলো সর্বোত্তম উপায়। ঘর/কক্ষ ভাড়া দেয়ার ব্যবসা আরম্ভ করা মানে অদ্ভুত সাজসজ্জা এবং অতিথিদের সাথে বন্ধুসুলভ আচরন করা নয়, বরং তার চেয়ে আরও বেশি কিছু, যেমন আন্তরিকভাবে চিন্তা করা, পর্যাপ্ত অর্থ ব্যবহার এবং ২৪/৭ ব্যবসার সাথে যুক্ত রাখা।

এর জন্য যা দরকার হবে

ঘর/কক্ষ ভাড়া দেওয়ার ব্যবসা করেন এমন মালিক বা ব্যবস্থাপকদের ব্যবসা সম্পর্কিত অভিজ্ঞতাগুলো পড়ুন। যেসকল অতিথিগণ আপনার বাসা ভাড়া নেন তারা সপ্তাহান্তে থাকার জন্য বন্ধুবান্ধব হিসেবে আপনার বাসায় আসেন না, বরং তারা হলেন আপনার গ্রাহক যারা ২৪/৭ সেবা আশা করেন। ঘর/কক্ষের মালিক হিসেবে, আপনি নিজেই হবেন ডেস্কের কেরানী, হিসাবরক্ষক, রাতের ব্যবস্থাপক এবং বছরের প্রতিদিনের পাচক। আপনাকে মধ্যরাতের ঝগড়া মীমাংসা করতে হবে, খাবার ঘর পরিচ্ছন্ন রাখতে হবে এবং অসুস্থ অতিথিদের সেবা করতে হবে। এই সকল সমস্যা মোকাবেলা করা এবং এর মাঝেও আপনার ব্যক্তিগত জীবন পরিচালনা করার জন্য বিশেষ নিবেদন প্রয়োজন।

আপনার লক্ষ্য এবং উদ্দেশ্যাবলী জানুন

আপনার এপার্টমেন্টে অর্থ বিনিয়গের পূর্বে এই বিনিয়োগ থেকে কী আশা করবেন তা বুঝতে পারা খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনার সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে। বাংলাদেশে একটি ঘর ভাড়ার ব্যবসা পরিচালনা করা অবসরগ্রহণের পরের কোনো শখের ব্যবসার মতো নয়, বরং এটি অনেক গুরুত্বপূর্ণ ব্যবসা যেখানে প্রয়োজন অনেক মূলধন, শ্রম এবং প্রতিশ্রুতি। আপনার চূড়ান্ত লক্ষ্য জানা থাকা খুবই গুরুত্বপূর্ণ। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি ব্যবসাটি পুনরায় বিক্রি করবেন কি না, যতদিন আপনি স্বাধীনভাবে বাঁচতে পারেন ততদিন আপনি হোটেলে থাকার পরিকল্পনা গ্রহণ করেন কি না বা বাসায় আপনার শিশুদের সাথে থাকার পরিকল্পনা রয়েছে কি না।

ক্রেতার একজন প্রতিনিধি নিয়োগ করুন

বাংলাদেশে একটি হোটেল খোঁজা আর একটি বাড়ী কেনা একই বিষয় নয়। একটি ঘর ভাড়া দেয়ার সুবিধা প্রদান করা হলো একটি ব্যবসায় বিনিয়োগ, এবং এই সম্পূর্ণ বিনিয়োগ প্রক্রিয়া ঠিক একইভাবে তদারকি করতে হয়। আপনার জন্য একজন রিয়েল এস্টেট প্রতিনিধি হিসেবে এবং একজন হোটেল পরামর্শক হিসেবে কাজ করবেন এমন একজন অভিজ্ঞ ব্যক্তি নিয়োগ করার জন্য আপনাকে অর্থ খরচ করতে হবে। অধিকন্তু, ব্যবসায়িক নথিপত্র স্বাক্ষর করার পূর্বে আপনার কর উপদেষ্টাকে ব্যবসায়িক সকল লেনদেন সম্পর্কে পুরোপুরি অবগত করুন। সকল ধরণের লেনদেনের জন্য করের হিসেব রয়েছে। করের আইনগত বাধ্যবাধকতা ভিন্ন রকমের হয়ে থাকে এবং তা নির্ধারিত হয় সম্পত্তি ক্রয় করতে যে পদ্ধতি ব্যবহৃত হয়েছে তার উপর, কিভাবে অর্থ উপার্জন করা হয়েছে তার উপর এবং সম্পত্তির ব্যবহারের উপর।

বাজার পর্যবেক্ষণ করুন

বাংলাদেশি বাজারে থিতু হওয়ার পূর্বে, এর দর্শনার্থী এবং পর্যটনের বাজার পর্যবেক্ষণ করুন। বাংলাদেশের আতিথেয়তা শিল্প নিজেকে পর্যটক এবং কর্পোরেট গ্রাহকসহ কাঙ্খিত গ্রাহকদের নিকট প্রোমোট করে থাকে। এর অর্থ হলো, যেসকল গ্রাহক ইতোমধ্যেই বাংলাদেশে ভ্রমণের পরিকল্পনা করে ফেলেছেন তাঁদের নিকট সম্পত্তি বিক্রয়ের জন্য আপনাকে বিপণন করতে হবে। যদি স্থানীয় পর্যটনের বিপণন দুর্বল হয়, তবে অতিথিরা তাঁদের থাকার ঘর পছন্দ করার পূর্বে ঐ এলাকা দেখতে আসার ব্যাপারে তাঁদেরকে সন্তুষ্ট করার জন্য আপনার বিপণন পরিকল্পনাকে কাটছাঁট করতে হবে।

সম্পত্তিটি পর্যবেক্ষণ করুন

আপনার ফ্ল্যাটের অবস্থা পর্যবেক্ষণ করার জন্য একজন বিশেষজ্ঞ নিয়োগ করুন। পরিদরশক আপনার সম্পত্তির সীমানা পর্যবেক্ষণ করতে চাইবে এবং তিনি নিশ্চিত করবেন যে, এই কাঠামোটি স্থানীয় ইমারত এবং অগ্নি বিধিমালা অনুযায়ী তৈরি কি না। যখন ভাড়া দেয়ার জন্য কোনো ঘর কেনা হয়, তখন খেয়াল করবেন যে সেখানে নতুন এবং আরও দামি অন্য কিছুর প্রয়োজন রয়েছে কি না। পানির মান, বিভিন্ন জিনিসপত্র এবং রান্নাঘরের বায়ু চলাচলের অব অবস্থা পরীক্ষা করে দেখুন।

এই ব্যবসাটি নিয়ে গবেষণা করুন

ব্যবসাটি নিরীক্ষা করার জন্য একজন হিসাবরক্ষক নিয়োগ করুন। যদি বিক্রির প্যাকেজে সুনাম থেকে থাকে, তবে এই সুনামটি কেনার বিষয়টি নিশ্চিত করুন। অধিকন্তু, অতিথিদের তালিকা ব্যবহারযোগ্য রয়েছে এবং সেখানে বারংবার ভ্রমন করছেন এমন গ্রাহক রয়েছে তা নিশ্চিত করুন। সার্চ ইঞ্জিন, ভ্রমণ বিষয়ক প্রকাশনা এবং হোটেলের পর্যালোচনাগুলোতে আপনার ব্যবসা সম্পর্কিত সুনাম পড়ুন। গ্রাহকদের পর্যালোচনাগুলো পড়ুন এবং সে অনুযায়ী আপনার ব্যবসার সুনাম উন্নত করার চেষ্টা করুন।

পরিকল্পনা এবং আইনগত বৈধতা

ঘর/কক্ষ ভাড়া দেয়ার ব্যবসা অন্য রিয়েল এস্টেট ব্যবসা থেকে আলাদা। এই ব্যবসায় প্রকল্প সম্পন্ন করার জন্য প্রচুর পরিমাণ অর্থ এবং সময় বিনিয়োগের প্রয়োজন হয়। এই ব্যবসা শুরু করার জন্য অনেক বিশেষজ্ঞ এবং নানাবিধ পদ্ধতি রয়েছে। উদাহরণ স্বরূপ, একটি হোটেল রিসোর্ট তৈরির জন্য বিস্তারিত পরিকল্পনা করা প্রয়োজন এবং রিসোর্টের স্থান নির্বাচন থেকে শুরু করে তা উদ্বোধন করা পর্যন্ত বহুবিধ বিষয়ের সমন্বয় করা প্রয়োজন।

রিসোর্টটি থেকে কোনো ধরণের আর্থিক ক্ষতি না হয়ে তা যেন লাভজনক হয় সে জন্য প্রকল্পটি নিয়ে গবেষণা করা এবং প্রকল্পের সম্ভাব্যতা নিশ্চিত করা খুব গুরুত্বপূর্ণ। রিসোর্টটি তার নিজের নামেই পরিচালিত হবে কি না বা তা কোনো প্রতিষ্ঠিত হোটেল পরিচালকদের অধীন ফ্রাঞ্চাইজ চুক্তি অনুযায়ী পরিচালিত হবে কি না সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করাও গুরুত্বপূর্ণ। কোনো রিসোর্ট তৈরির পূর্বে, তৈরির সময় এবং তৈরির পরে অনুমোদন এবং লাইসেন্সের জন্য অনেক আইনগত বৈধতার প্রয়োজন হয়।

রিসোর্টের অবস্থান

আপনি যখন আপনার ঘর/বাসা ভাড়ার ব্যবসার অবস্থান নির্বাচন করবেন, তখন ঐ এলাকার প্রধান পর্যটন আকর্ষণ নির্বাচন করা খুব গুরুত্বপূর্ণ। মানুষ তাঁদের ছুটি কাটানোর জন্য বালুকাময় সমুদ্রসৈকত, দর্শনীয় পাহাড়ি অঞ্চলের স্টেশন বা রিসোর্টে যেতে আগ্রহী, কারণ সেখানকার পরিবেশ হলো সুস্থভাবে শ্বাস গ্রহণের জন্য উপযোগী।

বাইরের গঠন

আপনার এই ব্যবসার জন্য বাইরের গঠনটি খুবই গুরুত্বপূর্ণ। ছুটি কাটানোর জন্য কেহই জরাজীর্ণ আর পুরনো কোথাও থাকতে আগ্রহী নয়। হোটেল এবং লবির অভ্যন্তরীণ এবং বাহ্যিক গঠন এমন হওয়া উচিত যে, দর্শনার্থীরা যেন তাঁদের দুঃখ ভুলে যায় এবং বিশ্রাম পায়। সমুদ্রসৈকতের রিসোর্টের গঠন হওয়া উচিত বিদেশী ধরণের এবং পাহাড়ের স্টেশনের গঠন হওয়া উচিত প্রথাগথ।

বিনোদন এবং সন্তুষ্টি

এই ব্যবসা গ্রাহকদের জন্য সব ধরণের বিনোদন এবং সন্তুষ্টিমূলক সুবিধা প্রদান করা উচিত। এই সুবিধাবলী নির্ণয় করা হয় রিসোর্টের অবস্থানের উপর ভিত্তি করে। উদাহরণ স্বরূপ, যদি কোনো রিসোর্ট সমুদ্রসৈকতে স্থাপিত হয়, তবে সেখানে সার্ফিং, স্নুকারিং এবং সেইলিং-এর সুবিধা প্রদান করতে হবে, অন্যদিকে, পাহাড়ের স্টেশনে থাকতে হবে ট্র্যাকিং এবং মাউন্টেইন ক্লাইম্বিং-এর সুবিধা। অতিরিক্ত যে সুবিধাবলী থাকতে হবে সেগুলো হলো ইন্টারনেট, টিভি, জায়গাবহুল কক্ষ এবং বারান্দা যেন তারা ঐ স্থানের নৈসর্গিক দৃশ্যাবলী উপভোগ করতে পারেন।

যোগ্যতাসম্পন্ন পরিচ্ছন্ন কর্মী, পাচক, পরিচারক, মালী এবং পরিবেষক নিয়োগ করুন যেন তারা সহজেই ব্যবসাটি পরিচালনা করতে পারে। ভরা মৌসুমে আপনার উচিত অতিরিক লোকবল নিয়োগ করা।

বাতিলকরণ, চেক-ইন এবং চেক-আউটের সময়, আর্থিক লেনদেন, পোষা প্রাণী সংরক্ষণ এবং শিশুদের বিষয়ে এবং কক্ষ/রিসোর্টের অভ্যন্তরে ধূমপান এবং পানীয় গ্রহণের বিষয়ে দর্শনার্থীদের জন্য এবং অফিসের জন্য নীতিমালা ঠিক করুন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments