২০১৫ সালে বাংলাদেশের চাকুরির বাজারে সবচেয়ে বেশি অনুসন্ধানকৃত দক্ষতাসমূহ

Share

বাংলাদেশের চাকুরির বাজারে সবচেয়ে বেশি অনুসন্ধানকৃত দক্ষতাগুলোর ধরণ পরিবর্তিত হচ্ছে। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটি ফর ওয়ার্কার্স এডুকেশন (এনসিসিডব্লিউই) এবং বাংলাদেশ সরকারের যৌথ প্রচেষ্টা ও কর্মপরিকল্পনার মাধ্যমে ২০১৫ সালে ঢাকাসহ অন্যান্য শহরে কর্মজীবিদের জন্য কর্মসংস্থান ও চাকুরির অনেক ক্ষেত্র তৈরি হয়েছে। শিল্প বিশেষজ্ঞগণ একমত হয়েছেন যে, স্থিতিশীল হারে ক্রমবর্ধমান কর্মসংস্থানের ক্ষেত্রগুলোতে বিপুল সংখ্যক শিক্ষানবীস নিয়োগ কর্মজীবি মানুষ ও বাংলাদেশের অর্থনীতি উভয়কেই উপকৃত করবে।

বাংলাদেশে সাম্প্রতিককালে কর্মসংস্থান সৃষ্টিকারী শিল্পসমূহ

দেশের কর্মজীবি মানুষের জন্য যে সকল শিল্পখাত সম্প্রতি বাংলাদেশে নতুন নতুন চাকুরিতে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে চলেছে সেগুলো হলো:

মোটরসাইকেল মেকানিক:-

মোটরসাইকেল সার্ভিসিং শিল্প খাতে নারী ও পুরুষ উভয় ধরনের দক্ষ কর্মীর চাহিদা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এই খাতে ভালো কারিগরি ও মেকানিক্যাল বা যন্ত্রকৌশলগত প্রশিক্ষণধারী আবেদনকারীদের জন্য এই বছরে অনেক শুন্যপদ রয়ে গেছে। উত্তরা মোটর সার্ভিস, ওয়ালটন, এইচএস এন্টারপ্রাইজ এবং টিভিএস এর মতো কোম্পানীগুলোতে বর্তমানে পদখালি রয়েছে এবং এসব চাকুরিদাতা প্রতিষ্ঠানের অনেকগুলোই চাকুরির আবেদনকারীদের জন্য কারিগরি প্রশিক্ষণের সুযোগ দিয়ে থাকে। যাহোক, বাংলা-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের মত স্কুলগুলো থেকে মেকানিক্যাল প্রশিক্ষণ গ্রহণকারি চাকুরিসন্ধানী নবীন কর্মীগণ এই ক্ষেত্রে আকর্ষণীয় চাকুরিপ্রার্থী হিসেবে বিবেচিত হয়ে থাকেন যাদেরকে প্রায়শই চাকুরিতে নিয়োগ প্রদান করা হয়ে থাকে।

তৈরি পোষাক (আর.এম.জি) কর্মী:-

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) এর সহায়তায় তৈরি পোষাক খাতের চাকুরি ক্রমাগতভাবে বেড়ে চলেছে এবং প্রসার লাভ করছে। ঢাকার অদূরে আশুলিয়াতে অবস্থিত তৈরি পোষাক ব্যবসা এবং কলকারখানাগুলোর নতুন সৃষ্ট শুন্যপদসমূহ পূরণের জন্য দক্ষ কর্মী অনুসন্ধান করা হচ্ছে। দি সেন্টার অব এক্সিলেন্স ফর দি বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ (সিইবিএআই) তৈরি পোষাক সুবিধাসমৃদ্ধ এলাকাসমূহে এই ধরনের চাকুরির সাথে সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রদান করছে। এই খাতটিতে খুচরা বাজার ভিত্তিক এবং ইন্টারনেট ভিত্তিক বিক্রয়, বিপণন ও ভোক্তা পরিষেবা সংক্রান্ত পদগুলোতেও এখন লোক নিয়োগ চলছে।

ঝালাইকর্মী:-

এ বছর দেশজুড়েই ওয়েল্ডিংয়ের দোকান ও কারখানাগুলোতে কর্মী প্রয়োজন হবে। ঢাকার বাইরে বরিশাল স্কুল এন্ড কলেজে ছাত্রছাত্রীরা ঝালাই কাজে চমৎকার প্রশিক্ষণ পেয়ে থাকে এবং ঝালাই কাজ শেখার জন্য দেশজুড়ে আরও অনেক কেন্দ্র রয়েছে। বরিশাল বর্তমানে ন্যাশনাল টেকিনিক্যাল এন্ড ভোকেশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্কের আওতায় লেভেল-১ ও লেভেল-২ মানের দক্ষতার ঝালাই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে। ছাত্রছাত্রীদেরকে দেশে উপলভ্য চাকুরির উপযুক্ত করে গড়ে তুলতে এই স্কুলে শীঘ্রই ইলেক্ট্রিক্যাল ইনস্টলেশন সংক্রান্ত চাকুরির প্রশিক্ষণ কার্যক্রম চালুর পরিকল্পনা চলছে।

অগ্নি নিরাপত্তা পরিদর্শক:-

অগ্নি দূর্ঘটনা সংক্রান্ত প্রতিবেদনসমূহের আলোকে ফায়ার সার্ভিস অবশ্যই প্রতিটি কারখানার ভবিষ্যৎ অগ্নি দূর্ঘটনা, ক্ষয়ক্ষতি ও কর্মী আহত হওয়া বিষয়ে মানযাচাই করবে। আইএলও এবং অগ্নি নিরাপত্তা সংক্রান্ত অন্যান্য বিষয়ে সহায়তা দানকারী সংস্থাসমূহ ঢাকা ও অন্যান্য শহরে চাকুরির জন্য ঢাকায় পর্যায়ক্রমিক প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। উৎপাদনমূলক ও অন্যান্য শিল্প কারখানা ও ভবনে নিরাপদ, সুরক্ষিত কর্মপরিবেশ উন্নয়ন ও বজায় রাখার জন্য সুপ্রশিক্ষিত অগ্নি নিরাপত্তা পরিদর্শকের অতীব প্রয়োজন। তারা কর্মক্ষেত্রে অগ্নি নিরাপত্তা বৃদ্ধির জন্য কারখানার মালিক ও নির্বাহীগণকে সংশ্লিষ্ট নিয়ম কানুন ও পূর্বসতর্কতাগুলো বুঝতে ও প্রয়োগ করতে সাহায্য করে থাকেন। যোগ্য অগ্নি নিরাপত্তা পরিদর্শকদের জন্য বর্তমানে পদখালি রয়েছে।

নবায়নযোগ্য শক্তি সংক্রান্ত যন্ত্রপ্রকৌশলী:-

বাংলাদেশ সরকার বর্তমানে শক্তির বিকল্প উৎস এবং সৌর শক্তি ভিত্তিক শিল্পের উপর জোর প্রদান করেছেন। বিদ্যুৎ এবং অন্যান্য শক্তির উৎসের ঘাটতির কারনে শক্তি ও বিদ্যুৎ উৎপাদনের জন্য বাংলাদেশকে আমদানীকৃত জীবাশ্ম জ্বালানী ও অন্যান্য কাঁচামালের উপর নির্ভর করতে হয়। যেহেতু সৌরশক্তি ভিত্তিক গৃহস্থালী বিদ্যুতায়ন ব্যবস্থা (solar home power systems) দ্রুতই বৃদ্ধি পাচ্ছে, তাই সৌর বিদ্যুৎ সংক্রান্ত যন্ত্রকৌশলী ও স্থাপনকারীর মত গ্রীণ জবসমূহের (green jobs) জন্য প্রশিক্ষিত কর্মী এবং গ্রীণ এনার্জি (green energy) সংশ্লিষ্ট উদ্যোক্তার চাহিদা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

ব্যাংকিং ও হিসাবরক্ষণ সংক্রান্ত চাকুরিসমূহ:-

বহুবিধ ব্যবসায়িক প্রতিষ্ঠানে, বিশেষ করে ঢাকা ও অন্যান্য শহরে, তাদের অর্থসংক্রান্ত বিভাগে সুপ্রশিক্ষিত হিসাবরক্ষকের প্রয়োজন হয়। সাউথইষ্ট ব্যাংকের মত অতীব সক্রিয় অনেক ব্যাংকেই এখন সিনিয়র অফিসার, প্রবেশনারি অফিসার এবং ট্রেইনি ক্যাশ অফিসার পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হচ্ছে। আইএফআইসি ব্যাংক সম্প্রতি মার্কেটিং অ্যান্ড সেলস ম্যানেজার পদে ও হোম অ্যান্ড মর্টগেজ লোন অফিসার পদে নিয়োগের জন্য উন্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যার উভয়টিই অভিজ্ঞ ব্যাংক কর্মীদের জন্য। সম্প্রতি ঢাকায় অর্থব্যবস্থাপনা সংক্রান্ত এ ধরনের আরও নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান করা হচ্ছে।

এয়ারলাইনসের চাকুরি:-

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের যোগাযোগ বিভাগে অ্যাসিন্ট্যান্ট ফোনস (Assistant Phones) পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চট্টগ্রাম ও সিলেটের আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান ব্যবসায়িক কেন্দ্রসহ এই বিমান সংস্থাটির কর্মকান্ডের প্রধান কেন্দ্র হলো ঢাকাস্থ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। এই ব্যস্ত বিমানসংস্থাটি ১৬ টি দেশের সাথে ফ্লাইট পরিচালনা করে থাকে এবং এটি বিমানবন্দর এলাকায় কর্মসংস্থানের একটি গুরুত্বপূর্ণ উৎস।

কর্মসংস্থানের এ সকল খাত ছাড়াও বাংলাদেশের শহরাঞ্চলের বাইরে গ্রামীণ কৃষিপ্রধান অঞ্চলে কৃষি সংশ্লিষ্ট চাকুরিতে বর্তমানে অনেক পদ খালি রয়েছে। আবার, এসব কৃষিপ্রধান অঞ্চলের অনেক কৃষিপণ্য যেহেতু শহরের লোকজন নিয়মিতভাবে ক্রয় করে থাকে, তাই এসব খাদ্যপণ্য পরিবহণ, সরবরাহ এবং বিক্রয়ের জন্য পাইকারি ও খুচরা বিক্রেতা এবং পরিবহণকারী ও সরবরাহকারীর প্রয়োজন হয়।

বাংলাদেশের শহরগুলোতে ইন্টারনেট সংযোগসুবিধার আওতাধীন নাগরিকদের জন্য উপার্জনের আরেকটি উৎস হলো সকল ধরনের ইন্টারনেট মার্কেটিং। নিজের সুবিধাজনক সময়ে কাজ করার সুযোগ থাকায় এ ধরনের কাজ ছাত্রছাত্রী ও অনেক তরুণ লোকজনের জন্য উপযোগী এবং এসব কাজ প্রচুর পরিমাণে পাওয়া যায়। অনলাইনের চাকুরির মধ্যে ওয়েব প্রোগ্রামিং এবং ডিজাইনের কাজও পাওয়া যায়, যেখানে ভালোরকমের দক্ষ কর্মীদেরকে মোটা বেতন প্রদান করা হয়ে থাকে। নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগসুবিধা সমৃদ্ধ এসব শহরাঞ্চলে অবস্থিত কল সেন্টারগুলোর ইন্টারনেট ফোন ব্যবস্থা ভিত্তিক টেলিমার্কেটিং, বিক্রয় এবং বিল প্রস্তুতকরণ বিভাগে অর্থব্যবস্থাপনা সংক্রান্ত চাকুরি পাওয়া যায়। নিঃসন্দেহে, ২০১৫ সালে বাংলাদেশে প্রচলিত চাকুরির বাজার এবং চাকুরি সংক্রান্ত কাঙ্খিত কর্মদক্ষতা এই উভয় ক্ষেত্রেই উদ্ভাবনী ও বিচিত্র সব পরিবর্তন ঘটছে এবং স্থিতিশীল গতিতে তা বেড়ে চলেছে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments