সবচেয়ে ভালো দামে কীভাবে আপনি অনলাইনে রান্নাঘরের জিনিসপত্র বিক্রি করবেন!

Share

সমগ্র দেশ জুড়েই লোকজন বাজারে নতুন আসা জিনিসপত্রের বৈশিষ্ট্য ও সুবিধাবলী উপভোগ করার জন্য তাদের বাসার জিনিসপত্র বিক্রি করার সিদ্ধান্ত নিয়ে থাকেন। অনেকেই আবার তাদের রান্নাঘরটি যাতে নতুন এবং আধুনিক দেখায় সে উদ্দেশ্যে আগের ব্যবহৃত জিনিসপত্রগুলো বিক্রি করে দেন, অন্যরা আবার তাদের ব্যবহারিক প্রয়োজনে আরো উন্নত জিনিসপত্র কিনতে আগেরগুলো বিক্রি করে থাকেন। উদাহরণস্বরূপ, আপনার হয়ত নতুন এমন একটি মাইক্রোওয়েভ ওভেন কেনার প্রয়োজন হতে পারে যার অভ্যন্তরীণ ব্যবহারযোগ্য জায়গা আপনার বর্তমান মডেলটির চাইতে খানিকটা বেশি হয়ে থাকবে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, বাড়িঘর থেকে অপসারণযোগ্য এসব জিনিসপত্র বেশ ভালো অবস্থায় থাকে, এবং আপনি এসব জিনিসপত্র এমন লোকজনের কাছে বেচে দিতে পারেন যারা সেগুলো খুঁজছেন। আপনি যখন আপনার রান্নাঘরের জিনিসপত্র অনলাইনে বিক্রি করতে চাইবেন তখন আপনি আপনার জিনিসটির জন্য সবচেয়ে ভালো দাম পেতে নিচের গুরুত্বপূর্ণ ধাপগুলো অবলম্বন করতে পারেন।

একই ধরনের অন্যান্য বিজ্ঞাপনগুলো ঘেঁটে দেখুন

যে কোনো কিছু বিক্রি করার একটি মৌলিক নিয়ম হলো বাজারে আপনার অবস্থান জানা। আপনার বিক্রয়যোগ্য ব্যবহৃত জিনিসটির মত একই ধরনের জিনিসের অন্যান্য তালিকা ঘেঁটে দেখতে কয়েক মিনিট সময় দিন এবং সিদ্ধান্ত নিন যে, জিনিসের মান, বৈশিষ্ট্য এবং দামের সমন্বিত বিচারে শ্রেণিগত বিজ্ঞাপনগুলোর ঠিক কোনটির সাথে আপনাকে প্রতিযোগিতা করতে হবে। বিজ্ঞাপনে থাকা একই ধরনের অন্যান্য জিনিসের চাইতে আপনার জিনিসটি কোন দিক থেকে ভালো তা ভেবে দেখুন। পাশাপাশি এটিও ভাবুন যে, আপনার জিনিসটির কোন বৈশিষ্ট্য ক্রেতার কাছে সেটিকে কম আকর্ষণীয় করে তুলতে পারে। এছাড়াও, বাজারে আসা এর নতুন সংস্করণটি সম্পর্কে জানতে এক মিনিট সময় ব্যয় করুন। আসল ব্যাপার হলো, অনেকেই প্রকৃতপক্ষে অর্থ সাশ্রয়ের উদ্দেশ্যে ব্যবহৃত গৃহস্থালী জিনিসপত্র কিনতে চান কিন্তু আবার মানের দিক থেকে ভালো জিনিস পেতে চান। আপনার জিনিসটির দাম যদি একেবারে নতুনটির দামের কাছাকাছি হয়ে যায় তাহলে স্বাভাবিকভাবে কিছু কিছু ক্রেতা বরং আরেকটু বেশি দাম দিয়ে ওয়ারেন্টিসহ নতুন জিনিস কেনার কথাই চিন্তাভাবনা করবেন। বাজারে প্রতিযোগিতায় আপনার অবস্থানটি যখন আপনি পুরোপুরি বুঝে ফেলবেন, তখন তা আপনাকে আপনার পণ্যটিকে সঠিক অবস্থানে রাখতে সাহায্য করবে এবং এর সঙ্গে একটি ভালো বিজ্ঞাপন দিতে পারলে আপনার জিনিসটি দ্রুতই বিক্রি হয়ে যাবে।

সঠিক দাম নির্ধারণ করুন

আপনার রান্নাঘরের জিনিসপত্র বিক্রয়ের জন্য যখন আপনি অনলাইনে বিজ্ঞাপন দেবেন, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এর দাম নির্ধারণ করা। আপনি আপনার জিনিসের দাম খুবই কম চাইতে পারেন, তাতে আপনার জিনিসটি দু’এক ঘন্টার মধ্যেই বিক্রি হয়ে যেতে পারে। যাহোক, আপনার জিনিসপত্রের জন্য আপনি যদি সম্ভ্যাব্য সেরা দামটি পেতে চান তাহলে আপনি হয়ত সেই সিদ্ধান্ত নিতে আরও কিছুটা সময় ব্যয় করতে চাইতে পারেন। প্রাপ্ত বিজ্ঞাপনগুলোতে একই মডেলের জিনিসগুলো খুঁজে দেখুন এবং যাচাই করে নিন যে সেই বিজ্ঞাপনগুলো কতক্ষণ ধরে সক্রিয় বা বহাল রয়েছে। অধিক তথ্য পেতে আপনি সেইসব বিক্রেতার সাথে যোগাযোগ করার কথা ভাবতে পারেন এবং এ থেকে আপনি বুঝে নিতে পারবেন যে, চাহিত দামে জিনিসটি এখন পর্যন্ত আদৌ পাওয়া যাবে কি না। খুবই স্বাভাবিকভাবই আপনি সম্ভাব্য সেরা দামটিই পেতে চান কিন্তু সেইসঙ্গে আপনি আপনার জিনিসটি দ্রুত বিক্রি করতে চাইতে পারেন। সঠিক মূল্য নির্ধারণ করতে হলে অনুরূপ কোনো নতুন জিনিসের চলতি বাজারদর এবং আপনার জিনিসটির বয়স এবং অবস্থা এ সবকিছুর বিবেচনায় রাখতে হবে।

বিস্তারিত বিবরণ দিন

আপনার জিনিস সম্বন্ধে ক্রেতাদের প্রশ্নের উত্তর দিতে হয়ত আপনার ভালোই লাগবে কিন্তু আপনি হয়ত একই প্রশ্নের উত্তর বারবার দিতে চাইবেন না। আপনি যখন কোনো জিনিস বিক্রি করবেন তখন আপনাকে সম্ভাব্য ক্রেতাদের নিকট জিনিসটি সম্পর্কে যাবতীয় দরকারি তথ্য সরবরাহ করতে হবে। এর আকার, ব্যবহৃত শক্তির ধরণ, কতবার মেরামত করা হয়েছিল, এতে কোনো আঘাতজনিত বা অন্য ধরনের বিশেষ খুঁত আছে কি না ইত্যাদির মত আরও অন্যান্য তথ্য সংযুক্ত করার কথা বিবেচনা করতে পারেন। আপনি কোনো মাইক্রোওয়েভ ওভেন, রেফ্রিজারেটর কিংবা অন্য যে কোনো জিনিসই বিক্রি করেন না কেন, সে সম্পর্কে যতটা সম্ভব বেশি তথ্য প্রদান করাটাই সবচেয়ে ভালো। তবে একইসঙ্গে খুব বেশি নেতিবাচক তথ্য প্রদান করা এড়িয়ে চলুন। মনে রাখবেন যে, আপনি ক্রেতাকে আকৃষ্ট করতে আপনার জিনিসটিকে ইতিবাচকভাবে তুলে ধরতে চাইছেন। পাশাপাশি, আপনার জিনিস সম্পর্কিত বিবরণটিকে খুব বেশি বড় করবেন না। কারণ এতে করে আপনার ক্রেতা একগাদা বিবরণের দেখে তা নাও পড়তে পারেন। আপনি আপনার জিনিসের বৈশিষ্ট্যগুলো একটানা না লিখে বুলেট পয়েন্টসহ তালিকা আকারে লেখার কথা ভাবতে পারেন।

একটি ছবি যুক্ত করুন

সম্ভ্যাব্য ক্ষেত্রে তালিকার সাথে একটি ছবি সংযুক্ত করলে ভালো হয়। মনে রাখবেন, মানুষ সাধারণত যে কোনো জিনিসপত্র কেনার আগে সেটির চেহারাটি একবার দেখে নিতে চায়। জিনিসটি কিনতে যেহেতু তাকে আপনার বাসা পর্যন্ত যেতে হবে সেহেতু যতক্ষণ না তিনি মোটামুটি নিশ্চিত হতে পারছেন যে, জিনিসটি দেখতে চমৎকার এবং তাদের প্রয়োজন পূরণের উপযুক্ত রয়েছে, ততক্ষণ পর্যন্ত সেটি কেনার জন্য তিনি আপনার বাসা পর্যন্ত যেতে খুব একটা উৎসাহ পাবেন না। বিশেষ করে রেফ্রিজারেটরের মত কিছু জিনিস রয়েছে যেগুলোর সাথে রান্নাঘরে মানানসই হওয়ার ব্যাপারটিও জড়িত। সুতরাং, পানি বিশুদ্ধকরণ যন্ত্র কিংবা এই ধরনের অপেক্ষাকৃত কম বৈশিষ্ট্যপূর্ণ জিনিসের চাইতে ঐসব জিনিসের পক্ষে দর্শনধারী হওয়াটা বিশেষ জরুরি। মোটের উপর, আপনার জিনিসটির চমৎকার একটি ছবি সেটির বিক্রয়ের ক্ষেত্রে সাহায্য করতে পারে, বিশেষ করে সেটি যদি নতুন এবং নান্দনিক মডেলের হয়ে থাকে।

সাড়া দিতে উৎসাহিত করুন

সর্বশেষ ধাপটি হলো, আপনার ক্রেতাকে অতিরিক্ত তথ্যের জন্য আপনার সঙ্গে যোগাযোগ করতে উৎসাহিত করুন। কোনো বিক্রেতা তার চাহিদামত দামের চাইতে কিছুটা কমে ক্রেতার প্রস্তাবিত দামে বিক্রি করতে রাজি হয়ে যেতে পারেন, আবার ক্রেতাকে আপনি দাম প্রস্তাব করার আহ্বানও জানাতে পারেন। অন্যথায়, আপনি ক্রেতাকে জিনিসটির ব্যাপারে তার কোনো প্রশ্ন থাকলে কিংবা আরও বিস্তারিত জানার থাকলে বা ছবি পেতে বা এ সংক্রান্ত অন্য যে কোনো উদ্দেশ্যে আপনার সঙ্গে যোগাযোগ করতে বলতে পারেন। যখনই আপনি কোনোকিছু বিক্রি করতে চাইবেন, তখন সকল ক্ষেত্রেই পাঠককে পণ্য সংক্রান্ত দরকারি জ্ঞাতব্য বিষয়াদি জানতে সবধরনের পদক্ষেপ নেয়ার সুযোগ দেবেন। পাঠককে এ ধরনের পদক্ষেপ নেয়ার আহ্বান জানালে তা তাকে কিছুক্ষণের জন্য থমকে দেয় এবং তিনি এই আহ্বান বা বিকল্প উপায়টি গ্রহণ করার কথা ভাবতে থাকেন। এটি পাঠক বা ক্রেতাকে আপনার সাথে যোগাযোগ না করা পর্যন্ত পরবর্তী কোনো বিজ্ঞাপন দেখাথেকে বিরত রাখার একটি ভালো উপায় হতে পারে।

আপনার বাড়িতে আর প্রয়োজন নেই এমনসব জিনিসপত্র যদি আপনি ছেড়ে দিতে চান তবে সেগুলো চালু এবং ভালো অবস্থায় থাকলে তা আপনি অনলাইনে বিক্রি করতে পারেন। আপনার জিনিসপত্রগুলো দ্রুত এবং ভালো দামে বিক্রি করা যদি আপনার লক্ষ্য হয়ে থাকে তবে কার্যত কিছু বিষয়ে খানিকটা ঘাঁটাঘাঁটি করলে এবং একটু সময় নিয়ে চমৎকার একটি বিজ্ঞাপন প্রস্তুত করলে তা আপনাকে সম্ভাব্য সেরা ফলাফল এনে দিতে সাহায্য করবে। আপনি যদি আপনার ব্যবহৃত গৃহস্থালী জিনিসপত্র সবচেয়ে ভালো দামে অনলাইনে বিক্রি করতে চান তাহলে এই গুরুত্বপূর্ণ ধাপগুলো অনুসরণ করতে পারেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments