স্যামসাং গ্যালাক্সি জে১ এনএক্সটি এবং জে২’র রিভিউ

Share

স্থানীয় এবং আন্তর্জাতিক স্মার্টফোনের বাজারে স্যামসাং অন্যতম একটি বড় এবং সুপরিচিত নাম। কারণ কোম্পানিটি তাদের গ্রাহকের কাছে উদ্ভাবনী দক্ষতা ও মানসম্পন্ন ডিভাইস সরবরাহ করে এবং কার্যত সুলভ মূল্যে (যৌক্তিক মূল্যে) অফার করে। বাংলাদেশে স্যামসাং এর ‘গ্যালাক্সি জে১ এনএক্সটি’ এবং ‘গ্যালাক্সি জে২’ ফোন দুটি ইতোমধ্যে প্রমাণ করেছে যে, এই দুটি ডিভাইস গ্রাহকদের কাছে অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। আমরা কিছুদিন ধরেই এই দুটি ডিভাইস সম্পর্কে খোঁজখবর এবং তথ্য সংগ্রহ করেছিলাম। এর মাধ্যমে আমরা যেসব তথ্য পেয়েছি তা নিচে তুলে ধরা হলো।

স্যামসাং গ্যালাক্সি জে১ এনএক্সটি এবং গ্যালাক্সি জে২ ডিভাইস দুটিরই বৈশিষ্ট হলো, ক্লাসিক স্যামসাং ডিজাইন ল্যাঙ্গুয়েজ, রিমোভেবল ব্যাক কাভার এবং প্লাস্টিকের চেসিস। ফোন দুটির চারপাশই চকচকে ও মসৃণ কিন্তু হাতে ধরতে খুব আরামদায়ক। গ্যালাক্সি জে১ ফোনটিতে উন্নত কর্মদক্ষতার জন্য অত্যাধুনিক সমতল বা চেপ্টা আকৃতি বা রূপে (মডার্ন লুক) তৈরি করা হয়েছে। যা এর আগে গ্যালাক্সি এস৬ এ করা হয়েছিল।

 

j2

বর্তমান সময়ের ফোনগুলোতে প্লাস্টিকের ব্যাক কাভার অত্যন্ত মানসম্পন্ন ও জনপ্রিয় উপকরণে পরিণত হয়েছে। স্যামসাংয়ের এই দুটি ডিভাইসেও ব্যবহার করা হয়েছে মানসম্পন্ন প্লাস্টিকের ব্যাক কাভার, যেটির মাধ্যমে খুব সহজেই ফোনটিতে রিমোভেবল ব্যাটারি, মাইক্রো এসডি কার্ড স্লট এবং সিম স্লট প্রবেশ করানো যায়। উভয় ডিভাইসেরই ডান দিকে রয়েছে স্পিকার। যা ধাতু বা তার দিয়ে আবৃত (নেটের মতো)। স্যামসাং এর এই দুটি ডিভাইসের মধ্যে জে১ এনএক্সটি সেটটিতে গ্রাহকরা এলইডি ফ্ল্যাশ মিস করবেন, তবে জে২ সেটটিতে চমৎকার এই অভিজ্ঞতা পাবেন ক্রেতারা। উভয় ডিভাইসের ক্যামেরা মডিউলের বৈশিষ্ট্য হচ্ছে উজ্জ্বল, ঝকঝকে এবং কৃত্রিম উপকরণ দিয়ে সুবিন্যস্ত করা হয়েছে।

জে১ এনএক্সটি ফোনটিতে রয়েছে ৪ ইঞ্চির ৪৮০*৮০০ ডব্লিউভিজিএ টিএফটি ডিসপ্লে। অন্যদিকে জে২ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৪.৭ ইঞ্চির ৫৪০*৯৬০ কিউএইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লে। পিক্সেলের ঘনত্বের বিষয়টি এখানে প্রধান গুরুত্বের বিষয় নয় বরং ডিভাইসগুলোর মূল্য কমানোকেই এখানে সবচেয়ে বেশি গুরুত্বারোপ করা হয়েছে। তবে এটা অত্যন্ত আনন্দের বিষয় যে, স্যামসাং তাদের দামি হ্যান্ডসেটগুলোতে (বাজেট হ্যান্ডসেটস) সিগনেচার ডিসপ্লে টেকনোলজি ব্যবহার করেছে।

 

J1 NXT

জে১ এনএক্সটি সেটটিতে একটি আধুনিক স্কোয়াড কোর ১.২ গিগাহার্টজ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর সাথে রয়েছে ১ জিবি র‌্যাম এবং ৮জিবি মেমোরি স্টোরেজ। অ্যাসফাল্ট ৮ এবং মডার্ন কমব্যাট ৫ ইনস্টল করে পুরোটিতেই ব্যবহার করা হয়েছে। তাই আপনি চাইলে মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ফোনটির মেমোরি ১২৮ জিবি পর্যন্ত বৃদ্ধি করতে পারবেন। জে১ এনএক্সটি এর চেয়ে জে২ ডিভাইসটি একটু এগিয়ে এবং ফাস্ট। কারণ জে২- তে রয়েছে ১.৩ গিগাহার্টজ স্কোয়াড কোর প্রসেসর। তবে র‌্যাম এবং স্টোরেজ মেমোরি ও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে মেমোরি বৃদ্ধির ক্ষেত্রে জে১ এনএক্সটি এর মতো একই রকম জে২। জে১ এনএক্সটি ডিভাইসে ১,৫০০ এমএএইচ (মিলি অ্যাম্পিয়ার আওয়ার) এর মতো ছোট ব্যাটারি ব্যবহার করা হয়েছে এবং তার তুলনায় জে২ সেটটিতে বেশ বড় অর্থ্যাৎ ২,০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

স্যামসাং জে২ ফোনটির ৫মেগা পিক্সেল সিএমওএস ক্যামরায় প্রকৃতপক্ষেই দারুণ ছবি তোলা যায়। এই ক্যামেরার ছবির রেজ্যুলুশনও খুব ভালো থাকে। এছাড়া ২মেগা পিক্সেলের ফ্রন্ট (সামনের দিকের) ক্যামেরাও ক্রেতাদের অসন্তুষ্ট করবে না। অন্যদিকে জে১ এনএক্সটিতে টেপ ফোকাসের অভাবে কিছুটা কঠিন হবে। তবে এটিতেই ৫ মেগাপিক্সেলের সিএমওএস মূল ক্যামেরা এবং সিএমওএস ভিজিএ ক্যামেরা আদর্শ আলোক ব্যবস্থায় খুব ভাল কাজ করে এবং দারুন ছবি তোলা যায়। ডিভাইস দুটির ক্ষেত্রে বড় বিস্ময়কর বিষয় হলো এর ক্যামেরায় প্রো মুডের উপস্থিতি। এটি এই ফোনের ক্যামেরাকে আলোর ভারসাম্য, আইএসও (ইনক্রিজ দ্যা সেনসিবিলিটি অব ক্যামেরা) এবং এক্সপোজারে (প্রকাশ) নিয়ন্ত্রণ করতে পারে।

 

PICTURES

জে১ এনএক্সটি ডিভাইসটি অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপে পরিচালিত হলেও জে২ হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ৫.১.১ ললিপপ। কিন্তু জে১ এনএক্সটি’র বডির আবরণ বা চামড়া অনেকটা গ্যালাক্সি নোট৫এর মতোই। এসব ডিভাইসে একটি থিম ইঞ্জিন রয়েছে যার মাধ্যমে আপনি ইউজার ইন্টারফেস কাস্টমাইজ বা মোডিফাই করতে পারবেন।

স্যামসাং গ্যালাক্সি জে১ এনএক্সটি সেটটির খুচরা মূল্য ৬,৯৯০ টাকা (ছয় হাজার নয়শত নব্বই টাকা) এবং জে২ সেটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১১,৪৯০ টাকা (এগার হাজার চারশত নব্বই টাকা)। স্যামসাংয়ের এই দুটি মডেলের হ্যান্ডসেট বাজেট মডেলের যা খুব ভালভাবেই কাজ করবে। একইসাথে বাংলাদেশের বাজারে আরও অনেক বেশি মানুষকে স্মার্টফোনের সাথে সম্পৃক্ত করবে। স্যামসাংয়ের নতুন এই দুটি পণ্য গ্যালাক্সি জে১ এনএক্সটি ও জে২ সাদা, সোনালি এবং কালো এই তিনটি রংয়ে পাওয়া যাচ্ছে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments