স্যামসাং গ্যালাক্সি এ৫ এর রিভিউ

Share

বর্তমান স্মার্টফোনের বিশ্বে জনপ্রিয়তা এবং বিক্রিতে সবার শীর্ষ অবস্থান করছে স্যামসাং। অন্য যেকোন স্মার্টফোন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের চেয়ে স্মার্টফোনের বাজারে সবচেয়ে বেশি ডিভাইস বিক্রি করছে এই স্যামসাং কোম্পানিটি। যদিও স্যামসাং তাদের ফ্ল্যাগশিপকে বিশ্বের সেরা হিসেবে দাবি করে, তবে কোম্পানিটির জীবিকা বা প্রধান অর্থনৈতিক লেনদেন (মূল বাণিজ্য) নির্ভর করছে তাদের মিডরেইঞ্জ (মধ্যম সীমার) এবং বাজেট (সকলের ক্রয়সীমার মধ্যে) স্মার্টফোন অংশের উপরই।

 

ডিজাইন এবং হার্ডওয়্যার

 

20160428_133752

 

গ্যালাক্সি এ৫ ২০১৬ সালের সংস্করণে গ্যালাক্সি এস৬ এর মতোই নান্দনিক ডিজাইন এবং ভাষার সূচনা করা হয়েছে যা নোট ৪ থেকে প্রস্থান হতে দেখা গেছে। ফোনটি তৈরিতে চুড়ান্তভাবে চমৎকার মেটালের মিশ্রণ এবং গ্লাসের মাধ্যমে তৈরি এই ডিভাইসটি দেখতে বিশেষকরে গাঢ় কালো। এ৫ ফোনটিতে একটি ব্যাক গ্লাস ব্যবহার করার কারণে আঙুলের ছাপ অত্যন্ত দৃশ্যমান। মেটালের তৈরি ফ্রেইমটির প্রান্তগুলো চারদিকেই সামান্য সরু আকারের হওয়ায় হাতে ধরতেও এটি অত্যন্ত আরামদায়ক। আর এই চিকন আকর্ষণীয় ডিভাইসটিকে সাহায্য করেছে সরু চিকন ছোট ফ্রেইম এবং ৫.২ ইঞ্চির ডিসপ্লে (আজকের দিনে মানসম্মত ও পরিমিত ডিসপ্লে)।

 

20160428_134050

 

ডিভাইসটির নিচের দিকে রয়েছে এর স্পিকার এবং এটা খুব সহজেই ঢেকে রাখা যায় কিন্তু এর শব্দ পরিমিত ও পর্যাপ্ত। ডিভাইসটি মাত্র ৭.৩ মিলিমিটার পাতলা এবং ওজন ১৫৫ গ্রাম। ডিভাইসটি একটু বেশি পাতলা হওয়ার কারণে এর ক্যামেরাটি মূল বডি থেকে কিছুটা বাইরের দিকে বাড়ানো। মেটালের তৈরি বাটনগুলো খুব সুন্দর এবং অন্যান্য ডিভাইসগুলোতে আমরা যেমনটা খুজে থাকি তেমনই এই ডিভাইসটির বাটনগুলো প্রতিটি ক্লিকেই সন্তোষজনকভাবে কাজ করে। গ্যালাক্সি এ৫ ফোনটি মিডরেইঞ্জ ফোন মনে হতে পারে তবে এর ডিজাইন, কার্যকারিতা এবং নান্দনিক সৌন্দর্যের কারণে এটিকে অনেক বেশি ব্যয়বহুল মনে হবে।

 

20160428_133959

 

ডিসপ্লে

 

20160428_133628

 

স্যামসাংয়ের ডিভাইসগুলোতে ব্যবহৃত সুপার অ্যামোলেড প্যানেল ক্রেতা এবং স্মার্টফোনের বাজারে সব সময় ছাপ ফেলেছে এবং মার্কেটকে প্রভাবিত করেছে। এটিকে কখনই ব্যর্থ হতে দেখা যায়নি। গ্যালাক্সি এ৫ ফোনটির ক্ষেত্রেও একই ধরণের ঘটনা ঘটেছে। ডিভাইসটির ৫.২ ইঞ্চি ১০৮০ প্রোগ্রেসিভ স্ক্যান ডিসপ্লেটি দেখতে দারুন চমৎকার। যা সহজেই যে কাউকে আকৃষ্ট করবে। ৪২৪ পিপিআই পিক্সেল ঘনত্বের ডিসপ্লেটি নিশ্চিত করছে এর স্ক্রিনে সবকিছুই দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয় দেখাবে। বিভিন্ন কোণ থেকে দেখলে এটি একই রকম কালার দেখাবে এবং কালার রিপ্রোডাকশন (পুনঃউৎপাদন) খুব চমৎকার। ডিভাইসটি সরাসরি সূর্যের আলোতে ব্যবহারের সময় ব্যবহার উপযোগী পর্যাপ্ত উজ্জ্বলতা প্রদান করে। কিন্তু যখন এটি অন্ধকারে ব্যবহার করা হয় তখন ডিভাইটির উজ্জ্বলতা ক্ষীণ হয়ে চোখের জন্য সহনীয় পর্যায়ে চলে আসে। ফোনটির ডিসপ্লেতে গোরিলা গ্লাস৪ ব্যবহারের ফলে হাত থেকে বা কোনভাবে ছোটখাটো পড়ে যাওয়া থেকে এবং স্ক্যাচ (দাগ) পড়া থেকে ডিসপ্লেটিকে রক্ষা করবে। তবে ডুয়েল স্ক্রিন প্রটেক্টর ব্যবহারের জন্যই অধিকতর পরামর্শ দেয়া হচ্ছে।

 

পারফরমেন্স

 

Screenshot_2016-04-28-11-11-35 Screenshot_2016-04-28-11-11-20 Screenshot_2016-04-28-11-11-31

 

স্যামসাং গ্যালাক্সি এ৫ ডিভাইসটির ক্ষমতা নিয়ন্ত্রিত হয় অক্টা কোর এক্সিনোস ৭৫৮০ প্রসেসর, একটি ম্যালি-টি৭২০ জিপিইউ (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) এবং ২জিবি র‌্যামের মাধ্যমে। ফোনটিতে ব্যবহার করা হয়েছে ২,৯০০ এমএইচ (মিলি অ্যাম্পিয়ার আওয়ার) এর একটি ব্যাটারি এবং এটি কোন ধরণের সমস্যা ছাড়াই পুরো একদিন ব্যবহার করা যায়। ডিসপ্লে’র রেজ্যুলুশন এবং পাওয়ার সেভিং ব্যাটারির কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেক্ষেত্রে একদিনেরও বেশি সময় ব্যাটারির কার্যকারিতা থাকে।

গ্যালাক্সি এ৫ ফোনটি অ্যানিমেশনের সাথে বেশ প্রাণবন্ত কাজ করে এবং তোতলানো ছাড়াই কথা বলার অভিজ্ঞতা হবে। যে কোন অ্যাপসই খুব দ্রুত লঞ্চ হয় এবং মাল্টিটাস্কিং কাজও খুব ভালোভাবে করা যায়। পারফরমেন্সের ক্ষেত্রে কোন ধরণের লক্ষণীয় ড্রপ ছাড়াই এ৫ ডিভাইসটি পরিচালিত হয় মডার্ন কমব্যাট ৫ এবং অ্যাসফ্যাল্ট ৮ দ্বারা। চলমান অ্যাপলিকেশনগুলো মাল্টিউইন্ডো মুডে চালানো যায়, তবে যখন গুগল ক্রমের মতো একটি অ্যাপ্লিকেশনের একই সাথে অনেকগুলো ট্যাব ওপেন বা চালু রাখা হবে তখন লক্ষ্যণীয়ভাবে এটি ধীরগতি সম্পন্ন হয়ে যেতে পারে।

 

Screenshot_2016-04-28-11-01-22

 

স্যামসাং এস৬ এর মতো এ৫ ফোনটিতেও অনেকটা একইরকম ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার হোম বাটন স্থাপন (যুক্ত) করা হয়েছে। এই স্ক্যানারটিকে বাজারের সবচেয়ে দ্রুতগতির বা সবচেয়ে দ্রুত কাজ করে তা কোনভাবেই বলা যাবে না। কিন্তু এটি ভালোভাবেই কাজ করে। স্ক্যানারটি মোটামুটিভাবে সঠিক এবং গড়ে ১০ বারের মধ্যে ৮ বারই খুব সুন্দরভাবে কাজ করে।

 

সফটওয়্যার

 

Screenshot_2016-04-28-11-00-13 Screenshot_2016-04-28-11-08-13

 

স্যামসাংয়ের এ৫ এর সফটওয়্যার যন্ত্রাংশগুলো অনেকটা গ্যালাক্সি এস৬ এর মতো একইরকম ব্যবহার করা হয়েছে। এর অর্থ হচ্ছে এ৫ ফোনটিতে আপনি মাল্টিউইন্ডো, ডাউনলোড বুস্টার, থিম স্টোর এবং ক্যামেরা অ্যাপ্লিকেশনে প্রো মুডের মতো কুল ফিচার পাবেন। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে এ৫ এখনো ৫.১.১ ললিপপেই আটকে আছে। তবে এটি খুব শীঘ্রই আপডেট হয়ে মার্শম্যালোতে রূপান্তরিত হবে। পুরো সফটওয়্যারের অভিজ্ঞতার বিষয়ে আমাদের একটা অভিযোগ আছে, আর তা হলো হোম স্ক্রিনে ফ্লিপবোর্ড ব্রিফিংয়ের উপস্থিতি। এর ফলে হোম স্ক্রিন অত্যন্ত ধীর হয়ে যায়। সৌভাগ্যবশত এর সুইচটি বন্ধ করা যায়, যখন আপনি স্মার্টফোনটি কিনবেন তখন আপনার প্রথম কাজ হবে এটি বন্ধ করে দেয়া। থিম স্টোর হচ্ছে একটি অসাধারণ সফটওয়্যার টুল, আপনি যদি স্টক টাচউইজ অপারেটিং সিস্টেম পছন্দ না করেন বা এর উপস্থিতি না চান তাহলে এই সফটওয়্যার টুল আপনাকে ইউজার ইন্টারফেইস পরিবর্তনে সাহায্য করতে পারে।

 

Screenshot_2016-04-28-11-04-54 Screenshot_2016-04-28-11-05-35

 

ক্যামেরা

 

20160428_133940
এ৫ ডিভাইসটির ক্যামেরা অনেক ভালো কাজ করে। যদিও এটা বাইরের আলোতে ছবি তোলার সময় অতিমাত্রায় আলোকসম্পাত করে এবং লাল ও গোলাপির রংয়ের মতো অবাস্তব চেহারা তৈরি করতে পারে। এটা ছাড়া এই এ৫ ফোনের ক্যামেরা দারুন চমৎকার। ক্যামেরাটি দিয়ে ছবি তোলার ক্ষেত্রে অনেক দুরের এবং কাছের বস্তুকে সুন্দরভাবে ফোকাস করে এবং ছবিতে ছবির বিস্তারিত থাকে। এফ/১.৯ রন্ধ্রের (ছিদ্রের) এবং অপটিক্যাল ইমেজ স্থিতিশীলতার সাথে মূল ক্যামেরাটি ১৩ মেগাপিক্সেল ইউনিটের। সামনের দিকের ক্যামেরাটিতে ৫মেগাপিক্সেল ও এফ/১.৯ রন্ধ্রের সেন্সর ব্যবহার করা হয়েছে। আর এর ফলে এই ক্যামেরা দিয়ে দারুণ চমৎকার সেলফি তোলা যায়।

 

20160428_134509

20160428_134714

20160428_134626

20160428_134723

 

ফলাফল

২০১৬ সালের স্যামসাং গ্যালাক্সি এ৫ একটি মধ্যমানের এবং মধ্য সীমার ডিভাইস। আর এই ডিভাইসটি স্যামসাং ফ্ল্যাগশিপ স্মার্টফোন ডিএনএ তে অন্তর্ভূক্ত হয়েছে। গ্যালাক্সি এ৫ ফোনটি নির্ধারিত মূল্যের (৩৯,৯০০ বা ৩৯ হাজার ৯০০ টাকা) পরিবর্তে এখন প্রচারমূলক মূল্যে মাত্র ২৯,৯০০/= (২৯ হাজার ৯০০ টাকা) টাকায় বিক্রি হচ্ছে, যা ক্রেতাদের জন্য অত্যন্ত লাভজনক হিসেবে দেখা দিয়েছে। এ৫ এর প্রধান আকার্ষণ হচ্ছে এর নান্দনিক সৌন্দর্য্য ও প্রিমিয়াম গঠন, কিন্তু এটা এই ফোনের ক্ষেত্রে কোন ক্ষুদ্র কৌশল নয়। এটি পরিপূর্ণ একটি প্যাকেজ যেটাতে রয়েছে খুব দক্ষ বৈশিষ্ট্যের পাশাপাশি দারুণ সব কার্যক্ষমতা। ক্রেতাদের কাছে সত্যিই ফোনটির ক্যামেরা অনেক বেশি আকর্ষণীয় হবে। একই বৈশিষ্ট্যের অন্যান্য ডিভাইস বা ফোনের তুলনায় এ৫ ফোনটির দাম কিছুটা বেশি মনে হতে পারে। কিন্তু উচ্চমানের ডিজাইন এবং স্যামসাংয়ের কোয়ালিটি নিশ্চিত করার জন্য আপনাকে এই মূল্য পরিশোধ করতেই হবে।
স্মার্টফোনের ভালো ডিল পেতে Bikroy Deals ভিজিট করুন।

 

specs

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments