আগামী বছরগুলোতে বাংলাদেশের আবাসন খাতের সম্ভাবনাগুলো কী কী?

Share

বাংলাদেশে অনেকেই সম্পত্তি, বাড়ি বা এমনকি অ্যাপার্টমেন্টও কিনতে চাইছেন কেননা আগামী কয়েক বছরে এখানে আবাসন খাত ব্যাপক প্রসার লাভ করবে বলে আশা করা যাচ্ছে। আপনি যদি আপনার নিজের জন্য বা কোন রকম ভাড়ার জন্য জমি কিনতে চান তবে এখনি সময়। ভবিষ্যতে আপনার নিজের ব্যাবসার জন্য বা ভাড়া দেয়ার জন্য যদি জমি কিনতে চান তবে আপনাকে বেশ কিছু ব্যাপার জানতে হবে। সঠিক জায়গায় সঠিক সম্পত্তি কেনার উপর নির্ভর করবে বাংলাদেশে আপনার ভালোভাবে বসবাসের নিশ্চয়তা।

বাংলাদেশে কেন কিনবেন

এমন অনেক কারন রয়েছে যার জন্য আপনি আপনার নিজের বা ব্যাবসায়িক ভবিষ্যৎ পরিকল্পনার জন্য বাংলাদেশে ফ্ল্যাট বা বাড়ী কিনবেন। প্রথমত, এই এলাকাটি জনবহুল এবং এখানে অনেক লোকের বসবাস। বাংলাদেশে অনেকে কাজ করতে ও পড়ালেখার জন্য যায়, যা এখানকার স্থানীয়দের কাছে শহরটিকে অনেক বড় করে তুলেছে। এদেরই থাকার জন্য বাড়ী এবং ফ্ল্যাটের প্রয়োজন, কাজেই ঘর ভাড়া দেওয়ার মত একটি বিল্ডিং থাকলে তাতে স্থানীয়দের সাহায্যের পাশাপাশি কিছু আয়ও হবে।

বাংলাদেশে অনেকেই কিনছে কারন এটা বাড়ী বা অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের জন্য বেশ ভাল যায়গা। এখানে আপনার অ্যাপার্টমেন্ট ভাড়া দেওয়ার জন্য লোক খুঁজে পাওয়া বেশ সহজ, তাই যারা এখানে নিজেরা ব্যাবসা শুরু করতে চায় তাঁদের জন্য তা বেশ সহজ হয়। বাংলাদেশে জমি কেনার সময়, এছাড়াও আরও অনেক বিষয় আছে যা নিয়ে আপনাকে ভাবতে হবে।

ভাড়ার জন্য বাংলাদেশী সম্পত্তি ব্যাবহার

অনেক মানুষ যারা বাড়ী বা ফ্ল্যাট কিনছেন তারা হয় সাধারন জনগণ বা অন্য ব্যাবসায়ীদের কাছে সেগুলো ভাড়া দিচ্ছেন। এমন অনেক কারণ আছে যার জন্য আপনি আপনার সদ্য কেনা জমিটি ভাড়া দিতে চাইবেন। এসকল বিষয় বিবেচনা করে, সম্পত্তি ভাড়া দেওয়াই আপনার জন্য সঠিক সিদ্ধান্ত কিনা তা ঠিক করতে পারবেন।

ঘর বা ফ্ল্যাট ভাড়া দেয়ার মাধ্যমে আপনি ঠিক করতে পারেন যে কে সেখানে থাকবে।
আপনি আপনার ভাড়াটিয়ার কাছ থেকে মাসিক বা বাৎসরিক ভাড়া আদায় করতে পারেন।
আপনার প্রাপ্ত ভাড়ার পরিমাণ বৃদ্ধির জন্য আপনি একাধিক দালানের মালিক হতে পারেন ও তা দেখাশোনা করতে পারেন।

ভাড়া বাড়ী এবং অ্যাপার্টমেন্ট থেকে আপনি মোটামুটি ভালো আয় করতে পারবেন এবং এটি হতে পারে আপনার জন্য উপযুক্ত ব্যাবসা।

বাংলাদেশী সম্পত্তি ভাড়া দেওয়ার মাধ্যমে আপনি ঠিক করতে পারেন, কে সেখানে থাকবে, এবং প্রতি মাসে আপনি বাড়ী ভাড়া বাবদ টাকা পাবেন। আসলে, অনেক মানুষ আছেন যাদের বাড়ী বা অ্যাপার্টমেন্ট আছে, তাঁরা তাদের বাড়ী ভাড়া বাবদ যে অর্থ পাচ্ছেন তা তাঁদের একমাত্র আয়ের উৎস হিসেবে যথেষ্ট।

বাংলাদেশে আবাসন খাতের সম্ভাবনা

বাংলাদেশের খুব ভালো একটা ব্যাপার হচ্ছে যে, এটা ক্রমাগত বাড়ছে এবং অনেকের কাছেই ভাড়া ফ্ল্যাট এবং বাড়ীর প্রয়োজনীয়তা খুব স্পষ্ট হয়ে উঠছে। মনে করা হয় ২০১৪ এবং ২০১৫ সালে, বাংলাদেশের আবাসন খাতের বাজার দ্রুত বর্ধনশীল হবে। সম্পত্তির দাম বাড়ছে এবং এজন্য অনেকে তাঁদের বাড়ী ও অ্যাপার্টমেন্ট অনেক বেশি দামে বিক্রি করতে পারছেন। ভবিষ্যতের সম্ভাবনার কথা চিন্তা করে বাংলাদেশে কেনার এটাই সঠিক সময়।

বাংলাদেশে কেনার সময়, এটা জেনে রাখা ভাল যে এখানকার আবাসন খাতের সম্ভাবনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। আপনি নিশ্চয়ই এমন জায়গায় জমি কিনবেন না যেখানে এলাকার কোন উন্নতি নেই বা দাম দিন দিন কমেই চলেছে। এটা বাংলাদেশের ক্ষেত্রে প্রযোজ্য নয় কেননা এখানে বাড়ী ও অ্যাপার্টমেন্টের চাহিদা অনেক। যারা ভাড়া করতে ও তাৎক্ষণিক ভাড়াটিয়া পেতে চান তাঁদের জন্যও এটি আরেকটি সুবিধা।

ভাড়ার জন্য কেন মানুষ বাংলাদেশকে বেছে নিচ্ছে

আপনি যদি মানুষের কাছে ভাড়া দেওয়ার জন্য বাসা কিনতে চান তবে আপনি ভাবতে পারেন যে, কেউ আপানার সদ্য কেনা বাসাটি ভাড়া নিতে রাজি হবে কিনা। বাস্তবতা হচ্ছে বাংলাদেশে থাকার জন্য অনেকেই বাড়ী কেনার চাইতে বাড়ী ভাড়া নেওয়ার ব্যাপারে আগ্রহী। মনে রাখবেন, অনেক মানুষ বাংলাদেশে আসা যাওয়া করে কেবল কাজ বা পড়ালেখার জন্য, তাই তাঁরা যেখানে কাজ করে সেখানে তাঁদের একটি নিজস্ব অ্যাপার্টমেন্ট থাকলে ভাল হয়।

অনেকেই মনে করেন ভাড়া বাড়ী বা ফ্ল্যাট দেখাশোনা করা তাঁদের জন্য সহজ এবং এটার ব্যয় বহন করাও তাঁদের পক্ষে সহজ। আপনি যখন আপনার নিজের জন্য কোন সম্পত্তি ক্রয় করেন, তখন আপনি একমাত্র ব্যক্তি যিনি ভাড়াটিয়ার ভাড়া কত হবে তা নির্ধারণ করতে পারেন। এই বিষয়টি আপনার বাড়ী ভাড়ার জন্য উপযুক্ত লোক খুঁজে পাওয়া সহজ বা কঠিন করে তুলতে পারে। এটা জেনে আপনার এক ধরনের ভাল লাগা কাজ করবে যে বাংলাদেশে বসবাসকারী এবং কর্মজীবী মানুষদের জন্য সুন্দর একটি বিল্ডিং ভাড়া দিয়ে আপনি কিছু মানুষের থাকার জন্য বাসস্থানের ব্যাবস্থা করে দিচ্ছেন।

আগামী বছরগুলোতে আবাসন খাতের সম্ভাবনার কারণে অনেক ব্যাবসায়ী বাংলাদেশে জমি ও সম্পত্তি কিনতে চাচ্ছেন। যদি আপনি এমন কিছুতে আগ্রহী হন, তবে আপনি জেনে খুশি হবেন যে আপনার জন্য সহজলভ্য অনেক বিল্ডিং রয়েছে। এই বিল্ডিংগুলোরই দাম বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পাবে। এই জায়গাটি আপানার ভাড়ার সম্পত্তি থাকার জন্য বেশ উপযুক্ত একটি স্থান।

নিউজলেটারে সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments