প্রপার্টি

প্রপার্টি কেনা বনাম ভাড়া নেয়া

কেনা বা ভাড়ার জন্য ? এটাই প্রধান প্রশ্ন যে অনেক মানুষ টাকা বিনিয়োগের আগে নিজে নিজে চিন্তা করেন। নিজের সম্পদের মালিক হওয়া বা তা ভাড়ায় খাটিয়ে লাভবান হওয়া দুটোই গুরুত্বপূর্ন। তাই সম্পদের মালিক হয়ে লাভবান হয়ে যে তাদের নিজেদের বিল্ডিং, ব্যবসা, বাসা বা অ্যাপার্টমেন্ট এর জন্য, কোনরকম নির্ভরশীলতা ছাড়ায় অথবা তাদের পরিবেশ এর পরিবর্তনের জন্য, নতুন করে সাজানোর জন্য অথবা পরিবর্তনের জন্য বিল্ডিং নানাকিছু ব্যবহার করা হয়। সবমিলে, সম্পদের মালিক হওয়া মানে সময়, টাকা, চেষ্টা এবং বিনিয়োগ যা ভাড়ার জন্য।

যখন একটি অন্য এলাকায় স্থানান্তর হবেন, তখন মনকে খাপ খাইয়ে নেয়া এবং পছন্দ হওয়াটা খুবই গুরুত্বপূর্ন। বাসা, অ্যাপার্টমেন্ট, ফ্লাট, বাসা এবং রুম ভাড়ার জন্য সব মানসম্মত হওয়া উচিত, এটাও জানা জরুরী যে কোন জায়গায় ভালো জিনিসপত্রগুলো বা প্রপার্টি আছে। প্রপার্টির তালিকার সাথে অবশ্যই হেয়ারিং অথবা প্রসোডিং হওয়া প্রয়োজন যেখানে পাবলিক এর চারপাশ দেখার জন্য খোলা পরিবেশের হতে হবে। যেসব প্রপার্টি ভালো মানের বিনিয়োগ করা আছে যা যে কোন ক্রেতার জন্য সামজস্যপূর্ন হয়। যা মার্কেটের তুলনায় কমমূল্যে প্রপাটিং কিনতে পারবে বা নিতে পারবেন। কারণ যে কোন নতুন ক্রেতার জন্য এটা হবে একটি ভালো অপশন।

সবমিলে, প্রপার্টি মালিকেরা শর্ট বা বড় টার্মে যেতে পারেন। প্রপার্টির মালিকের বাসা, অ্যাপার্টমেন্ট বা ব্যবসার জন্য রিনোভেশনের একটি টার্ম আছে যা কন্ট্রোল করতে হয়। আগেই কোন অনুমতির দরকার নেই মালিকের পছন্দ অনুযায়ি লাইট, টয়লেটের রিপ্লেস, রি-পেইন্ট ওয়াল অথবা দেয়াল সরিয়ে বেডরেুমকে নতুনভাবে গড়ার। মার্কেটের দাম অনুযায়ি যে কোন প্রপার্টির মালিকরা নিজের মনখুশি মত লং টার্ম বা শর্ট টার্ম পে অফ হিসেবে লাভবান হতে পারে। রেনুভ্যেশনটা খুবই জরুরি এবং প্রয়োজন, এবং ভাড়াটিয়াদের কিছু রির্কোস থাকে যা ঠিকমত মালিকের বিনিয়োগ বা অন্যক্ষেত্রে পরিবর্তন, পুন: পেইন্টিংর প্রয়োজন হয়। প্রপার্টি মালিকদের সবসময় ভালো ব্যবহার থাকতে হয়।

অন্যক্ষেত্রে সম্পদের মালিকের লাভ , কমিউনিটির চাহিদামত সন্মান এবং ক্রেডিবেলিটি সবমিলে একটি সুন্দর পজিশন তৈরী করে দেয়। কমিউনিটির ভিতরে, অন্য আবাসিক বাসিন্দারাও মালিককে সন্মান করে এবং আরো সিরিয়াসভাবে নেয় যখন কেউ কোন অ্যাপার্টমেন্টে উঠে। একজন প্রপার্টি হোল্ডিং ওই ব্যাক্তি সবকিছুর জন্য রেসপন্সিবল থাকবে , যখন তার বিল এবং লং টার্ম পে এর ক্ষেত্রেও পরিশোধ করতে বাধ্য থাকবে। আর এই সন্মান সংক্রিয়ভাবে প্রপার্টির মালিক এবং মালিকের মধ্যে চলে আসে এবং এটা খুবই জরুরী।

ভাড়া অত্যন্ত লাভবান কিছু হতে পারে, যাই হোক, যখন কেউ অন্য কোথাও চলে যাবে সেটা ব্যবসা বা বসবাসের জন্য দীর্ঘমেয়াদী হয়। কারন সে মানুষটি আর টাকা লোকসান বা খরচ করতে চান না যা ওই ব্যক্তির মর্টগেজ অন্য কোন অ্যাপার্টমেন্ট বা বিল্ডিং এর জন্য পরিশোধ করতে হয়। একটি মর্টগেজ যা আলাদা কারো বিল্ডিং বা বাসার জন্য ভাড়া দেওয়া প্রায়ই দেখা যায়। কেউ যদি অল্পদামে কিনে তাহলে শর্ট টার্ম বা লং টার্মে কেউ কোন কমিউনিটিতে এটা নিয়ে চিন্তা করতে পারে। যখন একজন সিদ্ধান্ত নেয় ভাড়ার জন্য বা মলিক হবার বিষয়ে তাকে অনেক বিষয়ে জ্ঞানী হতে হয়। অর্থনৈতিকভাবে, এই এরিয়ায় ছেলে বা মেয়ে যে কেউ পরিকল্পনা করে ত্যাগ করতে পারে।

যাই হোক, একটি ব্যবসার সুযোগ তৈরী হলে যা প্রয়োজন হয় প্রথমে তা হচ্ছে একটি লোকের প্রোপাটির মালিকানা নিয়ে সম্পূর্ন পরিকল্পনা যদি সেই ব্যবসাটা নিজেদের মধ্যে টিকে থাকতে পারে। সেক্ষেত্রে প্রপার্টির মালিক কোন এলাকা হতে একেবারে বের হতে পারে না এবং লাভের আশায় একটি বিল্ডিং এর লাভের জন্য যে কোন মানুষকে নিয়োগ নিয়ে বা হায়ার করে ব্যবসা চালাতে পারে। একজন প্রপার্টি ম্যানেজার সেন্স তৈরী করতে পারে এবং একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং এর এলাকা বিনিয়োগও করতে পারে। একটি বিল্ডিং এর প্রপার্টি ম্যানেজার এর বেতন এবং মর্টগেজ ও বিনিয়োগকারীর লাভসহ নানাকিছু সহজেই পরিশোধ করবে।

প্রপার্টির মালিক আরো বেশি ইমোশনাল থাকে কারণ এটা যে কারো জন্য ভালো ফিলিং কারণ প্রত্যেক সময়ে এই প্রোপাটির মালিক বেড থেকে উঠতে পারে এবং একটি ব্যস্ত সময় মিটিং এর মাধ্যমে বা প্রত্যেক দিনের কাজের মাধ্যমে ব্যস্ত থাকতে পারে। একটি ভালো পরিবেশ তৈরীর জন্য একজনের ব্যক্তিত্বের প্রকাশ ঘটে এবং যা যে কোন সুযোগের জন্য কারো জীবনে , প্রপার্টি মালিকের ইনজয় রেন্টার এর চেয়ে বেশি হতে পারে।

যখন কোন প্রপার্টি মালিক, সিদ্ধান্ত তৈরী হয় ল্যান্ডস্কেপ, বাগান থেকে শুরু করে যে কেউ ডেকোরেশনের জন্য দেয়ালে পেইন্ট করাও দু:শ্চিন্তার কারণ হয়ে দাড়ায়। এটা একটি ফ্রিডর বিষয় যা যে কোন এটমসফেয়ারের জন্য প্রপার্টি মালিকের জন্য আবেদনমুলক।

সব শেষে, আরো বেশি পারমানেন্ট এয়ার ইনজয় এর জন্য প্রপার্টির মালিকের সাথে প্রতিবেশির সুসস্পর্ক থাকা দরকার। এই সম্পর্ক মজবুত কারণ যে কেউ যেখানে সেখানে মুভ করা বা প্রপার্টি বিক্রয় এর সিদ্দান্ত নিতে পারে না। ২০, ৩০ বা ৪০ বছর এর বেশি বছরের সময় নিয়ে প্রপার্টি ভাড়া নেয়া হতে পারে। প্রপার্টির মালিকের রাস্তা, ছোটবেলা বা কমিউনিটি এবং প্রতিবেশির সম্পর্কের মালিক এর জন্য প্রপার্টি মালিকদের বিনিয়োগ। এটা একটি ভালো পরিবেশ, যেখানে প্রতিবেশীরা ইন্টারেস্টিং, এনগেজড এবং সিরিয়াস তাদের প্রপার্টি নিয়ে।

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

Arifin Hussain

Passionate online marketer and tech blogger. Currently working at Bikroy.com as Online Marketing Specialist.

অনুরূপ লেখা গুলো

Leave a Reply

Back to top button
Close
Close