ব্যক্তিগতভাবে কারও কাছ থেকে পিয়ানো কেনার সময় যেসব সমস্যা খুঁজে দেখবেন

নতুন পিয়ানো কিনুন
Share

বাদ্যযন্ত্র কিনলে সমসময় কোনো নামকরা ডিলারের কাছ থেকে কেনা ভালো। নামকরা ডিলারের কাছ থেকে কিনলে একটাই সমস্যা, দাম একটু বেশি পড়বে। আপনি যদি কারও পুরনো পিয়ানো কিনতে চান তবে সেক্ষেত্রে কী হবে? নিশ্চিতভাবেই আপনি অনেক টাকা বাঁচাতে পারবেন, কিন্তু আপনি কী একটি ভালো পিয়ানো কিনবেন নাকি পরিত্যাক্ত কিছু কিনবেন? আপনি পুরনো পিয়ানো দেখতে গেলে আপনাকে প্রস্তুত থাকতে হবে। বাদ্যযন্ত্রটি দেখার সময় এই বিষয়গুলো খেয়াল করবেন। এই সমস্যাগুলো দূর করা ব্যয়বহুল এবং যেভাবেই হোক এই ধরনের পিয়ানো কেনা থেকে বিরত থাকবেন।

পিয়ানোর কী গুলো কি দুই ধরনের আওয়াজ করছে?

পিয়ানো কিনুন

একটি পিয়ানো বেসুরো হলে তা সহজেই ঠিক করা সম্ভব, শুধু কয়েকটি তার টানটান করে দিলেই তা ঠিক হয়ে যাবে। যদিও, মাঝেমধ্যে, পিয়ানো এতটাই বেসুরো হয় যে তা আর ঠিক করা সম্ভব হয় না। সাধারণত এর অর্থ হলো এর ভেতরে কিছু একটা ভেঙ্গে গেছে। পিয়ানোর প্রতিটি কী-এর সাথে তিনটি তার সংযুক্ত থাকে। যদি এক বা একাধিক তার ঢিলে হয়ে যায় তবে এটি ঠিক নোটে বাজবে না। পিয়ানোর কী-তে চাপ দিয়ে আওয়াজ শুনে দেখুন। যদি সুর থেকে কিছুটা সরে যায় কিন্তু কোনো নোটের মতো মনে হয় তবে হয়তো সেটির তার ঢিলে হয়ে গেছে। আপনি যদি দুইটি আলাদা শব্দ শুনতে পান তবে, খুব সম্ভবত, একটি তার পুরোপুরি ছিড়ে গেছে। তারগুলো পিনব্লকের সাথে সংযুক্ত থাকে এবং যদি পিনব্লকটি ভেঙ্গে গিয়ে থাকে তবে তারটি ঠিক করা প্রায় অসম্ভব। সেক্ষেত্রে পিয়ানোটি সম্পুর্ন নতুন করে তৈরি করতে হবে। আপনি বিনামূল্যে এই পিয়ানোটি পেলেও আপনাকে এটি ঠিক করতে নতুন একটি পিয়ানো কেনার মতো খরচ করতে হবে। আমাদের আরেকটি প্রবন্ধ থেকে জেনে নিন পুরনো পিয়ানো কেনার পূর্বে যা যা জানা প্রয়োজন

রিবগুলো কি ভাঙা?

পিয়ানোর আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে এর সাউন্ডবোর্ড। আপনি কী-তে চাপ দিলে এটি শ্রুতিমধুর শব্দ তৈরিতে সাহায্য করে। আপরাইট পিয়ানোর পেছন দিকে এবং গ্র্যান্ড পিয়ানোর নীচের দিকে এটি খুঁজে পাবেন। সাইন্ডবোর্ডে রিবগুলো সংযুক্ত থাকে। আপনি যখন পিয়ানো বাজান তখন এই রিবগুলো সাউন্ডবোর্ডকে দৃঢ় ও মজবুত রাখে। রিবগুলো যদি ভেঙ্গে বা খুলে যায় তখন তা পিয়ানোতে সমস্যা তৈরি করবে। উচ্চ শব্দ তৈরির জন্য জোরে পিয়ানোর কী চাপুন। সেটি কি বিড়ালের চিৎকার বা স্পিকারের বিকৃত আওয়াজের মতো শোনাচ্ছে? যদি তাই হয় তবে রিবগুলো ভেঙ্গে যাওয়ার সম্ভাবনাই বেশি এবং সাউন্ডবোর্ডটি যখন কাঁপার কথা না, তখন তা কাঁপতে থাকবে। আপনি হয়তো ভাবতে পারেন যে রিবগুলো লাগিয়ে দিলে পিয়ানোটি ঠিক হয়ে যাবে কিন্তু এক্ষেত্রে সেটি হবে না, কারণ সাউন্ডবোর্ডটি ভেঙ্গে গেছে। সাউন্ডবোর্ড ঠিক করতে সেটি আবার নতুন করে তৈরি করতে হবে।

ফেল্ট খুঁজে পাচ্ছেন না?

আপনি যখন পিয়ানোর কী চাপেন তখন তা একটি হাতুরির মতো জিনিসকে উপরের দিকে তোলে এবং তারে আঘাত করে। হাতুড়িটি পূরু ফেল্ট দিয়ে ঢাকা থাকে, যা সঠিক আওয়াজ তৈরিতে সাহায্য করে। সময়ের সাথে সাথে তারের আঘাতে ফেল্টের মধ্যে খাঁজ তৈরি হয়ে যায়। পিয়ানোর হাতুরির দিকে দেখুন। আপনি কি গভীর খাঁজ দেখতে পাচ্ছেন? এর মানে পিয়ানোটি অনেক বাজানো হয়েছে, কিন্তু এটি ঠিক করা অসম্ভব নয়। আপনি ফেল্টের একটি স্তর তুলে ফেলতে পারেন যাতে ফেল্টের খাঁজ চলে যাবে এবং ফেল্ট আবার মসৃণ হবে। সমস্যা হবে যদি ফেল্টের কয়েকটি স্তর ইতোমধ্যেই সরিয়ে ফেলা হয়ে থাকে। হাতুড়িটি মসৃণ রাখার জন্য বার বার ফেল্টের স্তর সরিয়ে ফেলার কারনে এর আওয়াজ নষ্ট হয়ে যাবে। আপনাকে পুরো হাতুড়িটি বদলাতে হবে, যা খুবই ব্যয়বহুল। আরও দেখে নিন ব্যক্তিগতভাবে কারও কাছ থেকে পিয়ানো কেনার সময় যেসব সমস্যা খুঁজে দেখবেন

পিয়ানোটি কোথায় সংরক্ষিত ছিল?

পিয়ানো কিনুন

বাদ্যযন্ত্রের যথেষ্ট যত্ন প্রয়োজন, তা না হলে এর মেরামতে অনেক অর্থ ব্যয় করতে হবে। পিয়ানো নিরাপদ রাখার একটি উপায় হচ্ছে সেটি ঠাণ্ডা, শুষ্ক জায়গায়, যেখানে সরাসরি সুর্যের আলো পড়বে না এবং আর্দ্রতা কম, এমন স্থানে রাখা। অন্য কোথাও রাখলে তাতে ক্ষতির সম্ভাবনা রয়েছে যার জন্য আপনাকে অনেক বেশি মূল্য দিতে হবে। পিয়ানোর ভেতরের দিকে খেয়াল করে দেখুন কোনো অনাকাঙ্ক্ষিত পোকামাকড় বা প্রাণীর চিহ্ন দেখতে পান কিনা। ফেল্টের মধ্যে গর্ত দেখতে পেলে বুঝতে পারবেন তাতে পোকামাকড় রয়েছে। ফেল্টের চাবানো অংশ দেখলে বুঝবেন সেখানে ইঁদুর বা উইপোকা রয়েছে। সাধারণত, পিয়ানোটি ব্যবহার করা হলে এর শব্দ ও নড়াচড়ায় যেকোনো কীটপতঙ্গ ভয়ে দূরে চলে যেতো এবং পোকামাকড়ের ডিম থাকলে তা নষ্ট হয়ে যেতো। এসব পোকামাকড় থাকার মানে হচ্ছে পিয়ানোটি ব্যবহার করা হয়নি। পিয়ানোর নীচের দিকটি দেখুন। আপনি কি ভেজা বা স্যাঁতস্যাঁতে কিছু দেখছেন? পিয়ানো থেকে কি দুর্গন্ধ আসছে? যদি তাই হয় তবে বুঝবেন পিয়ানোর মধ্যে পানি পড়েছিল। তার মানে পিয়ানোটি ভেজা মেঝেতে ছিল এবং এর মধ্যে আর্দ্রতা ঢুকে গেছে। পিয়ানোর অভ্যন্তরে মোল্ড থাকতে পারে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর্দ্রতা বা পোকামাকড়ের কারনে কাঠামোগত কোনো ক্ষতি হলে পুরো জিনিসটি আবার নতুন করে তৈরি করতে হবে।

কী গুলো কি হাতীর দাঁতের এবং কোনোটি কি অনুপস্থিত?

পুরনো পিয়ানোতে হাতীর দাঁতের কী রয়েছে এবং নতুন কী-এর চাইতে ভিন্নভাবে তৈরি। হাতীর দাঁতের কী-এর তিনটি অংশ। এর একদম নীচের অংশ কাঠের তৈরি এবং এর উপরে হাতীর দাঁতের একটি অংশ আছে। পাতলা অপর একটি অংশ পেছন দিকে কালো রঙের দু’টি কী-এর মধ্যে থাকে। আপনি সামনে থেকে দেখেই বুঝতে পারবেন এর কীগুলো হাতীর দাঁতের কিনা। আপনি কি এমন কোনো দাগ দেখতে পাচ্ছেন যা দুইটি অংশকে আলাদা করেছে? কী-এর উপর সামনে থেকে পিছনের দিকে আঙুল বুলিয়ে দেখুন। আপনি কি এমন কোনো দাগ অনুভব করছেন যা উপরের দুইটি অংশকে আলাদা করেছে? স্পর্শ করে কি কী গুলো কিছুটা অমসৃণ মনে হচ্ছে? যদি তাই হয় তবে কী গুলো হাতীর দাঁতের। পিয়ানোতে কি কোনো কী অনুপস্থিত? কোনো কী-এর ওপরের হাতীর দাঁতের স্তর কি নষ্ট হয়ে গেছে? হাতীর দাঁতের কী নষ্ট হয়ে যাওয়া মানে আপনাকে আবার সেগুলো তৈরি করে নিতে হবে। বর্তমানে হাতীর দাঁতের কী অবৈধ এবং আপনাকে সবগুলো কী বদল করতে হবে যাতে তাতে হাতীর দাঁত ও প্লাস্টিক উভয় ধরনের কী না থাকে। হাতীর দাঁতের সবগুলো কী যদি ভালো থাকে তবে আপনাকে সেগুলো বদলাতে হবে না।

বাদ্যযন্ত্র এক ধরনের বিনিয়োগ। আপনি যদি স্থানীয় বিক্রেতার কাছ থেকে পুরনো ব্যবহার করা পিয়ানো কিনতে চান তবে খেয়াল রাখবেন যেন ভালো একটি পিয়ানো কিনতে পারেন এবং এমন কিছু কিনবেন না যাতে আপনার নতুন পিয়ানো কেনার চাইতে বেশী খরচ হয়।

Arifin Hussain Administrator
Passionate online marketer and tech blogger. Currently working at Bikroy.com as Online Marketing Specialist. , Bikroy.com
follow me
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments