মিলওয়ার্ড ব্রাউনের জরিপ মতে বিক্রয় ডট কম প্রথম সারির তিনটি ওয়েবসাইটের একটি, টানা দুই বছর ধরে শীর্ষে

Share

দেশব্যাপি ১,০০৮ জন ইন্টারনেট ব্যবহারকারীর ওপর মিলওয়ার্ড ব্রাউন পরিচালিত একটি জরিপ প্রতিবেদনে দেখা যায়, স্থানীয় সকল অনলাইন কেনা-বেচার ওয়েবসাইটের মধ্যে বিক্রয় ডট কম সিংহভাগ মানুষের টপ অব মাইন্ডে রয়েছে। এতে দেখা যায় বিক্রয় ডট কম ৯০% মানুষের পছন্দের সাইট, যা ২০১৪ সালের ডিসেম্বর থেকে ১৪% বৃদ্ধি পেয়েছে। উত্তরদাতাদের কাছে সেই সব ওয়েবসাইটের কথা জানতে চাওয়া হয় যা তাদের পছন্দের ও বারবার ভিজিট করেন, এটা আশ্চর্যের বিষয় নয় যে ফেসবুক এক নম্বরে ও গুগল দুই নম্বরে ছিল। উত্তরদাতাদের কাছে স্থানীয় অথবা আন্তর্জাতিক সব শীর্ষ ইন্টারনেট সাইটের মধ্যে বিক্রয় ডট কম তৃতীয় অবস্থানে রয়েছে।

Pic 1

Pic 2

 

উত্তরদাতাদের কাছে যখন নির্দিষ্ট করে অনলাইন বেচা-কেনা সাইট সম্পর্কে প্রশ্ন করা হয় তখন জানা যায় যে, বিক্রয় ডট কম কেবল জনপ্রিয় ওয়েবসাইটই নয় বরং এটি বারবার ভিজিটকৃত একটি ওয়েবসাইট। বিক্রয় ডট কম যে কোনো বেচা-কেনা অনলাইন সাইট যেমন এখানেই ডট কম থেকে অনেক এগিয়ে রয়েছে। অনান্য ব্র্যান্ডগুলো গ্রাহকদের রি-ভিজিটকৃত ওয়েবসাইট হিসেবে আকর্ষিত করতে এবং নিয়মিত ভিজিটর তৈরি করতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে বিক্রয় ডট কম ভিজিটর ধরে রাখতে বেশ কার্যকরী হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে গত মাসের মধ্যে ৫৯% উত্তারদাতা বিক্রয় ডট কম ভিজিট করেছিলেন যেখানে এখানেই ডট কমের ভিজিটর ৩১%।

 

Pic 3

Pic 4

 

এই প্রতিবেদনের মাধ্যমে একটি বিষয় জানা যায় যে, অনলাইনে যেকোনো পণ্য কেনা-বেচার ক্ষেত্রে গ্রাহকদের মাঝে কিছু বাধা এখনো কাজ করে। বিক্রয় ডট কমের ভিজিটরদের মধ্যে মাত্র ২১% বিক্রি করতে অথবা কিনতে সাইটটি ভিজিট করেন যা বেচা-কেনা অনলাইন সাইটের মধ্যে সবচেয়ে বেশি। এখানেই ডট কম দ্বিতীয় অবস্থানে রয়েছে, এর কেনাবেচার জন্য ভিজিট সংখ্যা ১১%।

বিক্রয় ডট কম ধারাবাহিকভাবে শীর্ষ স্থানে অবস্থান করছে। এর মধ্যে ৭৫% উত্তরদাতার প্রথম পছন্দ হচ্ছে ইলেকট্রনিক্স/সাধারণ ক্যাটাগরি, ৫২% এর প্রোপার্টি ক্যাটাগরি এবং ৫৪% যানবাহন ক্যাটাগরি পছন্দ করেন। চাকরি ক্যাটাগরিতে বিডিজবস দীর্ঘদিন ধরে প্রথম অবস্থানে রয়েছে, ৬২% উত্তরদাতার এই সাইটটি পছন্দ করেন। এই ক্ষেত্রে বিক্রয় ডট কম দ্বিতীয় অবস্থানে রয়েছে, ১৫% উত্তরদাতা এই সাইটটি প্রথম সাইট হিসেবে পছন্দ করেন এবং ৪৮% উত্তরদাতা জব ক্যাটাগরির ক্ষেত্রে বিক্রয় ডট কমকে গুরুত্বপূর্ণ বিবেচনা করেন।

বিক্রয় ডট কম-এর মার্কেটিং ডিরেক্টর মিশা আলী বলেন, “মিলওয়ার্ড ব্রাউনের এই জরিপ প্রতিবেদনের ফলাফলে আমরা সত্যিই খুব আনন্দিত। যদিও আমরা মনে করি যে, আমাদের মার্কেটিং এবং পণ্য সম্পর্কিত বিভিন্ন প্রচেষ্টাগুলো সঠিক নির্দেশনায় পরিচালিত হয়েছে। এটা সহজেই অনুমেয় যে গত কয়েক বছর ধরে আমাদের কর্ম পরিচালনা, গ্রাহকদের সন্তুষ্ট করতে পেরেছে। এই প্রতিবেদনটি আগামীতে নির্ভরযোগ্য ক্রয় ও বিক্রয় সেবা নিশ্চিত করার পাশাপাশি গ্রাহকদের অনলাইন সংক্রান্ত সকল বাধা দুর করতে সাহায্য করবে”।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments