মাইক্রোওয়েভ ওভেনে রান্নায় সতর্কতা

Share

মাইক্রোওয়েভ ওভেন আপনার কাছে থাকা অন্যতম সহজ উপকরণ।সারাদিনের ক্লান্তিকর কাজের পর, ব্যস্ত সকাল কিংবা হাজারটা কাজের দৌড় শেষেআপনার দরকার ফেলে রাখা খাবার গরম কিংবা জমে থাকা খাবার গরম করা।এটা এমনই সহজ।কিন্তু তারমানে এই না এখানে সমস্যা নেই।যদিও মাইক্রোওয়েভ সহজব্যবহার্য্য,তারপরও তারা ব্যঘাত ঘটাতে পারে আপনার কাজে,আপনার রান্নাঘর এবং পরিবারেও।নিচে মাইক্রোওয়েভ ব্যবহারের কিছু টিপস দেয়া হলো যা আপনাকে রাখবে নিরাপদ ও দুর্ভোগ মুক্ত।

মাইক্রোওয়েভে ধাতব কিছু রাখবেন না

মাইক্রোওয়েভে ধাতব কিছু রাখা সবচেয়ে বিপদজনক। এদের মধ্যে রয়েছে টিন,কাটাচামচ এবং প্লেট যা সোনা কিংবা রূপা দিয়ে খচিত।মাইক্রোওয়েভে ধাতব কিছু রাখলে তা পুড়ে যায়এবংআগুন সৃষ্টি করে।অতএব, আপনি যদি আপনার রান্নাঘর ও গৃহস্থালী জিনিষ ধ্বংস করতে না চান তাহলে ধাতব বস্তু মাইক্রোওয়েভ থেকে দূরে রাখুন।

অতিমাত্রায় খাবার গরম না করা

মাইক্রোওয়েভের বৈশিষ্ট্য খাবার গরম করা।তারমানে এই নয়,খাবার মাইক্রোওয়েভে দীর্ঘক্ষণ গরম করতে হবে।যখন আপনি মাইক্রোওয়েভ কিনতে যাবেন তখন তার সাথে থাকা গাইডলাইনে দেয়া থাকে খাবার কতক্ষণ গরম করতে হয়। সেই নির্দেশনাগুলো সাধারনত দ্রুত খাবার গরমের জন্য দেয়া থাকে।যদি আপনি খাবার বেশিক্ষণ রাখেন, তাহলে আগুন লাগতে পারে,খাবার পুড়ে যেতে পারে এবং মাইক্রোওয়েভ ক্ষতিগ্রস্থ হতে পারে।

বদ্ধ খাবার গরম না করা

সকল হিমায়িত খাবারে নির্দেশনা থাকে গরমের আগে প্লাস্টিক সরিয়ে নিতে।যখন আপনি মাইক্রোওয়েভ ব্যবহার করবেন তখন সেই নির্দেশনা অনুসরণ করবেন।আপনি যদি প্লাস্টিক বা ঢাকা খাবারের পাত্র গরম করতে চান তা হলে তা ফেটে যেতে পারে এবং এতে আপনি আহত হতে পারেন অথবা আপনার মাইক্রোওয়েভ ক্ষতিগ্রস্থ ও নোংরা হতে পারে।অতএব, পরবর্তী সময়ে মাইক্রোওয়েভে ঢাকা খাবার দেয়ার আগে আবরণ খুলে নিবেন ও ওভেনে ব্যবহার করবেন।

খারাপ মাইক্রোওয়েভ ব্যবহার করবেন না

আরেকটি মূল টিপস, কখনই খারাপ মাইক্রোওয়েভ ব্যবহার করবেন না।যখন আপনি মাইক্রোওয়েভ কিনতে যাবেন তখন অবশ্যই তা ভালো অবস্থা ও কোন সমস্যা নেই দেখে কিনবেন। ভাঙ্গা কিংবা খারাপ মাইক্রোওয়েভ থেকে আগুন লাগতে পারে, রেডিয়েশনও আপনাকে আহত ও আপনার রান্নাঘরকে ক্ষতিগ্রস্থ করতে পারে।যখন মাইক্রোওয়েভ ব্যবহার করবেন তখন যেন দরজা বন্ধ থাকে,ভেতরে থাকা প্লেট ঠিকভাবে ঘুরে ও সকল বাটন কাজ করে।অন্যান্য গৃহস্থালী সামগ্রির মতো সমস্যা হলে মাইক্রোওয়েভ ঠিক করানো যায়।

মাইক্রোওয়েভে পেপার টাওয়েল ব্যবহার না করা

পেপার টাওয়েল অপরিষ্কার কিছু পরিষ্কারে ব্যবহৃত হয়।এটি মাইক্রোওয়েভে দিলে তা গরম হয়ে দুর্ঘটনা ঘটাতে পারে।আপনি যখন পেপার টাওয়েল মাইক্রোওয়েভে দিবেন, তা সহজে আগুন ধরাতে পারে এবং অন্যত্র আগুন লাগাতে পারে।এরপর থেকে কখনই পেপার টাওয়েল মাইক্রোওয়েভ দিবেননা।

গরম আপনার শত্রু

আপনি যখন মনে করবেন গরম কিছু খালিহাতে মাইক্রোওয়েভ থেকে আপনি বের করতে পারবেন,বিষয়টি আরেকবার ভাবুন।অন্যান্য রান্নাঘরের জিনিষের মতো মাইক্রোওয়েভ আপনার খাবার বারবার গরম করতে পারে।অতএব,আপনি আপনার খাবারের কাছে গেলে যা অতিরিক্ত গরম থেকে আপনার চামড়া পুড়িয়ে দিতে পারে।এটি থেকে দূরে থাকতে,মাইক্রোওয়েভের থেকে খাবার বের করার সময় দূরত্ব বজায় রাখুন ও নিরাপত্তা নিশ্চিত করুন।

বাচ্চাদের মাইক্রোওয়েভ থেকে দূরে রাখুন

মাইক্রোওয়েভ ওভেন অন্যান্য রান্নাঘরের উপকরণের মতো,যা শিশুদের খেকে দূরে রাখা উচিত, বিশেষ করে যখন তারা খুবই ছোটবয়সের।মাইক্রোওয়েভ রেডিয়েশন বের করে যা শিশুদের জন্য ক্ষতিকর। সেই সাথে,বাচ্চারা মাইক্রোওয়েভ ব্যবহার করলে আক্রান্ত হবার পাশাপাশি আপনার রান্নাঘরের ক্ষতিও হতে পারে।অতএব, আপনার বাচ্চাকে নিরাপদ রাখুন ও মাইক্রোওয়েভ থেকে দূরে রাখুন।

প্লাস্টিক গলে যেতে পারে ও কাচ ভেঙ্গে যেতে পারে

মাইক্রোওয়েভে কিছু দেয়ার আগে খেয়াল রাখবেন মাইক্রোওয়েভ যাতে নিরাপদ থাকে।বিক্রির জন্য রাখা মাইক্রোওয়েভ যখন দেখবেন,তখন খেয়াল করুনএটিতেচিহ্নিতপ্লাস্টিক ও কাচ ব্যবহার করা যায় কিনা।আপনি যদি প্লাস্টিক ও কাচ ব্যবহার করেন তবে তা মাইক্রোওয়েভে ক্ষতি করতে পারে,কাচ বিষ্ফোরিত হতে পারে ও প্লাস্টিক গলে যেতে পারে।এটি শুধুমাত্র ক্ষতিই করবেনা,আপনার মাইক্রোওয়েভ ক্ষতিগ্রস্থ করবেনা,আপনাকেও আহত করতে পারে।নিজেকে সুরক্ষিত রাখতে,মাইক্রোওয়েভে প্লাস্টিক কিংবা কাচপ্রতিরোধক কিনা দেখে কিনুন।

আপনার মাইক্রোওয়েভের খুব কাছে দাড়াবেন না

শেষ পর্যন্ত,মাইক্রোওয়েভ ব্যবহারের সময় দূরত্ব বজায় রাখুন।অনেক গবেষণায় দেখা গেছে মাইক্রোওয়েভ থেকে বের হওয়া রেডিয়েশন মানবের জন্য ক্ষতিকর।।অতএব, এরপর থেকে মাইক্রোওয়েভ ব্যবহারের সময়,১ ফুট দূরত্ব বজায় রাখুন অথবা অন্যরুমে থাকুন যতক্ষণ না খাবার গরম হয়।যদি কোন বিপদজনক পরিস্থিতির মুখোমুখি হন মাইক্রোওয়েভটি বিদ্যুত বিচ্ছিন্নকরুন।এটি আপনাকে নিরাপদ রাখবে ও পরবর্তীবিপদ থেকে রক্ষা করবে।

সংক্ষিপ্ত

মাইক্রোওয়েভের সঠিক ব্যবহার করুন যখন আপনি তা ব্যবহার করছেন।আপনি নিজেকে, আপনার পরিবার ও ঘর কিংবা রান্নাঘরের দুর্ঘটনা থেকে রক্ষা করতে পারেন।অতএব, পরবর্তীতে মাইক্রোওয়েভ ব্যবহারের সময়, নির্দেশনাগুলো মাথায় রাখুন।আপনি নিজেই খুশি থাকবেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments