যখন গৃহস্থালির জন্য ব্যবহৃত জিনিসপত্র কেনা হয় তখন কি লক্ষ্য রাখতে হবে

Share

যখন আপনার বাসা সজ্জিত করবেন অথবা বর্তমান অবস্থা পরিবর্তন করবেন, তখন নতুন আসবাবপত্র, পর্দা, গৃহস্থালির জিনিসপত্র, এবং রং-এর খরচ খুব দ্রুতই যোগ হতে পারে। তবে, যদি আপনি সেগুলো কেনার পূর্বে ভালোভাবে খোঁজ নিতে ইচ্ছুক হোন, তবে গৃহস্থালির ব্যবহৃত জিনিসপত্র অর্থ বাঁচানোর একটি চমৎকার উপায় হতে পারে, যেখানে আপনি নতুনের মতো পণ্যই পাচ্ছেন। যেহেতু গৃহস্থালির ব্যবহৃত জিনিসপত্র কোনো না কোনো ভাবে খাবারের সাথে সম্পৃক্ত- হয় সংরক্ষণাগারে না হয় তা তৈরিতে– তাই পরিচ্ছন্নতা এবং কাজের যন্ত্রাংশের জন্য আপনার সম্ভাব্য সকল ক্রয়গুলো পরীক্ষা করে দেখা প্রয়োজন। কীভাবে গৃহস্থালির ব্যবহৃত সরচেয়ে ভালো জিনিসপত্র খুঁজে পাওয়া যাবে তা এখানে দেয়া হলো।

মাইক্রোওয়েভ ওভেন

একটি নতুন মাইক্রোওয়েভ দামী হতে পারে, অতএব যিনি একটি পুরনো জিনিস প্রতিস্থাপন করতে চান বা একটি ভিন্ন আকারের জিনিসের মাধ্যমে উন্নত করতে চান, তার জন্য ব্যবহৃত মাইক্রোওয়েভ একটি আকর্ষণীয় বিকল্প হতে পারে। যেহেতু মানুষ সবসময় তাদের বাসা পুনঃসজ্জিত করে এবং তাদের পুরনো কিন্তু কর্মক্ষম মাইক্রোওয়েভ বাদ দিয়ে দেয়, তাই সাধারণত ব্যবহৃত ভালো মাইক্রোওয়েভ ওভেন খুঁজে পাওয়া সহজ। যখন ব্যবহৃত জিনিসপত্র কিনবেন, তখন এটি এখনো কর্মক্ষম রয়েছে কি না তা নিশ্চিত হতে আপনি তা চালু (প্লাগ-ইন) করতে পারেন কি না তা জিজ্ঞেস করুন।

নিশ্চিত হোন যে কীপ্যাড, অভ্যন্তরীণ লাইট, এবং ঘূর্ণায়মান চাকতি সবকিছু ঠিকঠাক মতো কাজ করছে। দর-কষাকষি করে কিছু পুরনো মাইক্রোওয়েভ পাওয়া যেতে পারে, কিন্তু এই মডেলসমূহে আপনার কাঙ্খিত নতুন বৈশিষ্ট্য নাও থাকতে পারে।

যদি মাইক্রোওয়েভের মূল উপাদানগুলোর একটি কাজ না করে, তবে বিক্রেতা মাইক্রোওয়েভটি কম দামে দিলেও আপনি আপনার ক্রয়ের সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করুন। মেরামতের কাজ খুব দ্রুতই আপনার বাজেট শেষ করে দিতে পারে, এবং কিছু কিছু মেরামত রয়েছে যার খরচ প্রায় নতুন জিনিস কেনার মতোই।

রেফ্রিজারেটর

একটি নতুন রেফ্রিজারেটর ক্রয় আপনার রন্ধনশালার জন্য করা সবচেয়ে বড় বিনিয়োগগুলোর একটি, তাই আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনি বিচক্ষণতার সাথে আপনার অর্থ ব্যয় করেন। আপনি অন্যকিছু করার পূর্বে, আপনার রেফ্রিজারেটর যে জায়গা দখল করবে তা পরিমাপ করুন (উচ্চতা, গভীরতা এবং প্রশস্ততাসহ)। গৃহস্থালির এই জিনিসপত্র বিভিন্ন আকারের হয়, এবং আপনি এমন কিছু ক্রয় করতে চাইবেন না যে যা রাখার জন্য আপনার দেরাজ সরিয়ে ফেলতে হয়।

যদি সম্ভব হয়, তবে এমন একটি জিনিস কেনার কথা বিবেচনা করুন যা তৈরি করা হয়েছে গত দশ বছরের মধ্যে। এগুলো শুধুমাত্র বেশি বিদ্যুৎ-সাশ্রয়ীই নয়, এগুলোতে রয়েছে আধুনিকতার ছোঁয়া যেমন বরফ এবং পানি নিষ্কাশনের ব্যবস্থা, এবং নড়নক্ষম তাকের ব্যবস্থা। সবচেয়ে ভালো হলো, প্রতিস্থাপনের জন্য নতুন মডেলগুলোর যন্ত্রাংশ খুঁজে পাওয়া খুব সহজ।

ক্রয় করার পূর্বে, আপনি বিক্রেতাকে জিজ্ঞেস করুন যে এটি কাজ করে কি না তা দেখতে আপনি তা চালু করতে পারবেন কি না। একটি নতুন তাপমাত্রায় খাপ খাওয়াতে রেফ্রিজারেটরের প্রায় ২৪ ঘণ্টা সময় লাগে, তাই এর ঠাণ্ডা করার ক্ষমতা দেখতে এক দিন পর আসুন। যদি তা এক দিনের মধ্যে ঠাণ্ডা না হয়ে থাকে, তবে এটি ক্রয় করা থেকে বিরত হোন এবং খুঁজতে থাকুন। আপনি আরও নিশ্চিত হতে চাইবেন যে, আইস মেকারটি কাজ করছে (যদি থাকে): বরফ আঁটকে যাওয়া উচিত নয়, সেখানে জায়গা থাকলেই শুধুমাত্র মেকারটি বরফ তৈরি করবে আর বরফ কিউবের মধ্যেই থাকবে। যদি আপনি আইস মেকারের ভেতরে জমাটবদ্ধ বরফের কোনো দলা খুঁজে পান, তবে তার মেরামতের খরচ বিবেচনায় নিন, কারণ ফ্রিজারটি প্রস্তুতকৃত বরফ গলাতে এবং তা পুনরায় বরফে পরিণত করতে পারছে না।

ওয়াটার পিউরিফায়ার (পানি বিশুদ্ধকারী যন্ত্র)

কার্যকর হতে, ওয়াটার পিউরিফায়ার (পানি বিশুদ্ধকারী যন্ত্র) অবশ্যই অনাকাঙ্খিত রাসায়নিক, ময়লা, এবং দূষিত পদার্থ ছাঁকতে সক্ষম হবে। বিশুদ্ধ পানি তৈরি করতে একটি প্রতিস্থাপনযোগ্য ছাঁকনি ব্যবহার করা প্রয়োজন; পানির মান ভালো রাখতে এই ছাঁকনিটি অবশ্যই নিয়মিত পরিবর্তন করতে হবে।

যখন কোনো ব্যবহৃত ওয়াটার পিউরিফায়ার কিনবেন, তখন এর বয়স বিবেচনা করুন। পুরনো পিউরিফায়ারে পানি পরিশ্রুতকরণ সিস্টেমটি বয়সের সাথে সাথে ভেঙ্গে যেতে পারে, ফলশ্রুতিতে তা একে সঠিকভাবে কাজ করতে বাধাগ্রস্ত করে। একটি নতুন পিউরিফায়ার ক্রয়ের অর্থ হলো যে, সহজে এবং সস্তায় আপনি একটি প্রতিস্থাপিত ফিল্টার পেতে যাচ্ছেন, যা নিশ্চয়তা দিচ্ছে যে আপনি যে পানি এর মাধ্যমে ছাঁকবেন তা পরষ্কার এবং দূষিত পদার্থ মুক্ত হবে।

যদি পিউরিফায়ারটি প্লাস্টিকের তৈরি হয়, তবে ফাটল বা হালকা অংশ পরীক্ষা করে দেখুন। আপনাকে গভীর দাগযুক্ত পিউরিফায়ারের ব্যাপারে সজাগ থাকতে হবে, কারণ এগুলো তৈরি হওয়ার মূল কারণের উপর ভিত্তি করে এই রংগুলো আপনার নিজের পানিতে মিশে যেতে পারে।

এখানে উল্লেখিত অন্যান্য ব্যবহৃত পণ্যগুলোর মধ্যে, একটি ওয়াটার পিউরিফায়ার অসুস্থতা এবং দূষণ থেকে আপনাকে সুরক্ষা প্রদানের জন্য সরাসরি দায়ী। যখন একটি ব্যবহৃত পিউরিফায়ার কিনবেন তখন সাবধানতা অবলম্বন করুন, কারণ শুধুমাত্র এটিই পরিষ্কার, পানযোগ্য পানি এবং ময়লা পানির মধ্যকার পার্থক্যের কারণ হতে পারে, যা আপনার পরিবারকে ডাক্তারের নিকট পাঠাতে পারে।

কিচেনওয়্যার (রন্ধনশালার সামগ্রী)

আপনার বিদ্যমান সংগ্রহে সংযোজন করতে বা নতুন করে শুরু করতে ব্যবহৃত কিচেনওয়্যার সংগ্রহ করা একটি চমৎকার পদ্ধতি। যখন থালার একটি নতুন সেট কিনবেন, তখন সাবধানতার সাথে প্রতিটি থালা পরীক্ষা করুন। ফাটল অথবা ছোট ছোট ফালি ভালোভাবে দেখুন, কারণ এগুলো থাকলে বুঝতে হবে যে জিনিসটি ভঙ্গুর। যদি সেটটি গভীরভাবে দাগাঙ্কিত থাকে তবে তা বাদ দিন। কিছু দাগ সরিয়ে ফেলা যেতে পারে, কিন্তু কয়েক বছরের পুরনো খাবারের দাগ সরানো খুবই কঠিন।

আট বা দশটার একই রকম সেট থাকাটা কত গুরুত্বপূর্ণ তা বিবেচনা করুন। সহজেই ভেঙ্গে যায় বলে ব্যবহৃত কিচেনওয়্যারে কম সংখ্যক থালা এবং কাপ থাকার সম্ভাবনা বেশি। যদি আপনি সামর্থ্যের মধ্যে একটি পূর্ণ ডিনারসেট না পান, তবে একই রকম রং বা নকশার জিনিস কেনার বিষয়টি ভেবে দেখতে পারেন। সাদা চায়না অথবা পোরসেলিন সেটগুলো দেখতে সুন্দর, এমনকি সেগুলো যদি একই রকম না হয় তবুও।

যখন একটি থালার সেট খুঁজবেন, তখন বিক্রেতাকে জিজ্ঞেস করুন যে তার নিকট আনুষঙ্গিক অন্যান্য জিনিসপত্র, যেমন পরিবেশন করার জন্য কাঁটা চামচ বা অন্য চামচ, মিষ্টির থালা, মাখন পরিবেশনকারী বাটি, ফলের থালা, অথবা কফি কাপ, রয়েছে কি না। কিছু নকশার বিস্তৃতি অনেক বিশাল এবং ডিনারের প্লেট এবং বাটি ছাড়াও আরও অনেক কিছু রয়েছে।

অন্য যে বিষয়গুলো বিবেচনা করতে হবে

আপনি গৃহস্থালির ব্যবহৃত কোন জিনিসপত্রগুলো বিবেচনা করছেন তা কোনো বিষয় নয়, আপনার পণ্য মেরামত করতে মূল খরচের অর্ধেকের বেশি কখনো ব্যয় করবেন না। যদি আপনি দেখেন যে মেরামতের খরচ তার চেয়ে বেশি হয়, তবে তা ক্রয় করবেন না এবং তার চেয়ে ভালো আরেকটি ব্যবহৃত পণ্য খুঁজে বের করুন।

ক্রয় করার পূর্বে আপনার উচিত হোম ইম্প্রুভমেন্ট স্টোর এবং Amazon.com-এর রিভিউসমূহ দেখা। দর-কষাকষি করে আপনি যে নতুন ফ্রিজারটি নিয়েছেন, হয়ত দেখা গেল যে দুর্বল শীতলীকরণ সামর্থ্যের কারণে বাজারে আসার মাত্র কয়েক মাস পরই এই মডেলটি বাজার থেকে তুলে নেয়া হয়েছে।

চরম খারাপ অবস্থা না হলে, অল্প ময়লা অথবা ধূলি দেখে ভয় পাবেন না। অধিকাংশ জিনিসপত্র ব্লিচ বা অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান দিয়ে পরিষ্কার করা যায় এবং তা করা হয় এই কারণে যে এখনও এটি থেকে কয়েক বছরের সেবা পাওয়া বাকি রয়েছে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments