আপনার রান্নাঘরের জিনিসপত্র কীভাবে নিরাপদ ও স্বাস্থ্যকর রাখবেন?

Share

জীবাণুভর্তি নোংরা একটি রান্নাঘরের চিন্তা আপনাকে ভীত করে তোলে। আসলে, আপনি যে বাড়ীতেই যান না কেনো সেই বাড়ীর রান্নাঘরই আপনি খুঁটিয়ে খুঁটিয়ে দেখেন। যাহোক, এটা মনে রাখবেন যে, আপনি আসলে শুধু এটি অনুমান করেই ক্ষান্ত থাকতে চান না যে আপনার রান্নাঘরের সবকিছু ঠিকঠাক মতো রয়েছে। আপনার জিনিসপত্র ব্যবহারের মেয়াদ বাড়াতে সেগুলোকে নিরাপদ, পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যকর রাখার জন্য এই গুলোপরামর্শগুলো ব্যবহার করতে পারেন।

পরামর্শগুলো মেনে চলুন

আপনি যখন বাড়ীতে কোনো নতুন জিনিস নিয়ে আসেন তখন আপনি অবশ্যই নির্দেশিকাটি পড়ে নেবেন, তা যেকোনো বাসনপত্র কিংবাকিংবা মাইক্রোওয়েভ ওভেনই হোক না কেনো। নির্দেশিকাটি একপাশে রেখে দেয়া বা ময়লার ঝুড়িতে ফেলে দেয়াটা বেশ মজাদার বলে মনে হতে পারে, কিন্তু সেখানে বিস্তারিতভাবে লেখা বিশেষ কোনো তথ্য হয়ত একসময় আপনার সত্যিই প্রয়োজন হতে পারে। আপনার গৃহস্থালীর জিনিসপত্রের যত্ন নেয়ার অর্থ হলো সেগুলোর প্রতি কিছুটা বাড়তি যত্ন নেয়া। সর্বোপরি, আপনি যদি নির্দেশিকাটিতে লিখিত সতর্কতা এবং গুলোপরামর্শগুলো না মেনে চলেন, তবে হয়তো আপনাকে শেষ পর্যন্ত সম্পূর্ণ নতুন আরেকটি জিনিস কেনার জন্য অর্থ ব্যয় করতে হতে পারে।

গুলোযন্ত্রপাতিগুলো নিরাপদে স্থাপন করুন

মাইক্রোওয়েভ ওভেন ও গৃহস্থালীর অন্যান্য জিনিসপত্রগুলো সুস্বাদু খাবার রান্নায় ও প্রস্তুতকরণে আপনার পরিবারকে অনেক সুবিধা দেয়। যাহোক, আপনি এটা নিশ্চিত করতে চাইবেন যে, সেগুলো যেন এমনভাবে স্থাপন করা না হয় যাতে সেগুলো অগ্নিকান্ডের কিংবা আটকে যাওয়ার মতো দূর্ঘটনায় পতিত না হয়। আলগা তারের সাথে শিশু ও পোষা প্রাণী পেঁচিয়ে গিয়ে বিপত্তি সৃষ্টি করতে পারে এবং যেসব যন্ত্রপাতি সঠিকভাবে স্থাপিত না হয় অথবা যেগুলো ত্রুটিপূর্ণ আউটলেটে ব্যবহার করা হয়, তবে সেগুলো অগ্নিকাণ্ড ঘটতে পারে। একজন ইলেকট্রিশিয়ানকে দিয়ে কাজটি করিয়ে নিলে তা সম্ভাব্য বিপদ রোধে সাহায্য করতে পারে।

জিনিসগুলোকে ভালভাবে পরিষ্কার করুন

আপনার প্রতিটি যন্ত্র কীভাবে পরিষ্কার করতে হয় তা আপনাকে ঠিক ঠিক জানতে হবে এবং নিয়মিতভাবে সেগুলো পরিষ্কার করার ব্যাপারটি আপনাকে নিশ্চিত করতে হবে। সেগুলোর মধ্যে আপনি যখন কাঁচা গোশত গুলোবা গুলো কাঁচা ডিম রাখেন তখন তা পরিষ্কার করাটা বিশেষ জরুরী। আপনি পানি বিশুদ্ধকরণ যন্ত্র অথবা রেফ্রিজারেটর যাই পরিষ্কারপরিষ্কার করার চেষ্টা করুন না কেনো, সরাসরি পরিষ্কার পরিষ্কার করার জন্য যন্ত্রটির সাথে যে বিশেষ নির্দেশাবলী সরবরাহ করা হয়েছে তা আপনাকে দেখে নিতে হবে। মনে রাখবেন, রান্নাঘরে প্রচুর জীবাণু জন্মাতে পারে, তাই আপনি আপনার পরিবারের জন্য একটি স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে চাইবেন।

কাঁচা খাবারের ঝুঁকি সম্পর্কে জানুন

উপরে যেমনটি উল্লেখ করা হয়েছে সে অনুসারে আপনার রান্নাঘরের জিনিসগুলোর সাথে কাঁচা খাবারের সংষ্পর্শ ঘটার পর আপনাকে নিশ্চিত করতে হবে যে সেগুলোকে পুরোপুরি পরিষ্কার করা হয়েছে কি-না। খাবারের সংস্পর্শে এসেছে কিংবা কাঁচা গোশত বা ডিমে হাত দেয়ার পর সেই হাতের সংস্পর্শে এসেছে এমন যে কোনো ঢাকানার ব্যাপারেও একথা প্রযোজ্য। স্মরণ রাখবেন, আপনি যদি এইসব বিষয়ে সতর্ক না হোন তবে শেষ ফলাফল হিসেবে মারাত্মক রোগ দেখা দিতে পারে। প্রতিবার ব্যবহারের পর যদি আপনি সবকিছুকে যথাযথভাবে ধুয়ে পরিষ্কার করে না রাখেন তবে, অন্য যেসব ব্যক্তিই আপনার রান্নাঘরে প্রবেশ করবে তাদেরকেই আপনি সমস্যা এবং রোগের মুখে ঠেলে দিলেন।

সতর্কতা চিহ্নগুলো বুঝে নিন

আপনি আপনার পানিবিশুদ্ধকরণ যন্ত্রটি এবং রেফ্রিজারেটরটি যতই পছন্দ করেন না কেনো এবং সেগুলোকে আপনি দীর্ঘদিন ধরে ব্যবহার করার যতই ইচ্ছা পোষণ করেন না কেন, তারপরও এমন সময় চলে আসে যখন সবকিছুতে গোলমাল দেখা দিতে শুরু করে। আপনাকে হয়তো চান যে, আপনি এই সমস্যাগুলো থেকে একেবারে মুক্ত থাকবেন। তা করতে ব্যর্থ হওয়ার মানে হলো যন্ত্রটি তখন আপনার বাড়ি এবং কক্ষের জন্য একটি বোঝা হয়ে দাঁড়ায়। তারপর, দিনে দিনে সম্যসাটি আরও খারাপের দিকে যেতে পারে এবং বিষয়টি সমাধান করার জন্য শেষ পর্যন্ত আপনাকে সম্পূর্ণ নতুন আরেক প্রস্থ গৃহস্থালী তৈজসপত্র কিনতে হতে পারে। তাই সমস্যাকে বাড়তে দেবেন না এবং আপনাকে বেকায়দায় ফেলে দেয় এমন পর্যায় পর্যন্ত যেতে দেবেন না।

মেরামতের প্রয়োজন থাকলে দ্রুতই তা করিয়ে নিন

আপনার রান্নাঘরের যন্ত্রপাতিতে যেইমাত্র এসব সমস্যা দেখা দিতে শুরু করবে তখনই বুঝবেন বাড়িতে বা কক্ষে কাউকে ডেকে তা ঠিক করিয়ে নেয়ার সময় হয়ে গেছে। যদি আপনি কোনো ভাড়া নেয়া জায়গায় থাকেন তবে আপনি আপনার বাড়িওয়ালার সাথে কথা বলুন যাতে করে শেষপর্যন্ত আপনাকেই মেরামত কাজের জন্য দাম পরিশোধ করতে না হয়। সমস্যা দেখা দেয়ার ঠিক পরপরই যদি আপনি মেরামত করানোর দিকে নজর না দেন তাহলে হয়ত রান্নাঘরের যন্ত্রটি মেরামতের অযোগ্য হয়ে যাবে। তখন আপনি দেখবেন যে আপনার বাড়িতে সম্পূর্ণ নতুন যন্ত্র কিনতে হচ্ছে, যেগুলো আরও বেশি ব্যয়বহুল।

যন্ত্রপাতিগুলো যেনতেনভাবে ব্যবহার করবেন না

লোকেরা যখন দেখে যে তাদের যন্ত্রপাতিগুলো ঠিকমত কাজ করছে না তখন তারা সেগুলোকে এদিক ওদিকে সামান্য ধাক্বাধাক্কি করে দেখতে চায় যে তাতে কাজ হয় কি-না। এমনও হতে পারে যে আপনি হয়ত জিনিসটিকে আছাড়ই মারলেন। কারো কারো এমনই রাগ হয়ে যায় যে, সেটাকে ছুঁড়ে ফেলে দেয়। যন্ত্রটি নিয়ে আপনি যতই বিভ্রান্ত/হতাশ হয়ে পড়ুন না কেনো আপনি এটার আর কোনো ক্ষতি করবেন না। মাঝে মাঝে আপনার ভাগ্য প্রসন্ন হতে পারে এবং যন্ত্রটি আবার ঠিক আগের মতই কাজ শুরু করে দিতে পারে। অন্যথায় আপনাকে একধাপ পিছিয়ে আসতে হবে এবং সমস্যাটি সমাধানে কতটা বেশি সাহায্য প্রয়োজন হতে পারে তা অনুধাবন করতে হবে।

যন্ত্রপাতিগুলো জেনেশুনে ব্যবহার করুন

যন্ত্রপাতিগুলো যখন কাজ করে না তখন চরম বিভ্রান্ত/হতাশ হয়ে আপনি হয়ত যন্ত্রটির কার্যপদ্ধতি সম্পর্কে না জানা সত্ত্বেও হাতের কাছে পাওয়া কোনো যন্ত্র দিয়ে সেটাকে গুতাগুঁতি করা আরম্ভ করতে পারেন। দূর্ভাগ্যজনকভাবে, রান্নাঘরের কোনো যন্ত্রপাতি নিয়ে এভাবে খেলায় মেতে উঠলে অবশেষে তা ভেঙ্গে যেতে পারে। আরও খারাপ ব্যাপার হলো, আপনি নিজে আহত হতে পারেন। সূতরাং নির্দেশনা পড়া এবং কীভাবে যন্ত্রটি চালাতে হয় তা জানা খুবই গুরুত্বপূর্ণ। যদি আপনার এমন কোনো বন্ধু থাকে যিনি রান্নাঘরের ব্যাপারে ওস্তাদ, তবে তাকেই বলুন এ অবস্থায় কী করতে হয় তা আপনাকে দেখিয়ে দিতে।

আপনার সন্তানদেরকেও শেখান

বাড়িতে পিচ্চিরা থাকলে যে কোনো মূল্যে রান্নাঘরের নিরাপত্তাকেই গুরুত্ব দিতে হবে। আপনি অবশ্যই চান না তারা কোনো তার স্পর্শ করে, আগুনের শিখার কাছে গিয়ে অথবা কোনো যন্ত্র ভুলভাবে ব্যবহার করতে গিয়ে আহত হোক। তাই যন্ত্রগুলোর যথাযথ ব্যবহার কীভাবে করতে হয় তাদেরকে তা শেখানো আপনারই দায়িত্ব। আপনার শিশুদেরকে শেখানোর জন্য যন্ত্রপাতির সঠিক ব্যবহারপদ্ধতি বর্ণনা করা সত্যিই অন্যতম সেরা একটি উপায়। আপনি কী করছেন তারা তা দেখতে পায় এবং ঠিক একইরকমভাবে তা করতে উৎসাহিত হয়।

রান্নাঘর আপনার বাড়ির একটি গুরুত্বপূর্ণ জায়গা, বিশেষ করে আপনি যদি রন্ধনশিল্পে সমঝদার হয়ে থাকেন। যাহোক, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যাতে আপনার পরিবারের জন্য সুস্বাদু সব স্বাস্থ্যকর খাবার রান্না চালিয়ে যেতে পারেন সেই লক্ষ্যে আপনি আপনার সব যন্ত্রপাতির যত্ন নিচ্ছেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments