অ্যাকাউন্টিং ও ফিন্যান্সের চাকুরী প্রার্থীদের জন্য কিছু পরামর্শ

Share

সফল হতে হলে ফিন্যান্স বা অ্যাকাউন্টিংয়ের চাকরি খোঁজার পুর্বে আপনাকে কিছু কাজ করতে হবে। ঢাকায় চাকরি পাওয়ার ক্ষেত্রে অর্থ, বিনিয়োগ কৌশল বা সংখ্যার সাগরে ঝাপিয়ে পড়ার প্রবল আগ্রহই যথেষ্ট নয়। আপনাকে এজন্য ভালো ভাবে প্রস্তুত হতে হবে।

আপনার চাকরি খোঁজার পূর্বে যা করতে হবে

সেই সব প্রতিষ্ঠান খুঁজে বের করুন যাদের অ্যাকাউন্টস ও ফিন্যান্সে লোক লাগবে।

ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান

ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের সবসময় নিজে নিজে হিসেব রাখার মতো জ্ঞান থাকে না। তাঁদের ব্যবসার হিসাব-নিকাষ রাখার জন্য একজন পেশাদার হিসাবরক্ষক বা অ্যাকাউন্টিং ক্লার্কের সাহায্যের প্রয়োজন হবে। তাঁদের অ্যাকাউন্টিং জ্ঞান থাকা সত্ত্বেও প্রতিদিনের হিসাব রাখার জন্য বা আর্থিক বিষয়ে পরামর্শের জন্য তাঁদের কাউকে প্রয়োজন।

অলাভজনক প্রতিষ্ঠান

এই পৃথিবীর মঙ্গলের জন্য যেসব প্রতিষ্ঠান কাজ করে থাকে তাদেরও সঠিক হিসাব রাখার জন্য একজন অ্যাকাউন্টেন্ট বা আর্থিক উপদেষ্টার প্রয়োজন হয়। এসব প্রতিষ্ঠানে বড় আকারের অনুদান হিসেবে দাতাগোষ্ঠীর কাছ থেকে পাওয়া অর্থের তদারকি এবং মুনাফার জন্য উপযুক্ত কোথাও বিনিয়োগ করার জন্য লোকের প্রয়োজন।

রিয়েল এস্টেট ফার্ম

কোনো রিয়েল এস্টেট ফার্মে একজন হিসাবরক্ষক বা আর্থিক উপদেষ্টা রাখার পেছনে অনেক কারণ রয়েছে। প্রতিষ্ঠানে এমন একটি পদ থাকতে হবে যা কমিশন, বোনাস এবং ক্রেতা-বিক্রেতার মধ্যে হাতবদল হওয়া টাকার হিসেব রাখবে। এছাড়াও রয়েছে, মুল্যনির্ধারক এবং বিনিয়োগের সাথে সম্পৃক্ত পেশাদার লোকজন।

বিমা এজেন্সি

অর্থ সংক্রান্ত কাজ করে এমন অনেক পদ রয়েছে বিমা এজেন্সিগুলোতে। বিমার কাজে নিয়োজিত এমন ব্রোকার বা এজেন্ট রয়েছে যারা গ্রাহকদের সঠিক বিমা পলিসি নির্বাচন সাহায্য করবে। এসব পদে, কিছু আর্থিক লেনদেন রয়েছে, কিন্তু এছাড়াও রয়েছে ক্লেইম অ্যাডজাস্টার, অ্যাকচুয়ারি এবং লস কন্ট্রোল স্পেশালিস্ট।

বাণিজ্যিক ব্যাংক

গ্রাহকদের সাথে কাজ করার জন্য ব্যাংকের কর্মকর্তাদের ফিন্যান্স বা অ্যাকাউন্টিং ব্যাকগ্রাউন্ড থাকা আবশ্যক। ব্যাংকের গ্রাহকরা তাঁদের অবসরের পরবর্তী সময়ের অ্যাকাউন্ট নিয়ে বা তাঁদের বাড়ি করার জন্য অর্থের প্রয়োজনে ঋণের বিষয়ে কথা বলতে পারেন। ব্যাংক তার বিভিন্ন পদে সবসময় দক্ষ ও অভিজ্ঞ অ্যাকাউন্টেন্ট ও ফিন্যান্স কর্মী নিয়োগ দিতে চায়। ব্যাংকের লোন অফিসার, ক্রেডিট অ্যানালিস্ট, মর্টগেজ ম্যানেজার প্রয়োজন।

কর্পোরেশন

বড় কোম্পানিগুলোর হিসাবরক্ষক ও আর্থিক উপদেষ্টাদের একটি টিমের প্রয়োজন। সাধারণত, একটি বড় কর্পোরেশনে একটি অ্যাকাউন্টিং বিভাগ থাকবে যেখানে অ্যাকাউন্টিং ক্লার্ক থেকে শুরু করে অ্যাকাউন্টিং ম্যানেজার পর্যন্ত অনেক কর্মী থাকবে। বড় বড় কর্পোরেশনে বিভিন্ন পদ খালি থাকতে পারে।

উদ্যোক্তা

হিসাবরক্ষক, অ্যাকাউন্টেন্ট বা ফিন্যান্সিয়াল ম্যানেজার হিসেবে আপনার অনেক দিনের অভিজ্ঞতা থাকলে আপনি নিজে নিজে কিছু করতে চাইতে পারেন। এতে আপনার অভিজ্ঞতার ভান্ডার আরও সম্প্রসারিত হবে এবং প্রতিদিন আপনি অনেক প্রতিষ্ঠানের সাথে কাজ করার সুযোগ পাবেন। আপনি উপরে উল্লেখিত বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান যেমন রিয়েল এস্টেট প্রতিষ্ঠানের সাথে ছোট অফিস এবং কম কর্মচারী নিয়ে কাজ করতে পারবেন।
শুরু হোক আপনার চাকরির খোঁজ

সুচনা

আপনি এদেশে যখন চাকরি খুঁজছেন, তখন নিজেকে পেশাদার হিসেবে উপস্থাপন করতে হবে। আপনি যদি পরামর্শক বা কোনো কর্পোরেশনের কর্মকর্তা হিসেবে চাকরির সাক্ষাৎকার দেন, তবে আপনার অভিজ্ঞতার সম্যক বর্ণনা করে আপনাকে একটি কভার লেটারের মাধ্যমে প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে হবে। সাথে আপনি আপনার একটি সিভি পাঠাবেন, কিন্তু কভার লেটারটি এমনভাবে তৈরি করতে হবে যেন তা আপনাকে সাক্ষাৎকারের সুযোগ করে দেয়।

গবেষণা করুন

কভার লেটার দিয়ে আপনি নিজের যোগ্যতার কথা বর্ননা করবেন। এটা কখনও আনুষ্ঠানিক পত্র হওয়া উচিৎ না। পত্রটি স্বতন্ত্রভাবে লিখে তা সরাসরি প্রতিষ্ঠান বা নিয়োগকারী ব্যবস্থাপকের কাছে পাঠাবেন। এর জন্য আপনাকে প্রতিষ্ঠান সম্পর্কে ভালো করে খোঁজখবর করতে হবে কেননা ব্যবস্থাপকের সম্বোধনে আপনি নিশ্চয়ই ভুল করতে চাইবেন না। আপনি কল করে নিয়োগকারী ব্যবস্থাপকের নাম জেনে নিতে পারেন। এতে পুরো ব্যাপারটি আরও বেশি স্বতন্ত্র করতে পারবেন, কিন্তু কখনও তাঁদের নামের প্রথম অংশ ধরে সম্বোধন করবেন না।

রেজ্যুমে

কোনো প্রতিষ্ঠানে পাঠানো কভার লেটারের সাথে রেজ্যুমে সংযুক্ত থাকে। আপনার চাকরির সাথে সম্পর্কিত সকল অভিজ্ঞতার কথা ভালোভাবে উল্লেখ করবেন। চাকরির সাথে সম্পর্কিত নয় এমন অভিজ্ঞতার কথা কখনও বাদ দেবেন না বা এড়িয়ে যাবেন না। সব ধরণের অভিজ্ঞতাকেই এমনভাবে উপস্থাপন করুন যেন তা প্রাসঙ্গিক মনে হয়। আপনি যদি একটি ফাস্ট ফুড রেস্টুরেন্টে চাকরি করে থাকেন, তবে মনে রাখবেন আপনাকে গ্রাহকদের খুচরা টাকা হিসেব করে ফেরত দিতে হয়েছে, যা অর্থ সম্পর্কিত।
সাক্ষাৎকারের সময় শিষ্টাচার

পেশাদার পোশাক

সাধারণ কোনো প্রতিষ্ঠান হোক বা কোনো পেশাদার ব্যবসায়িক প্রতিষ্ঠানই হোক আপনাকে সবসময় উপযুক্ত কাপড় পড়তে হবে। পুরুষের সবসময় স্যুট ও টাই এবং মেয়েদের প্যান্টস্যুট বা ব্লেজারসহ কোনো পোশাক পড়া উচিৎ। সামান্য কিছু রুচিশীল অলংকার পড়া যেতে পারে। সাক্ষাৎকারের জন্য একাধিক পোশাক রাখবেন। কোনো জায়গায় দ্বিতীয়বারের মতো সাক্ষাৎকার দিতে গেলে আপনি নিশ্চয়ই একই পোশাক পড়ে যেতে চাইবেন না।

পেশাদার আচরণ

যখন সাক্ষাৎকারের জন্য কোনো জায়গায় প্রবেশ করবেন, তখন অভ্যর্থনাকারীর সাথে হাসিমুখে শুভেচ্ছা বিনিময় করুন এবং সুন্দর আচরণ করুন। এই প্রতিষ্ঠানের সাথে এটাই আপনার প্রথম মুখোমুখি সাক্ষাৎ। অভ্যর্থনাকারীকে আপনার আচরণ সম্পর্কে জিজ্ঞেস করা হতে পারে। আপনার সাথে কাউকে নিয়ে যাবেন না। আপনাকে যদি কেউ পৌঁছে দেয় তবে তাঁকে বাইরে গাড়ীতে অপেক্ষা করতে বলুন। ধৈর্য সহকারে আপনার ডাকের জন্য অপেক্ষা করুন এবং অভ্যর্থনাকারীকে বিরক্ত করবেন না।

পেশাদার অঙ্গভঙ্গি

অভ্যর্থনার স্থানে এবং সাক্ষাৎকারের রুমে আপনার সিটের সাথে হেলান না দিয়ে সোজা ও টানটান হয়ে বসবেন। সাক্ষাৎকারের সময় আপনার অঙ্গভঙ্গি বা বডি ল্যাঙ্গুয়েজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাক্ষাৎকার গ্রহণকারীর হাতে আপনার যোগ্যতা মূল্যায়ন করার সময় অত্যন্ত কম থাকে। তাঁরা আপনার খুঁতগুলো ধরার চেষ্টা করবেন। পেছনে হেলান দিয়ে বসলে মনে হবে আপনি চাকরির ব্যাপারে খুব একটা আগ্রহী নন। অপরদিকে, সিটের সামনের দিকে ঝুঁকেও বসবেন না, কারণ তাতে আপনাকে আক্রমণাত্মক মনে হবে। আপনার পিঠ সোজা রেখে পা মেঝেতে দৃঢ়ভাবে রেখে বসুন।

পেশাদার ভাষা

সাক্ষাৎকারের সময় কুরুচিপূর্ণ শব্দ ব্যবহার করবেন না বা কসম খাবেন না। তাতে আপনার যোগ্যতা যাচাইয়ের আগেই আপানাকে বের করে দেয়া হতে পারে। প্রশ্নের উত্তর নিয়ে চিন্তা করার সময় বিরক্তিকর শব্দ করে তোতলানো বা থেমে যাওয়া ঠিক নয়। কোনো ধরনের শব্দ না করে কিছুটা সময় নিয়ে আপনি প্রশ্নের উত্তর মনে মনে ঠিক করতে পারেন এবং পরে উত্তর দিন।
ফিন্যান্স ও অ্যাকাউন্টেন্সি পদে অনেক চাকরির সুযোগ রয়েছে যার বিজ্ঞাপন আপনি Bikroy.com–এ খুঁজে পাবেন। আপনি আর্থিক খাতে কোনো চাকরির বিজ্ঞপ্তি খুঁজে না পেলে অলাভজনক প্রতিষ্ঠান বা ছোট ব্যবসা প্রতিষ্ঠানে খোঁজ করে আপনার চাকুরী খোঁজার পরিধি বাড়িয়ে নিতে পারেন। যারা একটু ভিন্নভাবে চিন্তা করতে পারে তাঁরাই অভাবনীয় সাফল্য লাভ করবে। বিজ্ঞাপন না থাকলেও কোনো প্রতিষ্ঠানের সাথে সরাসরি যোগাযোগ করতে সংকোচ বোধ করবেন না।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments