কর্মক্ষেত্রে আপনার কাজের মূল্যায়ন (appraisal) যেভাবে করবেন।

Share

অধিকাংশ প্রতিষ্ঠানে কর্মচারীর মূল্যায়ন (Employee appraisals) আজ একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। কর্মচারীদের কর্মক্ষমতা সাধারণত বছরে একবার বা দুইবার মূল্যায়ন করা হয়ে থাকে, নতুন কর্মচারীদের ক্ষেত্রে সেই পদে তার নিয়োগের যথার্থতা যাচাইয়ের জন্য নব্বই দিন পরেই মূল্যায়ন হতে পারে।

সাধারণত, একজন সুপারভাইজার এই মূল্যায়ন করে থাকেন, এবং তাঁর পর্যবেক্ষণ একটি রিপোর্টে লিপিবদ্ধ করেন যা পরবর্তীতে সেই কর্মচারীর সাথে শেয়ার করা হয়। উদাহরণস্বরূপ, যিনি ঢাকায় কোনো পদে কর্মরত রয়েছেন, কিছু কিছু ক্ষেত্রে তিনি নেতিবাচক প্রতিক্রিয়া পাওয়া সত্ত্বেও তাঁর সুযোগসুবিধা প্রাপ্তির ও উন্নতি করার যথেষ্ট সুযোগ থাকবে।

খোলা মনের অধিকারী হোন

দুর্বলতা, ভুলত্রুটি, বা উন্নতির কোনো সুযোগের উল্লেখ থাকলে রক্ষণশীল হওয়া থেকে বিরত থাকুন। বস্তুনিষ্ঠভাবে আপনার কাজের মূল্যায়ন করুন এবং সবসময় মনে রাখবেন প্রতিষ্ঠান ও কর্মচারী উভয়ের কল্যাণের কথাই আপনার সুপারভাইজারের মাথায় রয়েছে। মনে রাখবেন, প্রত্যেকের কাজেরই মূল্যায়ন করা হবে এবং এটি আপনার ক্যারিয়ারের উন্নতি সম্পর্কে ধারণা দেবে।

বস্তুনিষ্ঠ হোন

কী বলা হচ্ছে তা ভালো করে শুনুন। স্পষ্ট ধারণা পেতে প্রয়োজনে প্রশ্ন করুন। যদি কেবল সাধারণ আচরণ, যেমন ধরুন, উদাসীনতার কথা বলা হয়, তখন সুপারভাইজারের চিন্তাধারা বুঝতে ভদ্রতার সাথে একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দেওয়ার জন্য অনুরোধ করুন। আপনার কর্মক্ষমতা সুপারভাইজারের চোখ দিয়ে দেখার চেষ্টা করুন।

সততা বজায় রাখুন

আপনি যদি কাজের কোনো দিক সম্পর্কে না বোঝেন তবে সেটি সুপারভাইজারকে বুঝিয়ে বলুন। মুল্যায়নের পদ্ধতি নিয়ে যদি আপনার কোনো আপত্তি থাকে তবে তা জানিয়ে দিন। কোনো বিষয় নিয়ে সমস্যা থাকলে তা চেপে রেখে মনের মধ্যে হতাশা না বাড়িয়ে সরাসরি খোলামেলাভাবে বলে ফেলা ভালো। আপনার হতাশার কারণে আপনি নিশ্চয়ই পরবর্তীতে কারও সাথে রাগারাগি করতে বা বিষণ্ণ হতে চাইবেন না।

উন্নতির জন্য পরামর্শ গ্রহন করুন

সুপারভাইজার যদি কাজের জন্য কর্মপন্থায় পরিবর্তন আনতে চান তবে সেটি ভালো করে শোনা এবং সেই মত কাজ করা উচিৎ, যতক্ষণ পর্যন্ত না আপনি তাতে কোনো দুর্বলতা দেখতে পাচ্ছেন বা এর চেয়ে ভালো কোনো উপায় খুঁজে পাচ্ছেন। অন্ততপক্ষে তাঁর পরামর্শ অনুযায়ী চেষ্টা করার মানসিকতা রাখুন এবং দেখুন আসলেই তাতে কাজ হয় কিনা। কারও বিরোধিতা করা বা তর্ক করা থেকে বিরত থাকুন, যদিও ভদ্রভাবে কিছু জিজ্ঞেস করা বা দ্বিমত পোষণ করা যেতে পারে।

উন্নতির জন্য পরামর্শ দিন

প্রো-অ্যাকটিভ হন এবং কোন কিছুর সমালোচনা হলে সেখানে আপনি কিভাবে কাজটি পূর্বের চেয়ে আরও ভালোভাবে করতে পারতেন তা বলুন। সুপারভাইজার আপনার কাজের উন্নতির সদিচ্ছা দেখে নিশ্চয়ই আপনার প্রশংসা করবেন এবং কাজগুলো ভিন্নভাবে করার জন্য আপনার ধারণাগুলো কাজে লাগানোর কথা ভেবে দেখবেন। অন্ততপক্ষে এটা প্রমাণ করে যে আপনি আপনার পদে দায়িত্বশীল এবং ভালো কাজ করতে চান।

নম্রভাবে প্রশংসা গ্রহণ করুন

যখন আপনার সুপারভাইজার কোনো ইতিবাচক গুণ বা অর্জনের প্রশংসা করেন তখন কৃতজ্ঞতা প্রকাশ করুন, কিন্তু বড়াই করবেন না বা অহংকারী মনোভাব দেখাবেন না। প্রতিষ্ঠানের সাথে কাজ করার সুযোগ দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করুন এবং এর প্রতিক্রিয়া দেখুন যা আপনাকে আরও ভালো কর্মকর্তা হতে সহায়তা করবে। অন্যান্য যারা আপনার কাজে সহযোগিতা করেছে তাঁদের সাথে সাফল্যের কৃতিত্ব ভাগ করে নিন।

নতুন নতুন আরও সুযোগ দেওয়ার জন্য অনুরোধ করুন

আপনি যদি আপনার বর্তমান পদে ভালো কাজ করে থাকেন তবে আপনি ভবিষ্যতে অন্য কোনো পদ খালি হলে সেখানে কাজ করার কথা মাথায় রাখবেন। এটি আপনার দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে যা আপনাকে প্রতিষ্ঠানের আরও উচ্চপদে কাজ করার মতো যোগ্য করে গড়ে তুলবে। ইচ্ছা থাকলে, প্রতিষ্ঠানে ব্যবস্থাপক পদে নিয়োগের জন্য কী ধরণের যোগ্যতা প্রয়োজন তা জানতে চান, বা বেতন বৃদ্ধির জন্য কী কী বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে তা জেনে নিন।

কাজের মূল্যায়ন (job appraisal), কর্তব্য নির্ধারণে এবং পরিবর্তন বা সামঞ্জস্য বিধানের পরিবর্তে কোন বিষয়টি কার্যকরী হবে তা নির্ধারণ করার ক্ষেত্রে একটি কার্যকর বিষয়। একটি ন্যায্য মূল্যায়ন, তাতে সমালোচনামূলক মন্তব্য থাকলেও, যেসব কর্মী ভবিষ্যতে আরো উন্নতি করতে চান ও গুরুত্বপূর্ণ পদে কাজ করতে চান তাঁদের বর্তমান ও ভবিষ্যতের জন্য খুব সহায়ক হতে পারে।

কাজের একটি বিস্তারিত মূল্যায়ন কর্মকর্তাদের ভবিষ্যৎ কর্মজীবনের জন্য প্রস্তুত করতে সহায়তা করতে পারে। এছাড়াও এটি সুপারভাইজার ও কর্মকর্তার মধ্যে একটি পারস্পরিক আস্থা ও বিশ্বাস তৈরি করে, পাশাপাশি একজন কর্মকর্তার কাজের ক্ষেত্রে উন্নতির পথে এগিয়ে নিয়ে যেতে পারে। সুপারভাইজাররা বুঝতে পারেন কোন কর্মকর্তারা দক্ষ এবং তাঁরা ভবিষ্যৎ পদোন্নতির জন্য তাঁদেরকে বিবেচনা করবেন। সার্বিকভাবে, কাজের মূল্যায়ন থেকে একটি প্রতিষ্ঠান ও তাঁর কর্মকর্তা উভয়েই লাভবান হবেন এবং এটি শেয়ারকৃত তথ্যের একটি লিখিত নথি যা প্রয়োজনে পরবর্তীতে ব্যবহার করা যাবে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments