কিভাবে একটি শয়ন কক্ষকে সাজানো যায় প্রতিদিনের প্রয়োজনীয় ঘুমের জন্য

Share

যেই মুহূর্তে আপনি ঘুমান সেই সময় আপনার শরীর বিশ্রাম নেয় এবং নিজেকে পুনঃর্গঠিত করে। ভাল ঘুম ভাল স্বাস্থ্য এবং একটি শক্তিশালী ইমিউন সিস্টেম ধারনের জন্য অত্যাবশ্যক। প্রত্যেক ব্যক্তি তাদের জীবনের এক তৃতীয়াংশ ঘুমানোর জন্য ব্যয় করে। যেহেতু জীবনের একটি বড় অংশ ঘুমানোর জন্য নির্দিষ্ট সেহেতু আপনার শোবার কক্ষটির নকশা এবং সাজানোর বিষয়বস্তু গুরুত্বপূর্ন যাতে আপনার ঘুমানোর অভিজ্ঞতাটি সবচাইতে আরামদায়ক হয়। এই বিষয়ে বেশকয়েকটি পদ্ধতি প্রচলিত আছে। সাজসজ্জ্বার কিছু পদ্ধতি অন্যান্য যেকোন পদ্ধতির থেকে বেশী কার্যকরী। এই প্রবন্ধটিতে আপনাকে বাস্তবচিত্রের আলোকে আপনার শয়ন কক্ষের সাজসজ্জ্বায় বাস্তবধর্মী কিছু পদ্ধতির বিস্তারিত বর্ননা পাবেন। চলুন দেখে নেয় আপনার কি কি করা প্রয়োজন হবেঃ

আপনার সাধ্যের মধ্যে উৎকৃষ্ট বিছানার গদিটি কিনুনঃ

রাতের একটি ভালো ঘুমের শুরু এবং শেষ আপনার বিছানার গদিটি কতটুকু আরামদায়ক তার উপর অনেকটা নির্ভর করে। বাজারে বেশ কয়েক ধরনের গদি পাওয়া যাবে। সুতরাং, আপনার কাছেই যেই সমস্ত খুঁচড়া দোকান আছে সেগুলো ঘুড়ে আপনার পছন্দসই গদিটি খুঁজে বের করা বুদ্ধিমানের কাজ হবে। এটি অত্যন্ত গুরু্ত্বপূর্ন একটি সিদ্ধান্ত যেহেতু আপনি আপনার পছন্দ করা গদিতে প্রতিদিন অন্তত আট ঘন্টা সময় ব্যয় করবেন। বিভিন্ন্ ধরনের বিছানার জাযিম যেমন বাতাসভর্তি, পরিবর্তনীয়, ফোম, জলবিছানা অথবা স্প্রিংয়ের মধ্য থেকে আপনার জাযিমটি বেছে নিতে পারেন। এদের প্রত্যেকটিই আপনাকে আলাদা আলাদা অনুভূতি দিবে। একটি বিশেষ ধরনের গদি অন্যান্য গদি থেকে আপনাকে নির্দিষ্ট কিছু শারীরিক সুবিধার পরিপূরক হিসেবে সহযোগীতা করবে। যেইধরনের গদিই কিনুন না কেন নিশ্চিত করবেন যেন গদি ব্যবহার করে সন্তুষ্ট না হলে তা যেন ফেরত দেওয়া যায়। তাছাড়া, গদি কেনার সময় নিশ্চিত করবেন তার সাথে যেন দীর্ঘ্য মেয়াদের ওয়ারেন্টি থাকে। বিছানার জন্য গদি একটি ব্যয়-বহুল খরচ তাই যেকোন ক্ষতির জন্য এর নিরাপত্তা নিশ্চিত করে নিন। আসবাবপত্র বিক্রির দোকানগুলোতেও আপনি বিছানার জন্য জাযিম কিংবা গদি পেতে পারেন।

কক্ষটি আলো সহনীয়/অন্ধকার করার জন্য বিভিন্ন শেডের ব্যবহারঃ

একটি ভালো বিছানার গদির সাথে একটি গাড়ো অন্ধকার কক্ষ নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ন যদি আপনি আপনার ঘুমটি গভীর করতে চান। আধুনিক সময়ে এটি একটি কঠিন কাজ যেহেতু রাস্তার ল্যাঁম্পগুলো প্রচুর কৃ্ত্রিম আলো তৈরী করে। এটি সবচাইতে বেশী লক্ষ্য করা যাবে শহুরে পরিবেশে। যখন আপনি ঘুমান, আপনার শরীর মেলাটনিন তৈ্রী করে যা আপনার প্রতিদিনের ঘুমের চক্রকে নিয়ন্ত্রন করে। মেলাটনিন আপনার শরীরে কার্যকরীভাবে তৈ্রী হতে পারে অন্ধকার পরিবেশে। আদর্শত, আপনি আপনার চোখের সামনে আপনার হাত দেখতে পারবেন না। তাই, কক্ষটি পুরোপুরি কালো অন্ধকার করার জন্য বিভিন্ন শেডের ব্যবস্থা নিশ্চিত করা যেতে পারে।

বিছানা পছন্দ করুনঃ

শয়নকক্ষের আসবাবপত্র সম্বন্ধে, নিঃসন্দেহে বিছানা সবচাইতে বেশী গুরুত্বপূর্ন। আপনি কি ধরনের বিছানা পছন্দ করবেন তা অনেকটা আপনার বিছানার গদিটির উপর নির্ভর করবে যা আপনি ইতি মধ্যেই নির্বাচন করে ফেলেছেন। যেমন আপনি যদি একটি জলবিছানার অনুভূতি পছন্দ করে থাকেন তাহলে সচারোচর ব্যবহৃত গদির মতো সিঙ্গেল গদি খুঁজে পাওয়া যাবে না। এর মানে আপনাকে একটি বড় বিছানা কিনতে হবে, যদিও আপনি একা বিছানাটি ব্যবহার করবেন এবং আপনার অতিরিক্ত জায়গার প্রয়োজন নাই। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে জলবিছানা থেকে আপনি যে সুখকোর অনুভূতি পাবেন তা আপনার অতিরিক্ত খরচের সাথে সংগতিপূর্ন হচ্ছে কিনা। কিছু গদি অন্যান্য গদি থেকে বেশী দামী বিবেচনা করা হয়ে থাকে। তাই, আপনি কোন বিশেষ ধরনের গদি পছন্দ করতে পারেন, কিন্তু কিং সাইজ কিংবা কুইন সাইজ গদির সামর্থ্য হয়তোবা আপনার নেই। এটি আপনাকে ছোট আকৃ্তির গদির প্রতি আগ্রহী করে তুলবে যদিনা আপনার অন্য ধরনের গদির প্রতি আগ্রহ থাকে। এমন একটি বিছানা কিনুন যার হেডবোর্ড বলিষ্ঠ যাতে আপনি আপনার বালিশটি স্থায়ীভাবে সেখানে বসাতে পারেন যখন আপনি ঘুমাবেন। এই সমস্ত জিনিসগুলো আপনি যেকোন আসবাবপত্র অথবা প্রাচীন জিনিসপত্র বিক্রির দোকানে পাবেন।

ইলেক্ট্রনিক্স ডিভাইসঃ

এটি এমন একটি বিষয় যা বেশীরভাগ সময়েই, শয়ন কক্ষ সাজানোর সময়, গুরুত্বহীন অবস্থায় থাকে। শয়ন কক্ষে টিভি অথবা কম্পিউটার এখন অনেকটাই প্রচলিত হয়ে গেছে। এটি হতে পারে ঘুমানোর পূর্বে টিভির কোন অনুষ্ঠান কিংবা ছবি যা আপনাকে বিশ্রাম দিতে পারে কিন্তু ইলেক্ট্রনিক্স এই সমস্ত জিনিসগুলো শয়ন কক্ষে রাখা স্বাস্থকর নয় এবং এই ধরনের উপদেশ দেওয়া হয় না। ইলেক্ট্রনিক্স ডিভাইস থেকে ইলেক্ট্রো ম্যগনেটিক ফ্রিকু্যেন্সি (ই,এম,এফস) নির্গত হয় যা দীর্ঘসময় গ্রহনের ফলে স্বাস্থের ব্যপক ক্ষতি হতে পারে। এমনকি যদি আপনি ডিভাইসটি বন্ধ করেও রাখেন তারপরেও ই,এম,এফস নির্গত হয় যদিনা ডিভাইসটিকে সম্পূর্নভাবে অবমূক্ত করা হয়। তাই, সবধরনের ইলেক্ট্রনিক্ যন্ত্রপাতি শয়ন কক্ষ থেকে সরিয়ে ফেলতে হবে। তাছাড়া, ঘুমানোর সময় মাথার কাছে মোবাইল ফোনটি রাখা ঠিক হবে না। কোয়ার্টজ ঘড়ি ব্যবহার করা যাতে পারে যা সচারোচর ব্যবহ্রত ইলেক্ট্রনিক ঘড়ির মতো নয়। সর্বশেষ যেই পরামর্শটি মনে রাখা প্রয়োজন তা হচ্ছে মাথার দিকের দেয়ালে যেদিকে আপনি আপনার বিছানার হেডবোর্ডটি থাকেবে সেদিকের দেয়ালে যেনো কোন ইলেক্ট্রনিক্ যন্ত্রপাতি না থাকে। দেয়ালের মধ্য দিয়েও ই,এম,এফস নির্গত হতে পারে যা ঘুমানোর সময় আপনার স্বাস্থের ক্ষতি করতে পারে।

শয়নকক্ষের শেলফ্ সংযোজিত টেবিলঃ

শয়নকক্ষে টেবিল ব্যবহার করে কক্ষটির সৌন্দ্রর্য্য বাড়াতে পারেন। এছাড়া, এটি বই, ঘড়ি, ফোন এবং অন্যান্য অনেক কিছু যা আপনি হাতের কাছে রাখতে চান তা একসাথে রাখার কাজে ব্যবহার করা যেতে পারে। টেবিলটির ধরন নির্ভর করবে আপনার বিছানার নকশার উপরে। খাট কিংবা বিছানা তৈরী করার দোকানগুলোতে বিছানার সাথে সংগতি করে টেবিল বিক্রি করা হয়। যখন বিছানা কেনার সিদ্ধান্ত নিবেন তখন দোকান থেকে টেবিলের ব্যপারটি অনুসন্ধান করতে পারেন।

ভ্যানিটিঃ

মহিলাদের জন্য একটি ভ্যানিটি থাকা প্রয়োজন যেখানে ম্যাকাপ করা যেতে পারে। এই কাজটি বাথরুমে করা সবসময় আরামদায়ক এবং উপযোগী নাও হতে পারে যেহেতু আয়নার সামনে বসার জন্য কোন ব্যবস্থা নেই। তাছাড়া, আপনার বাসায় যদি ছোট ছেলে-মেয়ে থেকে থাকে তাহলে আপনার কাজ শেষ হয়ার পূর্বেই তাদের বাথরুম ব্যবহার করার প্রয়োজন হতে পারে। যদি আপনার কক্ষটি সম্পূর্নভাবে অন্ধকার করার শেড না থেকে থাকে তাহলে আপনার শোবার কক্ষের ভ্যানিটি এমনভাবে স্থাপন করতে হবে যাতে বাইরের কোন আলো তাতে প্রতিফলন না করে যখন আপনি ঘুমানোর চেষ্টা করবেন। একটি ভালো উপায় হচ্ছে ভ্যানিটির অবস্থান আপনার বিছানার হেডবোর্ডের দেয়ালের দিকে হতে পারে। এটি আপনাকে বাহিরের যেকোন বিরক্তিকর আলোকে আপনার ঘুমের ব্যঘাত ঘটানো থেকে বিরত রাখবে।

পোশাক রাখার জন্য ওয়ারড্রোবঃ

আপনার অবশ্যই একটি নির্দিষ্ট স্থানে পোশাক রাখার প্রয়োজন হবে যদি না আপনি সবকিছু একটি আলমারিতে রাখতে চান। পোশাকের ওয়ারড্রোবগুলো বিভিন্ন আকর্ষণীয় ডিজাইনে কাঠ দিয়ে বানানো হয়।ওয়ারড্রোব অন্য আরেকটি সুবিধা প্রদান করতে পারে পোশাক রাখার সুবিধা ছাড়াও। বাতাস বের হয়ার সময় আওয়াজ করে এমন কোন ভেন্টিলেশন থাকলে আপনি আপনার ওয়ারড্রোবটি সেই ভেন্টিলেশনের সামনে দিয়ে দিতে পারেন যাতে আওয়ায বন্ধ হয়ে যায়।

শব্দ তৈরীর যন্ত্রঃ

এই ধরনের যন্ত্র খুব দ্রুতগতিতেই আমাদের শোবার কক্ষে স্থান করে নিচ্ছে বিশেষকরে শহরের কোলাহলপূর্ন জায়গাতে। শদের এই যন্ত্রগুলো একটি আরামদায়ক শব্দ তৈরী করে যা শহরের গাড়ি কিংবা হর্ন থেকে তৈরী কোলাহলপূর্ন আওয়াজ বন্ধ করতে সাহায্য করে। বেশ কয়েক ধরনের মিউজিক রয়েছে যা আপনার কল্পনার সব সুর তৈরী করতে সক্ষম। এইগুলো আপনি ডিস্ক আকারে বাজার থেকে কিনতে পারেন। অনেক লোক আছে যারা বৃষ্টির কিংবা সমুদ্রের ঢেউয়ের শব্দে ঘুমিয়ে পড়ে। তাছাড়া, এইধরনের শব্দের যন্ত্রগুলো “হোয়াইট নোয়েজ” তৈরী করতে পারে। এতে একটি নির্দিষ্ট শব্দ ক্রমাগতভাবে বাঁজতে থাকে যেমন পাখা ঘুরার শব্দ। “হোয়াইট নোয়েজ” একটি কার্যকরী মাধ্যম ঘুমানোর জন্য, এমনকি তাদের জন্যেও যারা শহরের কোলাহল থেকে দূরে থাকে।

যেইধরনের আসবাবপত্রই আপনি আপনার শোবার ঘরের জন্য পছন্দ করুন না কেন তা যেন চিন্তা-ভাবনা করে পছন্দ করা হয়ে থাকে। কারন, স্বাস্থের জন্য যথেষ্ট ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। আপনি অবশ্যই আপনার শোবার কক্ষটিতে শান্তিময় বিশ্রামের ব্যবস্থা রাখবেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments