বাজেটের মধ্যে বাংলাদেশে সর্বোত্তম জমি বা প্লট কিভাবে খুঁজে পাবেন?

Share

যারা বাংলাদেশে বাস করেন তাঁদের জন্য জমির প্লটে বিনিয়োগ করা মুল্যবান হতে পারে, যেখানে তারা মানুষের নিকট ভাড়া দেয়ার জন্য ফ্ল্যাট বা বাসা তৈরি করতে পারেন। এই সুন্দর জায়গায় জমি ক্রয় আপনার লালিত স্বপ্ন পূরণ করার একটি সুযোগ হতে পারে। কীভাবে সঠিক জমি খুঁজে পাওয়া যাবে সে ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে আপনি আপনার ভবিষ্যৎ ব্যাবসার জন্য ঠিক জমিটি খুঁজে পেতে সমর্থ হবেন। যারা বাংলাদেশে জমি খুঁজছেন, তাঁদের জন্য প্রথম দেখাতেই জমি ক্রয় না করে এমন অনেক বিষয় রয়েছে যেগুলো খুব সাবধানে বিবেচনা করতে হবে।

বাংলাদেশে জমির মালিকানার সুবিধাবলী এবং ব্যবহার

আপনি আপনার ভবিষ্যৎ পরিকল্পনার জন্য যদি কোনো বাণিজ্যিক জমি খুঁজে নেয়ার সিদ্ধান্ত নেন তবে তার জন্য আপনি অনেক কিছুই করতে পারেন। যখন এই ধরণের জমি ক্রয় করা হবে তখন অধিকাংশ লোকই যা করবেন তা হলো, তাঁরা সেই সকল লোকের নিকট তা ভাড়া দেবেন যারা প্রতি মাসে তা পরিশোধ করবেন। এটি নিশ্চিত করবে যে আপনি প্রতি মাসে আপনার ভাড়াটিয়ার নিকট থেকে নিয়মিতভাবে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন। এরপরও আপনি এই জমির জন্য দায়িত্বপ্রাপ্ত থাকবেন, তাই আপনি অবশ্যই এই বিষয়টি মাথায় রাখতে চাইবেন।

নির্দিষ্ট ধরণের জমি

আপনি কোনো কক্ষ, বাড়ি বা এপার্টমেন্ট যদি ভাড়া দিতে ইচ্ছুক হোন, তবে আপনার ব্যক্তিগত প্রয়োজন মেটানোর জন্য বাংলাদেশে বিভিন্ন ধরণের জমি রয়েছে। আপনি যেই নির্দিষ্ট ধরণের জমি খুঁজছেন তা আপনার ভবিষ্যৎ প্রয়োজন মেটানোর জন্য ক্ষতিকর হতে পারে, তাই ভবিষ্যতে আপনি যেই ধরণের ব্যবসার মালিক হতে ইচ্ছুক হোন এবং চালিয়ে যেতে চান, তা ভালো করে জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। জমি কেনার পূর্বে আপনাকে আপনার বাজেট এবং জমির অবস্থান বিবেচনায় নিতে হবে। কোনো ধরণের জমি বা বিল্ডিং কেনার পূর্বে আরও অনেক বিষয় মনে রাখতে হবে।

জমিটি কেনো ব্যবহার করা হবে, এবং নতুন জমিটি কি সেই ধরণের ব্যবসার জন্য আদর্শ?

আপনি যেই ব্যবসা করতে ইচ্ছুক তার জন্য জমিটির অবস্থান কি আদর্শ?

জমিটি কি আপনার বাজেটের মধ্যে রয়েছে, যা আপনি ব্যয় করতে সক্ষম?

এই জমিটি কি মানুষের নিকট ভাড়া দেয়ার মতো অবস্থায় রয়েছে, না কি ভাড়া দেয়ার পূর্বে জমিটিকে উপযুক্ত করে নেয়ার প্রয়োজন হবে?

বাংলাদেশের এই বিশেষ অঞ্চলে মানুষ এবং অন্যান্য ব্যবসায়ীগণ কি ভাড়া দিচ্ছেন, যা আপনাকে নিশ্চিত করবে যে আপনি ভবিষ্যতে নিশ্চিতভাবে ভাড়াটিয়া পাবেন?

এই জমিতে আপনার প্রয়োজনীয় আবাসন সুবিধা নিশ্চিত করার মাধ্যমে, আপনি আপনার কাঙ্খিত ব্যবসা নিশ্চিত করতে পারবেন। আপনি যদি আপনার নিজের ব্যবসা করেন, তা ভাড়া নেন বা ভাড়া দেয়ার জন্য বিল্ডিংটি ফ্ল্যাটে পরিবর্তন করেন, তবে এই সকল প্রয়োজন মেটাতে সক্ষম এই ধরণের একটি জমি খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ।

আপনার বাজেটের বিষয়টি বিবেচনা করুন

আপনি বাংলাদেশের কোনো এলাকায় কোনো ধরণের জমি ক্রয় করার বিষয় বিবেচনা করার সময় আপনার বাজেট হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। এর কারণ হলো আপনি এমন কোনো জমি ক্রয় করবেন না, যা আপনার জন্য অনেক বেশি ব্যয়বহুল হয়ে যাবে। যখন আলাদা ধরণের বিল্ডিং খুঁজেন, তখন আপনার মাসিক আয়ব্যয়ের হিসেব বিবেচনায় নিয়ে আপনাকে আপনার সামর্থ্যের বিষয়টি বিবেচনা করতে হবে। আপনি হয়তো মনে করতে পারেন যে কেনার পরপরই আপনি তা ভাড়া দিতে পারবেন, তবে এমনও সময় আসতে পারে যখন আপনাকে ভাড়া দেয়ার জন্য কয়েকমাস সময় অপেক্ষা করতে হতে পারে।

বাংলাদেশে যেকোনো ধরণের জমি খোঁজার পূর্বে, আপনাকে আপনার সম্ভাব্য সুনির্দিষ্ট বাজেট হিসেব করতে হবে। আপনি যখন আপনার সম্ভাব্য ব্যয় করার সামর্থ্য হিসেব করে ফেলতে পারবেন, তখন আপনি আপনার জন্য উপযুক্ত বিল্ডিং বা জমি খুঁজে পেতে সমর্থ হবেন। একটি বাজেট থাকা মানে হলো জমি কিনে আপনাকে আর্থিকভাবে ভুগতে হবে না। কোনো একটি ব্যয়বহুল জমি কিনে আঁটকে যাওয়ার চেয়ে অধিক হতাশার আর কিছুই নেই।

বাংলাদেশের জমিজমার বিভিন্ন ধরণের বিষয় গবেষণা করা

আপনি আপনার বাজেট ঠিক করার পর, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে, কী কারণে জমিটি ব্যবহার করা হবে এবং ভবিষ্যতে আপনি তাতে কী করতে ইচ্ছুক, এবং এর মাধ্যমে আপনি এই প্রয়োজন মেটানোর জন্য খুব সহজেই এবং দ্রুততার সাথে বাংলাদেশে জমি খুঁজে পাবেন। সবচেয়ে ভালো হবে আপনি যদি জমিজমা সংক্রান্ত কাজে নিয়োজিত কোনো ব্যক্তি বা প্রতিনিধির সাথে যোগাযোগ করেন, যারা ভাড়ার জন্য বাড়ী, এপার্টমেন্ট বা কক্ষ বিক্রি করেন। তখন আপনি তাঁদেরকে জিজ্ঞেস করতে পারবেন যে ঐ এলাকায় কোন ধরণের বাড়ী বিক্রির জন্য পাওয়া যাবে, যা আপনার নিজস্ব বাজেটের মধ্যে রয়েছে।

একইভাবে, আপনি অনলাইন তালিকাভুক্ত এ সংক্রান্ত বিজ্ঞাপনগুলো দেখতে পারেন এবং কী কী পাওয়া যাচ্ছে তা থেকে একটি ধারণা নিতে পারেন। বাংলাদেশে এমন অনেক লোক রয়েছেন, যারা কোনো প্রতিনিধির সহায়তা ছাড়াই তাঁদের বাড়ী বা সম্পত্তি বিক্রি করতে চান, তাই আপনি অন্যদেরকেও জিজ্ঞেস করতে পারেন যে, ঐ এলাকায় তাঁদের জানামতে কোনো ধরণের বাড়ী বা বিল্ডিং বিক্রি হবে কি না। আপনার বাজেট নিয়ে কাজ করার মাধ্যমে, আপনার উচিত বাজেটের মধ্যেই কাঙ্খিত একটি চমৎকার জমি খুঁজে পাওয়া।

এটি খুব সহজেই অনুধাবন করা যায় যে, বাংলাদেশের অনেক মানুষ কেনো অন্যদের নিকট তাঁদের সম্পত্তি ভাড়া দেন। এর মাধ্যমে আপনি আপনার ভাড়াটিয়াদের নিকট থেকে ধারাবাহিকভাবে অর্থ পাবেন, এবং যারা নিজস্ব ব্যবসা করে থাকেন, তাঁদের জন্য একটি চমৎকার ব্যবসায়িক সুযোগ হতে পারে। যদি আপনি নিজে নিজে এমন চমৎকার কোনো কাজ করতে ইচ্ছুক হোন, তবে আপনার উচিত হবে নিজের বাজেট হিসেব করা এবং তারপর আপনার প্রয়োজন অনুযায়ী বিল্ডিং-এর সঠিক উপযোগিতা যাচাই করার জন্য স্থানীয়ভাবে গবেষণা করা। এর মাধ্যমে আপনি এমন একটি চমৎকার বিল্ডিং খুঁজে পেতে পারেন যা নিজেদের জন্য বা পরিবারবর্গের জন্য ফ্ল্যাট বা বাড়ী ভাড়া নিতে ইচ্ছুক লোকদের নিকট ভাড়া দেয়া সম্ভবপর হবে।

নিউজলেটারে সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments