আপনার গাড়ির জন্য কীভাবে Bikroy.com-এ সেরা বিজ্ঞাপনটি দেবেন

Share

আপনি আপনার ব্যবহার করা গাড়ীটি বিক্রি করার সময় অবশ্যই চাইবেন সেটির ভালো দাম পেতে। নানাভাবে আপনি আপনার গাড়ী বিক্রির বিজ্ঞাপন দিতে পারেন। এর মধ্যে কিছু কিছু পদ্ধতি বেশ কার্যকর। জনপ্রিয় এসব পদ্ধতিগুলোর মধ্যে একটি হচ্ছে বিজ্ঞাপন তৈরি করে গাড়ী বিক্রির ওয়েবসাইটে পোস্ট করা। আপনার স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার চেয়ে এভাবে বিজ্ঞাপন দিলে তা অনেক বেশি মানুষ দেখতে পাবে। তারপরও, পুরোনো গাড়ী বিক্রি করা যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। আপনাকে অনেক গুরুত্বপূর্ণ খুঁটিনাটি জিনিস বিজ্ঞাপনে উল্লেখ করতে হবে। আবার এমন অনেক কিছু আছে যা উল্লেখ করা ঠিক হবে না। একটি বিজ্ঞাপন তৈরি ও সেটি Bikroy.com-এ দেয়ার জন্য আপনাকে যা করতে হবে তা উল্লেখ করা হল।

১. প্রয়োজনীয় সকল তথ্য উল্লেখ করুন

প্রয়োজনীয় তথ্যসমূহ হচ্ছে সেই সব তথ্য যা সবাই জানতে চায়। গাড়ীর মডেল, প্রস্তুতকারক এবং কোন সালে সেটি তৈরি হয়েছে এসব তথ্য উল্লেখ করতে হবে, কারণ অনলাইনে গাড়ী খুঁজতে গেলে মানুষ সর্বপ্রথম এইসব তথ্যই জানতে চাইবে। আপনাকে আরও উল্লেখ করতে হবে যে আপনি গাড়ীর আসল মালিক কিনা। গাড়ীর মালিকের সংখা যত কম হবে গাড়ীর মূল্য ততো বেশি হবে। তাই এই তথ্যটি আপনাকে বেশি মূল্য পেতে সাহায্য করতে পারে।

২. আপনার গাড়ীর মাইলেজ কত?

এটি আরেকটি তথ্য যা গাড়ীর মূল্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। সঙ্গত কারণেই, গাড়ীর মাইলেজ যত কম হবে আপনি দাম ততো বেশি পাবেন। আপনি যদি আপনার বিজ্ঞাপনে মাইলেজ উল্লেখ করতে ভুলে যান, তবে ক্রেতা ভাবতে পারেন যে আপনার গাড়ীর মাইলেজ অনেক বেশি। এতে আপনার বিজ্ঞাপনে কম সাড়া পাবেন।

৩. দীর্ঘ ও বিরক্তিকর বর্ণনা দেবেন না

মানুষ অনলাইনে বিজ্ঞাপন দেখলে তাতে কেবল প্রয়োজনীয় তথ্যসমূহ দেখতে চায়। তাঁরা লম্বা এবং বিরক্তিকর বর্ণনা পড়তে আগ্রহী নয়। আপনার বিজ্ঞাপনটি যদি দীর্ঘ ও বিরক্তিকর হয় তবে তা অনেক ক্রেতাকেই হতাশ করবে। তাঁরা আপনার বিজ্ঞাপনটি পড়া বন্ধ করে অন্য বিজ্ঞাপনে চলে যাবে। আপনি গাড়ী কিনতে গেলে যেসব তথ্যগুলো জানতে চাইতেন কেবল সেসব তথ্যই উল্লেখ করুন। সবসময় আপনার গাড়ীর বিবরণ ছোট রাখার চেষ্টা করুন এবং তাতে যেন গাড়ী সম্পর্কে সকল তথ্য থাকে।

৪. আপনার গ্যারেজের কথা উল্লেখ করবেন

আপনার গাড়ীটি যদি কোনো গ্যারেজে রেখে থাকেন তবে, সেই তথ্যটি আপনার বিজ্ঞাপনে উল্লেখ করুন। মানুষ যদি জানতে পারে যে গাড়ীটি রোদ বৃষ্টিতে পড়ে ছিল না, তবে সেই গাড়ীটির প্রতি তাঁরা বেশী আগ্রহী হবেন। তাই, তাঁরা কেবল সেই গাড়ীটির প্রতি আগ্রহী হবেন যেই গাড়িটি গ্যারেজে রাখা ছিল।

৫. আপনার গাড়ীর বিবরণের ক্ষেত্রে সৎ হোন

আপনার গাড়ীর যদি কোনো সমস্যা থাকে তা ক্রেতা গাড়ী দেখতে এসে আবিস্কার করার চেয়ে বরং বিজ্ঞাপনে উল্লেখ করাই ভালো। ক্রেতা গাড়ী দেখতে এসে যদি এমন কোনো সমস্যা দেখতে পান যা আপনি আপনার বিজ্ঞাপনে উল্লেখ করেননি, তবে তিনি আপনার প্রতি আস্থা হারাতে পারেন। তাঁরা হয়তো আপনার গাড়ীটি কিনবেন না, কারণ তাঁরা ভাববেন, গাড়ীতে না জানি আরও কত সমস্যা রয়েছে যা আপনি তাঁদের কাছে গোপন করেছেন। তাই পুরনো গাড়ী বিক্রির ক্ষেত্রে, সততাই সর্বোৎকৃষ্ট পন্থা।

৬. সবসময় সাম্প্রতিক সময়ের যে কোনো মেরামতের কথা উল্লেখ করবেন

এটা বিজ্ঞাপনে আপনার সততার পরিচয় প্রদান করবে। আপনার যেমন গাড়ীর যে কোনো সমস্যা উল্লেখ করা দরকার তেমনি সম্প্রতি কোনো মেরামত করে থাকলে তাও উল্লেখ করা উচিৎ। আপনি আপনার গাড়ীর রক্ষণাবেক্ষণ সম্পর্কিত সমস্ত তথ্য দিতে পারলে ভালো। এগুলো এমন কিছু তথ্য, যা ক্রেতাদেরকে আপনার গাড়ীটি ক্রয় করতে আগ্রহী করে তুলবে। মেরামতের তথ্যের পাশাপাশি ক্রেতা যদি জানতে পারেন কি হারে জ্বালানী পরিবর্তন করেছেন বা চাকা পরিবর্তন করেছেন তবে তিনি বুঝতে পারবেন গাড়ীটির কত যত্ন করা হয়েছে। একজন ক্রেতার কাছে সবচেয়ে ভয়ের ব্যাপার হচ্ছে গাড়ীতে অনেক সমস্যা খুঁজে পাওয়া। ক্রেতা যদি নিশ্চিত হন যে আপনার গাড়ীটি ভালো অবস্থায় আছে তবেই তিনি গাড়ীর একটি দাম বলবেন।

৭. চিন্তাভাবনা করে গাড়ীর দাম নির্ধারণ করুন

পুরনো গাড়ীর দামের অনেক পার্থক্য হতে পারে। আপনি কী রকম দাম চাইবেন তা নিয়ে চিন্তাভাবনা করতে হবে। আপনি অনেক বেশী দাম চাইলে, আপনি সম্ভাব্য অনেক ক্রেতা হারাবেন এবং আপনার গাড়ীর প্রতি আগ্রহী লোকের সংখ্যা কমে যাবে। আপনার পুরনো গাড়ীর ন্যায্য মূল্য নির্ধারণের জন্য অনলাইনে অনেক রিসোর্স পাবেন। এই তথ্যের জন্য পুরনো গাড়ীর ওয়েবসাইটগুলো ভালো। গাড়ীর দাম ঠিক করার সময়, আপনার প্রত্যাশার চাইতে একটু বাড়িয়ে দাম নির্ধারণ করবেন। কারণ ক্রেতা আপনার সাথে দর কষাকষি করবেন এবং কম দাম বলবেন। বেশী মূল্য নির্ধারণ করলে ক্রেতা একটি কম দাম বলতে পারবেন যা হয়তো আপনার প্রত্যাশিত দামের কাছাকাছি হবে।

৮. গুরুত্বপূর্ণ আরও কিছু তথ্য

বিজ্ঞাপন দেয়ার সময় আপনার জন্য প্রযোজ্য, এমন আরও কিছু অতিরিক্ত তথ্য বিজ্ঞাপনে অন্তর্ভুক্ত করতে হবে। গাড়ীটি কখনও কোনো ধূমপায়ী না চালালে বা গাড়ীতে পোষা পশুপাখি তোলা না হয়ে থাকলে গাড়ী থেকে ধোঁয়া বা পশুপাখির গন্ধ আসবে না। এই সকল দুর্গন্ধ ক্রেতাকে অনাগ্রহী করে তুলতে পারে, তাই আপনার গাড়ীটি যে পরিষ্কার পরিচ্ছন্ন এবং এর ভেতরে কোনো ধরণের দুর্গন্ধ নেই এই ব্যাপারটি আপনাকে প্রচার করতে হবে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments