কোনো রিয়েল এস্টেট প্রতিনিধি কীভাবে নির্বাচন করবেন

Share

আপনি কি আপনার বাংলাদেশস্থ বাড়ী বা জমি বিক্রি করতে চান? বাস্তব জ্ঞান সম্বলিত একজন রিয়েল এস্টেট প্রতিনিধি বাংলাদেশের জমি-জমা সংক্রান্ত বাজারে, তা আবাসিক বা বাণিজ্যিক যাই হোক না কেনো, আপনাকে নানাভাবে সাহায্য করতে পারেন, যেমন – সঠিক মূল্য নির্ধারণ, পেশাদারিত্বের সাথে বিপণন, সম্ভাব্য ক্রেতা নির্বাচন, দরকষাকষি করা, এবং চূড়ান্তভাবে সিদ্ধান্ত গ্রহণ। কিন্তু প্রথমেই আপনাকে সঠিক প্রতিনিধি নির্বাচন করতে হবে। যখন আপনি কোনো রিয়েল এস্টেট প্রতিনিধি নির্বাচন করবেন, তখন চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পূর্বে আপনার উচিত হবে একাধিকবার তার সাক্ষাৎকার নেয়া। আপনাকে সকল সঠিক প্রশ্নও জিজ্ঞেস করতে হবে। বাংলাদেশে অবস্থিত আপনার বাড়ী বা জমি বিক্রির জন্য সবচেয়ে ভালো এবং নির্ভরশীল রিয়েল এস্টেট প্রতিনিধি নির্বাচন করার জন্য এখানে বেশ কিছু চমৎকার পরামর্শ দেয়া হলো।

একজন ভালো রিয়েল এস্টেট প্রতিনিধির সাম্প্রতিককালে বাড়ী বিক্রির পর্যাপ্ত অভিজ্ঞতা থাকতে হবে এবং তাঁকে কূটনীতির সামঞ্জস্য, বাস্তববাদী, এবং সততার ক্ষেত্রে আপোষহীন হতে হবে। একজন অভিজ্ঞ প্রতিনিধির সাহায্য নিতে হলে কিছুটা অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে, তাই চারদিক থেকে খুঁজে বের করে একাধিকবার সাক্ষাৎকার নেয়া আসলে আপনার সর্বোচ্চ স্বার্থেরই অংশ। এই কাজে সবচেয়ে ভালো লোকটি নির্বাচন করতে আপনাকে যা করতে হবে তার কয়েকটি এখানে বর্ণনা করা হলো:

১. এই প্রতিনিধি কার জন্য কাজ করেন?

যদি কোনো প্রতিনিধি তাদের এজেন্সি-সম্পর্কিত বিষয়গুলো পূর্বাহ্ণেই আপনার নিকট পরিষ্কার করে বলে দেয় তবে তা ইতিবাচকভাবে বিবেচনা করা হবে। আপনার সম্ভাব্য প্রতিনিধি কার আর্থিক স্বার্থের জন্য কাজ করছেন তা জিজ্ঞেস করলে আপনার জন্য সুবিধাজনক হবে, এবং যিনি শুধুমাত্র আপনার জন্যই প্রতিনিধি হিসেবে কাজ করবেন তাকেই নির্বাচন করুন। প্রতিনিধিটি যদি দ্বৈত এজেন্সি (বিক্রির জন্য আপনার বাড়ীটিকে তালিকাভুক্ত করার সাথে সাথে ক্রেতা নিয়ে আসে এবং পুরো কমিশনের টাকা বাড়ীর ক্রেতার প্রতিনিধির সাথে ভাগাভাগি না করে পকেটস্থ করে) বা কোনো মনোনীত এজেন্সি (আপনার প্রতিনিধি এবং ক্রেতার প্রতিনিধি একই প্রতিষ্ঠানের জন্য কাজ করেন), তখন এগিয়ে যান এবং তাদের কমিশন কিছুটা কমানোর বিষয়ে আলোচনা করুন।

দ্বৈত এজেন্সির কারণে সরাসরি স্বার্থের দ্বন্দ্ব সৃষ্টি হয়, কারণ বিক্রেতা বেশি মূল্য চায় এবং ক্রেতা কম মুল্যে তা পেতে চায়। এই দ্বন্দ্বের কারণে প্রতিনিধি বিক্রেতার উপর মূল্য কমানোর চাপ সৃষ্টি করতে পারে, বা কোনো নির্দিষ্ট ক্রেতার স্বার্থ সংরক্ষণের জন্য সব ক্রেতাকে হাজির নাও করতে পারে। যেহেতু বেশ অধিক পরিমাণ অর্থ ঝুঁকির মুখে থাকে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে এই প্রতিনিধি কেবলমাত্র আপনার স্বার্থ রক্ষার জন্যই কাজ করবে।

২. কঠিন প্রশ্ন জিজ্ঞেস করুন

আপনাকে এমন একজন প্রতিনিধি নির্বাচন করতে হবে যিনি আগ্রহী এবং আপনার প্রতিবেশীদের সাথে বেশ পরিচিত। যেসকল প্রতিনিধি অনেক বেশি বিজ্ঞাপনের মাধ্যমে কোনো নির্দিষ্ট প্রতিবেশীকে প্রদর্শন করে, তাঁরা সবসময় ভালো পছন্দ নাও হতে পারে। যদি কোনো সম্ভাব্য প্রতিনিধির শর্ত এবং মূল্য সংক্রান্ত অল্প পরিমাণ শর্ত থাকে, তবে তাঁদের কাছ থেকে সতর্ক থাকবেন। এই প্রতিনিধি কি আসলেই আপনার বাড়ী বিক্রি করতে চান না কি তিনি আপনার আঙ্গিনায় বিজ্ঞাপন ঝুলিয়ে অন্য ক্রেতাদের নিকট বিজ্ঞাপন দিচ্ছেন?

সাক্ষাৎকারের জন্য নির্বাচিত আপনার প্রতিটি প্রতিনিধিকে বর্তমান জমিজমা সংক্রান্ত বাজার সম্বন্ধে তাদের বিশ্লেষণ তুলে ধরা উচিত (বিক্রির জন্য অপেক্ষমান এমন বাড়ীর সাম্প্রতিক তথ্য) এবং আপনার প্রতিবেশী ও সাম্প্রতিক বিক্রি সম্পর্কে তাঁদের প্রচুর পরিমাণ জানাশোনা থাকা উচিত, কারণ এর মাধ্যমে তাঁরা ব্যাখ্যা করতে পারবেন যে কেনো আপনি আপনার এলাকার অন্যান্য বাড়ীর তুলনায় কম বা বেশি মূল্য হাঁকবেন। যেসকল প্রতিনিধি অল্প সময়ের মধ্যে সর্বোচ্চ মুল্যে আপনার বাড়ী বিক্রি করে দেয়ার প্রতিশ্রুতি দেয়, তাঁদেরকে বিশ্বাস করবেন না।

৩. ভালো সম্ভাবনাকে পর্যালোচনা করুন

সম্ভাব্য ভালো প্রতিনিধি নির্বাচন করার জন্য বন্ধু এবং/বা প্রতিবেশীদের নিকট থেকে খোঁজ নিন এবং আপনার মানদণ্ডের সাথে মিলে যায় এমন আকর্ষণীয় সনদধারীদের মধ্যেই আপনার তল্লাশি সীমাবদ্ধ রাখুন। উদাহরণস্বরূপ, অনলাইনে গিয়ে ঐ সকল অভিজ্ঞ প্রতিনিধিদের খোঁজ করুন যারা একক-পরিবারের জন্য বাসা, ফ্ল্যাট, এপার্টমেন্ট বিক্রি বা কক্ষ ভাড়া দেয়া সহ শর্ট সেল (বন্ধকের পরিমাণের চেয়ে কম দামে বিক্রি) করার জন্য অভিজ্ঞ। একজন ভালো প্রতিনিধি যেকোনো ধরণের বাসস্থান বিক্রি করতে পারবেন।
আসলে, আপনি এমন কোনো প্রতিনিধি চাইবেন যারা তাদের কাজ সম্পর্কে ওয়াকিবহাল। অভিজ্ঞতার কোনো বিকল্প নেই। দ্বিধাদ্বন্দ্বে ভোগে এমন প্রতিনিধির সামগ্রিক আগ্রহ, উৎসাহ এবং উদ্দিপনা অনেক কম। আপনি এমন প্রতিনিধির খোঁজ করবেন যারা আপনার পক্ষ হয়ে সম্পূর্ণ মনোযোগ দিয়ে কাজ করবে, কিন্তু পুশি গাড়ি বিক্রেতাদের মতো তেমন আগ্রাসী হবে না। পুশি গাড়ি বিক্রেতাদের আগ্রাসী বিক্রয় কৌশলের কারণে মানুষের সাতে অনেক দূরত্ব সৃষ্টি হয়।

৪. আপনার রিয়েল এস্টেট প্রতিনিধির ভালো পৃষ্ঠপোষক থাকার বিষয়ে নিশ্চিত হোন

কোনো প্রতিনিধির কমপক্ষে একজন সহকারী থাকাটা অনেক বেশি জরুরী। বাস্তবিকপক্ষে, কয়েকজন প্রতিনিধি কাজের সুবিধার্থে একটি পুর্নাঙ্গ দল গঠন করে। বর্তমানে, কোনো বাড়ী বিক্রির জন্য কার্যকরভাবে বিপণন বলতে কেবল স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দেয়া থেকেও অনেক বেশি কিছু বোঝায়। সকল ধরণের আউটলেটেই, বিশেষ করে অনলাইনে, ধারাবাহিকভাবে মনোযোগ দিতে হবে এবং ক্রেতা ও বিক্রেতাকে জানানোর জন্য হালনাগাদ তথ্য সরবরাহ করতে হবে। তবে, আপনি সবসময় কেবলমাত্র আপনার প্রতিনিধির সহকারির সাথে যোগাযোগ রক্ষা করতে চাইবেন না। আপনি এমন কোনো প্রতিনিধি চাইবেন যার সাথে আপনি সরাসরি খোলাখুলিভাবে কথা বলতে পারেন; যিনি আপনার উদ্বেগ ও উৎকণ্ঠাকে সহজ করে দিতে পারেন। তাই, কোনো প্রতিনিধি নির্বাচন করার পূর্বে থেকে নিশ্চিত হোন যে, কত সময় পরপর তাঁদের নিকট থেকে আপনি হালনাগাদ তথ্য পাবেন।

৫. এই প্রতিনিধি কত দিন ধরে রিয়েল এস্টেট ব্যবসার সাথে জড়িত?

রিয়েল এস্টেটে দীর্ঘ দিনের অভিজ্ঞতা এবং পর্যাপ্ত জ্ঞান রয়েছে এমন প্রতিনিধি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। তাঁদের কাজের ক্ষেত্র কোনটি? আবাসিক বাড়িঘর বিক্রি? বাণিজ্যিক সম্পত্তি? জমির প্লট? অধিকন্তু, রিয়েল এস্টেটে যদি তাঁদের পাঁচ বছরের কম অভিজ্ঞতা থাকে, তবে তাঁদের তখনও শেখার পর্যায়ে থাকার সম্ভাবনা রয়েছে এবং তাঁরা আপনাকে তাঁদের কাজে ব্যবহার করতে পারে।

চূড়ান্তভাবে, আপনি এমন কোনো প্রতিনিধি চাইবেন যারা কোনো একটি নির্দিষ্ট এলাকা এবং মুল্যের সাথে যুক্ত রয়েছে। ঐ দুটি প্রধান উপাদানের উপর তাঁরা কতোটা দক্ষ এবং বাজারে তাঁরা তাঁদের উপস্থিতি কীভাবে ব্যাখ্যা করেন তা খুঁজে বের করুন। অন্যকথায়, তাঁদের বর্তমান তালিকার প্রতি ভালো করে লক্ষ্য করুন। ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় তাঁরা কতোটা সফলতার সাথে অনলাইনে তাদের উপস্থিতি জানান দিচ্ছে। সম্ভাব্য এই ক্রেতার ভালো ব্যবসার ইঙ্গিত হিসেবে কি যথেষ্ট পরিমাণ তালিকাভুক্তি রয়েছে, কিন্তু তা এমন বেশি নয় যেখানে আপনারটি হারিয়ে যেতে পারে?

৬. চুক্তি স্বাক্ষর

আপনি যে সকল প্রতিনিধিদের সাক্ষাৎকার নেন তাঁদের প্রত্যেককে জিজ্ঞেস করুন যে কতক্ষণ সময় পর্যন্ত মূল তালিকাভুক্তিটি থাকবে। সাধারণত, বর্তমান বাজার যত বেশি ধীর হবে, তত বেশি সময় পর্যন্ত প্রতিনিধি আপনার সাথে চুক্তিটি দীর্ঘায়িত করতে চাইবেন। এটি সাধারণত ৩-৬ মাস মেয়াদী হয়ে থাকে। যেহেতু প্রতিনিধি সাক্ষাৎ, ভ্রমণ, বিপণন এবং অন্যান্য কাজকর্ম বাবদ আপনার পেছনে বেশ কিছু অর্থ বিনিয়োগ করেছেন, তাই তাঁরা আপনার তালিকাভুক্তিটি হারাতে চান না।

আপনার স্বার্থকে নিজের মনে করে কাজটি সম্পাদন করবেন এমন প্রতিনিধি খুঁজে নিতে এই নির্দেশিকাটি ব্যবহার করুন। সর্বোত্তম ফলাফল পেতে সাক্ষাৎকার নেয়ার সময় প্রতিটি প্রতিনিধির মধ্যে সততা এবং উদ্দীপনার বিষয়টি খেয়াল করবেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments