গাড়ির যেসব যন্ত্রাংশ আপনি সহজেই প্রতিস্থাপন বা পরিবর্তন করতে পারেন

Share

গাড়ির যন্ত্রাংশ প্রতিস্থাপন বা পরিবর্তন করার ব্যাপারটি আপনার জন্য বেশ ঝামেলার হয়ে উঠতে পারে। এতে আপনার বিশেষ ধরনের যন্ত্রপাতি, এবং বিশেষজ্ঞ জ্ঞানের প্রয়োজন হতে পারে। সুখের কথা হলো, অতি সামান্য যন্ত্র বা অল্পকিছু কৌশলগত সুবিধা ব্যবহার করে আপনি প্রতিস্থাপন করতে পারবেন এমন বিভিন্ন যন্ত্রাংশ আজকাল পাওয়া যাচ্ছে। আপনি যদি গাড়ির ডিলার হয়ে থাকেন এবং বিক্রয়যোগ্য বেশ কিছু গাড়ি যদি আপনার থেকে থাকে তবে এই যন্ত্র সম্পর্কে জানা থাকাটা আপনার পক্ষে লাভজনক হতে পারে।

অভ্যন্তরীণ যন্ত্রাংশ:

গাড়ির বেশিরভাগ অভ্যন্তরীণ যন্ত্রাংশ প্রতিস্থাপন করা সহজ, যেমন নব (knobs) এবং সুইচ (switches)। অভ্যন্তরীণ লাইট বাল্বগুলো (light bulbs) প্রতিস্থাপন করাটাও খুব সহজ। সিট এবং কার্পেট প্রতিস্থাপন করাও সহজ। ড্যাশবোর্ড (dashboard) প্রতিস্থাপন করাটা সহজ নাকি কঠিন তা নির্ভর করে আপনার গাড়ির বৈশিষ্ট্যের উপর। পুরাতন মালামালের দোকান থেকে এমন গাড়ি খুঁজে বের করুন যেটিতে আপনার দরকারী যন্ত্রগুলো বহাল রয়েছে। পুরাতন মালের দোকানের মালিকের কাছ থেকে জিনিসগুলো সংগ্রহ করে নিন, এবং সেগুলোকে আপনার গাড়িতে লাগিয়ে নিন। প্রতিটি পুরাতন গাড়ি থেকে দু’একটি যন্ত্রাংশ পেয়ে যাবেন। আপনি যদি পুরাতন সংগ্রহ করতে না পারেন তবে আপনাকে নতুন কেনার কথা ভাবতে হবে। দূর্ভাগ্যবশতঃ, হেডলাইনার প্রতিস্থাপন করা সহজ নয়। হেডলাইনার (headliners) প্রতিস্থাপনের জন্য বিশেষ ধরনের যন্ত্র এবং জ্ঞানের দরকার হয়।

গাড়ির বডির যন্ত্রাংশ (Body Parts):

বাংলাদেশের অনেক গাড়ির ফেন্ডার (fender) বা ঢাকনার (hood) উপর ছোটখাট ট্যাপ (dent) বা আঁচড় (blemish) রয়েছে। আপনি যদি এমন কোনো পুরাতন গাড়ি খুঁজে পান যেটিতে ট্যাপ খাওয়া রয়েছে তবে আপনি হয়ত কোনো পুরতান মালামালের দোকানে রাখা পুরাতন কোনো গাড়ি থেকে অন্য আরেকটি ফেন্ডার বা ঢাকনা সংগ্রহ করে নিতে পারবেন। এগুলোকেও রেঞ্চ (wrenches) এর মত সাধারণ যন্ত্রের সাহায্যে প্রতিস্থাপন করা যায় এবং তা এক দিনেই করা যায়। সামনের ও পিছনের গ্রিল (grilles) শুধুই স্ক্রু দিয়ে যথাস্থানে আটকানো থাকে এবং সাধারণ যন্ত্র দিয়েই সেটি প্রতিস্থাপন করা যায়। বাম্পার (bumpers) প্রতিস্থাপন করাও সহজ। তবে এ কাজে আপনার সাহায্য দরকার হবে, কারণ বাম্পারগুলো ভারি হয়। মাটি থেকে আপনার গাড়ির উচ্চতা যদি কম হয় তাহলে আপনাকে হয়ত র‌্যাম্প (ramp) ব্যবহার করে গাড়িকে উঁচু করে নিতে হবে। তারপরে আপনি বাম্পারটি খুলতে পারবেন। এ সময় আপনাকে অবশ্যই হুইল ব্লকার (wheel blocks) ব্যবহার করতে হবে, যেন গাড়ি গড়িয়ে না যায়। এমন একটি পুরাতন গাড়ি খুঁজে বের করুন যেটির মডেল এবং নির্মাণ সাল আপনারটির সাথে মিল রয়েছে। আপনার যদি বিক্রয়যোগ্য গাড়ি থাকে তবে সেটির কোনো নষ্ট যন্ত্রকে ভালোটির দ্বারা প্রতিস্থাপন করিয়ে নিলে আপনার গাড়িরটি দাম অনেক বেড়ে যাবে।

ইঞ্জিনের যন্ত্রাংশ (Engine Parts):

ইঞ্জিনের কিছু কিছু যন্ত্রাংশ সহজেই প্রতিস্থাপনযোগ্য। আমাদের দেশে পুরাতন গাড়ি থেকে খুলে বের করে রাখা ইঞ্জিনের অনেক যন্ত্রাংশ পাওয়া যায় এবং আপনি আপনার গাড়ির ইঞ্জিনের জন্য ব্যবহৃত যন্ত্রাংশ পেতে পারেন। সহজেই প্রতিস্থাপন করা যায় এমনসব সাধারণ অংশের সবগুলোই হলো ডিস্ট্রিবিউটর (distributors) বা ইনটেক (intakes) এর মত বহিস্থঃ অংশ। অন্যান্য অংশের মধ্যে রয়েছে এগজস্ট মেনিফোল্ড (exhaust manifolds) বা পুলি (pulleys)। বায়ুশোধক (air filters) ও তেলশোধকগুলোও (oil filters) প্রতিস্থাপনযোগ্য আকারে তৈরি করা হয়েছে। কিছু কিছু গাড়ির নির্মাণ বৈশিষ্ট্যই এমন যে, সেটিতে বায়ুশোধক (air filter) প্রতিস্থাপন করতে আপনার কোনো যন্ত্রের প্রয়োজন হবে না। এটিকে ক্লিপ (clips) দিয়ে যথাস্থানে আটকিয়ে রাখা যায় যেগুলোকে আবার খালি হাতেই খুলে ফেলা যায়। আপনি যদি যন্ত্রাংশগুলো সংগ্রহ করতে পুরাতন মালামালের দোকানে যান তবে আপনাকে এক সেট যন্ত্র সঙ্গে নিতে হবে, কারণ পুরাতন দোকানের মালিকের কাছে প্রয়োজনীয় যন্ত্রপাতি নাও থাকতে পারে। আপনি যদি ভালো ব্যবহৃত যন্ত্র খুঁজে না পান তবে পরবর্তী বিকল্প হলো কোনো মোটরগাড়ির যন্ত্রপাতির দোকান (auto parts store) থেকে নতুন যন্ত্র কিনে নেয়া। তেল শোধক ও বায়ুশোধক সবসময় নতুন দ্বারা প্রতিস্থাপন করতে হবে, কারণ পুরাতন কোনো তেলশোধক ঠিক আপনারটির মতই অকেজো হয়ে থাকবে। যন্ত্রাংশটি যদি বিরল ধরনের হয়ে থাকে তবে এর জন্য বেশি দাম দিতে প্রস্তুত থাকুন।

ব্রেকের যন্ত্রপাতি (Brake Parts):

ব্রেকের যন্ত্রাংশগুলো প্রতিস্থাপন করা খুবই সহজ। গাড়ি নির্মাতা প্রকৌশলীরা ঠিকই জানেন যে, ব্রেকের প্যাড (pads), রোটর (rotors) এবং ড্রামগুলো (drums) খুব তাড়াতাড়ি ক্ষয়ে যায়। তাই প্রকৌশলীরা ব্রেক সিস্টেমকে (brake system) এমনভাবে তৈরি করে থাকেন যাতে একজন হাতুড়ে মেকানিকও সাধারণ যন্ত্রপাতি ব্যবহার করে তা সহজেই প্রতিস্থাপন করতে পারেন। ব্রেকের যন্ত্রাংশগুলো প্রতিস্থাপন করা যদিও সহজ তবুও ব্রেক সারাইয়ের কাজে কারিগরি দক্ষতার প্রয়োজন। ব্রেক হলো গাড়ির স্পর্শকাতর অঞ্চল, কারণ এটি দিয়েই আপনার গাড়িকে থামানো হয়ে থাকে। কাজটি যদি আপনি ভুলভাবে করেন আর তাতে যদি ব্রেক ফেইল (brake fail) হয় তবে বিপদজনক অবস্থার সৃষ্টি হবে। ব্রেকের যন্ত্রাংশ পরিবর্তন করা যদিও সহজ তবুও আপনার যদি কারিগরি দক্ষতা না থাকে তবে সেক্ষেত্রে ব্রেক সারাইয়ের কাজটি পেশাদার মেকানিক দিয়ে করিয়ে নেয়াটাই উত্তম। কীভাবে ব্রেক পরিবর্তন করতে হয় তার কাছ থেকেই আপনি তা শিখে নিতে পারবেন।

সাসপেনশন যন্ত্রাংশ (Suspension Parts):

কিছু কিছু সাসপেনশন যন্ত্রাংশ প্রতিস্থাপন করা সহজ। শক এবজরবার (shock absorbers) এর মত কিছু যন্ত্রাংশকে সাধারণ যন্ত্রপাতি ব্যবহার করেই প্রতিস্থাপন করা যায়। সহজে প্রতিস্থাপনযোগ্য অন্যান্য সাসপেনশন যন্ত্রাংশের মধ্যে রয়েছে এন্টি সুয়ে বার (anti sway bars) এবং রাবার বুশিং (rubber bushings)। আপনার গাড়িটির পেছনের অংশে যদি পুরাতন ধাঁচের আস্ত এক্সেল (one piece axle) থাকে তবে এটি প্রতিস্থাপন করাও খুব সহজ। এক পিসের আস্ত এক্সেলগুলো ইউবোল্ট (U-bolts) এবং নাটের (nuts) সাহায্যে স্প্রিংয়ের (springs) সাথে আটকানো থাকে। এগুলোকে সাধারণ রেঞ্চ (wrenches) দিয়েই খোলা যায়। দূর্ভাগ্যজনকভাবে,বল জয়েন্ট (ball joints) বা কনস্ট্যান্ট ভেলোসিটি জয়েন্টগুলোর (constant velocity joints) মত অন্যান্য অংশ প্রতিস্থাপন করাটা কঠিন। এই অংশগুলোর জন্য অতীব কারিগরি দক্ষতার পাশাপাশি বিশেষ ধরনের যন্ত্রপাতি দরকার হয়।

ইলেক্ট্রিক্যাল যন্ত্রাংশ (Electrical Parts):

ইলেক্ট্রিক্যাল যন্ত্রাংশগুলোর মধ্যে বেশ কয়েকটি প্রতিস্থাপন করা বেশ সহজ। উদাহরণস্বরূপ,সামনের হেডলাইট ও পিছনের লাইট বাল্বগুলো সাধারণ যন্ত্রপাতি ব্যবহার করে প্রতিস্থাপন করা যায়। আপনাকে যদি বাল্বের খোপ (housing) অথবা লেন্সগুলো (lens) প্রতিস্থাপন করতে হয় তবে সে কাজগুলোও সহজেই করা যায়। লেন্সগুলো সাধারণত প্রচলিত ধরনের স্ক্রু দিয়ে আটকানো থাকে এবং এ ক্ষেত্রে শুধু স্ক্রু ড্রাইভার হলেই কাজ চলে। ফিউজ (fuses) প্রতিস্থাপন করাও খুব সহজ। অনেক গাড়িতেই ফিউজ বক্স দেয়া থাকে যেটি সহজেই খোলা বা লাগানো যায়। তাছাড়া, অনেক ক্ষেত্রে কোনো প্রকার যন্ত্রপাতি ছাড়াই খালি হাতে ফিউজ বদলানো যায়। যাহোক, যেকোনো ইলেক্ট্রিক্যাল সমস্যা দূর করার পূর্বে আপনাকে অবশ্যই ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। আপনি যদি তা না করেন তবে বৈদ্যুতিক দুর্ঘটনাজনিত বিপদের সম্ভাবনা অনেক বেশি থাকবে। ব্যাটারি প্রতিস্থাপন করাও খুব সহজ। আপনাকে রেঞ্চের সাহায্যে শুধু প্রান্তীয় বোল্টগুলো খুলে ফেলতে হবে, তারপর ভালোটি লাগাতে হবে।

কোনো ভাঙ্গা অংশ প্রতিস্থাপনের সময় বিবেচ্য বিষয়াদি:

গাড়ির কোনো অংশ পরিবর্তনের সময় আপনাকে কিছু বিষয় অবশ্যই বিবেচনায় নিতে হবে। প্রথমত আপনি কী পরিমাণ দক্ষ। কোনো একটি অংশ ঠিক করা আপনার কাছে সহজ মনে হতে পারে, কিন্তু পরে দেখলেন যে সেটি আদৌ সহজ নয়। যেকোনো কাজ শুরু করার পূর্বে দেখে নিন যে, কী কী যন্ত্রপাতি দরকার। আপনাকে হয়ত দরকারী যন্ত্রপাতি ধার করতে অথবা কিনতে হতে পারে। একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় হলো, অনেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই শুধুমাত্র বিশেষ একটি যন্ত্রাংশ প্রতিস্থাপনের কাজে ব্যবহারের জন্য একটি বিশেষ যন্ত্র তৈরি করেছে। সেই বিশেষ যন্ত্রটি সংগ্রহ করা আপনার জন্য কঠিন হতে পারে। কারিগরি জ্ঞানের পাশাপাশি আপনার যদি ভালো এক সেট যন্ত্রপাতি থাকে তবে হয়ত আপনার বন্ধুবান্ধবের, প্রতিবেশীদের এবং পরিবারের সদস্যদের কারো গাড়ি ঠিক করে দিয়ে দু’পয়সা কামিয়েও নিতে পারবেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments