বাংলাদেশে পোষা-প্রাণী কেনাবেচা

Share

অনেক মানুষের জীবনে পশু পাখি বেশ প্রভাব বিস্তার করে। মানুষ হিসেবে আমরা পশু পাখিকে ভালোবাসি,তাদের সাথে খেলা করি ও পরিবারের সদস্য করে রাখি। কিন্তু সেই সাথে আমরা পোল্ট্রি এবং অন্যান্য ফার্মের পশুপাখি খেয়েও থাকি।

বাংলাদেশে খাদ্য কিংবা পোশার জন্য পশুপাখি সহজে বিক্রি ও কেনা যায়। আপনি ছোট খামার খামার বানাতে পারেন এবং খাদ্যের চাহিদা মেটানো কিংবা বিক্রি করতে পারেন।
আপনি যদি পোষা প্রাণী চান,সেটি কুকুর কিংবা বেড়াল,মাছ কিংবা খরগোশ,পাখি অথবা সরীশৃপ, আপনার পশু বিক্রির জন্য কিছু টিপস আমরা দিচ্ছি।

বাংলাদেশে পশু কেনা কিংবা বিক্রির কিছু টিপস:

পশু কেনা:
বাংলাদেশে পশু কেনার যা খাদ্য কিংবা পোষা হোক না কেন, এর অন্যতম সহজ জায়গা বিক্রয় ডট কম।এখানে আপনি পশু কেনার জন্য অনেক উপায় পাবেন।
পেট ক্যাটাগরিতে আপনি পাখি,কুকুর,বিড়াল,মাছ ও সরীশৃপ পাবেন।ফার্ম ক্যাটাগরিতে পাবেন গরু,ছাগল,মুরগি,টার্কি এবং আরো অনেক।
এখানে অন্যান্য প্রাণী ক্যাটাগরিতে বাংলাদেশে বিক্রি হওয়ার জন্য আপনি পাবেন ইদুর,ছুচো ও গিনিপিগ।
ওয়েব সাইটে আপনি পোষা প্রাণী বেশ বড় আকারে বিক্রির জন্য পাবেন। বাংলাদেশে আমরা আমাদের পোষা প্রাণীকে অনেক ভালোবাসি।কিন্তু অনেক অপশনের ভীড়ে আপনি কি ভাবে আপনার পছন্দের প্রাণী খুজে পাবেন?

১. জাত নির্বাচন

প্রথমবারের মতো পোষা প্রাণী র জন্য জাত নির্বাচন করা খুব কষ্টকর নয়। ছোটবেলায় কি ধরণের পশু পছন্দ করতেন তা ভাবুন। কোন প্রাণী আপনাকে হাসাতো কিংবা আনন্দ দিতো? কি ধরণের পশু আপনি পুষতে চান, খেলতে কিংবা আপনার বিছানায় তাকে নিয়ে শুতে চান?
এই প্রশ্নগুলোর উত্তরের সাখে পশুর যে জাত আপনি চান তা আপনার মাথায় চলে এসেছে। কারণ,আপনি একটি পোষা প্রাণী চান যা আপনাকে সারা জীবন আনন্দ দিবে।

২. ওয়েব সাইট ব্রাউজ করা

আপনি আপনার পছন্দের পশু ক্যাটাগরি থেকে বাছাই করতে পারেন অথবা সার্চ করতে পারেন। তারপর আপনার পছন্দের পশু সম্পর্কে বিজ্ঞাপন পড়তে পারেন।
বিজ্ঞাপন থেকে আপনি পশু সম্পর্কীত আরো তথ্য পাবেন। যেমন,পশুটি প্রশিক্ষিত কিনা? কত বছর? মেয়ে কিংবা ছেলে কিনা অথবা এটি পোষা কিংবা ব্রিডিং করে কিনা?আপনি এখান খেকে দাম সম্পর্কে জানতে পারেন। পোষা প্রাণীর জন্য কত টাকা ব্যয় করতে পারবেন? এবং দরাদরি করতে পারবেন কিনা কিংবা এটা এক দাম।

৩. পছন্দের প্রাণী বাছাই করা

যখন আপনি আপনার পছন্দের প্রাণী খুজে পাবেন,তখন বিক্রেতার যোগাযোগ করে পশুটি সম্পর্কে আরো তথ্য সংগ্রহ করবেন এবং যদি সম্ভব হয় কেনার আগে দেখে নিবেন।
যখন কেনার জন্য পশুটি আপনি দেখবেন তখন আপনি বুঝবেন প্রাণীটি বন্ধুসুলভ , সুস্থ ও সক্রিয় কিনা। যদি সম্ভব হয় প্রাণীটির সাথে খেলা করুন যেমনটি প্রাণীগুলো পছন্দ করে থাকে।

৪. পোষা প্রাণীর জন্য প্রস্তুত হোন

আপনি যখন পোষা প্রাণী কেনার জন্য মনস্থির করবেন, মনে রাখবেন প্রাণীটি ঘরে আনার আগে আপনাকে প্রস্তুত হতে হবে। প্রাণীটির ঘুমানোর স্থান হতে হবে পরিষ্কার,সঠিক খাবার ও মনোরঞ্জনের জন্য খেলার সামগ্রি থাকতে হবে।
আপনি যদি বাংলাদেশে প্রাণী বিক্রি করতে চান,আপনি বিক্রয় ডট কমকে বাছাই করতে পারেন। এই সাইটটি আপনাকে ভিন্ন ধরণের পোষা ও ফার্মের প্রাণী বিক্রয়ের সুযোগ দিবে।

এখানে আপনার পোষা ও ফার্মের প্রাণী বিক্রির কিছু টিপস দেয়া হলো:

১. প্রাণী ভালো ছবি তুলুন

যারা পোষা কিংবা ফার্মের প্রাণী কিনতে চান তারা পশুটিকে একই রকম দেখতে চান।বিভিন্ন অ্যাংগেল খেকে পশুটির ছবি তুলুন যাতে ভবিষ্যত বিক্রেতা তা দেখতে পারে।
যদি আপনি প্রাণীটির ছবি তুলে থাকেন তাহলে ঘরের ভেতর ও বাহিরের ছবি তুলুন। এমন ছবি ক্রেতাকে দেখান যেখানে প্রাণীটি স্বাচ্ছন্দ্য পরিবেশে সঠিক তত্বাবধান ও সুখে আছে।

২. প্রাণীটির সব বর্ণনা দিন

বিক্রির জন্য রাখা প্রাণীর তথ্য কম থেকেে একটু বেশিই ভালো। একজন ক্রেতা প্রাণী কেনা কিংবা দেখার আগে প্রাণীটি সর্ম্পকে যতটুকু সম্ভব জানতে চান।
যে প্রাণীটি আপনি বিক্রি করতে চান, তা কি ধরণের, কোন জাত,রং তা বলবেন। সেই সাথে কত বছর ও লিঙ্গ কি এবং অন্যান্য তথ্য যেমন প্রশিক্ষিত কিনা তা জানাবেন।

৩. তথ্যের সাথে নিজে থাকা

বিজ্ঞাপনে আপনি অবশ্যই উল্লেখ করবেন যে প্রাণীটি আপনি বিক্রি করবেন তার সম্পর্কে তথ্য প্রদানে আপনি সবসময় আছেন। যদি সম্ভব হয়, ফোন নং দিবেন এবং ইমেইল আইডি দিবনে যাতে ক্রেতা আপনার সাথে বিভিন্ন ভাবে যোগাযোগ করতে পারে।
আপনি বলতে পারেন ভবিষ্যত ক্রেতা প্রাণী কেনার আগে আপনার স্থানে এসে পশুটি দেখতে পারেন।যারা পশু কিনতে চান তারা সরাসরি এসে প্রাণী দেখতে পছন্দ করেন।

আপনি দেখতে পাচ্ছেন আপনি বাংলাদেশে প্রাণী কেনা কিংবা বেচার জন্য অনেক চিন্তার জায়গা পাচ্ছেন। পোষার জন্য কিংবা খাবার জন্য প্রাণী কেনা-বেচা একটি বিশাল দায়িত্ব। এর জন্য প্রচুর চিন্তা ও প্রস্তুতির প্রয়োজন।
আপনি যদি পশুর ও ফার্মের পশু কেনা-বেচার জন্য আরো তখ্য চান, অবশ্যই অন্যান্য প্রবন্ধগুলো পড়–ন যা আমাদের ওয়েব সাইটে আছে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments