Bikroy.com থেকে কী করে নিরাপদে গাড়ী কিনবেন?

Share

আপনি যখন গাড়ী কেনার পরিকল্পনা করবেন তখন Bikroy-এর গাড়ীর কথা মনে রাখবেন। ব্যবহার করা পুরনো গাড়ী কেনা আর নতুন গাড়ী কেনা এক কথা নয়। পুরনো গাড়ীর অবস্থা ভালো কিনা সে সম্পর্কে নিশ্চিত হতে হবে। আপনি যে গাড়ীটি কিনবেন তা অনেক দিন ব্যবহার করা যাবে, তা নিশ্চিত হওয়ার জন্য নীচের ধাপগুলো অনুসরণ করুন।

 

ব্র্যান্ড
সব কিছুর চাইতে গাড়ীর ব্র্যান্ড অনেক বেশী গুরুত্বপূর্ণ। আপনি যেই গাড়ীটি কিনবেন তা আপনার জন্য আরামদায়ক হতে হবে, এবং আপনার প্রথম সমস্যা আপনার গাড়ীর ব্র্যান্ড। আপনি দেখবেন কিছু ব্র্যান্ড আপনাকে মানাচ্ছে না। তারপরও, অন্যান্য আরও অনেক ব্র্যান্ড আছে যেগুলো আপনাকে ভালোভাবে মানিয়ে যাবে।
এমন গাড়ী কিনবেন যা মেরামত করতে পারবেন। কিছু গাড়ী আছে যেগুলো আপনার বাড়ীর কাছের মেকানিক দিয়ে মেরামত করাতে পারবেন না, আবার অনেক গাড়ী আছে যা আপনি আপনার এলাকার মেকানিক দিয়ে সহজেই মেরামত করতে পারবেন। আপনি যখন গাড়ীটি পছন্দ করবেন তখন আপনাকে এমন একটি মেকানিক ঠিক করতে হবে যাতে আপনি আপনার গাড়ীটি সচল রাখতে পারেন।
মডেল
প্রত্যেক মডেলের গাড়ীরই একটা আলাদা উদ্দেশ্য থাকে। কিছু গাড়ী দুই দরজার স্পোর্টস কার, অনেক গাড়ীর আবার চারটি দরজা বা অনেকগুলো সিট রয়েছে। আপনাকে মডেলের ধরণ অনুযায়ী প্রত্যেকটি গাড়ী পছন্দ করতে হবে। আপনার পরিবারের সকলকে সহজেই একই গাড়ীতে জায়গা করে দিতে হবে। পরিবারের সবার জায়গা হবে কিনা সে ব্যাপারে আপনি যদি নিশ্চিত না হন তবে আপনাকে গাড়ীর ছবি দেখে নিশ্চিত হতে হবে যে সবার জন্য যথেষ্ট সিট রয়েছে কিনা।
মালামাল রাখার জায়গা বা স্টোরেজ
অনেকেই মালামাল সংরক্ষণ বা পরিবহনের জন্য গাড়ী কিনে থাকেন। মালামাল সংরক্ষণ বা পরিবহনের জন্য সঠিক গাড়ী পছন্দ করার সময় খেয়াল রাখতে হবে যেন ভেতরে যথেষ্ট জায়গা থাকে। আপনি Bikroy-এ দেয়া ছবি দেখে বুঝতে পারবেন ভেতরে যথেষ্ট জায়গা আছে কিনা। পাশাপাশি, আপনাকে দেখতে হবে সেই জায়গা পুরোপুরি কাজে লাগানোর জন্য যথেষ্ট দরজা আছে কিনা। এমন অনেক গাড়ী আছে যেগুলোর ভেতরে অনেক জায়গা আছে কিন্তু তাতে প্রবেশের জন্য যথেষ্ট দরজা নেই।
মালামাল সংরক্ষণ বা পরিবহনের জন্য হ্যাচব্যাকস ও এসইউভি (Hatchbacks and SUVs) পছন্দ করা ভালো। তাছাড়া, এমন গাড়ী পছন্দ করা উচিৎ যার জ্বালানী খরচ আপনার সামর্থ্যের মধ্যে থাকে। গাড়ীটির যদি বড় জ্বালানী ট্যাঙ্ক থাকে এবং যদি জ্বালানী সাশ্রয়ী না হয় তবে আপনার জ্বালানী খরচ অনেক বেড়ে যাবে।
আপনি যদি অনেক বড় আকারের মালামাল পরিবহন করতে চান, তবে এমন গাড়ী ঠিক করতে হবে যার রুফ র‍্যাক রয়েছে। অনেক গাড়ীতেই এই র‍্যাক রয়েছে, এবং যেসব বড় আকারের মালামালের জন্য ভেতরে জায়গা হয় না সেগুলো এর সাথে বেঁধে পরিবহণ করা যায়। আপনি অনেক বড় গাড়ী কিনতে না পারলে বড় আকারের মালপত্র পরিবহনের জন্য এই ধরণের গাড়ী ভালো। আপনি আপনার পছন্দের ছোট গাড়ীটিই কিনতে পারবেন, আবার রুফ র‍্যাক থাকার কারণে স্টোরেজের জন্য আপনার অতিরিক্ত জায়গারও প্রয়োজন হবে না।
বিক্রির জন্য মালিকের পুরনো গাড়ী
আপনি যখন গাড়ীর মালিকের কাছ থেকে তাঁর পুরনো গাড়ী কিনতে যাচ্ছেন, তখন কিছু বিষয় মাথায় রাখবেন। গাড়ী এমন একটি জিনিস যা তার আগের মালিকের তত্ত্বাবধানে ছিল এবং তাঁরা সেটি অনেক দিন ধরে ব্যবহার করেছেন। এর একটি রেকর্ড আপনার দরকার।
আপনি মালিকের কাছে গাড়ীর সার্ভিস রেকর্ড দেখতে চাইতে পারেন। সার্ভিস রেকর্ড দেখলে আপনি বুঝতে পারবেন গাড়ীটি নিয়মিত সার্ভিসিং করা হয়েছে কিনা। যখন দেখবেন গাড়ীর মালিক সেটি নিয়মিত সার্ভিসিং করিয়েছেন তখন বুঝবেন গাড়ীটি ভালো অবস্থায় রয়েছে। এছাড়াও, পুরনো গাড়ী কিনতে গেলে কেনার পূর্বে দেখে নেবেন গাড়ীর ভেতরটা পরিষ্কার কিনা। এই প্রক্রিয়ার প্রতিটি ধাপ মেনে চললে আপনি আপনার মনের মতো গাড়ী কিনতে পারবেন।
পুরনো গাড়ীর মূল্য

 

পুরনো গাড়ীর দাম নিয়ে আলোচনার সুযোগ রয়েছে। আপনি গাড়ীর মালিকের সাথে কথা বলে দেখুন দাম কমানো সম্ভব কিনা। বিক্রির জন্য অধিকাংশ মালিকই গাড়ীর দাম কিছুটা কমাতে রাজি হবেন। আপনি একটি যুক্তিযুক্ত দাম বলে খুব তাড়াতাড়িই গাড়ী কিনে ফেলতে পারেন।
এছাড়াও, গাড়ী কেনার পূর্বে অবশ্যই সেটি চালিয়ে দেখবেন। সবকিছু ঠিক থাকার পরই আপনি সেটি কিনবেন। আপনি যেমনটি ভাবছেন সব সেরকম আছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য গাড়ীর মালিকের সাথে গাড়ীতে করে বাইরে যেতে চাইবেন। আপনার যদি ঠিক ভালো না লাগে তবে অন্য কিছু কেনার কথা ভাবুন।
সবশেষে বিক্রি
বিক্রি শেষ হলে, ঠিক করতে হবে আপনি কিভাবে বিক্রেতাকে টাকা দেবেন। আপনি অবশ্যই মালিকের সাথে অর্থ পরিশোধের ব্যাপারে কথা বলবেন। তাঁরা যদি চান তবে দেখা করে আপনি আপনার অর্থ পরিশোধ করতে পারেন। এসব লেনদেনের ক্ষেত্রে Bikroy সবসময় আপনার সুরক্ষা দেবে, কিন্তু তারপরও অর্থ পরিশোধের পদ্ধতি নিয়ে আপনি সন্তুষ্ট কিনা সেই ব্যাপারটি খেয়াল রাখবেন।
আপনি যখন Bikroy-এ গাড়ী কেনার কথা ভাবছেন, তখন সঠিক পছন্দের জন্য উপরের বিষয়গুলো মনে রাখবেন। গাড়ী কেনা খুব কঠিন কোন কাজ নয়, এবং ব্যাপারটি আরও সহজ করার জন্য Bikroy-এর সাহায্য নিতে পারেন। আপনি নিরাপদে আপনার গাড়ী পছন্দ করতে পারেন এবং দাম ঠিক হলে সহজেই গাড়ীটি নিয়ে নিতে পারেন।
Bikroy সারা দেশ থেকে গাড়ী বিক্রির বিজ্ঞাপন আপনার কাছে পৌঁছে দিচ্ছে, এবং আপনার পরিবারের জন্য উপযুক্ত গাড়ী কেনার সুযোগ করে দিচ্ছে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments