Bikroy

Bikroy এ বিজ্ঞাপন পোস্ট করার সময় যে ৫ টি ভুল এড়িয়ে চলতে হবে

আপনি কি আপনার পুরনো ল্যাপটপ, মোটরবাইক কিংবা গাড়ি বিক্রি করার কথা চিন্তা করছেন? কিংবা হয়ত আপনার কাছে রয়েছে একটি সম্পূর্ণ নতুন ব্র্যান্ডের মোবাইল ফোন, যেটা আপনি ব্যবহার করতে চাচ্ছেন না! এই রকম যেকোনো অপ্রয়োজনীয় বা বাড়তি জিনিসের হাত থেকে মুক্তি পাওয়ার সেরা উপায় হচ্ছে এগুলো Bikroy.com-এ দ্রুত বিক্রি করে দেয়া! 

দেশব্যাপী ক্রেতা ও বিক্রেতাদের এক জায়গায় নিয়ে আসার জন্য Bikroy অফার করছে এক দারুণ প্ল্যাটফর্ম। ব্যবহারের দিক থেকে এটার সিস্টেম বেশ সহজ এবং এখানে আপনি বিভিন্ন ধরণের হাজার হাজার বিজ্ঞাপন ব্রাউজ করে দেখতে পারবেন। আর পাশাপাশি আপনার নিজের যেকোনো পণ্য বিক্রি করার জন্য বিজ্ঞাপনও দিতে পারবেন।

ব্যবহারের ক্ষেত্রে নানা রকম সুবিধা থাকা সত্ত্বেও অনেকেই কিছু সাধারণ ভুলের কারণে ক্রেতা খুঁজে পেতে কিংবা পণ্য দ্রুত বিক্রি করতে পারছেন না। অতএব আপনি যদি আপনার পণ্য অথবা সার্ভিস বিক্রি করার ব্যাপারে ভেবে থাকেন, তাহলে Bikroy-এ বিজ্ঞাপন পোস্ট করার সময় নিচে উল্লেখ করা ৫টি  ভুল অবশ্যই এড়িয়ে চলার চেষ্টা করবেন। আর এভাবেই আপনার পণ্য দ্রুত বিক্রি হওয়া শুরু করবে!

১. বিজ্ঞাপনে সত্যিকারের ছবি না দেওয়া

Bikroy-এ বিজ্ঞাপন দেয়ার সময় অনেকেই এই ভুলটা প্রায়ই করে থাকেন। অনেক বিক্রেতারা তাদের পণ্যের জন্য বিজ্ঞাপন পোস্ট করার সময় পণ্যটির বাস্তব ও সরাসরি ছবি তুলে দেন না। বরং অনলাইন থেকে ছবি ডাউনলোড করে বিজ্ঞাপনে দেন। অনেক ক্ষেত্রেই তাদের বিজ্ঞাপনে ক্রেতারা খুব একটা সাড়া দেন না, নয়ত আগ্রহী ক্রেতাদের সাথে আলাপ করার সময় খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হন।

এর পেছনে মূল কারণ হচ্ছে যে, ক্রেতারা যেকোনো পণ্য কেনার ক্ষেত্রে চোখ ধাঁধানো বিজ্ঞাপন ধর্মী ছবির চেয়ে পণ্যটির বাস্তব ছবি দেখতে বেশি আগ্রহী। অনলাইন থেকে পণ্যটির স্টক ছবি ডাউনলোড করে দিলে অনেক সময় ক্রেতারা আপনাকে ভন্ড বিক্রেতা বা প্রতারক ভেবে বসতে পারেন। আর ক্রেতাদের মনে এ রকম চিন্তা আপনার সাথে তাদের যোগাযোগ করা বা পণ্য বিক্রি হওয়ার সম্ভাবনা অনেক কমিয়ে দেয়।

আর এজন্যই বিজ্ঞাপন পোস্ট করার আগে সবচেয়ে ভালো হয়, যদি আপনি নিজেই আপনার পণ্যের একটা সরাসরি ছবি তুলে নেন। এতে করে আপনার উপর ক্রেতাদের বিশ্বাস ও আস্থা তৈরি হবে, একই সাথে আপনার পণ্যটি বিক্রি হওয়ার সম্ভাবনাও বেশ বেড়ে যাবে।

২. পণ্যের জন্য অযৌক্তিক দাম দাবি করা

আপনি যদি ন্যায্য দামের চেয়ে বেশি কিংবা কম যেকোনো একটা দাম বিজ্ঞাপনে লিখে দেন, তাহলে বিপদে পড়ার সম্ভাবনা রয়েছে। আপনার পণ্যের জন্য একটি বিজ্ঞাপন পোস্ট করার আগে মার্কেটে সেই পণ্যটির মূল্য ও চাহিদা কেমন সেটা রিসার্চ করে নেয়া ভালো। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ল্যাপটপ বিক্রি করতে চান, তাহলে সেটার ব্র্যান্ড ও মডেলের নাম সঠিক ভাবে জেনে নিন ও লিখে রাখুন। তারপর ইন্টারনেটে সার্চ করে দেখুন যে ঐ ল্যাপটপটির বর্তমান দাম কী রকম। নতুন ও ব্যবহৃত উভয় ধরনের জন্য উল্লেখ করা দামের পার্থক্য কেমন সেটাও তুলনা করে দেখুন। অন্যান্য বিক্রেতারা কেমন দাম চাইছেন সেটা বুঝে নেয়ার পর আপনার জন্য লাভজনক হয় এমন একটি প্রতিদ্বন্দ্বী দাম নির্ধারণ করুন। আর এক্ষেত্রে ক্রেতাদের কাছেও এই দাম অযৌক্তিক ও বাড়াবাড়ি মনে হবে না।

আপনি যদি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি দাম লিখে দেন, তাহলে কোনো ক্রেতাই সেটা কিনতে আগ্রহ দেখাবে না। বরং তারা এমন সব বিক্রেতাদের খুঁজে বের করবেন, যারা একই পণ্য তুলনামূলক কম দামে বিক্রি করছেন। অন্যদিকে স্বাভাবিকের চেয়ে অনেক কম দাম লিখলে, সেটা অনেকেই বিশ্বাস করতে চাইবেন না। আর ক্রেতারা আপনার পণ্যটিকে নষ্ট বা প্রতারণামূলক মনে করে এড়িয়ে যেতে পারেন।

৩. বিজ্ঞাপনে যথেষ্ট পরিমাণে বিবরণ উল্লেখ না করা

Bikroy-এর প্ল্যাটফর্ম অনুযায়ী, বেশি বিস্তারিত বর্ণনা = বেশি বিজ্ঞাপন ভিউ।

এর মানে হচ্ছে পণ্যের বর্ণনা লেখার সময় যত বেশি তথ্য আপনি সেখানে যোগ করবেন, ক্রেতাদের চোখে সেই বিজ্ঞাপনটি তত বেশি আকর্ষণীয় মনে হয়। অর্থাৎ সেই বিজ্ঞাপনটি তত বেশি ভিউ হয়। আজকাল শুধুমাত্র আকর্ষণীয় ছবি আর ভালো দাম সহ বিজ্ঞাপন দেয়াই যথেষ্ট নয় – পণ্যের বিবরণটিও বেশ বিশ্বাসযোগ্য ও উৎসাহমূলক করে লিখা জরুরি।

আমরা বিক্রেতাদের জন্য বলবো, আপনার পণ্য কিংবা সার্ভিসের বিজ্ঞাপনের সাথে যতটুকু সম্ভব বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করুন। আপনি নিজে বা অন্য কেউ পণ্যটি কতদিন ব্যবহার করেছেন, নাকি সেটা একেবারে নতুন ও ফ্রেশ, সে ব্যাপারে বিস্তারিত তথ্য দিন। পণ্যটির সাথে আপনি যত রকম সামগ্রী দিচ্ছেন, সেগুলো তালিকা আকারে লিখুন। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ফোন বিক্রি করতে চান, তাহলে সেটার সাথে চার্জার ও হেডফোন এরকম কোনো অতিরিক্ত সামগ্রী দিচ্ছেন কি না সেটা উল্লেখ করে দিন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে যে আপনার পণ্যটির বর্তমান অবস্থা কেমন সে সম্পর্কে তথ্য দেয়া; যদি পণ্যটিতে কোনো রকম ত্রুটি থাকে তাহলে সেটা অবশ্যই উল্লেখ করতে হবে। এ সব ব্যাপারে খোলামেলা ও নিজের দিক থেকে সৎ থাকা ভালো, তাহলে পরবর্তী সময় বিভিন্ন ঝামেলার হাত থেকে রেহাই পাওয়া যায়।

পর্যাপ্ত পরিমাণে তথ্য দিয়ে এবং সঠিক কী-ওয়ার্ড ব্যবহার করতে পারলে আপনার বিজ্ঞাপনটি ক্রেতাদের খুঁজে পাওয়ার ও ডিল লক হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

৪. ভুল ক্যাটাগরির মধ্যে বিজ্ঞাপন দেয়া

Bikroy.com-এ পোস্ট হওয়া বিজ্ঞাপনগুলো যার যার নির্দিষ্ট একেকটি ক্যাটাগরির মধ্যে শ্রেণীবদ্ধ থাকে। এতে করে ক্রেতাদের নিজ নিজ চাহিদা মত পণ্য খুঁজে পেতে অনেক সুবিধা হয়। আপনি যদি ভুলবশত আপনার পণ্য কোনো একটা ভুল ক্যাটাগরির মধ্যে পোস্ট করে ফেলেন, তাহলে হয়ত আপনার বিজ্ঞাপনটি আগ্রহী ক্রেতারা ঠিকমত খুঁজেই পাবেন না। ফলে আপনার বিজ্ঞাপনের ভিউ ও পণ্য বিক্রি হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

মাঝে মাঝে বিক্রেতারা সঠিক ক্যাটাগরিতে বিজ্ঞাপন পোস্ট করা সত্ত্বেও, সাব-ক্যাটাগরি ভুল বাছাই করার কারণে একই রকম সমস্যার সম্মুখীন হন। এই ছোট ছোট ধাপগুলো খেয়াল রেখে আপনার পণ্যটির বিজ্ঞাপন ঠিক জায়গামত পোস্ট করতে পারাটা খুবই জরুরি। আর তাহলেই আপনার পণ্যের জন্য সঠিক কাস্টমার খুঁজে পাওয়াটাও বেশ দ্রুততর ও কার্যকরী হবে।

আপনার বিজ্ঞাপনটি পোস্ট করার আগে অবশ্যই সাইটে থাকা সবগুলো সংশ্লিষ্ট ক্যাটাগরি এবং সাব-ক্যাটাগরি ভালো ভাবে লক্ষ্য করে দেখুন। এভাবে আপনার পণ্যটির জন্য সেরা অপশন ও ক্যাটাগরি খুঁজে পাবেন। এই কাজটি করার বেশ সহজ একটা উপায় হচ্ছে আমাদের সাইটম্যাপ অনুসরণ করা।

আমাদের আরও একটা পরামর্শ হচ্ছে যে আপনারা বিজ্ঞাপনটির টাইটেলও যত্ন সহকারে লিখুন। উদাহরণস্বরূপ আপনি যদি সম্পূর্ণ নতুন একটি স্যামসাং ফোন বিক্রি করতে চান, তাহলে আপনার বিজ্ঞাপনে শুধুমাত্র “বিক্রির জন্য নতুন স্যামসাং স্মার্টফোন” এরকম অস্পষ্ট টাইটেল লিখবেন না। বরং আরও বিস্তারিত ও নির্দিষ্ট কিছু তথ্য টাইটেলে উল্লেখ করার চেষ্টা করুন এবং এভাবে লিখুন – “বিক্রির জন্য নতুন স্যামসাং জে৭ প্রো”।

৫. ভুল লোকেশন বাছাই করে বিজ্ঞাপন দেয়া

বিজ্ঞাপনে আপনার লোকেশন সঠিকভাবে বাছাই করাটা খুব জরুরি। Bikroy-এর বেশির ভাগ লেনদেনই সচরাচর মুখোমুখি সাক্ষাৎ থেকে হয়, কেননা অনেক ক্রেতারা তাদের লেনদেন শুরু করার আগে বিক্রেতা ও তার পণ্য সরাসরি দেখে নিতে চান। আপনি যদি আপনার লোকেশনটি ভুল দিয়ে রাখেন, তাহলে এরকম মুখোমুখি দেখা করতে চাওয়া ক্রেতাদের সাথে ডিল সম্পন্ন করতে আপনার বেশ ভালো রকম অসুবিধা হতে পারে।

বিজ্ঞাপন পোস্ট করার সময় আপনার পণ্যের জন্য আপনার নিজের এলাকা বাছাই করে নিন। আপনার যদি ক্রেতার কাছে বা তার বাসায় গিয়ে সরাসরি পণ্যটি বিক্রি করার প্রয়োজন হলে কাছাকাছি এলাকা বেছে নেওয়াটাও সুবিধাজনক হবে।

আপনি যদি অনলাইনে আপনার সার্ভিস বা সেবা নিয়ে বিজ্ঞাপন দিতে চান, তখন সঠিক অবস্থান বা লোকেশনের ব্যবহার আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি নির্দিষ্ট লোকেশনে গাড়ি মেরামত করার দোকান পরিচালনা করেন, অথচ অনলাইনে সেটার বিজ্ঞাপন দিলেন আপনার বাসার কাছাকাছি কোনো একটা অবস্থান লিখে, তাহলে আপনার ব্যবসা কখনোই ভালো হবে না। আপনার ক্রেতা অথবা ক্লায়েন্টরা যেন সহজে আপনার কাছে পৌঁছাতে পারে, সেটা আপনাকে সব সময় নিশ্চিত করতে হবে।

সঠিক উপায়ে বিজ্ঞাপন দেয়ার নিয়ম

এতক্ষণ আপনারা জানলেন যে কোন কোন ভুলগুলো আপনাকে এড়িয়ে চলতে হবে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক, Bikroy-এ বিজ্ঞাপন পোস্ট করার সময় আপনাকে কী কী ধাপ অতিক্রম করতে হবে। Bikroy অ্যাপ ব্যবহার করে কীভাবে সফলভাবে বিজ্ঞাপন দেয়া যায়, সে ব্যাপারে একটি গাইডলাইন তুলে ধরছিঃ

  • অ্যাপ এর হোম পেইজের নিচের দিকে থাকা হলুদ রঙের “+” চিহ্নিত বাটনটি প্রেস করুন।
  • “কোন পণ্য বা সেবা বিক্রি করুন” অপশনটি সিলেক্ট করুন – অথবা বিকল্প ভাবে, আপনি ভাড়ার জন্য প্রপার্টির বিজ্ঞাপন দিতে পারেন, কিংবা চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিও পোস্ট করতে পারেন।
  • আপনার পণ্যের সাথে সামঞ্জস্য রেখে সঠিক ক্যাটাগরি ও সাব-ক্যাটাগরি সিলেক্ট করুন – ভালো ভাবে রিসার্চ করে সবচেয়ে উপযুক্ত ক্যাটাগরিটি বাছাই করার চেষ্টা করুন।
  • বিজ্ঞাপনের জন্য সঠিক লোকেশন নির্বাচন করুন – প্রথমে আপনার বিভাগ এবং তারপর এলাকার নাম বাছাই করুন, যেমন- ঢাকা, বনানী।
  • আপনার পণ্যের সর্বোচ্চ ৫ টি পর্যন্ত ছবি আপলোড করুন – অবশ্যই বাস্তব ছবি দেয়ার চেষ্টা করুন, নয়ত তৎক্ষণাৎ তুলে দিন!
  • আপনার পণ্য সম্পর্কে সব রকম প্রয়োজনীয় তথ্য দিয়ে বিবরণ দিন – মনে রাখবেন, যত বেশি তথ্য = তত বেশি বিজ্ঞাপন ভিউ!
  • পণ্যটির সঠিক দাম নির্ধারণ করে দিন।
  • ব্যস, আপনার বিজ্ঞাপনটি পোস্ট করে দিন!

বিজ্ঞাপনটি পাবলিশ করার জন্য হয়ত আপনার কাছ থেকে পণ্যভেদে নির্দিষ্ট অঙ্কের একটি লিস্টিং ফি রাখা হবে। তারপর আপনার বিজ্ঞাপনটি রিভিউ করার জন্য পাঠানো হবে। এই রিভিউ সম্পন্ন হওয়ার পর সব ঠিক থাকলেই আপনার বিজ্ঞাপনটি আমাদের সাইটে পাবলিশ হয়ে যাবে।

আশা করি আমাদের আজকের প্রতিবেদনটি আপনাকে সাহায্য করবে। সঠিকভাবে সবগুলো ধাপ অনুসরণ করলে এবং সাধারণ ভুলগুলো এড়িয়ে চলতে পারলেই Bikroy-এর মাধ্যমে আপনার পণ্য দ্রত বিক্রি করতে পারবেন। আপনার পুরনো কিংবা অব্যবহৃত পণ্য বিক্রি করে দেয়ার মাধ্যমে খুব সহজেই আপনি বাড়তি কিছু উপার্জন করতে পারবেন। এমন কি আপনি চাইলে আমাদের একজন মেম্বার হওয়ার মাধ্যমে অনলাইনে একটা ফুল-টাইম ব্যবসা শুরু করে দিতে পারবেন!

Bikroy-এর মেম্বারশিপ আপনাকে প্রতি মাসে আরও বেশি সংখ্যক বিজ্ঞাপন পোস্ট করতে সাহায্য করবে, ফলে আপনি পাবেন দারুণ সব সুবিধা। তাই আজই সাইন আপ করুন আর টাকা আয় শুরু করে দিন!

গ্রাহকদের নিয়মিত কিছু প্রশ্নের উত্তর

লিস্টিং ফি আসলে কত হবে?

কোনো নির্দিষ্ট পণ্য কিংবা সার্ভিসের জন্য আপনি যে পরিমাণ দাম রাখতে চাচ্ছেন, সেটার একটা ছোট শতাংশ আপনাকে লিস্টিং ফি হিসেবে পরিশোধ করতে হবে।

লিস্টিং ফি কীভাবে পরিশোধ করতে পারবো?

নিচের ৩টির মধ্যে যেকোনো একটি পদ্ধতিতে আপনি আপনার লিস্টিং ফি পরিশোধ করতে পারবেনঃ

  1. বিকাশ ব্যবহার করে পেমেন্ট
  2. ভিসা কিংবা মাস্টারকার্ড দিয়ে পেমেন্ট
  3. ডিবিবিএল নেক্সাস এর মাধ্যমে পেমেন্ট

আমার বিজ্ঞাপনগুলো কতদিন পর্যন্ত পোস্ট হয়ে থাকবে?

Bikroy-এ পোস্ট হওয়া বিজ্ঞাপনগুলো পাবলিশ হওয়ার তারিখ থেকে শুরু করে ৬০ দিন পর্যন্ত পোস্ট হয়ে থাকে। এই সময়ের আগেই যদি আপনার পণ্য বিক্রি হয়ে যায়, বা আপনি আপনার পণ্য/সেবা মার্কেট থেকে সরিয়ে নিতে চান, তাহলে এই বিজ্ঞাপনগুলো ডিলিটও করে দিতে পারবেন।

ক্রেতাদের সাথে যোগাযোগ করার কোনো উপায় আছে কি?

সাধারণত আগ্রহী ক্রেতারা নিজেরাই আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করবেন। আপনার উল্লেখ করা ফোন নাম্বারে কল দিয়ে, অথবা ওয়েবসাইটের মধ্যে আপনার সাথে একটি চ্যাট উইন্ডো চালু করে তারা আপনার সাথে যোগাযোগ করবেন। এতে করে আপনি ক্রেতাদের সাথে আলাপ করার সুযোগ পাবেন এবং দর কষাকষি করে একটা ডিল সম্পন্ন করে ফেলতে পারবেন।

Bikroy-এ ফ্রি তে বিজ্ঞাপন দেওয়ার অপশন আছে কি? 

হ্যাঁ অবশ্যই! কোন ধরণের পণ্য আপনি বিক্রির জন্য পোস্ট করতে চাচ্ছেন, তার উপর নির্ভর করে প্রতি মাসে বেশ কিছু ফ্রি বিজ্ঞাপন দেয়ার সুযোগ আপনাকে দেয়া হবে। তবে চাকরি, ব্যবসা এবং সার্ভিসের মত ক্যাটাগরিগুলোতে কোনো রকম ফ্রি বিজ্ঞাপন দেওয়ার অপশন নেই।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close