Bikroy এর ৭ বছরের অগ্রযাত্রা

7 Years Of Bikroy's Journey Infographic
Share

আজকের গতিশীল পৃথিবীর সাথে সাথে বাংলাদেশের অর্থনীতিও দিনকে দিন সমৃদ্ধ হচ্ছে। বিগত বছরগুলোতে মানুষের জীবন যাত্রার মান এবং কেনাবেচার ধরণ ও মাত্রায় এসেছে উল্লেখযোগ্য পরিবর্তন। অনলাইনে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে, ২০১২ সালে বাংলাদেশে অনলাইন ক্লাসিফাইড সাইট হিসেবে যাত্রা শুরু করে Bikroy.com। Bikroy.com এ গাড়ি থেকে শুরু করে প্রপার্টি, ইলেক্ট্রনিক্স সবকিছুই কেনাবেচা করা যায়, এমনকি খুঁজে নেয়া যাবে চাকরি এবং আরও অনেক কিছু! প্রতি মাসে Bikroy.com ব্যবহারকারীর সংখ্যা পয়ত্রিশ লক্ষ। আর Bikroy অ্যাপ ব্যবহারকারীদের সংখ্যা দশ লাখ। Bikroy এ মাসে এক লক্ষেরও বেশি বিক্রেতাগণ প্রায় দুই লক্ষ বিজ্ঞাপন প্রকাশিত করে থাকেন যা থেকে প্রতি মাসে ছয় লাখেরও বেশি ক্রেতা তাঁদের পছন্দের ডিল খুঁজে নিচ্ছেন। 

এবার জেনে আসা যাক Bikroy এর বিভিন্ন মাইলফলক এবং তথ্য সম্পর্কেঃ

মাইলফলকঃ

Journey Infographic_Intro

গ্লোবাল মার্কেটের পরিসংখ্যান

সল্টসাইড টেকনোলজির একটি অংশ Bikroy দেশের গণ্ডি ছাড়াও শ্রীলঙ্কায় ikman.lk এবং ঘানায় Tonaton.com নামে সফলতার সাথে ব্যবসা পরিচালনা করছে। ikman.lk এ মাসে প্রায় দুই লক্ষ বিশ হাজার বিজ্ঞাপন পোস্ট করা হয় এবং এর মাসিক ব্যবহারকারীর সংখ্যা চৌত্রিশ লক্ষ। Tonaton.com এ মাসে প্রায় এক লক্ষ বিজ্ঞাপন পোস্ট করা হয় এবং এর মাসিক ব্যবহারকারীর সংখ্যা আট লক্ষ বিশ হাজার।

Journey Infographic Timeline 1

ওয়েবসাইট র‍্যাংকিং

২০১২ সালে বাংলাদেশের সর্বপ্রথম দোভাষী অনলাইন ক্লাসিফাইড সাইট হিসেবে যাত্রা শুরু করার এক বছরের মধ্যে অর্থাৎ, ২০১৩ সালে Bikroy হয়ে ওঠে একই সাথে বাংলাদেশের সর্বোচ্চ ভিজিট করা ক্লাসিফাইড অ্যাড সাইট, দেশের সবচেয়ে জনপ্রিয় ১০টি ওয়েবসাইটের একটি এবং সবচেয়ে বেশি গুগল-এ খোঁজা ৫ম লোকাল সাইট।

Journey Infographic Timeline 2

টপ অ্যাড ও বাম্প আপ সার্ভিস

২০১৪ সালে Bikroy প্রথম ব্যানার অ্যাড শুরু করে আর একই বছর ফেসবুক পেজে বিশ লক্ষ ফ্যানের মাইলফলকে পৌঁছায়। বিক্রেতার পোস্ট করা বিজ্ঞাপনটি যাতে সহজেই গ্রাহকের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয় সেই লক্ষ্যে Bikroy চালু করে প্রিমিয়াম লিস্টিং অর্থাৎ টপ অ্যাড ও বাম্প আপ সার্ভিস। 

কোরবানির পশু বিক্রি ও Bikroy অ্যাপ

২০১৫ সালে Bikroy প্রথমবারের মতো অনলাইনে কোরবানির পশু বিক্রি শুরু করে। একই সালে ই-কমার্স সেবা প্রদানের উদ্দেশ্যে a2i এর সাথে পার্টনারশিপের মাধ্যমে যুক্ত হয় Bikroy এবং iOS ও অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য নিয়ে আসে অ্যাপ।

মেম্বারশিপ সার্ভিস ও টপ অব মাইন্ড

২০১৬ সালে মেম্বারশিপ সার্ভিস চালু করে Bikroy এবং ফেসবুক পেজে ত্রিশ লক্ষ ফ্যানের মাইলফলকে পৌঁছায়। কাজের স্বীকৃতি স্বরূপ Bikroy অর্জন করে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের “বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড”। এ বছরেই মিলওয়ার্ড ব্রাউন এর ‘টপ অব মাইন্ড’ শীর্ষক এক গবেষণার ফলাফল অনুযায়ী, দ্বিতীয় বারের মতো সেরা ৩ টি ওয়েবসাইটের মধ্যে জায়গা করে নেয় Bikroy।

Journey Infographic Timeline 3

#BiratHaat ক্যাম্পেইন ও Buy Now

২০১৭ সালে কোরবানির মৌসুমে প্রথমবারের মতো Bikroy ‘#BiratHaat’ কন্টেস্টের আয়োজন করে যা এখন ফ্ল্যাগশিপ ক্যাম্পেইনে পরিণত হয়েছে। এই বছর Bikroy নিয়ে আসে এর ই-কমার্স সেকশন- ‘Buy Now’। এছাড়াও UN Women #HeforShe ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়ে কর্মক্ষেত্রে নারীদের অনুপাত ৭% বাড়ানোর মতো উল্লেখযোগ্য ঘটনা ঘটে। 

রিচ মিডিয়া ব্যানার ও ব্র্যান্ড হেলথ রিসার্চ 

২০১৮ সালে Bikroy ওয়েবসাইটে যুক্ত হয় হাই-কোয়ালিটি অ্যানিমেশন ও রিচ মিডিয়া কন্টেন্ট সমৃদ্ধ ‘রিচ মিডিয়া ব্যানার’। একই সালে Bikroy নিয়ে আসে #ILoveBangladesh ক্যাম্পেইন এবং Bikroy ফেসবুক পেজ চল্লিশ লক্ষ ফ্যানের মাইলফলকে পৌঁছায়। তাছাড়া সোমরা এমবিএল লিমিটেড পরিচালিত ‘অনলাইন ব্র্যান্ড হেলথ: মার্কেট রিসার্চ রিপোর্ট’ শীর্ষক এক গবেষণার ফলাফলে দেখা যায়, অনলাইন মার্কেটপ্লেস হিসেবে টানা তিন বছর ধরে শীর্ষে আছে Bikroy। এছাড়াও বাংলাদেশ মাস্টার অ্যাওয়ার্ডস ২০১৮-তে ‘বাংলাদেশ বেস্ট এমপ্লয়ার ব্র্যান্ড অ্যাওয়ার্ডস’ এবং ‘ব্র্যান্ড লিডারশিপ অ্যাওয়ার্ড’ অর্জন করে Bikroy।

Journey Infographic Timeline 4

BikroyJOBS ও আর্জেন্ট সার্ভিস

২০১৯ সালে Bikroy.com নতুন আঙ্গিকে নিয়ে আসে BikroyJOBS – যা নিয়োগকারীদের জন্য একটি সাশ্রয়ী ও পরিপূর্ণ সেবা নিশ্চিত করে থাকে এবং বিশেষভাবে পার্ট-টাইম, এন্ট্রি লেভেল এবং তরুণ শিক্ষার্থীদের কর্মসংস্থানে সহায়তা করে। একই সাথে Bikroy এ বছর বিক্রেতাদের জন্য ‘আর্জেন্ট’ প্রিমিয়াম সার্ভিস চালু করে। 

ব্রেক-ইভেন এ পৌঁছানো

Bikroy এর সাফল্য যাত্রার সবচেয়ে নতুন সংযোজন হচ্ছে ব্রেক-ইভেন এ পৌঁছানো। মূলত, গ্রাহক ও বিক্রেতাদের মাঝে যোগসূত্র স্থাপনে ভূমিকা Bikroy এর সফলতার প্রধান কারণ। ব্যবহারকারীদের কাছে Bikroy এর যেকোনো নতুন সার্ভিস ও ফিচারের গ্রহণযোগ্যতা আরও নতুন কিছু করার আত্মবিশ্বাস এবং অনুপ্রেরণা যুগিয়েছে। গত ৭ বছরে দেশজুড়ে লাখো ক্রেতা-বিক্রেতা আর হাজারো ক্ষুদ্র, মাঝারী এবং কর্পোরেট ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সাথে যুক্ত হয়ে Bikroy বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেসে পরিণত হয়েছে। আগামী দিনগুলোতেও মানসম্মত সেবা প্রদানের মাধ্যমে ক্লাসিফাইড, চাকরি ও ই-কমার্স ইন্ডাস্ট্রি কে এগিয়ে নিতে Bikroy.com প্রতিজ্ঞাবদ্ধ।

Bikroy বৃত্তান্তঃ

Journey Infographic Bikroy Data 1

কর্মচারীদের তথ্য

Bikroy বর্তমানে দুইশত এরও বেশি কর্মচারী রয়েছে। Bikroy এ কর্মরত নারী-পুরুষের সংখ্যা যথাক্রমে ৪০% ও ৬০%। গ্লোবাল মার্কেট বিবেচনায় সারা বিশ্বে ৫ টি অফিসে ২৩ টি জাতীয়তার ছয়শত এরও বেশি কর্মচারী আছেন।

Journey Infographic Bikroy Data 2

Bikroy এ বিজ্ঞাপনের সংখ্যা

Bikroy এ প্রতিদিন দশ হাজার বিজ্ঞাপন ও বছরে ছত্রিশ লক্ষ বিজ্ঞাপন, এবং প্রতিটি বিজ্ঞাপনের জন্য আগ্রহী ক্রেতার সংখ্যা গড়ে ২৩ জন।

Journey Infographic Bikroy Data 3টপ ক্যাটাগরি

Bikroy এর টপ ক্যাটাগরি গুলো হচ্ছে – মোবাইল, ভেহিকেলস, প্রপার্টি ও ইলেকট্রনিক্স।

Journey of Bikroy Infographic Member Data 10

Bikroy মেম্বার

Bikroy এর সাথে এই পর্যন্ত মোট পয়ত্রিশ হাজার মেম্বার যুক্ত হয়েছেন এবং মেম্বারদের দ্বারা পোস্টকৃত বিজ্ঞাপনের সংখ্যা বছরে সাড়ে ছয় লক্ষ। মেম্বারদের পোস্ট করা প্রতিটি বিজ্ঞাপনের জন্য আগ্রহী ক্রেতার সংখ্যা গড়ে ৯০ জন।

Journey of Bikroy Infographic Fun Fact

ফান ফ্যাক্ট

** Bikroy এ প্রায় ২,৫০০ মেম্বারদের শপ রয়েছে। মজার ব্যাপার হলো, Bikroy.com যদি একটি শপিং মল হতো তবে এর আয়তন ঢাকা নিউ মার্কেট, বসুন্ধরা সিটি বা যমুনা ফিউচার পার্কের চেয়ে বেশি হতো।

নিঃসন্দেহে নতুন এবং ব্যবহৃত পণ্য কিংবা সেবা কেনা বেচার এক অনন্য মাধ্যম হিসেবে Bikroy.com মানুষের আর্থিক এবং সামাজিক অবস্থার উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করে আসছে।

পিন্টারেস্টঃ https://www.pinterest.com/pin/501447739762519431/

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments