Bikroy

নারী কর্মীদের জন্য Bikroy-এর বিশেষ আয়োজন ‘মনের জানালা’

এবারের অতিথি সানজিদা আহমেদ

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy.com গত ২৪ জুন, Bikroy-এর কর্মীদের অংশগ্রহণে প্রধান কার্যালয়ে ‘মনের জানালা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। এবারের আলোচ্য বিষয় ছিলো ‘Women & Work’। Bikroy.com জাতিসংঘের #HeforShe প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানোর লক্ষ্যে গত পাঁচ বছর ধরে প্রতি তিন মাস অন্তর এ অনুষ্ঠানটি হয়ে আসছে।

এবারের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Palli Karma Sahayak Foundation (PKSF)-এর Program Manager (Gender) সানজিদা আহমেদ। এছাড়াও Bikroy-এর পক্ষ থেকে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন এবং হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম।

কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে ‘মনের জানালা’ ফোরামটি গঠিত হয়। ‘মনের জানালা’ ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের উপদেষ্টা- রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। নারী কর্মীদের পাশাপাশি এই ফোরামে পুরুষ কর্মীরাও তাঁদের মতামত জানাতে পারেন।

‘মনের জানালা’ প্রসঙ্গে অনুষ্ঠানের অতিথি এবং Palli Karma Sahayak Foundation (PKSF)-এর Program Manager (Gender) সানজিদা আহমেদ বলেন, “‘মনের জানালা’ – যদি এক কথায় বলা যায়, প্রোগ্রামটি প্রতিটি নারীর মনের কথা বলার মতো একটি প্ল্যাটফর্ম। সত্যিই এই প্রোগ্রামটি Bikroy-এর একটি প্রশংসনীয় একটি উদ্যোগ। সাধারণ মানুষ কর্পোরেট কালচার বলতে শুধু লাভক্ষতির হিসেবটাকেই বুঝে, সেই ব্যাপারটিকে একরকম অসত্য প্রমাণ করে এই প্রোগ্রামটি। পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থায় একজন নারী বহু ধরণের চ্যালেঞ্জ মোকাবেলা করেন, হোক সেটি কর্মস্থলে অথবা তার গৃহে। ‘মনের জানালা’-এ তারা সেই বাধাগুলোর কথা প্রথমত বলতে পারে এবং সেই সাথে তা মোকাবেলা করার উপায় নিজেরাই খুঁজে বের করে। এই প্রোগ্রামটি বাস্তবায়নে Bikroy-এর ব্যবস্থাপনা পর্ষদের আন্তরিকতা দৃশ্যমান। এছাড়া প্রতিটি কর্মীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এই প্রোগ্রামটিকে আরও প্রাণবন্ত করেছে। আমি Bikroy-এর ব্যবস্থাপনা পর্ষদের প্রতি আন্তরিক ধন্যবাদ সহ উত্তরোত্তর উন্নতি কামনা করছি।” 

Bikroy.com-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম বলেন, “Bikroy প্রতিটি মানুষকে নিয়ে এগিয়ে যাওয়ার ব্যাপারে উচ্চাকাঙ্ক্ষী। ‘মনের জানালা’ এমন একটি জায়গা, যেখানে Bikroy-এর নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ এবং কাজ করতে গিয়ে একজন নারী হিসেবে যেসব প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, তা নিয়ে দ্বিধাহীনভাবে কথা বলতে পারেন। প্রতিবার অনুষ্ঠানে আমরা এমন একজন নারীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই, যিনি সমাজে প্রতিষ্ঠিত এবং তাঁর প্রতিষ্ঠিত হয়ে উঠার গল্প আমাদের কর্মীদের অনুপ্রেরণা যোগাতে পারে। আমি আশা করি এসকল নারীদের জীবনের গল্প আমাদের কর্মীদের কর্মজীবনে সাফল্য অর্জনে উজ্জীবিত করবে।”Bikroy.com-এর ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন বলেন, “‘মনের জানালা’ Bikroy-এর একটি ঐতিহ্য ও ব্যতিক্রমধর্মী নিয়মিত আয়োজন। ব্যবস্থাপনা পর্যায়ে নারী ও পুরুষ কর্মীদের বৈচিত্র্য সবসময়ই ভালো ফলাফল বয়ে আনে, তবে তারপরও বেশিরভাগ প্রতিষ্ঠানগুলিতে নেতৃত্বের ভূমিকায় নারীদের অংশগ্রহণ কম থাকে। আমি মনে করি যেকোনো মানুষের পার্সোনাল এবং প্রফেশনাল লাইফ – এই দুটোই সমান্তরালে অবস্থান করে। এক্ষেত্রে নারীরা যেহেতু তুলনামূলক বেশি কঠিন পরিস্থিতি ফেইস করে থাকেন, তাই আমাদের এই আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে তাদের এই দুটি লাইফের মধ্যে একটা ব্যালেন্স নিয়ে আসার জন্য তাদের কাছ থেকে চ্যালেঞ্জগুলো শোনা এবং তা সমাধানের যথাসাধ্য চেষ্টা করা। Bikroy-এ আমরা সবসময়ই নারী ও পুরুষ উভয়কে সমান সুযোগ দিয়ে থাকি যাতে করে তাঁরা সেই আত্মবিশ্বাসটি গড়ে তুলতে পারে।”

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close