আমাদের দেশের জন্য সেরা ওয়েদার অ্যাপ

Share

আমাদের দেশের আবহাওয়া ব্যাপক পরিবর্তনশীল। ঠাণ্ডা ও শুষ্ক থকে শুরু করে উষ্ণ ও আর্দ্র আবহাওয়া, ভয়াবহ ঘূর্ণিঝড়প্রবণ ঋতু পর্যন্ত সব সময়ই ভিন্ন কিছু ঘটতে পারে এখানে। তাই সমসাময়িক আবহাওয়ার সঠিক পূর্বাভাস জানা জরুরী এবং টেলিভিশনে খবর দেখে এ সম্পর্কে খবর পাওয়ার দিন এখন আর নেই। বর্তমানে মোবাইল ফোনের জন্য বেশ কিছু ভালো ওয়েদার অ্যাপস রয়েছে। চলুন আবহাওয়া বিষয়ক ৫ টি ওয়েদার অ্যাপস সম্পর্কে জেনে নেই।

১. বাংলাদেশ ওয়েদার অ্যাপ

আমাদের দেশকে কেন্দ্র করেই এই অ্যাপটি তৈরি করা হয়েছে। আপনি এতে দশ দিন পর্যন্ত দিনের বিভিন্ন সময়ের বৃষ্টিপাত, বাতাসের গতিবেগ, এবং তাপমাত্রা সহ আবহাওয়ার পূর্বাভাস দেখতে পাবেন। বন্যার গুরুত্বপূর্ণ সতর্কতা সংকেত পাবেন এই অ্যাপটিতে, এবং এটি ইন্টার‌অ্যাক্টিভ হওয়ার কারনে আপনি সহজেই কোনো নির্দিষ্ট একটি এলাকায় স্ক্রল করে যেতে পারবেন। নিরাপদ ও সুখী থাকার জন্য এই অ্যাপটিতে সবই আছে এবং এই অ্যাপটি ব্যবহারে আপনার স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে ডেভেলপাররা কেবল একটি এলাকার উপর নজর দিয়েছেন যাতে তাঁরা অন্যান্য বিষয়ের উপর কাজ করতে পারেন।

২. বি ওয়েদার

অধিকাংশ অ্যাপই আন্ড্রয়েড বা আইফোনের জন্য ডিজাইন করা। কিন্তু এই অ্যাপটি ব্ল্যাকবেরি ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে তৈরি। এতে আপনার সঠিক অবস্থান জানানো এবং আবহাওয়া সংক্রান্ত তথ্য কাস্টোমাইজ করার জন্য জিপিএস প্রযুক্তি ব্যবহার করা হয়। এর ২৪ ঘণ্টা পরিষেবার মধ্যে রয়েছে ৭ দিন পর্যন্ত পূর্বাভাস, এবং এর হালনাগাদ পূর্বাভাস আপনাকে প্রতি সেকেন্ডে তথ্য প্রদান করবে। এর সবচেয়ে ভালো দিক হচ্ছে এটি ব্যবহার করা খুবই সহজ। এর গ্রাফিক ডিজাইন এমনভাবে করা যা আপনাকে আবহাওয়ার দিকে দৃষ্টি নিবদ্ধ করতে সাহায্য করবে, আপনার স্মার্টফোন নেভিগেশনে হয়।

৩. রাডারস্কোপ

বেস ভেলোসিটির সহজবোধ্য এই অ্যাপটি, অপেশাদার থেকে পেশাদার, সকল স্টোর্ম চেজার বা ঝড় অনুসরণকারীদের কাজে লাগবে। নেক্সরাড- নেক্সট জেনারেশন রাডার – প্রযুক্তি থাকার কারনে, আপনি জানতে পারবেন কখন পরবর্তী ঝড়টি আসবে, কোথায় বজ্রপাত হচ্ছে, এবং আপনার আশেপাশের এলাকার আবহাওয়ার অবস্থা সম্পর্কেও জানতে পারবেন। এর জুম-এ পিঞ্চ করুন এবং আগত বর্ষা বা ভারী বৃষ্টিপাত সম্পর্কে আপনি হালনাগাদ সতর্ক বার্তা পেয়ে যাবেন। একবার ভেবে দেখুন আপনি জরুরী অবস্থায় কোথায় যেতে হবে তা আগে থেকেই জানেন। রাডারস্কোপ-এর মত এতো উন্নত প্রযুক্তির অ্যাপ রয়েছে হাতে গোনা কয়েকটি। যারা প্রযুক্তি ভালবাসেন তাঁদের কাছে এই অ্যাপটি ভালো লাগবে।

৪. ওয়েদার চ্যানেল

মাঝেমধ্যে, আপনার এমন অ্যাপের প্রয়োজন হয় যার ইন্টারফেসটি খুব সহজ এবং একটি জায়গায় আপনি আবহাওয়া সংক্রান্ত সকল তথ্য পেয়ে যাবেন। এই ওয়েদার অ্যাপটি সেই সুবিধাই দিয়ে থাকে। এটি অ্যাপেল, আন্ড্রয়েড এবং ব্ল্যাকবেরির জন্য পাওয়া যাচ্ছে, যেখানে আপনি সব ধরণের তথ্য সন্ধান করতে পারবেন, যেমন- বর্তমান ইউভি ইনডেক্স, সূর্যের অবস্থান, এবং এমনকি আপনার ম্যাপে ডিফল্ট এরিয়া দেখাবে। মোবাইল অ্যাপের পাশাপাশি আপনি যেকোনো জায়গা থেকে গুরুত্বপূর্ণ তথ্য পেতে আপনার অবস্থান ওয়েদার চ্যানেল ওয়েবসাইটের সাথে সিঙ্ক করতে পারবেন।

৫. আকু ওয়েদার

ইন্ডাস্ট্রিতে সবচেয়ে সেরা ওয়েদার অ্যাপ হিসেবে বিবেচিত, আক্কু ওয়েদার প্রচুর তথ্য দিয়ে থাকে এবং এর ডিজাইনের কারনে এটি ব্যবহারও অনেক মজার। সবচেয়ে সুখের বিষয় এটি পাবেন সম্পুর্ন বিনামূল্যে। এর ইউজার ড্যাশবোর্ডে ১৫ দিন পরের আবহাওয়ার পূর্বাভাস দেখতে পাবেন। এটি আপনার ক্যালেন্ডারের সাথে সংযোগ করা সম্ভব, যাতে আপনি খারাপ আবহাওয়ায় আপনার মিটিং এবং দুপুরের ভোজের সময়সূচী ঠিক করতে পারেন। বিভিন্ন পরিসংখ্যান চেক করুন, যেমন- আর্দ্রতা, দৃষ্টির পাল্লা, সূর্যোদয়, সূর্যাস্ত, বায়ুচাপ এবং শিশিরাংক, ইউভি লেভেল, বাতাসের গতি ইত্যাদি। এর জুম করার ক্ষমতাসম্পন্ন ডিসপ্লে স্ক্রিনের কারনে আপনার প্রয়োজনীয় আবহাওয়ার তথ্য পেতে কখনই কষ্ট হবে না। দেশের মানুষজন আবহাওয়ার গভীর পরিবর্তন সম্পর্কে জানেন। অধিকাংশ সময়, আপনি বুঝতে পারবেন না যে বৃষ্টি বা ঝড় শুরু হতে পারে। তাই প্রযুক্তির সহায়তায় আপনার এ সম্পর্কে সকল তথ্য জানা জরুরী। নিজেকে সুখী, নিরাপদ এবং কর্মক্ষম রাখতে উপরের দারুণ সব অ্যাপগুলো থেকে এক বা একাধিক ব্যবহার করতে পারেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments