শিক্ষামূলক এবং দক্ষতার উন্নয়নের জন্য কিছু ভিডিও গেমস

Share

ভিডিও গেমসের বয়স প্রায় ৪০ বছর হতে চলল। গত চার দশকে, সমগ্র বিশ্বের লক্ষ লক্ষ মানুষকে চমৎকার ভাবে বিনোদন দিয়ে এসেছে। তবে,সময়ের পরিক্রমায় গেমস নির্মাতারা অনুধাবন করেছেন যে, এই গেমসগুলো শুধুমাত্র বিনোদন প্রদানে সীমাবদ্ধ না থেকে আরও অনেক কিছুই দিতে পারত। এগুলো শিশুদের শিক্ষাদানের একটি মজার উপায় হতে পারতো এবং তাদের নানাবিধ দক্ষতা উন্নয়ন করতে পারতো। শ্রেনিকক্ষে শিক্ষকের পাঠদান শোনার চেয়ে অনলাইনে ভিডিও গেমস খেলার মাধ্যমে শেখার বিষয়টিকে শিশুরা অনেক বেশি উপভোগ করে। আক্ষরিক অর্থেই, বর্তমানে হাজারো ব্যবহৃত ভিডিও গেমস রয়েছে, যেগুলো গণিত, ইতিহাস, পঠন, ব্যাকরণ, ভূগোল এবং আপনার চাহিত সকল বিষয়াবলী শিক্ষা দিয়ে থাকে। শিশুদের জন্য বর্তমানে পাওয়া যাচ্ছে এমন কিছু ভিডিওর ব্যাপারটি দেখা যাক।

১. বিগ ব্রেইন অ্যাকাডেমি (Big Brain Academy)

“বিগ ব্রেইন অ্যাকাডেমি” শিশুদের কে নানা ধরনের সমস্যা সমাধান করার জন্য দিয়ে থাকে। শিশুরা যে স্কোর করতে পারে,তার উপর ভিত্তি করে গেমসটি শিশুদের মস্তিস্কের ওজন বা ভর পরিমাপ করে থাকে। শিশুরা নিজেরা বা অন্য কোনো বন্ধুর বিপরীতে খেলতে পারে। গণিত, স্মৃতি, বিশ্লেষণ, গুরুত্বপূর্ণ চিন্তা করা এবং সনাক্তকরণের ক্ষমতা উন্নয়নের জন্য এই গেমসটি শিশুর জন্য খুবই কার্যকর।

Nintendo Wii ভিডিও গেম কনসোলের জন্য পাওয়া যাচ্ছে।

২. মাই ওয়ার্ড কোচ (My Word Coach)

“মাই ওয়ার্ড কোচ” নতুন শব্দ শেখার মাধ্যমে আপনার শিশুর শব্দভান্ডার সমৃদ্ধ করে। একাধিক খেলোয়াড়ের জন্য এখানে চারটি গেমস এবং ছয়টি অনুশীলনী রয়েছে, যা শুধুমাত্র একজন ব্যক্তিকে সম্পন্ন করতে হবে। এখানে ভিন্ন ভিন্ন চারজন ভার্চুয়াল শিক্ষক রয়েছে, যাদের সাথে আপনার শিশু যোগাযোগ করতে পারবে। এই শিক্ষকরা বাস্তব সময়ে আপনার শিশুর অগ্রগতি পর্যবেক্ষণ করবে। যদি আপনার শিশু কোনো বিদেশী ভাষা শিখতে আগ্রহী হয়, তবে তাদের জন্য “মাই চাইনিজ কোচ” (My Chinese Coach”) এবং “মাই স্প্যানিশ কোচ” (“My Spanish Coach”) সংস্করণ রয়েছে।

আইপ্যাড, আইফোন, Nintendo Wii এবং the Nintendo DS-এর জন্য পাওয়া যাচ্ছে।

৩. ইউ ড্র স্টুডিও: ইনস্ট্যান্ট আর্টিস্ট (u Draw Studio: Instant Artist)

এই গেমটি খেলার জন্য, ঐ ব্যক্তির অবশ্যই uDrawGameTablet থাকতে হবে, যা সফটওয়্যারের সাথে থাকে। এই গেমটি যখন অঙ্কনের অবস্থায় (painting mode) থাকে, তখন নানা ধরণের ইফেক্টস, নানা আকৃতির ব্রাশ এবং রং ব্যবহারের মাধ্যমে ছবি আঁকতে পারে। আঁকাআঁকির কাজ শেষে তারা তা সংরক্ষণ বা সেভ করতে পারেন। এতে চিত্রকর্মের স্ন্যাপশটও নেয়ারও ব্যবস্থা রয়েছে, যা পরবর্তীতে প্রিন্ট করা যায়। গেমটিকে যখন কালারিং মুডে রাখা হয়, তখন তারা বিভিন্ন ছবিতে রং করতে পারে, যা ধরণ অনুযায়ী সাজানো যায়।

Nintendo Wii-এর জন্য পাওয়া যায়।

৪. লিটলবিগপ্লানেট ২(LittleBigPlanet 2)

“লিটলবিগপ্লানেট ২″ হলো এমন একটি গেম যা কোনো শিশুর মনে সৃজনশীলতা বৃদ্ধি করে। খেলোয়াড়দেরকে অনেকগুলো ধাঁধা দেয়া হবে, যা তাদেরকে সমাধান করতে হবে। এই গেমের প্রধান চরিত্রটিকে বলা হয় ‘স্যাকবয়’ (Sackboy)। এই গেম খেলাকালীন বিভিন্ন ধরণের পুরষ্কারের মাধ্যমে খেলোয়াড় তাকে নিজের মতো করে নিতে পারবেন। এই গেমের কিছু পুরষ্কার শুধুমাত্র অন্য খেলোয়াড়ের সহায়তার মাধ্যমে অর্জন করা যাবে। এর মাধ্যমে খেলোয়াড়ের সামাজিক দক্ষতার উন্নতি হবে। এই গেমে খেলোয়াড়গণ নতুন ধাপ তৈরি করতে পারবেন, যা অন্যান্য গেমে পাওয়া যায় না। এটি তাদেরকে তাদের কল্পনাশক্তি ব্যবহারে উৎসাহিত করে। তারপর, খেলোয়াড়রা তাদের সৃষ্ট ধাপকে নিয়ে “লিটলবিগপ্লানেট ২” কমিউনিটিতে আপলোড করতে পারে,যা প্লেস্টেশন নেটওয়ার্ক (Playstation Network)-এ অবস্থিত। অন্যান্য খেলোয়াড়রা তখন এই ধাপের উপর মন্তব্য করতে পারে ও তাদের ফিডব্যাক প্রদান করতে পারে।

প্লেস্টেশন ৩ (Playstation 3)-তে পাওয়া যায়।

৫. সিসেম স্ট্রিট: ওয়ান্স আপন এ মন্সটার(Sesame Street: Once Upon a Monster)

“সিসেম স্ট্রিট: ওয়ান্স আপন এ মন্সটার” মাইক্রোসফট কর্তৃক প্রস্তুতকৃত কাইনেক্ট ক্যামেরার মাধ্যমে ট্যান্ডেমে ব্যবহৃত হয়। এই ক্যামেরা খেলোয়াড়দের বিভিন্ন ধরণের নড়াচড়া লক্ষ্য করার জন্য ব্যবহৃত হয় এবং তারপর স্ক্রিনের চরিত্রে তা স্থানান্তর করা হয়। গেমটির প্রতিটি ধাপে একটি আলাদা দৈত্য রয়েছে যার একটি সমস্যা থাকে এবং গেমের প্রধান দুই চরিত্র, এলমো (Elmo) এবং কুকি মন্সটার (Cookie Monster) কে তার সমাধান করতে হয়। শিশুরা তাদের পিতামাতাদের সাথে খেলার জন্য এই গেমটি আদর্শ। এটি শিশুদের সমস্যা সমাধানের দক্ষতা উন্নয়নে সহায়তা করবে। এই গেমটি শিশুদেরকে দলবদ্ধভাবে কাজ করতে উৎসাহিত করতে ডিজাইন করা হয়েছে।

এক্সবক্স ৩৬০ কাইনেক্ট (Xbox 360 Kinect)-এর জন্য পাওয়া যাচ্ছে।

৬. মিঃ পেন্সিল সেভস ডুডলবার্গ (Mr. Pencil Saves Doodleburg)

গত শতকে শিশুদের শিক্ষামূলক গেমসের ক্ষেত্রে Leapfrog কোম্পানি বিপ্লব সৃষ্টি করেছে। Leapster তাৎক্ষণিক আঘাতের জন্য হাতে ব্যবহৃত গেম খেলার একটি যন্ত্র তৈরি করেছে, যা এই ক্ষেত্রে জনপ্রিয় যন্ত্রগুলোর মধ্যে একটি। Leapster Explorer এই ধারা অব্যহত রেখেছে এবং নানা বিষয়ে শিক্ষার জন্য অনেক গেম নিয়ে এসেছে। “মিঃ পেন্সিল সেভস ডুডলবার্গ” শিশুদেরকে যথাযথভাবে বর্ণ ও সংখ্যা লেখার বিষয়টি শিক্ষাদান করে থাকে। শিশুরা এর মাধ্যমে বিভিন্ন ধরণের আকার সনাক্ত করতে পারে এবং ডুডলবার্গ শহর রক্ষার জন্য মিঃ পেন্সিল চরিত্রকে সহায়তা করতে ছবি আঁকতে সাহায্য করে।

Leapster Explorer-এর জন্য পাওয়া যাচ্ছে।

৭. সিভিলাইজেশন (Civilization)বা সভ্যতা

এই গেমটি শিশুদেরকে তাদের কৌশল, কূটনীতি, পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা উন্নয়নে সহায়তা করে। শিশুরা তাদের সভ্যতা তৈরি এবং প্রসারে সম্পদ সংগ্রহ করবে। যদি শিশুর নির্দিষ্ট এলাকায় তাদের প্রয়োজনীয় সম্পদ না পায়, তবে তাকে অন্য লোকদের নিকট থেকে সেগুলো কিনে নিতে হবে এবং সে বিষয়ে আলোচনা করতে হবে। খেলোয়াড়েরা বিশ্ববিদ্যালয়, বাজার, শস্যভাণ্ডার, ব্যাংক, কারখানা এবং আরও অনেক কিছু তৈরি করবে। প্রতিবারে এই জায়গাগুলোর একটি তৈরি করা হবে, যা এগিয়ে যাওয়ার জন্য নতুন সুযোগ তৈরি করবে এবং প্রস্তুতকৃত সভ্যতার উন্নয়ন ঘটাবে।

এক্সবক্স (Xbox) বা পিসি-র জন্য পাওয়া যাচ্ছে।

৮. ম্যাজিক স্কুল বাস (Magic School Bus)

“ম্যাজিক স্কুল বাস” শিশুদেরকে বিজ্ঞানের নানা বিষয়ে শিক্ষাদানের দিকে দৃষ্টি দিয়ে তৈরি করা হয়েছে। শিশুরা ক্রান্তীয় বনভুমি (rainforest), মঙ্গলের পৃষ্ঠ, মহাসাগরের তলদেশ এবং মানব শরীরের অভ্যন্তরীণ কাজকর্ম সম্বন্ধে জানতে পারবে। শিশুরা আগ্নেয়গিরি সম্মন্ধেও জানতে পারবে এবং তারা বিজ্ঞানের কতটুকু জানে, সে বিষয়ে পরীক্ষাও দিতে পারবে। শিশুটি যখন প্রতিবার গেমটি খেলবে, তখন সে একটি নতুন অভিযানে যাবে আর নতুন জিনিস শিখতে পারবে, তাই শেখার বিষয়টি কখনো একঘেয়ে হবে না।

আপনার পিসি-র জন্য পাওয়া যাচ্ছে। গেমটির কিছু অংশ Scholastic ওয়েবসাইটে বিনামূল্যে খেলা যাবে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments