স্বাস্থ্য ও সুস্থতার জন্য সবচেয়ে ভাল ভিডিও গেম

Share

ভিডিও গেমস শুধুমাত্র গেমর চাইতেও বেশি কিছু হতে পারে। সঠিক গেম আপনার সুস্বাস্থ্য ও সুস্থতার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তবে কিছু গেম রয়েছে যেগুলো এই উদ্দেশ্যটিকে অন্য গেমের চাইতে তুলনামুলক ভালোভাবে সম্পন্ন করতে পারে।

স্বাস্থ্য ও সুস্থতার জন্য ভিডিও গেম ক্রয়ের ক্ষেত্রে কী কী বিষয় বিবেচনা করতে হবে?

আপনার ব্যায়ামের সময়সূচীর হিসেব রাখার জন্য যখন আপনি কোনো ভিডিও গেম কনসোল (console) ব্যবহার করেন, তখন এটি গুরুত্বপূর্ণ যে ব্যায়াম করাকালীন কনসোলটি সঠিকভাবে তা নিরূপণ করতে পারে। Sony PlayStation ও Nintendo Wii থেকে মাইক্রোসফটের Xbox 360 Kinnect তুলনামুলক ভালো, কারণ শুধুমাত্র হাতেধরা নিয়ন্ত্রকের নড়াচড়া নিরুপন না করে Kinnect আপনার সম্পূর্ণ শরীরের নড়াচড়া নিরূপণ করে। আপনি কেমন ব্যায়াম করেন, তা নিরূপণ করা ছাড়াও গেমটির উচিৎ ব্যায়ামের সঠিক সময়সূচী নির্ধারণ করে দেয়া। ব্যায়ামের সময়সূচী আরাম্ভ হওয়া উচিৎ গা-গরম করার মাধমে। নির্ধারনী বা conditioning হওয়া উচিত গা-গরমের পর, এবং চুড়ান্তভাবে শান্ত হওয়ার ব্যায়ামের মাধমে তা শেষ হওয়া উচিৎ। গেমের মধ্যে অন্তর্ভুক্ত ব্যায়ামগুলো তাদের প্রদত্ত কন্ডিশনিং এর জন্য যথাযথ হওয়া উচিৎ। কার্ডিওভাস্কুলার (cardiovascular)-কে উদ্দেশ্য করে যে অ্যারোবিক (Aerobic) ব্যায়ামগুলো করা হয়, সেগুলো আপনার হৃদস্পন্দনের হার বৃদ্ধি করতে পারে। মাংসপেশীর সক্ষমতা এবং সহ্যশক্তি বৃদ্ধির জন্য বারংবার ব্যায়াম মাংশপেশীকে অবসাদগ্রস্থ করে এবং নমনীয়তা বৃদ্ধি করার জন্য ব্যায়াম মাংশপেশীকে প্রসারিত করে। পরিবারের জন্য সবচেয়ে উপকারী গেম হওয়ার নিমিত্তে এটি সব ধরনের শারীরিক গঠনসম্পন্ন মানুষের সময়সূচী অন্তর্ভুক্ত করতে হবে এবং মানুষ অধিকতর শারীরিক যোগ্যতাসম্পন্ন হয়ে ওঠার সাথে সাথে সময়সূচীটিও ক্রমবর্ধিত হারে চ্যালেঞ্জিং হওয়া উচিৎ। চুড়ান্তভাবে, যারা অভিযোগ করে যে ব্যায়াম ক্লান্তিকর অথবা যারা তাদের সময়সূচী থেকে বিরতি নিতে চান, তাদের জন্য গেমটিতে অন্যান্য শারীরিক ফিটনেস সম্পর্কিত কার্যক্রম, যেমন নাচ অথবা টেনিস বা ডজ বলের গেম সংযোজন করা উচিৎ, যাতে কিছু মজা করা যায়। সব সত্ত্বেও, যদি কেউ ক্লান্ত হয়ে পড়ে এবং গেমটি না করে, তবে গেমটি কোনোভাবেই সেই ব্যাক্তির শারীরিক ফিটনেসের কোনো উন্নতি করতে পারবেনা।

পরিবারের জন্য

পরিবারের সব সদস্যের শারীরিক ফিটনেস একই রকম নাও হতে পারে এবং পরিবারের সব সদস্য শারীরিকভাবে ফিট হওয়ার জন্য একই রকম আগ্রহী নাও হতে পারে। বাচ্চাদের ও পরিবারের জন্য নিচের দুইটি ভিডিও গেম সেই রকম সম্ভাবনাগুলোকে বিবেচনা করে।

Your Shape for Wii U, যার রেট হলো ESRB: ১০+ বয়সের সকলের জন্য।এটা শারীরিক ফিটনেস ও বিনোদন একত্রে নিয়ে আসে এবং মাংশপেশীর সহ্যশক্তির জন্য প্রারাম্ভিক স্তরের ব্যায়ামের সুযোগ প্রদান করে। গেমটিতে একাধিক খেলোয়াড় অংশগ্রহণ করতে পারে এবং সর্বোচ্চ চার জন পর্যন্ত খেলতে পারে। একটি ভার্চুয়াল (virtual) প্রশিক্ষক সবগুলো ব্যায়ামের কার্যপ্রণালী স্ক্রিনে (onscreen) প্রদর্শন করে এবং সেগুলো বর্ণনা করে। এই কন্ডিশনিং ব্যায়ামগুলো প্রধানত অ্যারোবিক (aerobic) নড়াচড়ার উপর নির্ভর করে, যা হালকা থেকে মাঝারি পর্যায়ে করা হয়।এই সূচীটি তৈরি করা হয়েছে তিন থেকে চার ধরনের ব্যায়াম এবং বৈচিত্র্যের উপর ভিত্তি করে, যা পুনরাবৃত্তিমূলক এবং কিছু শেষ হয় পেটের ক্রমসংকোচন করার মাধ্যমে। গা-গরম করার এবং শান্ত হওয়ার সূচী দেয়া আছে কিন্তু অবশ্যই আলাদাভাবে যুক্ত করে নিতে হবে। ফলশ্রুতিতে, কার্যক্রম ঠিক করার বিষয়টি প্রতিটি মানুষের নিজের ওপর নির্ভর করে। যাহোক প্রতিটি মানুষ তার নিজের কর্মপন্থা ঠিক করতে পারেন এবং যদি আপনি শারীরিক ফিটনেস অর্জনের জন্য কোনো লক্ষ্য ঠিক করেন, তবে আপনাকে অভীষ্ট লক্ষ্যে পৌছাতে সাহায্য করার জন্য গেমের ফিটনেস পল (Fitness Pal)-এর বৈশিষ্ট্যটি আপনাকে স্বাস্থ্যকর খাবার ও খাদ্য তালিকার বিষয়ে সুপারিশ করবে। ইউজার প্রোফাইল (User profile)-এআপনার উচ্চতা, ওজন, বয়স এবং লিঙ্গ-এর তথ্য থাকে, তাই কত ক্যালরি (calories) পুড়েছে, গেমটি তা সঠিকভাবে হিসেব রাখতে পারে।ক্যালরি পোড়ানোর জন্য আপনি ভার্চুয়াল (virtual) মুদ্রা উপার্জন করবেন এবং স্ক্রিনের প্রশিক্ষকের জন্য গেমটিতে নতুন কর্মপন্থার সূচী, নতুন নাচ অথবা পোশাক ক্রয়ের জন্য তা ব্যবহার করতে পারবেন। যখন আপনি আপনার শারীরিক ফিটনেসের অভীষ্ট লক্ষ্যে পৌছালে গেমটি পুরষ্কার হিসেবে মেডেল (medals) দেয়া হবে।

Nike+ Kinect Training for Xbox 360-ও ESRB-এর সাথে সম্পর্কিত: সকলের জন্য। যদিও এটা বিভিন্ন রকম শারীরিক ফিটনেসের স্তরের সাথে সমন্বয় সাধন করে এবং কিছু মজার কর্মকাণ্ড সংযোজন করে, তবে এই গেমটি আসলেই তাদের জন্য যারা শারীরিক ভাবে ফিট হওয়ার জন্য নিবেদিত। এই গেমটিতে পুরুষ অথবা মহিলা ভার্চুয়াল প্রশিক্ষক পছন্দ করার সুযোগ রয়েছে। এটা প্রতিটা মানুষের শারীরিক ফিটনেস এবং এথলেটিসিজমের মনোভাবও বিবেচনা করে এবং শারীরিক ফিটনেসের অভীষ্ট লক্ষ্য, যেমন শক্তিমত্তা তৈরি, টোনিং (toning) অথবা ওজন কামানোর বিষয় পছন্দ করার সুযোগ প্রদান করে। গেমটি তখন একটি সুবিধাজনক প্রশিক্ষণ কর্মসুচীতে পরিবর্তিত হয়। দুই ধরনের কর্মপন্থা পূর্ব থেকেই দেয়া রয়েছে- দ্রুত শুরু (Quick Start) এবং ৫ মিনিটের সেশন। কিছু শক্তি বর্ধক ব্যায়ামের জন্য ওজন এর প্রয়োজন হয়, যা গেমটির সাথে দেয়া হয় না। Kinect সেন্সর, যা সমস্ত শরীরের নড়াচড়া চিহ্নিত করে, ব্যায়ামকারীর অনুরূপ প্রতিচ্ছায়া স্ক্রিনে প্রকাশ করে এবং নড়াচড়া অনুকরণ করে। বেশিরভাগ সময় আপনি স্ক্রিনে (onscreen) আপনার প্রতিচ্ছায়া (avatar) দেখতে পারেন, যার মাধ্যমে আপনি নিশ্চিন্ত হতে পারবেন যে আপনি সঠিকভাবে ব্যায়াম করছেন। যাহোক, কিছু কিছু ব্যায়ামের সময় সেগুলো সঠিকভাবে হচ্ছে কিনা তা দেখতে আপনি স্ক্রিনের দিকে তাকাতে পারবেন না। কিছু ক্ষেত্রে ভার্চুয়াল প্রশিক্ষক কিছু মৌখিক নির্দেশনা প্রদান করে, তবে বেশির ভাগ সংশোধনী আসে স্ক্রিন থেকে। যদি আপনি স্ক্রিনের দিকে না তাকান, তবে আপনি এই সংশোধনীগুলো দেখতে পাবেন না। তাছাড়াও Kinect সেন্সর কখনও কখনও হিসেবে ভুল করতে পারে আবার, যদি আপনি স্ক্রিনের দিকে না তাকান, তবে আপনি হয়তো বুঝতে পারবেন না যে আপনার রেপ্স (reps) ভুল গননা করা হয়েছে। যদি ব্যায়াম থেকে বিরতি নিতে চান এবং মজা করতে চান, তবে আপনি ভার্চুয়াল প্রতিবন্ধকের ওপর দিয়ে লাফাতে পারেন, ডজ বল (dodge ball) খেলতে পারেন অথবা আপনার স্ক্রিনের (onscreen) প্রতিচ্ছায়া (avatar)-কে একটি খোলা জায়গার দিকে পরিচালিত করতে পারেন।এই গেমটি প্রতিযোগিতামুলক, ভাল গতির রুটিন তৈরির জন্য বিভিন্ন ধরণের ব্যায়াম নিয়ে কাজ করে। এখানে শরীরের ওপরের দিকের চাইতে শরীরের নিচের দিকের ব্যায়ামের সংখ্যা বেশী রয়েছে এবং গেমটি শক্তি বৃদ্ধি করার চেয়ে কার্ডিওভাস্কুলার (cardiovascular)-এর সুস্থতা এবং মাংশপেশীর সহ্যক্ষমতা তৈরি করে। তাছাড়াও এই ব্যায়াম ও কর্মকাণ্ডের মধ্যে লাফঝাঁপও রয়েছে।যারা এখনও তুলনামুলক ভাবে ফিট নন, তাদেরকে এই কাজ শুরুর পূর্বে ফিটনেসের অবস্থা উন্নত করতে হবে।

স্বাস্থ্য ও সুস্থতার জন্য ফ্রী অনলাইন ভিডিও গেমস

যেখানে তারা মূলত গেম খেলার জন্য দরকারি পেশীগুলোর ব্যায়াম করে থাকে, সেখানে বেশ কিছু সাইট (sites) বিনামূল্যে শারীরিক ফিটনেসের গেম দিয়ে থাকে, যেগুলো ডাউনলোড করা যায় বা অনলাইনেও খেলা যায়। এর মাধ্যমে, আপনি নিদেন পক্ষে আপনার ফিটনেস নিয়ে চিন্তা করতে পারবেন, এবং ব্যায়াম ও এই ধরণের কার্যক্রমের সাথে পরিচিত হতে পারবেন, যেগুলো আপনি অফলাইনে করতে পারবেন। এর মধ্যে রয়েছে Games.com, Shockwave.com, এবং KibaGames.com।

ব্যবহৃত ভিডিও গেমস

Bikroy.com এর শ্রেণিকৃত বিজ্ঞাপনগুলো ব্যবহৃত ভিডিও গেমস ও গেম কনসোল (consoles)-এর জন্য একটি অসাধারণ উৎস হতে পারে।

এই নির্দেশনাগুলোর মাধ্যমে আপনার ও আপনার পরিবারের জন্য শারীরিক ফিটনেসের উপর সঠিক গেম খুঁজে পেতে পারেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments