শিশুদের জন্য সর্বোত্তম ভিডিও গেম সিস্টেম

Share

যদি আপনার এমন শিশু থেকে থাকে যে ভিডিও গেম সিস্টেম সম্বন্ধে অবিরত জিজ্ঞেস করতে থাকে, তাহলে পছন্দ করার জন্য আপনার অবশ্যই অনেক বিকল্প রয়েছে। শিশুর বয়স এবং আপনার ব্যক্তিগত অগ্রাধিকারের উপর ভিত্তি করে প্রতিটি সিস্টেমের কিছু নিজস্ব সুবিধাদি রয়েছে, যা আপনার গৃহে একটি আদর্শ সংযোজন হিসেবে বিবেচিত হবে। যদি আপনি বাজারে থাকেন, তবে শিশুদের জন্য সর্বোত্তম ভিডিও গেম সিস্টেমগুলো এখানে রয়েছে, যেগুলো নিশ্চিতভাবেই সকলে উপভোগ করবে।

এক্সবক্স ওয়ান (Xbox One)

এক্সবক্স ওয়ান হলো মাইক্রোসফটের সাম্প্রতিক মুক্তি (রিলিজ)। অনেকগুলো সফল পূর্বসূরি থেকে আসা – এক্সবক্স এবং এক্সবক্স 360 – শিশুদের নিকট আরও বেশি উপভোগ্য করার জন্য অনেকে আরও আপগ্রেডও নিতে পারে। এক্সবক্স ওয়ানের রয়েছে একটি ৮কোর CPU যা একে বাজারের দ্রুততম গেমিং সিস্টেমে পরিণত করেছে। এর অর্থ হলো প্রতিটি দৃশ্যের মধ্যে লোডিং সময় নিয়ে কোনো ধরণের দুশ্চিন্তা ছাড়াই ব্যবহারকারীগণ তাদের সবগুলো প্রিয় গেমই খেলতে সমর্থ হবেন। ৮ জিবি সিস্টেম মেমোরি এবং ৫০০ জিবি হার্ড ডিস্ক ড্রাইভের সাথে যুক্ত হওয়ার ফলে খেলোয়াড়দেরকেও তাদের সিস্টেম বাধাগ্রস্থ হওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না, কারণ তাঁরা তাদের নিজেদের ট্রফি, ব্যবহারকারীর প্রোফাইল, এবং অন্যান্য ডাউনলোডকৃত বিষয়বস্তু লোড করে।

এক্সবক্স ওয়ানের আরও উন্নততর দিকটি হলো, এটি অন্য গেমিং উপাদানসমূহ ব্যবহার করে যা আপনার শিশুরা আরও বেশি উপভোগ করবে। এক্সবক্স কাইনেক্ট হলো একটি অতিরিক্ত সেন্সর যা খেলার সময় আপনার শিশুকে সক্রিয় রাখবে এবং নড়াচড়া করতে সহায়তা করবে। যদি আপনারা এমন পিতামাতা হোন যারা ভিডিও গেমের আসক্তি এবং শরীরে এর প্রভাব সম্বন্ধে চিন্তিত, তবে কাইনেক্টটি আপনাদের জন্যই, কারণ তা আপনার শিশুকে সক্রিয় থাকতে সহায়তা করবে। অধিকন্তু, অনেক এক্সবক্স ওয়ান গেম বিভক্ত স্ক্রীনের (split screen) সুবিধা প্রদান করে যার মাধ্যমে আপনি ট্যাবলেট বা স্মার্টফোনের মাধ্যমেও সেখানে ঢুকতে পারবেন।
এক্সবক্স লাইভ-এর মাধ্যমে, আপনি ভিডিও গেমও ক্রয় করতে পারেন এবং ডিজিটাল পদ্ধতিতে আপনার এক্সবক্স যন্ত্রে সেগুলো ডাউনলোড করতে পারেন। অধিকন্তু এক্সবক্সের জন্য সুনির্দিষ্ট হাজারো শিরোনাম থেকে আপনি প্রথম শ্রেণির কম্পিউটার গেম খুঁজে নিতে পারেন এবং আপনি সেগুলো ডাউনলোডও করতে পারেন।

প্লেস্টেশন ৪ (PlayStation 4)

এক্সবক্স ওয়ান-এর পাশাপাশি সর্ববৃহৎ পাওয়ার প্লেয়ার হলো প্লেস্টেশন ৪। এই যন্ত্রটি প্লেস্টেশন ৩-র অনুগামী এবং সত্যিকার অর্থে অনন্য অভিজ্ঞতা পাওয়ার জন্য তাতে পাওয়ার এবং গ্রাফিকস যোগ করা হয়েছে। PS4-এর সাথে রয়েছে একটি AMD next-gen Radeon গ্রাফিকস ইঞ্জিন যার ক্ষমতা ৮০০মেগাহার্টজ। এই মানে হলো আপনার শিশু আসলেই অত্যন্ত দ্রুতগতির এই ভিডিও উপভোগ করবে। এক্সবক্স ওয়ান-এর মতো, এই PS4-এরও রয়েছে একটি ৫০০ জিবি হার্ড ডিস্ক, এবং ৮ জিবি GDDR5 অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ।

যারা এক্সবক্স কাইনেক্টের একটি বিকল্প খুঁজছেন, তাদের জন্য প্লেস্টেশন মুভ হলো একটি সমান উপভোগ্য যন্ত্র। এই মুভ-এ রয়েছে একটি নিয়ন্ত্রণকারী যন্ত্র যা ব্যবহারকারীগণ তাদের শরীরে যুক্ত করার মাধ্যমে গেম খেলার সময় সক্রিয় হতে পারেন। অধিকন্তু, ব্যবহারকারীগণ প্লেস্টেশন ষ্টোরে প্রবেশ করতে পারেন, যা প্রচুর পরিমাণে সস্তা ভিডিও গেম ডাউনলোড করার জন্য সুযোগ প্রদান করে থাকে। কিছু কিছু ক্ষেত্রে, বিশেষ প্রোমোশনের সময়, আপনি বিনামূল্যেও ভিডিও গেমস পেতে পারেন। PS4 হলো বাজারের শীর্ষ ভিডিও গেম কনসোলগুলোর একটি এবং এটি থেকে আপনার শিশু নিশ্চিতভাবে প্রচুর মজা পাবে।

সনি পিএসপি গো (Sony PSP Go)

যদি চলমান অবস্থায় আপনি আপনার শিশুকে একটি গেম দিতে চান তবে সনি পিএসপি গো হলো একটি চমৎকার বিকল্প। এই সিস্টেমটি প্লেস্টেশন ভিডিও গেমের অনেকগুলোই প্রদান করে থাকে যার একটি কম মানসম্পন্ন সংস্করণ আপনি PS4 থেকে নিতে পারেন। দীর্ঘ সাপ্তাহিক ছুটি, রাস্তায় পরিভ্রমণ, এবং যারা বাসায় গেমিং সিস্টেমের জন্য নিয়মিতভাবে একটি টিভি ব্যবহার করতে ইচ্ছুক নন তাদের জন্য সনি পিএসপি গো হলো আদর্শ। ভিডিও গেম ষ্টোরগুলোতে গেমিং-এর অনেক বিকল্প রয়েছে, যা অনেক সময়ের জন্য আপনার শিশুকে PSP Go-এর প্রতি আগ্রহী করে রাখবে।
Nintendo WiiU

Nintendo Wii শিশুদের ভিডিও গেমের ক্ষেত্রে অনেক চমৎকার বিকল্প প্রদান করে থাকে। এই সিস্টেমটি কমবয়সী ব্যবহারকারীদের দিকে দৃষ্টি রাখে, অতএব প্রায়ই এটি এক্সবক্স ওয়ান অথবা প্লেস্টেশন ৪ থেকে অধিকতর পরিবার-বান্ধব সংস্করণ তৈরির বিষয় বিবেচনা করে। যদি আপনার শৈশবকালে আপনি মারিও, জেলদা, অথবা অন্য কোন ক্লাসিক ভিডিও গেমের বড় ভক্ত হয়ে থাকেন, তবে আপনি জেনে খুশি হবেন যে, Nintendo WiiU-এর নিকট থেকে আপনার শিশুও তা কিনে নিতে পারবে। WiiU শুধুমাত্র আপনার শিশুর জন্যই চমৎকার নয়, আপনার সম্পূর্ণ পরিবারের উপযোগী বাজারে প্রাপ্ত সবগুলো বিকল্প থেকে সম্ভবত এটিই সেরা।

Nintendo 3DS

প্লেস্টেশন-এর মতোই, Nintendo ও তাদের নিজস্ব বহনীয় সংস্করণ প্রদান করে থাকে। Nintendo 3DS শিশুদেরকে তাদের প্রিয় সকল গেমই 3D প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খেলার সুযোগ প্রদান করে থাকে। 3DS সিস্টেমের জন্য Nintendo নিয়মমাফিক নতুন ভিডিও গেম ছেড়ে আসছে, যদি আপনি এমন কোনো কিছু খুঁজেন যা দ্রুত তার মূল্য হারাবে না এবং আপনার শিশুর খেলনার আলমারির নিচের দিকে জমা হবে না, তবে এটি একটি চমৎকার বিকল্প। 3DS-এর জন্য আপনি অনেক ভিডিও গেমসও খুঁজে পেতে পারেন, যা অর্থ বাঁচানোর একটি চমৎকার উপায় এবং এখনও নিশ্চিত থাকেন যে এগুলো গ্রহণ করা হয়।

ট্যাবলেট এবং স্মার্টফোন

যদি আপনি আপনার শিশুকে শুধুমাত্র গেমের জন্য সুনির্দিষ্ট এমন কোন গেমিং সিস্টেম কিনে দিতে না চান, তবে তাদেরকে একটি ট্যাবলেট অথবা একটি স্মার্টফোন কিনে দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারেন। অধিকাংশ ক্ষেত্রে, আপনার সাথে যোগাযোগ রাখতে একটি স্মার্টফোন প্রয়োজন হতে পারে অথবা স্কুলের জন্য তাদের একটি ট্যাবলেট প্রয়োজন হতে পারে। সৌভাগ্যক্রমে, অনেক ট্যাবলেট, যেমন আইপ্যাড, অসংখ্য ভিডিও গেম প্রদান করে থাকে যেগুলো অনেক মজার। এমনকি তাঁরা অনলাইন ভিডিও গেম খুঁজে পেতে পারে, যা তাদেরকে তাদের বন্ধুবান্ধবের সাথে খেলার সুযোগ প্রদান করে থাকে। ট্যাবলেট ছাড়াও, অনেক স্মার্টফোন, যেমন অ্যাপল আইফোন এবং স্যামসাং গ্যালাক্সি, খেলোয়াড়ের হাতের তালু থেকে গেম খেলার সুযোগ প্রদান করে। অনেক পিতামাতা ট্যাবলেট অথবা স্মার্টফোন বেছে নেয়, কারণ একটি নতুন সিস্টেম কেনা থেকে এটি তুলনামুলক সস্তা, এবং এটি তাদের হাতে থাকা যন্ত্রের মতোই কাজ করে।
যদি আপনি আপনার শিশুকে তাদের পছন্দসই একটি উপহার দিতে চান, তবে একটি চমৎকার গেমিং সিস্টেমের জন্য এই বিকল্পগুলো বিবেচনা করতে ভুলবেন না।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments