ছোট ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে ভালো বাজেটের ল্যাপটপ

Share

কম্পিউটার ট্যাবলেটের আগ্রাসন থেকে ল্যাপটপ রক্ষা পেয়েছে কারণ ব্যবসায় সফল হওয়ার ব্যাপারে আন্তরিক এমন ব্যক্তির জন্য প্রয়োজনীয় নানা বিষয় ল্যাপটপে পাওয়া যায়। তার মানে এই নয় যে, ট্যাবলেট যেসকল সুবিধা প্রদান করে মানুষ সেগুলো চায় না, যেমন হালকা ওজন, বহনযোগ্যতা, উপযুক্ত ব্যাটারি লাইফ এবং সুবিধা। আমি বলতে চাচ্ছি যে, যখন আপনি জ্যাকেটের পকেটে একটি ট্যাবলেট রাখতে পারেন তখন কে একটি ব্রিফকেস টানতে চায়? দুর্ভাগ্যবশত, সত্যটি হলো এই যে, ব্যবসায়িক অ্যাপসমূহ চালানোর জন্য একটি উপযুক্ত কীবোর্ড সমেত পূর্ণ আকৃতির কম্পিউটার প্রয়োজন। যেহেতু কোনো কিছু বাদ দিয়ে ডাটা প্রক্রিয়াকরণ করা যায় না, তাই ছোট ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে ভালো বাজেটের ল্যাপটপ এখানে পাওয়া যায়।

ল্যাপটপের রিভিউ অনুযায়ী, কিছু নির্দিষ্ট মান অধিকাংশ ক্রেতাদেরকে আকর্ষণ করে থাকে, যেমন বহনযোগ্যতা, ইন্টারনেটের নিরাপত্তা,প্রসেসরের ক্ষমতা, বেশী র‍্যাম, দৃঢ়তা এবং দীর্ঘ ব্যাটারি লাইফ। এমনকি স্বল্প বাজেটের মধ্যেও, আজকের ল্যাপটপগুলো সবচেয়ে কাঙ্খিত বৈশিষ্ট্যসম্পন্ন হয়ে থাকে।
ওজনে হালকাঃ

যেহেতু নতুন প্রযুক্তির সাথে সাথে মোহ কমে যায়, তাই অল্প প্রয়োজনের জিনিসগুলোকে তখন ভারী মনে হয়। অবশেষে, ল্যাপটপের ওজন প্রযুক্তির সাথে মানিয়ে নিতে পেরেছে। আজকের সমাধান হলো আল্ট্রা-স্লিম (অত্যধিক পাতলা) ল্যাপটপ। এর অবয়ব রোমাঞ্চকর, আকর্ষণীয়, এবং সবচেয়ে ভালো যে বিষয়টি তা হলো এটি পালকের মতো হালকা। আসুস নোটবুক ১২১৫আকারে ছোট, কিন্তু তাতে অনেক কিছু রয়েছে, কারণ এটি উইন্ডোজ ৮ এ চলে। যদি এই সকল কাজ করতে পারেএমন একটি মডেল আপনি বাজেটের মধ্যে পেতে চান যা, তবে এই স্ক্রীন এবং খুবই হালকা ওজনের এই ল্যাপটপটি আপনার পছন্দ হবে। এটিকে ৮ গিগাবাইট র‍্যামের মেমোরিতে এবং ৫০০ গিগাবাইট হার্ড ডিস্ক ড্রাইভ মেমোরিতে উন্নিত করার জন্য এতে পর্যাপ্ত স্লট রয়েছে। এই নোটবুকটি এর উইন্ডোজ ওএস-এর মাধ্যমে যেকোনো ব্যবসায়িক অ্যাপ চালাতে সক্ষম। এটি অবশ্যই একটি রোমাঞ্চকর, সাশ্রয়ী কম্পিউটার, এবং এর ফলে স্বল্প মুল্যের ল্যাপটপের মধ্যে এটি সবচেয়ে ভালো হিসেবে পরিগনিত হয়।

অন্যান্য সস্তা ল্যাপটপের মধ্যে রয়েছে আসুস এন৬১জে এবং এইচপি কমপ্যাক সিকিউ সিরিজ। বাজেটের মধ্যে একটি আলট্রা-থিন (খুবই পাতলা) আকার সমৃদ্ধ এই ল্যাপটপগুলো এই প্যাঁকেরনেতৃত্ব দিচ্ছে। তিন কিলোগ্রামের কম ওজন সমৃদ্ধ এন৬১জে-এর মধ্যে রয়েছে মাল্টিমিডিয়া এবং নতুন ৩.০ ইউএসবি প্রযুক্তি। ষোল ইঞ্চি, উচ্চ-রেজুলিউশন সমৃদ্ধ স্ক্রীনের ডিসপ্লে গড়পড়তার চেয়ে ভালো এবং NVIDIA গ্রাফিকস প্রযুক্তি গেম প্রস্তুতকারীদের জন্য যথেষ্ট সহায়ক। এটি একটি উৎকৃষ্ট মোবাইল কম্পিউটার যার ব্যাটারি লাইফ হলো গড়পড়তা। আপনি আসলে কর্ম সম্পাদন (performance)-এর মূল্য পরিশোধ করে থাকেন। কমপ্যাক সিকিউ সিরিজের তুলনা করার মতো ক্ষমতা রয়েছে কিন্তু এর ব্যাটারি লাইফ কিছুটা ভালো।

ইন্টারনেটের নিরাপত্তাঃ

মোবাইল কম্পিউটারের সবচেয়ে বড় সমস্যা হলো এর নিরাপত্তা ঝুঁকি। বাস্তবিক অর্থে উম্মুক্ত নেটওয়ার্ক এবং কর্মক্ষেত্রের নেটওয়ার্কের মোবাইল কম্পিউটার ভাইরাস, ম্যালওয়্যার এবং কম্পিউটারের অনিষ্ট থেকে সুরক্ষিত নয়। মানুষ যখন ল্যাপটপ নিয়ে তাঁদের এপার্টমেন্ট অথবা বাসা থেকে বের হয় তখন তাঁরা কখনোই একটি নিরাপদ নেটওয়ার্ক খুঁজে পাবেন না, এবং তাই উৎকৃষ্ট নিরাপত্তাসমৃদ্ধ ল্যাপটপ ক্রেতার মন জয় করবে।
এটি যতটা না হার্ডওয়্যারের বিষয়, তার চেয়ে বেশী হলো সফটওয়্যারের বিষয়, কিন্তু বিক্রির জন্য আপনি যেই ধরণের ল্যাপটপই নির্বাচন করেন না কেন, সফটওয়্যারের সাথে তৃতীয়-পক্ষের নিরাপত্তা স্যুট বান্ডেল ইন্সটল করার বিষয়টি নিশ্চিত করবেন। পণ্যের সাথে যে নামসমূহ সবচেয়ে বেশী সম্পর্কিত সেগুলো হলো নরটন, বাইটফাইন্ডার, ম্যাকঅ্যাফি, ওয়েবরুট এবং ক্যাস্পারেস্কি। স্যুইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো অ্যান্টি-ভাইরাস সুরক্ষা, কিন্তু আপনার কম্পিউটারকেও পরিষ্কার রাখে এমন একটি স্যুইট পাওয়া খুবই চমৎকার, যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করলে আরও চমৎকার হয়। গড়পড়তা কম্পিউটারের জন্য নরটন হলো প্রিমিয়াম স্যুইট। এটি খুবই ব্যবহারকারী-বান্ধব কিন্তু তাদের প্রতিযোগীদের তুলনায় কিছুটা ব্যয়বহুল। যেসকল অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার একটি ওএস-এর সাথে দেয়া হয়, যেমন মাইক্রোসফট উইন্ডোজ, সেগুলো একজন ব্যবহারকারীকে ইন্টারনেটে খুব সামান্য সুরক্ষা প্রদান করে থাকে। মাইক্রোসফট নিশ্চিত করতে চায় যে প্রতিটি কম্পিউটারে যেন এমন একটি ব্যবস্থা থাকে যা ক্রেকারদের আক্রমণ প্রতিহত করতে পারে, কিন্তু কেহই এই ধরণের মৌলিক ওএস প্রতিরক্ষা ব্যবস্থার উপর তেমন আস্থাশীল নয়।

স্ট্রিমিং ক্ষমতাঃ

হালকা ওজনের ল্যাপটপ কিন্তু যেখানে একটি চলচিত্র বা একটি গেম চালানোর সময় স্ট্রিমিং না করতে যতোটা ক্ষমতা এবং মেমোরির দরকার হয় তা ভোক্তাদের সামর্থ্যের বাইরে – এই বিষয়টি কল্পনা করা কষ্টকর, এমনকি তা একটি স্বল্প-বাজেটের ল্যাপটপের সাহায্যে হলেও। যদি কর্মক্ষেত্রের বাইরে ভোক্তাদের আলাদা কোনো রোমাঞ্চ না থাকে, তবে তাঁরা কম্পিউটার সার্ফিং-এ আনন্দ পেতে চায়, এবং যদি তাঁরা ভিডিও ধরণের পণ্য পছন্দ করে, তবে তাঁদের ক্ষমতা প্রয়োজন হয়। ভিডিও সরবরাহকারী সংখ্যা বৃদ্ধির সাথে সাথে, এটি অনিবার্য যে তাঁরা তাঁদেরপণ্যের তালিকা বড় করবে। সম্ভাবনাটি হলো কার্যকরভাবে আপনার ল্যাপটপের ক্ষমতা বাড়ানো। বিক্রির জন্য একটি ল্যাপটপে ধীর, দুর্বল প্রসেসর এবং কম স্টোরেজ সিস্টেম নিয়ে আজ কেহই খুশি হবে না। দুই গিগাবাইট র‍্যাম মেমোরি প্রয়োজন মেটাতে পারে, কিন্তু চার অথবা এমনকি আটে আপগ্রেড করার ব্যাপারে কী হবে? যদি আপনার সামর্থ্য থাকে, তবে আরও বেশি মেমোরির জন্য স্লটসমৃদ্ধ একটি ল্যাপটপ কিনুন।
যখন উচ্চ কর্মসম্পাদনক্ষম বিষয়টি আসে, তখন সবচেয়ে ভালো মেশিনের দাম $৩০০০-এর মতো হয়, যা স্বল্প-বাজেটের ল্যাপটপ থেকে অনেক দামী, তার মানে এই নয় যে কর্মসম্পাদন ক্ষমতার দাম এতো বেশী। র‍্যাম বাড়ানোর জন্য পর্যাপ্ত জায়গাসমৃদ্ধ এবং বেশি হার্ড ডিস্ক স্টোরেজসম্পন্ন তোশিবা স্যাটেলাইট ল্যাপটপটি দেখি। হার্ড ডিস্ক শত শত গিগাবাইট স্টোরেজ জায়গা দিতে সক্ষম। তোশিবায় আপনি কয়েক ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ পাবেন, অতএব এটি একটি পর্যাপ্ত মোবাইল কম্পিউটিং ইউনিট হিসেবে প্রমাণ করতে পারে।

দৃঢ় নির্ভরযোগ্যতাঃ

আজকের ল্যাপটপ ব্যবহারকারীগণ বাজেট নির্বিশেষে একটি ইউনিট থেকে একটি নির্ভরযোগ্য পর্যায় পর্যন্ত কর্মসম্পাদন আশা করেন। যে সিস্টেম অনেক বেশি ক্র্যাশ করে, বা পরে গিয়ে যে কম্পিউটার ভেঙ্গে যায়, তা আসলেই কোনো কাজের নয়। একটি ল্যাপটপ কোম্পানি তাদের কম্পিউটারগুলোকে পেরেকের মতো দৃঢ় করে বানাতে গেলে খেই হারিয়ে ফেলবে, কারণ ল্যাপটপগুলোকে প্রায়শই আঘাত সহ্য করতে হয়।

যদি আপনি পরিসংখ্যানে বিশ্বাস করেন, তবে খেয়াল করবেন যে বর্তমানে বিক্রি হওয়া প্রায় ৬০ শতাংশ ল্যাপটপ কম্পিউটার মেয়াদের পরও পাঁচ বছর কর্মক্ষম থাকবে, এবং তার মানে হলো ৪০ শতাংশ পরিত্যাক্ত হবে। যদিও এমন কিছু সংখ্যা রয়েছে যেগুলোর মাধ্যমে বোঝা যায় যে কম্পিউটার প্রস্তুতকারী এবং তাদের মেশিনগুলোর দৃঢ়তার মধ্যে একটি বোধগম্য পার্থক্য বিদ্যমান, তবে আসল বিষয়টি হলো, অধিকাংশ কম্পিউটারই নষ্ট হয় এবং কোনও রকমে চলে। কিন্তু যদি আপনি আসলেই সবচেয়ে দৃঢ় হার্ডওয়্যার পেতে চান, তবে সবচেয়ে ভালো বাজেটের ল্যাপটপ নিতে এইচপি কমপ্যাক, সিকিউ৪২ থেকে শুরু করুন। দৃঢ়তার জন্য আপনি এইচপি কমপ্যাকের সুনাম শুনে থাকবেন যার রয়েছে ১৪.৬ এইচডি ডিসপ্লে, একটি ৩২০ গিগাবাইট হার্ড ড্রাইভ, ২-প্লাস গিগাবাইট প্রসেসর এবং ব্লুটুথ, কার্ড রিডার এবং ওয়াইফাই। এই কম্পিউটারটি হতে পারে আপনার ডেক্সটপের সবচেয়ে ভালো প্রতিস্থাপন।

ব্যাটারির ক্ষমতাঃ

যখন কম্পিউটার ব্যবহারকারীগণকে কোনো ফাস্ট ফুড রেস্টুরেন্টে তাদের লম্বা পাওয়ার কর্ড খুলতে হয়, অথবা কোনো কফি শপে বৈদ্যুতিক আউটলেট খুঁজতে হয়, তখন তাদের ল্যাপটপ সমস্যায় পরে। ল্যাপটপের মালিকগণ দ্রুতই মোহমুক্ত হোন। ব্যাটারি এক ঘণ্টা টিকে, দ্রুত চার্জ শেষ হয়ে যায়, এবং তখন ব্যবহারকারী ল্যাপটপটিকে দোষারোপ করেন। দীর্ঘ ব্যাটারি লাইফ এবং যৌক্তিক প্রতিস্থাপন খরচ হলো এমন দুটি বিষয় যা ল্যাপটপ পছন্দ করার সময় ভোক্তাগণ বিবেচনা করে থাকেন, কিন্তু যখন তাঁরা কিনতে যান তখন খুব অল্প সময়ই সেগুলো পরীক্ষা করে দেখে থাকেন। এই ক্ষেত্রে বিজ্ঞাপনের সর্বোত্তম উৎস হলো মুখের কথা, কারণ কেহই বিশ্বাস করেন না যে কম্পিউটার প্রযুক্তির সাথে সাথে ব্যাটারি প্রযুক্তিও দ্রুত এগিয়ে গেছে,এবং গ্রাহক পেতে অবাস্তব প্রতিশ্রুতি দিয়ে থাকেঐ সকল প্রস্তুতকারীদেরকে তাঁরা বিশ্বাস করেন না।

ভালো ব্যাটারি লাইফের জন্য ডেল ইন্সপাইরন এন০৩০-এ চলে যান। এই স্বল্প-খরচের কম্পিউটার আজকের ব্যয়বহুল কম্পিউটারের ব্যাটারি লাইফের সমকক্ষ নয়, কিন্তু একটি ছয় সেলের লিথিয়াম আয়নব্যাটারি থেকে তিন ঘণ্টার ব্যাকআপ কাজ করার জন্য যথেষ্ট। ইন্সপাইরন আরও অনেক বেশি কিছু প্রদান করতে পারে, যেমন একটি ১৪-ইঞ্চি এইচডি ডিসপ্লে, ব্লুটুথ, কার্ড রিডার এবং ওয়াইফাই। এটি একটি ৩২০ গিগাবাইট হার্ড ডিস্ক ড্রাইভের সাথে ৩ গিগাবাইট প্রসেসর এবং কমপক্ষে দুই গিগাবাইট র‍্যাম মেমোরি চালায়। ইন্সপাইরন অনেক বেশি ভালো।

এই স্বল্প-বাজেটের উদাহরণগুলোর মাধ্যমে দেখা যায় যে, সামর্থ্যের মধ্যে ব্যবসায়িক হিসাবনিকাশ আপনার নখের ডগায় রয়েছে। গুগল ক্রোম মেশিন এবং সংকর ট্যাবলেট/ল্যাপটপের মডেল বৃদ্ধির মাধ্যমে বর্তমানে কমদামী কম্পিউটার অনেক জনপ্রিয় হচ্ছে। আপনার ট্যাবলেটের সাথে একটি কীবোর্ড সংযুক্ত করার মাধ্যমে, আপনি তাৎক্ষণিকভাবে একটি ল্যাপটপ তৈরি করতে পারেন, যা মাঝে মাঝে একটি পূর্ণ-আকৃতি ল্যাপটপের মতই কাজ করে। অধিকাংশ ক্ষেত্রে, পার্থক্য হলো শুধুমাত্র অপারেটিং সিস্টেমে। চুড়ান্তভাবে, আপনার কাঙ্খিত খরচ থেকে অনেক কম খরচেই আপনি বহনযোগ্যতা, ক্ষমতা, গতি, নিরাপত্তা এবং সংযুক্তি পেতে পারেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments