২০১৫ সালে চাকুরি অনুসন্ধান: আপনার কর্মপরিকল্পনা

Share

চাকুরিক্ষেত্রে ২০১৪ সাল আপনার জন্য একটি ধীরগতির বছর হয়ে থাকতে পারে অথবা আপনি হয়ত গত ১২ মাসে আদৌ কোনো চাকুরি খুঁজে পাননি। পাঁচ বছর পরে আমরা একটি নতুন দশকে প্রবেশ করতে যাচ্ছি এবং আপনি নিশ্চিত করতে চান যে আপনি যেন তার আগেই সুপ্রতিষ্ঠিত হতে পারেন। ভালো প্রস্তুতি এবং সঠিক উপায় অবলম্বনের মাধ্যমে আপনি এ বছরই দেশের মধ্যে বহুসংখ্যক চাকুরি থেকে যে কোনোটি বেছে নিতে পারেন।

নিজের দিকে মনোযোগ দিন

এই মূহুর্তে আপনি হয়ত ভাবছেন যে চাকুরি একটা হলেই হলো এবং আপনি তা গ্রহণ করবেন। যাহোক, পুরোনো ধাঁচের কোনো একটা পদে বহাল হওয়ার আশা করে বসে থাকলে আপনি নিকট ভবিষ্যতে ঢাকায় চাকুরি খোঁজার ক্ষেত্রে পিছিয়ে পড়বেন। নিজের প্রতি একটু মনোযোগ দিলে আপনার চাকুরি অনুসন্ধানের কাজটি সহজতর হতে পারে। নির্দিষ্ট কোনো চাকুরির কথা যদি আপনার ভাবনায় না-ও থেকে থাকে তবুও আপনি হয়ত বুঝতে পারবেন যে, আপনি রেস্টুরেন্ট খাতে কাজ করতে চান না অথবা হোটেলের দ্বার রক্ষকের চাকুরি আপনার জন্য পুরোপুরি উপযুক্ত। আপনি Bikroy.com এর চাকুরির পাতায় প্রবেশ করে ড্রাইভিংয়ের চাকুরি, বিপণননের চাকুরি অথবা আপনার পছন্দমত যে কোনো চাকুরি খুঁজে দেখতে পারেন।

আপনার জীবনবৃত্তান্ত ও কভার লেটার হালনাগাদ করুন

কর্পোরেট বিশ্বে আপনার আবেদনের আনুষঙ্গিক বিষয়গুলো পাঠানোর আগে আপনার উচিত হবে সেগুলো উত্তমরূপে উপস্থাপন করা হয়েছে কি-না তা খতিয়ে দেখা। একজন পেশাদার জীবনবৃত্তান্ত পরামর্শকের সাহায্য নিলে আপনি শুন্যপদের জন্য দরখাস্ত করার পূর্বে আনুষঙ্গিক কাগজপত্র সুন্দরভাবে গুছিয়ে উপস্থাপন করতে পারবেন। আপনাকে এটাও নিশ্চিত করতে হবে যে, কোনো পদের জন্য আবেদন করার সময় যেন আবেদনপত্রটি নির্দিষ্টভাবে ঐ পদকে উদ্দেশ্য করেই লেখা হয়। উদাহরণস্বরূপ, হিসাবরক্ষকের চাকুরি বা অর্থব্যবস্থাপনা সংক্রান্ত চাকুরি প্রাপ্তির লক্ষ্যে লিখিত কভার লেটার কারুশিল্প খাত সংশ্লিষ্ট কোনো পদের জন্য লিখিত কভার লেটার থেকে অবশ্যই আলাদা হবে। আপনার অনুসন্ধানকৃত চাকুরির নির্দিষ্ট বৈশিষ্ট্যের উল্লেখ ছাড়া কেবলমাত্র একটি বারোয়ারি কভার লেটার পাঠিয়ে দিলে তাতে আপনার চাকুরি পাওয়ার সুযোগ সত্যিই কমে যেতে পারে।

কথা বলা ও লেখার দক্ষতা অর্জনে সচেষ্ট হোন

যতই দিন যাচ্ছে ততই যেন কর্মজীবনের বিভিন্ন ক্ষেত্রে কোনোকিছু গুছিয়ে লেখার দক্ষতাটির গুরুত্ব বেড়েই চলেছে। কোথাও একজন লেখকের পদ পেতে গেলেই যে কেবল এই দক্ষতাটি প্রয়োজন তা নয় বরং লেখার মাধ্যমে লোকজনের সাথে যোগাযোগ করতে গেলেও এটির প্রয়োজন হয়। কোনো একজন সম্পাদক বা লেখনশৈলী প্রশিক্ষকের সাহায্য নিয়ে আপনার জীবনবৃত্তান্তটি নতুনভাবে তৈরি করে নেয়ার ধারণাটি চমৎকার। এর চেয়ে বড় ব্যাপার হলো, আপনি যাতে সাক্ষাতকার পরীক্ষায় ভালো করতে পারেন সেজন্য আপনাকে সঠিকভাবে কথা বলা শিখতে খাটাখাটুনি করতে হবে।

মাঝেমাঝেই চোখ বুলিয়ে নিন

কেউ কেউ এমন সিদ্ধান্ত নিয়ে থাকেন যে তারা সপ্তাহের একটি দিন চাকুরি খোঁজার কাজে ব্যয় করবেন কিন্তু এতে যে সবসময় সেরা ফলটি পাওয়া যাবে তা নয়। প্রকৃতপক্ষে আপনার প্রিয় জব পোস্ট বোর্ডগুলোতে প্রতিদিনই নতুন নতুন কর্মখালির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে থাকে এবং আপনি যদি সেগুলোর দিকে তীক্ষ্ণ দৃষ্টি না রাখেন তবে হয়ত কোনো সুযোগ আপনার নজর এড়িয়ে যাবে। উদাহরণস্বরূপ, এক সপ্তাহের মধ্যে হয়ত কোনো একটা বোর্ডে আপনার স্বপ্নের চাকুরিটির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে থাকবে এবং অন্য কেউ আবেদনের কাগজপত্র পাঠিয়ে দিয়ে চাকুরিটি কব্জা করে নেবে। চাকুরি অনুসন্ধানে ইন্টারনেটের ব্যপক ব্যবহারের কারণে আবেদন প্রক্রিয়া এবং সাক্ষাতকার গ্রহণ প্রক্রিয়ায় আগের মত আর অত বেশী সময় দেয়া হয় না।

প্রত্যাখ্যাত হতে প্রস্তুত থাকুন

আপনি হয়ত প্রথম আবেদনেই চাকুরি পেয়ে যেতে পারেন। সেটি হওয়া খুবই সম্ভব। তবে উপযুক্ত একটি চাকুরির সন্ধান পেতে এবং নিজের যোগ্যতার মাপে একটি চাকুরি পেতে অনেক মানুষকেই অনেকগুলো চাকুরির আবেদন করতে হয়েছে। চাকুরির বাজারে এসে আপনি যদি প্রথম আবেদনেই বাজিমাত করতে চান তবে আপনাকে কোনো না কোনোভাবে ব্যর্থ হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। আপনার মনোভঙ্গি যদি সেরকমই হয় তবে বলতে হবে যে, আপনি আপনার আকাঙ্ক্ষা আর লক্ষ্যকে এতটাই আকাশচুম্বি করে তুলেছেন যেটি স্পর্শ করা আপনার পক্ষে অসম্ভব হয়ে উঠতে পারে। এরূপ ক্ষেত্রে আপনি প্রত্যাখ্যানের সম্মুখীন হলে হতাশ বোধ করতে পারেন এবং হাল ছেড়ে দিতে পারেন। যাহোক, আপনি যদি এটা মনে রাখেন যে, চাকুরি অনুসন্ধান করাটা জগতে যেনতেন কাজ নয়,তাহলেই কেবল আপনি আপনার আত্মবিশ্বাসের পক্ষে নিরাপত্তা জালটি খুঁজে পাবেন এবং প্রত্যাখ্যাত হলেও আপনি ঘুরে দাঁড়াতে পারবেন।

২০১৫ সালটিই হোক আপনার স্বপ্নের চাকুরি খুঁজে পাওয়ার বছর অথবা আপনার পেশাজীবনের শুভ সূচনার বছর যেটি আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছে দেবে। চাকুরি অনুসন্ধানের জন্য আপনার একটি সুসংগঠিত পরিকল্পনা থাকলেই কেবল আপনি পূর্ণ আত্মবিশ্বাসের সাথে কাজ শুরু করতে পারবেন।

 

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments