ক্রীড়া প্রেমিদের জন্য ১০ টি মোবাইল ফোন অ্যাপ

Share

প্রিয় দলের হালনাগাদ তথ্য পেতে এবং টিভি থেকে দূরে থাকাকালীন স্কোর দেখে নেয়ার বিষয়টি সকল ক্রীড়ামোদীদের জন্যই স্বপ্নের মতো। যেহেতু সকলের জন্য প্রচুর পরিমাণে আকর্ষণীয়, তথ্যবহুল এবং মজাদার অ্যাপ্লিকেশন রয়েছে, তাই অ্যাপল আইফোন এই ইচ্ছাকে বাস্তবে পরিণত করেছে। এগুলোর মধ্যে কিছু রয়েছে যেগুলো যথাসময়ে (Real Time) খেলার অভিজ্ঞতা প্রদান করে থাকে এবং অন্যগুলো এ বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান প্রদান করে থাকে।

১. ইএসপিএন স্কোরসেন্টার (ESPN ScoreCenter)

আপনার প্রিয় দলটি কেমন করেছে তা দেখার জন্য বাসায় যাওয়া পর্যন্ত অপেক্ষা করার পরিবর্তে এই অ্যাপটির সাথে আপনি আপনার শীর্ষ প্রতিষ্ঠানগুলোর অ্যাপ চালিয়ে রাখতে পারেন। ঠিক নামটির মতই, সারাদিন আপনার টিমের স্কোর সম্বন্ধে আপনি জানতে পারবেন। কোনো একটি বিশেষ দল কেমন করছে তা জানতে লগইন করুন এবং তারপর অন্য দলের অবস্থান দেখুন। যদি আপনি দেখেন যে খেলাটি খুবই প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হচ্ছে বা কেউ কোনো গুরুত্বপূর্ণ স্কোর করেছে, তখন আপনি একটি টিভি খুঁজে নিতে পারেন বা অন্য এমন কোনো অ্যাপ খুঁজে নিতে পারেন যেখানে এই বড় খেলাটির গুরুত্বপূর্ণ বিস্তারিত তথ্যাবলি দেয়া আছে, যেগুলো আপনি উপভোগ করতে পারেননি, এবং এর মাধ্যমে আপনি পূর্ববর্তী ঘটনাবলী সম্বন্ধে হালনাগাদ থাকতে পারবেন।

২. ইএসপিএন রেডিও (ESPN Radio)

মাঝে মাঝে এমন অবস্থা হয়, যখন শুধু স্কোর দেখে তৃপ্তি পাওয়া যায় না। কোনো দল কিভাবে পয়েন্ট পেল, বা কোনো স্কোর করতে না পারলেও, আপনি গুরুত্বপূর্ণ মুহূর্তের সকল উত্তেজনা শোনার জন্য উদগ্রীব থাকেন। এই অ্যাপের মাধ্যমে, আপনি বিভিন্ন দলের রেডিও ধারাবিবরণী শুনতে পারবেন। এই অ্যাপলিকেশনটি আপনার জন্য আদর্শ হবে যখন কোনো গরমের দিনে আপনি পার্কে বসে থাকবেন বা কোনো অনুষ্ঠানে যোগদানের জন্য লাইনে দাড়িয়ে থাকেন। আপনার সাথে একটি আলাদা রেডিও বহন করা বাস্তবসম্মত নয়, কিন্তু সরাসরি শোনার জন্য মোবাইল ফোন বহন করা খুবই বাস্তবসম্মত এবং তা আপনাকে একই ফল প্রদান করবে।

৩. বাংলাদেশ বেতার (Bangladesh Radio)

আপনার প্রিয় দলগুলোর কোনো খেলা বাদ না দিয়েও যদি আপনি স্থানীয় বিষয়াবলী উপভোগ করতে চান, তবে আপনি বাংলাদেশ বেতার অ্যাপলিকেশনটি টিউন করতে পারেন। আপনার প্রিয় দলের খেলা যেই চ্যানেলে প্রচারিত হয় তা আপনার জানা থাকলে যেকোনো সময়ই সরাসরি সম্প্রচার শোনার জন্য আপনি তা টিউন করতে পারেন। যখন খেলার মধ্যে স্থবিরতা বিরাজ করে বা আপনি কয়েকটি টুর্নামেন্ট বা সিরিজ নির্ধারণী খেলা দেখে থাকেন, তবে অন্যদিকে আপনি আপনার প্রিয় চ্যানেলগুলো ঘুরে আসতে পারেন। যে সকল পরিবার একত্রে ভ্রমণরত থাকে এবং সকলের আগ্রহ মেটাতে নানা বৈচিত্র্যময় বিনোদনের প্রয়োজন হয়, তবে তাদের জন্য এই অ্যাপটি চমৎকার কাজ করবে।

৪. স্ট্রিমা (Streema)

যদিও খেলার ধারাবিবরণী শোনার মাধ্যমে খেলার উত্তেজনা যথেষ্ট ভালোভাবে উপভোগ করা যায়, তবে খেলা দেখতে পারলে আপনার মনে হবে যে আপনি যেন মাঠেই রয়েছেন। স্ট্রিমা’র মাধ্যমে আপনি বাংলাদেশের অনেক টেলিভিশন স্টেশন দেখতে পারবেন, এবং এর মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত চ্যানেলটি (যেখানে খেলাটি সরাসরি সম্প্রচার করা হচ্ছে) দেখে নিতে পারেন। কিছু স্টেশন রয়েছে যেগুলো প্রধানত বিনোদনমূলক এবং কিছু রয়েছে সংবাদভিত্তিক; অতএব, আপনি যদি হাইলাইট দেখতে চান বা চলমান খেলার সকল মুহূর্ত উপভোগ করতে চান, তবে আপনার মোবাইল ফোনে স্ট্রিমা ব্যবহার করার মাধ্যমে তা করার জন্য আপনার অনেক বিকল্প থাকবে।

৫. ইয়াহু! ফ্যান্টাসি ফুটবল বাই ইয়াহু! (Yahoo! Fantasy Football by Yahoo!)

অবসর সময় কাটানোর জন্য খেলা দেখা এবং শোনা আপনার প্রিয় দুটি পদ্ধতি, কিন্তু প্রতি বছর একটি কাল্পনিক ফুটবল দল গঠনের মাধ্যমে আপনি নিজেকে আরেকটু বেশি পরিতৃপ্ত করতে ভালোবাসেন। যদি আপনি আপনার দলের সমন্বয় না করেই বাসা থেকে বের হয়ে যান বা দিনের মধ্যভাগে বুঝতে পারেন যে আপনি একটি ভুল করে বসেছেন, তবে আপনার কাছে যদি কোনো বস্তু বা টুল না থাকে তবে আপনি তা পরিবর্তন করতে পারবেন না। অ্যাপল আইফোনের এই অ্যাপটি সমন্বয় করার এই সুযোগটি করে দেয় এবং এর মাধ্যমে আপনি এমন কোনো পরিবর্তন নিয়ে আসতে পারেন যা এই চূড়ান্ত এবং সবচেয়ে প্রতিযোগিতামূলক রাউন্ডের উপর তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলতে পারে।

৬. ইএসপিএন আইস্কোর বেসবল স্কোরকিপার বা ইএসপিএন (ESPN IScore Baseball Scorekeeper by ESPN)

বড় খেলা হলো এমন কিছু যা আপনাকে আগ্রহী করে তুলতে পারে, কিন্তু সাথে সাথে আপনার হয়ত আরও অনেক স্থানীয় দলের প্রতিও আকর্ষণ থাকতে পারে। হয়ত সপ্তাহান্তের কোনো কর্মচাঞ্চল্যহীন বিকেলে আপনি ছোটখাটো লিগের খেলা দেখতে পছন্দ করেন, বা আপনার কন্যার জন্য এই সপ্তাহের শেষের দিকের সফটবল খেলার স্কোর করার দায়িত্ব আপনার উপর রয়েছে। যখন ঐ দিনের জন্য স্কোর করা আপনার দায়িত্বের মধ্যে পরে, তখন একটি কার্যকর এবং যুক্তিযুক্ত উপায়ে এর হিসেব রাখতে এই অ্যাপটি ব্যবহার করুন। যদি ঐ এলাকার উপর দিয়ে প্রবল বেগে বাতাস প্রবাহিত হয়, তবে গুরুত্বপূর্ণ তথ্যসম্বলিত ঐ কাগজগুলো বাতাসের সাথে সাথে উড়ে চলে গেলেও আপনাকে বিশেষ উদ্বিগ্ন হতে হবে না।

৭. স্কোরমোবাইল (ScoreMobile)

একই সময়ে আপনার সকল প্রিয় ক্রীড়াদলগুলোর হালনাগাদ তথ্য পাওয়ার জন্য এটি হলো আরেকটি অ্যাপ। আপনার দলটি কোন লিগে খেলছে তা কোনো বিষয় নয়, ঐ দলটি কেমন করছে তা দেখতে আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। একই সময়ে আপনি হয়ত একটি বেসবল দল এবং একটি ফুটবল দলের খেলার ফলাফল দেখতে চাচ্ছেন, তবে আপনার টেলিভিশনে কোনো সমস্যা হলে বা বৈকালিক ভ্রমণে আপনি বাইরে থাকলে এই কার্যকর যন্ত্রটির মাধ্যমে আপনি এই দু’টি কাজই করতে পারবেন। আপনি জেনে খুশি হবেন যে, এই অ্যাপটিও বিনামূল্যে পাওয়া যায়।

৮. এনবিসি স্পোর্টস লাইভ এক্সট্রা (NBC Sports Live Extra)

কিছু লোক রয়েছে যারা শুধু খেলা দেখতে, স্কোর জানতে এবং তাদের দিনের কাজকর্ম করে যেতে ভালবাসে, কিন্তু আপনি তাদের তুলনায় কিছুটা বেশি জানতে ইচ্ছুক। কিন্তু ঐ রাতের জন্য স্টেডিয়াম বন্ধ হয়ে যাওয়ার পরও যদি খেলা সম্বন্ধে আরও বেশি কিছু জানার সুযোগ থাকে, তবে আপনি অবশ্যই তা দেখতে চাইবেন। সৌভাগ্যবশত, এর জন্য একটি অ্যাপলিকেশন রয়েছে, এবং এনবিসি স্পোর্টস লাইভ এক্সট্রা-র মাধ্যমে আপনি ঐ সকল খুঁটিনাটি বিষয় জানতে পারবেন। এই অ্যাপলিকেশনটি বিনামূল্যে পাওয়া যায়, তাই আপনার প্রিয় খেলোয়াড় সম্বন্ধে অতিরিক্ত তথ্য পাওয়ার জন্য আপনার সুযোগ রয়েছে এবং কোনরূপ অতিরিক্ত অর্থ ব্যয় না করেই কিছু বিশেষ হাইলাইটসও দেখতে পারেন।

৯. ম্যাপমাইরান (MapMyRun)

আপনি নিয়মিতভাবে খেলা দেখতে পছন্দ করুন আর না করুন, তবে আপনি অবশ্যই আপনার নিজের শারীরিক উপযোগিতা যথাযথ রাখতে চাইবেন। যখন আপনি কাজ নিয়ে খুব বেশি ব্যস্ত থাকেন কিন্তু সবসময়ের জন্য একজন হিসেব রাখার সঙ্গী রাখা খুবই দুষ্কর হয়ে পরে, তবে এ কাজের জন্য ম্যাপমাইরান-এর মাধ্যমে আপনি একজন ভার্চুয়াল বন্ধু পেতে পারেন। যাত্রা শুরুর পূর্বেই আপনি দৌড়ে কোথায় যাবেন তা ঠিক করতে পারেন, এবং পথিমধ্যে আপনি কোনো বন্ধুর সাথে দেখা করতে চাইলে তার পরিকল্পনাও করতে পারেন। অধিকন্তু, এর মাধ্যমে সারাদিন আপনার সর্বমোট দৌড়ের একটি পরিপূর্ণ হিসেবেও আপনি পাবেন। লক্ষ্য স্থির করার বিষয়টি এবং কখন আপনি নতুন মাইলফলক অর্জন করেছেন তা দেখার বিষয়টি এটি সহজ করে দিয়েছে।

১০. আইট্রেডমিল (iTreadmill)

একটি বাস্তব ট্রেডমিলে দৌড়ানোর মাধ্যমে কোনো ব্যক্তি অবশ্যই তার শরীরের গঠন ঠিক রাখতে পারবেন, কিন্তু সকলের পক্ষে কোনো শরীরচর্চা কেন্দ্রের সদস্য হওয়া সম্ভবপর নয়। হতে পারে আপনি প্রকৃতির মাঝে দৌড়াতে ভালোবাসেন বা আপনার বাসার আশেপাশে কোনো শরীরচর্চা কেন্দ্র নাও থাকতে পারে। আপনি ট্রেডমিলের স্ক্রিনে যে সকল তথ্যাবলী দেখতে পাবেন, আপনার ফোনে আইট্রেডমিল ব্যবহার করার মাধ্যমে আপনি একই ধরণের তথ্যাবলী পাবেন। বিশেষ করে, ট্রেডমিলে থাকাকালীন আপনার প্রাপ্ত সকল তথ্য এবং হিসেব আপনি এখান থেকে পেতে পারেন, কিন্তু এর জন্য আপনাকে ট্রেডমিলে থাকতে হবে না। এই আইফোনটি আপনার শরীরচর্চা কেন্দ্রটিকে আপনার বাসায় নিয়ে আসে।

যদি আপনি নিজে কোনো খেলাধুলায় অংশগ্রহণ করেন এবং একটি সক্রিয় জীবনধারা বজায় রাখেন বা আপনি আপনার প্রিয় সকল দলের হালনাগাদ তথ্য পেতে ইচ্ছুক হোন, তবে আপনার ক্রীড়াপ্রীতির প্রয়োজন মেটাতে বাজেটের মধ্যে থেকেই আপনি আপনার নিজস্ব অ্যাপলিকেশনটি বেছে নিতে পারেন।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments