বাচ্চাদের জন্য উপযোগী সবচেয়ে ভালো প্রজাতির কুকুর

Share

বাংলাদেশে যখন আপনি বিক্রির জন্য কুকুরছানা খোঁজ করবেন তখন এটি কোন প্রকৃতির এবং বাচ্চাদের জন্যে বন্ধুত্বসুলভ কিনা তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি আপনার বাচ্চা থাকে কিংবা আপনার বন্ধুর বাচ্চা থাকে অথবা ভবিষ্যতে বাচ্চা নেওয়ার পরিকল্পনা থাকে তবে এ বিষয়ে জানাটা আপনার জন্যে অত্যন্ত সহায়ক হবে। নিশ্চিত হয়ে নিন কোন কুকুরগুলো ছোট বাচ্চাদের জন্যে উপযোগী নয় এবং তাদের প্রভাব কেমন। বাজারে বিক্রির জন্য সব ধরনের কুকুর সব সময় বাচ্চাদের জন্য ভালো হয় না তাই নিশ্চিত হয়ে নিন যে কোন প্রজাতির কুকুরগুলো বাচ্চাদের জন্যে ভালো।

ল্যাব্রাডরঃ
ল্যাব্রাডর বা শিকারি কুকুর যেকোনো ধরনের পারিবারিক পরিস্থিতির জন্যে ভালো। বাচ্চাদের সাথে এ কুকুরগুলো খুবই ভালো কারণ তারা উভয়ে খেলতে সক্ষম এবং তারা জানে কখন শান্ত হতে হবে। এগুলো মজার, আদরের এবং বিশ্বস্ত কুকুর। এগুলোর যত্ন নেওয়াও অনেক সহজ এর জন্যে তেমন কোন খরচাপাতি হয় না। বড় বাচ্চারা যারা এই সাইজের কুকুর পুষতে পারবে তাদের জন্য এগুলো খুবই উপযুক্ত।

ইয়র্কিঃ
ইয়র্কশায়ার টেরিয়ার অথবা ইয়র্কি বাচ্চাদের জন্যে অনেক ভালো কুকুর। আকারে ছোট হওয়া সত্বেও এগুলো অনেক উদ্যোমী। বাচ্চাদের খেলার জন্যে এগুলো খুবই উপযুক্ত। এগুলো ছোট এবং বড় সব বাচ্চাদের জন্যে ভালো। পরিবারের আকার যেমনই হোক না কেন এরা চমৎকার পোষা প্রাণী হতে পারে। এটি বাচ্চাদেও জন্য ভালো হলেও অন্য কুকুরদের সাথে একসাথে থাকতে পারে না এবং মাঝে মাঝে বাড়ির অন্যান্য পোষা প্রানীর সাথেও সমস্যা তৈরি করে। এই কুকুর যে বাড়িতে একটি পোষা প্রানী থাকে সে বাড়ির জন্য উপযুক্ত অনেক বাচ্চার সাথে খুবই ভালো ভাবে থাকবে।

বুল কুকুরঃ
বুল কুকুরগুলো গাট্টাগোট্টা এবং শক্তিশালী। এরা অসংখ্য খেলা খেলতে সক্ষম। যেসব বাচ্চারা খেলতে অনেক ভালোবাসে তারা যে বয়সীই হোক না কেন তাদের খেলার সাথী হিসাবে এইসব কুকুর অনেক ভালো। এগুলো খুবই বিশ্বস্ত এবং সবসময় বাচ্চাদের সাথে থাকতে চায় কিন্তু খুব কমই আক্রমনাত্মক হয়ে উঠে। বাচ্চারা এর লেজ ধরে টানাটানি করলে কিংবা অনেক ঘেষাঘেষি করলে এমনকি পিঠে চড়লেও খুব সহজে এরা রেগে যায় না।

বেলজিয়াম শেফার্ডঃ
বেলজিয়াম শেফার্ড সবচেয়ে জনপ্রিয় জার্মান শেফার্ড এর মতোই। কিছুটা কম আক্রমনাত্মকও বটে। জার্মান শেফার্ড সবচেয়ে বিশ্বস্ত কুকুর এবং বেলজিয়াম শেফার্ড তাই। এই দুই ধরনের কুকুরই পরিবারের দেখা শোনা করে, বিশেষ করে বাচ্চাদের। বেলজিয়াম শেফার্ড সাধারণত আক্রমনাত্মক হয় না। পরিবারকে রক্ষা করার উদ্দেশ্যে কেনার জন্য জার্মান শেফার্ড বেশি ভালো। আর বেলজিয়াম শেফার্ড প্রথমত পারিবারের জন্য এবং দ্বিতীয়ত রক্ষী কুকুর হিসাবে ভালো। ছোট বাচ্চা আছে এমন পরিবারের জন্যে এরা অনেক উপযুক্ত কিন্তু বেশি ছোট বাচ্চাদের কাছে যখন থাকবে তখন এটির দিকে নজর দিতে হবে।

আকিতাঃ
আতিকা মাঝারি সাইজের কুকুর। এটি এমন এক ধরনের কুকুর যাদের খুব সহজে নিয়ন্ত্রন করা যায় এবং খুব সহজে হারিয়ে যায় না। এটি বাচ্চাদের জন্যে ভালো কারণ এটি খুবই শান্ত প্রকৃতির। এই কুকুর কালে ভদ্রে আক্রমনাত্মক হয় এবং ডানপিটে ছেলে-মেয়েদের প্রতিরোধ করতে সক্ষম। শান্ত প্রকৃতির এ কুকুর গুলো তাদের ব্যক্তিত্বের কারণে পরিবারে কুকুর পোষার খুব ভালো অভিজ্ঞতা দিবে।

লাসাঃ
লাসা হচ্ছে সবচেয়ে ছোট প্রকৃতির কুকুরগুলোর একটি যা ছোট বাচ্চাদের জন্যে অসাধারণ। এরা খুব শান্ত কিন্তু তারা তাদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত রাখে এবং কোন আগন্তুক আসলে পরিবারের সদস্যদের জানিয়ে দেয়। এরা সাধারণত গৃহের অভ্যন্তরে থাকে এবং ডোরবেলের মতো কাজ করে। এ জাতের কুকুর গুলো খেলার ছাড়া সাধারনত তেমন কিছু করে না। এগুলো খেলা পাগল বাচ্চা যারা কুকুরের সাথে অবিরাম খেলতে পছন্দ করে তাদের জন্য খুবই ভালো। এরা তাদের সাইজের জন্যে সকল বয়সের বাচ্চাদের কাছে অধিক প্রিয়।

পোমেরেনিয়ানঃ
পোমেরেনিয়ান কুকুর বাচ্চা আছে এমন পরিবারের জন্যে অসাধারণ। এরা এত বেশি বিশস্ত যেকোন মূল্যে তারা বাচ্চাদের রক্ষা করে এবং তাদের অসম্ভব ভালোবাসে। এরা মজা করে খেলতে পছন্দ করে এবং অস্বাভাবিক উদ্যোমী। এদেও যত্ন নেয়াটা একটু কঠিন হলেও সকল বয়সী বাচ্চাদের জন্যে অনেক উপকারী। ছোট সাইজের কারণে এদের খেলনা কুকুরের শ্রেণিভুক্ত করা হয় এবং স্বভাবগতভাবে এরা বাচ্চাদের ভালো সঙ্গ দিয়ে থাকে। তার মানে হচ্ছে এরা আপনার সব বাচ্চার সাথে অসাধারণ বন্ধুত্ব তৈরি করে ।

সেময়েডঃ
বলবান এবং ম্যালামিউট এই সেময়েড কুকুর যা ঠান্ডা সাইবেরিয়ান তাপমাত্রায় স্লেজিং এবং কাজ করানো হত। এরা শান্ত স্বভাবের যদিও আকারেও বড়। এরা বড় বাচ্চা আছে এমন পরিবারের জন্য উপযুক্ত পোষা প্রানী। এদেরকে প্রচুর ব্যায়াম করাতে হয়, এবং আশা করা যায় যে তারা অনেক কিছুই ানুসরন করে। তারা সব বয়সী বাচ্চাদের সাথেই খুব ভালো ভাবে থাকে কারন এরা খুবই শান্ত এবং ভদ্র স্বভাবের কিন্তু তাদের বড় আকারের জন্য তারা ছোট বাচ্চাদেও সাথে বেখাপ্পা লাগে।

ডালমাশিয়ানঃ
অনেক বাচ্চাদেরই একটা সাধারন ধারনা সব কুকুরই ডালমাশিয়ান। পরিবারের জন্য এ কুকুরগুলি খুবই ভালো। এরা অনেক বড়, কোনো আগন্তুক প্রবেশ করলে তারা পরিবারকে রক্ষা করে এবং শিশুদের সাথে তারা শান্ত এবং ভদ্র। এরা অনেক শক্তিশালী, তাই দুরান্ত বাচ্চাদেও সাথে অবিরাম খেলতে পারে। এরা পরিবারের জন্য অত্যন্ত উপযোগী কুকুর এবং সহযে প্রশিক্ষন দ্ওেয়া যায়। এদেরকে শান্ত রাখার জন্য সঠিক ব্যায়াম করানোর প্রয়োজনও রয়েছে।

স্প্রিঙ্গার স্পেনিয়েলঃ
স্প্রিঙ্গার স্পেনিয়েল কুকুর বাচ্চা রয়েছে এমন পরিবারের জন্য অসাধারন। এই কুকুরগুলো প্রচন্ড শক্তিশালী এমনকি বেশি বয়সেও এবং সব বয়সী বাচ্চাদের সাথে মিশতে এরা উপযোগী। যদিও এরা মাঝে মাঝে আক্রমনাতœক হয়, কিন্তু সাধারনত এরা শান্ত, ভদ্র কুকুর যে পরিবারের বাচ্চাদের সাথে একসাথে রাখা যায়। এরা খুবই বন্ধুত্বপরায়ন কুকুর এবং এরা হুকুম পালন করতে এবং বাধ্য থাকতে পছন্দ কওে, এদেরকে প্রশিক্ষন দেওয়াএবং প্রশিক্ষিত রাখা খুবই সহজ। এরা সাধারনত খুব কমই লাজুক হয় এবং এবং প্রায়ই তাদের আশেপাশে অন্য কুকুর কিংবা অচেনা মানুষের সাথে যোগাযোগ করে।

বাসায় বাচ্চা থাকলে তাদের জন্য কুকুর পুষলে উপযুক্ত কুকুর বাছাই করাটা খুবই গুরুত্বপূর্ণ। নিশ্চিত হয়ে নিন যে আপনি যে প্রজাতির কুকুর নিচ্ছেন সেটি যেন সব বয়সী বাচ্চাদের জন্য উপযোগী হয়। এবং এটাও নিশ্চিত হয়ে নিন যে কুকুরটি প্রথম থেকেই আপনার বাচ্চাদের সাথে ভালো বন্ধুত্বপূর্ণ। এটি করলে আপনার বাচ্চা এবং কুকুরের মধ্যে দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরির ব্যাপারটি নিশ্চিত হওয়া যাবে যেখানে একজন আরেকজনের প্রতি বিশ্বস্ত থাকবে। একটি ভালো, বিশ্বস্ত কুকুর আপনার, আপনার পরিবারের এবং আপনার বাচ্চাদের ভালো সঙ্গী হতে পারে।

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Comments

comments