Bikroy আপডেট

নারী কর্মীদের জন্য Bikroy-এর বিশেষ আয়োজন ‘মনের জানালা’

এবারের অতিথি জারা মাহবুব

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy.com, কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে জাতিসংঘের ‘HeForShe’ ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানোর লক্ষ্যে গত তিন বছর ধরে প্রতি তিন মাস অন্তর এ অনুষ্ঠানটি হয়ে আসছে। ফোরামের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সম্প্রতি Bikroy-এর কর্মীদের অংশগ্রহণে ২৫ সেপ্টেম্বর ২০১৯, বুধবার রাজধানীর বনানীতে প্লাটিনাম গ্র্যান্ড হোটেলে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজী KITC Limited-এর কান্ট্রি ডিরেক্টর অ্যান্ড সিইও জারা মাহবুব। এছাড়াও Bikroy এর পক্ষ থেকে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন Bikroy.com-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম; হেড অব মার্কেটিং, অ্যাড সেলস অ্যান্ড জবস ঈশিতা শারমিন; এবং হেড অব মার্কেটপ্লেস, সেলস অ্যান্ড সার্ভিস সেন্টার নাজ হুসাইন সহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

মনের জানালা এবারের অতিথি জারা মাহবুব

‘মনের জানালা’ ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের তিন উপদেষ্টা- নাজ হুসাইন, রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। নারী কর্মীদের কেন্দ্র করে আয়োজন করা হলেও, এই ফোরামে পুরুষ কর্মীরাও তাঁদের মতামত জানাতে পারেন।

‘মনের জানালা’ প্রসঙ্গে অনুষ্ঠানের অতিথি জারা মাহবুব বলেন, “বহু বছর ধরেই নারীরা সাংসারিক জীবনের পাশাপাশি বিভিন্ন চ্যালেঞ্জিং পেশাতে নিজের শক্ত অবস্থান গড়ে তুলেছে, আশার কথা হলো এই সংখ্যাটি প্রতিনিয়ত বেড়ে চলেছে। পেশাগত জীবনে একজন দক্ষ কর্মী সবসময়ই মূল্যবান – হোক সে নারী বা পুরুষ। নারীরা সব ধরণের চ্যালেঞ্জ গ্রহণ করার ক্ষমতা রাখে কিন্তু এখনো অনেক ক্ষেত্রে তাঁদের যোগ্যতা প্রমাণের জন্য পুরুষ সহকর্মীদের চেয়েও বেশি পরিশ্রম করতে হয়। ‘মনের জানালা’ এর মতো চমৎকার একটি অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ করার জন্য আমি Bikroy.com-কে ধন্যবাদ জানাতে চাই কেননা এখানে সবাই মনের কথাগুলো শেয়ার করার এবং একে অন্যের কাছ থেকে কিছু শেখার একটা সুযোগ পায় ।”

Bikroy.com-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম বলেন, “Bikroy প্রতিটি মানুষকে নিয়ে এগিয়ে যাওয়ার ব্যাপারে উচ্চাকাঙ্ক্ষী। ‘মনের জানালা’ এমন একটি জায়গা, যেখানে Bikroy এর নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ এবং কাজ করতে গিয়ে একজন নারী হিসেবে যেসব প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, তা নিয়ে দ্বিধাহীনভাবে কথা বলতে পারেন। প্রতিবার অনুষ্ঠানে আমরা এমন একজন নারীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই, যিনি সমাজে প্রতিষ্ঠিত এবং তাঁর প্রতিষ্ঠিত হয়ে উঠার গল্প আমাদের কর্মীদের অনুপ্রেরণা যোগাতে পারে। আমি আশা করি এসকল নারীদের জীবনের গল্প আমাদের কর্মীদের কর্মজীবনে সাফল্য অর্জনে উজ্জীবিত করবে”।

Bikroy.com-এর হেড অব মার্কেটিং, অ্যাড সেলস অ্যান্ড জবস ঈশিতা শারমিন বলেন, “‘মনের জানালা’ Bikroy-এর একটি ঐতিহ্য ও ব্যতিক্রমধর্মী নিয়মিত আয়োজন। জারা মাহবুবের মতো একজন অনুপ্রেরণাদায়ক ব্যক্তিকে আমাদের অনুষ্ঠানের অতিথি হিসেবে পেয়ে আমরা সত্যিই আনন্দিত, ক্যারিয়ারের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকায় তিনি দায়িত্ব পালন করেছেন, তাঁর অভিজ্ঞতা থেকে আমাদের তরুণ নারী কর্মীদের অনেক কিছু শেখার আছে। ব্যবস্থাপনা পর্যায়ে নারী ও পুরুষ কর্মীদের বৈচিত্র্য সবসময়ই ভালো ফলাফল বয়ে আনে, কিন্তু বেশিরভাগ প্রতিষ্ঠানগুলিতে নেতৃত্বের ভূমিকাগুলিতে নারীদের অংশগ্রহণ কম থাকে। তবে Bikroy এ আমরা সবসময়ই নারী ও পুরুষ উভয়কে সমান সুযোগ দিয়ে থাকি যাতে করে তাঁরা সেই আত্মবিশ্বাসটি গড়ে তুলতে পারে”।

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Show More

Related Articles

Back to top button
Close
Close