Bikroy আপডেট

“বিক্রয় ডট কম একটি ইউনিকর্ন প্রতিষ্ঠান হতে যাচ্ছে বলে আশা করি” – ‘মনের জানালা’ অনুষ্ঠানে প্রধান অতিথি মুনির হাসান

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম গত ২৩ সেপ্টেম্বর, বিক্রয়-এর কর্মীদের অংশগ্রহণে প্রধান কার্যালয়ে ‘মনের জানালা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। এবারের আলোচ্য বিষয় ছিলো ‘Grow with Bikroy’। বিক্রয় ডট কম জাতিসংঘের #HeforShe প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে। তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানোর লক্ষ্যে গত পাঁচ বছর ধরে প্রতি তিন মাস অন্তর এ অনুষ্ঠানটি হয়ে আসছে।

এবারের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচীর প্রধান এবং বিশিষ্ট লেখক মুনির হাসান। এছাড়াও বিক্রয়-এর পক্ষ থেকে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন এবং হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম।

কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়াতে এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে ‘মনের জানালা’ ফোরামটি গঠিত হয়। ‘মনের জানালা’ ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং সকল ক্ষেত্রে নারী সদস্যগণের অংশগ্রহণ উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এই লক্ষ্য বাস্তবায়নে ফোরামের উপদেষ্টা- রেহেনুমা ইসলাম এবং ঈশিতা শারমিন নিয়মিত কাজ করে যাচ্ছেন। 

অনুষ্ঠানের অতিথি এবং দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচীর প্রধান এবং বিশিষ্ট লেখক মুনির হাসান বলেন, “আমি ২০১২ সালে বিক্রয় ডট কম-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলাম। এই ৯ বছরে বিক্রয় দেশের এক নম্বর ক্লাসিফায়েড সাইটে পরিণত হয়েছে। বিক্রয়-এর পরিকল্পনা ও কার্যক্রম পর্যালোচনায় আমি খুবই আশাবাদী যে এটি বাংলাদেশের একটি ইউনিকর্ন প্রতিষ্ঠানে পরিণত হতে যাচ্ছে। ‘মনের জানালা’ প্রোগ্রামটিতে তারুণ্যের উচ্ছ্বাস দেখে আমি অভিভূত। তরুণ কর্মীদের আমি এটাই অনুরোধ করবো যেন তারা দক্ষতা বৃদ্ধিতে বেশি মনোযোগ দেয় আর কাজের পাশাপাশি ব্যক্তিগত জীবনকেও প্রাধান্য দেয়। বিক্রয়-এর উত্তরোত্তর সাফল্য কামনা করছি।” 

বিক্রয় ডট কম-এর হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম বলেন, “বিক্রয় প্রতিটি মানুষকে নিয়ে এগিয়ে যাওয়ার ব্যাপারে সচেষ্ট। ‘মনের জানালা’ এমন একটি জায়গা, যেখানে বিক্রয়-এর নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ এবং প্রতিকূলতা নিয়ে দ্বিধাহীনভাবে কথা বলতে পারেন। নারী কর্মীদের পাশাপাশি এই ফোরামে পুরুষ কর্মীরাও তাঁদের মতামত জানাতে পারেন। প্রতিবার অনুষ্ঠানে আমরা একজন নারী ব্যক্তিত্বকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই, যিনি সমাজে প্রতিষ্ঠিত এবং তাঁর সফলতার গল্প আমাদের কর্মীদের অনুপ্রেরণা যোগাতে পারে। এই প্রথম আমরা প্রধান অতিথির ক্ষেত্রে ব্যতিক্রম এনেছি। আশা করি তাঁর গল্প এবং অভিজ্ঞতা সকল কর্মীদের সাফল্য অর্জনে উজ্জীবিত করবে।”

বিক্রয় ডট কম-এর ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন বলেন, “যেকোনো প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পর্যায়ে নারী ও পুরুষ কর্মীদের বৈচিত্র্য সবসময় ভালো ফলাফল বয়ে আনে, কিন্তু দুর্ভাগ্যবশত দেখা যায় বেশিরভাগ প্রতিষ্ঠানেই নেতৃত্বের ভূমিকায় নারীদের অংশগ্রহণ কম হয়ে থাকে। বিক্রয়-এ আমরা সবসময়ই নারী ও পুরুষ উভয়কে সমান সুযোগ দিয়ে থাকি যাতে করে তারা এগিয়ে যাবার আত্মবিশ্বাসটি গড়ে তুলতে পারে। ‘মনের জানালা’ বিক্রয়-এর একটি ঐতিহ্য ও ব্যতিক্রমধর্মী নিয়মিত আয়োজন। শ্রদ্ধেয় মুনির হাসানের মতো একজন অনুপ্রেরণাদায়ক ব্যক্তিকে আমাদের অনুষ্ঠানের অতিথি হিসেবে পেয়ে আমরা সত্যিই আনন্দিত, ক্যারিয়ারের বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকায় তিনি দায়িত্ব পালন করেছেন, তাঁর অভিজ্ঞতা থেকে আমাদের তরুণ কর্মীদের অনেক কিছু শেখার আছে।”

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

Show More

Related Articles

Back to top button
Close
Close