চাকরি

বাংলাদেশের ৫ টি শীর্ষ ফ্রি চাকরির সাইট

আপনিও কি অন্যান্য অনেকের মতোই নিত্যদিন পত্রিকার পাতায়  কিংবা অনলাইন জব পোর্টালগুলোতে আপনার প্রতিষ্ঠানের জন্য যোগ্য প্রার্থী খুঁজে চলেছেন? বেশিরভাগ প্রতিষ্ঠানের পক্ষেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান থেকে শুরু করে কাঙ্ক্ষিত ব্যক্তিটিকে খুঁজে পাওয়া শ্রমসাধ্য একটি কাজ। বাংলাদেশে মূলত দুটি উপায়ে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার কাজটি করা হয়ে থাকে। প্রথমত দেশের স্বনামধন্য কোন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেওয়ার মাধ্যমে এবং দ্বিতীয়ত, কোনো জব পোর্টাল ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে। 

জব পোর্টালগুলোতে ছোট আকারের একটি বিজ্ঞাপন দিতে হলে আপনাকে মোটা অংকের টাকা না হলেও ভালো একটি বাজেট রাখতে হবে। পাশাপাশি প্রিন্ট মিডিয়াতেও মুখোমুখি হতে হবে কিছু সীমাবদ্ধতার, যেমনঃ আপনার পেমেন্ট বা বিল অনুযায়ী বিজ্ঞাপনটি দুই/তিন দিন অব্যাহত রাখা হবে ওয়েবসাইটে এবং তারপর সেটি পুনরায় পেমেন্টের মাধ্যমে রিনিউ করে নিতে হবে।  

অন্যদিকে ফ্রি চাকরির বিজ্ঞাপন দেওয়ার দুটো বিশাল সুবিধা রয়েছে। প্রথমত, এই বিজ্ঞাপন দীর্ঘদিন ধরে ওয়েবসাইটে থেকে যায় এবং একজন নিয়োগদাতা তার ইচ্ছেমতো জবের বিজ্ঞাপনের জন্য বেছে নিতে পারেন এ ধরণের ফ্রি চাকরির সাইট। 

চলুন দেখে নেই বিনামূল্যে চাকরির বিজ্ঞাপন দেওয়ার সুবিধাগুলো কী কী। 

বিনামূল্যে চাকরির বিজ্ঞাপন দেওয়ার সুবিধা 

এটা অবশ্যই অনস্বীকার্য যে, আপনার বিজ্ঞাপনের জন্য কোন অনলাইন জব পোর্টালকে পেমেন্ট করার মাধ্যমে আপনি বেশ কিছু সেবা উপভোগ করতে পারবেন। এছাড়াও আপনি অন্যান্য দেশ থেকে অ্যাপ্লিকেশন গ্রহণ করতে চাইলে বৈশ্বিক ভাবে স্বীকৃত কিছু জব পোর্টালের মাধ্যমে বিজ্ঞাপন প্রদান করতে পারেন। যদিও ফ্রি চাকরির বিজ্ঞাপন দেওয়ার ওয়াবসাইটগুলোও এ জাতীয় কিছু সুবিধা দিয়ে থাকে। 

ফ্রি চাকরির বিজ্ঞাপনের একটি অন্যতম সুবিধা হলো আপনি সমস্ত ফ্রি জব পোর্টাল ওয়েবসাইটেই আপনার বিজ্ঞাপনটি প্রচার করতে পারবেন। যার ফলে যোগ্য প্রার্থী খুঁজে পাওয়া সহজ হবে। একইসাথে বিভিন্ন প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচারের দরুণ আপনি নিজের সময় মত প্রার্থী যাচাই, ইন্টারভিউ, এবং নিয়োগ দিতে পারবেন। 

কেন দিবেন ফ্রি চাকরির বিজ্ঞাপন? 

কর্পোরেট ইন্ডাস্ট্রি, বহুজাতিক সংস্থা, অথবা সরকারি এজেন্সিগুলো তাদের বিজ্ঞাপন প্রচারের স্বার্থে একটি বড় অংশের বাজেট মজুত রাখে। ফলস্বরূপ তাদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের জন্য বিজ্ঞাপন কেন্দ্রিক খরচ নিয়ে মাথা ঘামাতে হয়না। অপরদিকে স্টার্ট-আপ এবং ক্ষুদ্র ও মাঝারি সাইজের ব্যবসাগুলোর বিজ্ঞাপনের জন্য খুব বেশি অর্থ বরাদ্দ না থাকার দরুণ তাদের ভরসার অন্যতম স্থান হলো ফ্রী চাকরির বিজ্ঞাপনের এই ওয়েবসাইটগুলো। 

যদিও বাংলাদেশে বেশ কিছু পেইড বা প্রিমিয়াম অনলাইন চাকরির বিজ্ঞাপনের পোর্টাল রয়েছে তথাপি আমরা এখানে কিছু ফ্রি বা বিনামূল্যে চাকরির বিজ্ঞাপনের সাইটের তালিকা করেছি। 

বাংলাদেশের ৫ টি শীর্ষ ফ্রি চাকরির সাইট 

১. BikroyJOBS

BikroyJOBS বাংলাদেশের এন্ট্রি-লেভেল ও দক্ষতা ভিত্তিক চাকরির জন্য একটি স্বনামধন্য জব পোর্টাল। এই প্ল্যাটফর্মটি মূলত চাকরিদাতা এবং নিয়োগপ্রার্থীদের মধ্যে যোগাযোগের মাধ্যম হিসবে কাজ করে এবং নিয়োগকারী খুব সহজেই BikroyJOBS এর মাধ্যমে দক্ষ কর্মী বাছাই করে নিতে পারবেন। 

এক নজরে BikroyJOBS-

  • প্রতি মাসে ৪৫০,০০০+ ইউনিক ভিজিটর
  • প্রতি মাসে ৩৮০+ নতুন বিজ্ঞাপন
  • প্রতি মাসে ১,০০০+ লাইভ বিজ্ঞাপন
  • ৪০০,০০০+ সিভি ডাটাবেজ
  • ৫০+ নিবন্ধিত নিয়োগকর্তা
  • প্রতি মাসে ২০০,০০০+ আবেদনকারী

নিয়োগকারী প্রতিষ্ঠান হিসেবে BikroyJOBS ব্যবহারকারীরা যেসব সুবিধা উপভোগ করতে পারবেন তার মধ্যে থাকছে- একাধিক ক্যাটাগরিতে চাকরির বিজ্ঞপ্তি দেওয়ার সুযোগ, পোর্টফোলিও বিল্ডার, এবং দক্ষতা ভিত্তিক যোগ্য প্রার্থী খোঁজার সুযোগ। 

Aarong, Eskayef, Pran, Daraz, Foodpanda, Shohoz, Obhai, Interspeed, ECourier এর মতো বিখ্যাত ব্র্যান্ড ও প্রতিষ্ঠানগুলির আস্থা BikroyJOBS। Bikroy.com এর ৩.৫ মিলিয়নেরও বেশি ইউনিক ভিজিটরের সাথে BikroyJOBS একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম যা নিয়োগ বা চাকরি খোঁজার মতো সময়সাধ্য বিষয়কেও সহজ করে তুলতে সাহায্য করবে।

২. LinkedIn | লিংকডইন 

পূর্ণাঙ্গ একটি জব পোর্টাল বলতে আমরা যা বুঝি, লিংকডইন প্রত্যক্ষভাবে সেরকম কোনো ওয়েবসাইট নয়। এটি মূলত পেশাদারদের সাথে বি২বি সম্পর্ক বজায় রাখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম। বর্তমানে বাংলাদেশে প্রায় ১ কোটি মানুষ লিংকডইন ব্যবহার করছেন তাদের ক্যারিয়ারের যাত্রা কে পেশাদার করে তুলতে। 

লিংকডইন-এ রয়েছে প্রতিষ্ঠানের নামে প্রোফাইল খোলার মাধ্যমে চাকরির বিজ্ঞাপন দেওয়ার সুবিধা। এতে করে যেকোনো ব্যবহারকারী আপনার প্রতিষ্ঠানের পেজে এসে বিজ্ঞাপনগুলো দেখার সুযোগ পাবে এবং যারা আপনার প্রতিষ্ঠানকে লিংকডইনে ফলো করছে তারা বিজ্ঞাপন দেওয়ার সাথে সাথে নোটিফেকশেনের মাধ্যমে অবগত হতে পারবে।

৩. Glassdoor | গ্লাসডোর  

Glassdoor একটি আমেরিকা ভিত্তিক ওয়েব প্রতিষ্ঠান যারা বিভিন্ন দেশে নিয়োগ সম্পর্কিত বিভিন্ন কার্যকলাপ পরিচালনা করে থাকে। নিয়োগকারীরা Glasodoor- এর মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া ছাড়াও আরো বেশ কিছু সুবিধা উপভোগ করতে পারবেন। এর মধ্যে রয়েছে- প্রতিষ্ঠান সম্পর্কিত রিভিউ, সিইও রেটিং, বেতন কাঠামো, ইন্টারভিউ প্রশ্নাদি, সহ অন্যান্য কিছু তথ্যাদি। 

এছাড়াও নিয়োগকর্তাদের ব্যবহারের জন্য Glassdoor-এর রয়েছে “Glassdoor for Employers” নামে একটি বিশেষ পোর্টাল। যার মাধ্যমে সম্পূর্ণ পেশাদার ভাবে নিয়োগ কার্যক্রম পরিচালনা করার সুযোগ পাওয়া যায়।  

৪. ফেইসবুক জব সার্চ

যখন শূণ্য কোনো পদের বিপরীতে যোগ্য প্রার্থী পাওয়া কঠিন হয়ে দাঁড়ায় তখন ফেইসবুক-ই হতে পারে চাকরির বিজ্ঞাপন দেওয়ার সঠিক প্ল্যাটফর্ম। যেহেতু আমাদের দেশের প্রেক্ষাপটে ফেইসবুক একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম তাই ফেইসবুককে ব্যবহার করা যেতে পারে ফ্রি চাকরির বিজ্ঞাপন দেওয়ার সাইট হিসেবে। 

প্রতিষ্ঠানের জন্য একটি ফেইসবুক পেজ তৈরি করার পর এখান থেকেই নিয়োগ সহ অন্যান্য যাবতীয় বিজ্ঞপ্তি প্রকাশ করার সুবিধা রয়েছে। মোবাইল বা ডেস্কটপ উভয় মাধ্যম থেকেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান এবং আবেদন করার কাজটি সম্পন্ন করা যাবে। 

৫. ফেইসবুক গ্রুপ

ফেইসবুকে প্রতিষ্ঠানের গ্রুপের মাধ্যমে বিনামূল্যে চাকরির বিজ্ঞাপন দেওয়ার সুবিধাটি নিঃসন্দেহে চাকরিদাতা এবং চাকরিপ্রার্থী উভয়ের জন্যেই লাভজনক। তবে এই প্রক্রিয়াটির একটি সীমাবদ্ধতা হলো, গ্রুপের মেম্বার সংখ্যা বেশি না হলে বেশি সংখ্যক আবেদনকারীর কাছে বিজ্ঞপ্তিটি পৌঁছাবে না। 

চিন্তার কোনো কারণ নেই, আপনার বিজ্ঞাপনকে আরো বেশি সংখ্যক চাকরি-প্রত্যাশিদের কাছে পৌঁছে দিতে সাহায্য নিতে পারেন ফেইসবুকের বিভিন্ন নিয়োগভিত্তিক গ্রুপের। আমাদের দেশে এই মূহুর্তে বেশ কিছু ফেইসবুক গ্রুপ রয়েছে যাদের সদস্য হয়ে সেখান থেকে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি শেয়ার করতে পারেন অথবা সরাসরি সেই গ্রুপের ওয়ালেই আপনার বিজ্ঞাপনটি প্রচার করতে পারেন। 

শেষকথা 

দেশের চাকরি বাজার করোনা ভাইরাসের প্রভাবে বেশ কিছুটা সিমীত হয়ে এসেছে। তবে তারুণ্য-নীর্ভর জাতি হিসেবে চাকরি উপযোগী প্রার্থীদের সংখ্যাও দিন দিন বেড়ে চলেছে। তাই সহজ এবং দ্রুত নিয়োগ দিতে ফ্রি চাকরির বিজ্ঞাপনের দেওয়ার সাইটগুলোর বিকল্প নেই। 

উপরোল্লেখিত প্রতিটি প্ল্যাটফর্মেই আপনি ফ্রি বিজ্ঞাপন দেওয়ার সুযোগ পাবেন। এছাড়াও এই সাইটগুলোর প্রতিটি চাকরি খোঁজার সার্চ হিসেবে গুগলের সাথে যোগ করা, যার ফলে গুগল সার্চেও ফ্রি লিস্টিং সুবিধা পেতে পারেন বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে। 

ফ্রি বিজ্ঞাপনের মাধ্যমে খুঁজে নিন যোগ্য প্রার্থী-এই শুভ কামনায় আজ এ-পর্যন্তই! 

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close