যানবাহন

২০ লক্ষ টাকার মধ্যে সেরা ৭টি গাড়ি | সাধ্যের মধ্যে শখের গাড়ি

প্রয়োজনীয়তার সাথে মিল রেখে পরিবারের ব্যবহারের জন্য একটি গাড়ি কেনার ক্ষেত্রে বাজেট একটি গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। আমাদের দেশের অটোমোবাইল মার্কেট বেশ বৈচিত্র্যময় একটি মার্কেট – যদিও অভ্যন্তরীণ কিছু উৎপাদনের সাথে এই ইন্ডাস্ট্রিটি ধীরে ধীরে আকারে বড় হচ্ছে কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই আমরা এখনো অন্যান্য দেশ থেকে আমদানিকৃত রিকন্ডিশন্ড গাড়ির উপর নির্ভরশীল।

আপনি কি সাধ্যের মধ্যে আপনার শখের গাড়িটি খুঁজে পেতে চাইছেন? তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। প্রতি মাসে পোস্টকৃত হাজার হাজার বিজ্ঞাপনের মাধ্যমে, Bikroy.com – বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস আপনাকে গাড়ি কেনার ব্যাপারে সঠিক সিদ্ধান্তে গ্রহণে সাহায্য করতে পারে।

আজকের লেখায় আমরা বাংলাদেশে গাড়ির বাজার পর্যালোচনা করে ২০ লক্ষ টাকার মধ্যে ৭টি নতুন গাড়ির বিস্তারিত তুলে ধরেছি। আশা করি এর মাধ্যমে সহজেই আপনি আপনার বাজেট এবং চাহিদার মধ্যে সামঞ্জস্য রেখে পছন্দের গাড়িটি কিনতে পারবেন।

২০ লক্ষ টাকার মধ্যে পরিবারের ব্যবহারের জন্য সেরা কিছু গাড়ি

আমরা ইতোপূর্বে উল্লেখ করেছি যে, দেশীয় অটোমোবাইল শিল্প এখনো আমদানিকৃত রিকন্ডিশনড গাড়ির উপর নির্ভরশীল, তাই সচরাচর বাংলাদেশে সাশ্রয়ী মূল্যের গাড়ির অভাব দেখা যায় না। দেশের গ্রাহকরা সাধারণত নিজেদের জন্য গাড়ি বেছে নেওয়ার সময় গাড়ির কর্মক্ষমতা, মূল্য, ব্র্যান্ড এবং গাড়ি আরামদায়ক কিনা সেই ব্যাপারে প্রাধান্য দিয়ে থাকেন।

এই সব চাহিদা এবং পছন্দ মাথায় রেখে, আমরা এখানে ২০ লক্ষ টাকার মধ্যে কেনা যাবে এমন ৭টি নতুন গাড়ির ব্যাপারে আলোচনা করেছি যা আপনার জন্য সাশ্রয়ী মূল্যের মধ্যেই নিশ্চিত করবে ভালো এবং আরামদায়ক সেবা।

১. টাটা টিয়াগো

টাটা টিয়াগো
টাটা টিয়াগো

টাটা টিয়াগো টাটা মোটরসের একটি দুর্দান্ত বাজেট অফার। এই মডেলটি অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্য এবং স্পেসিফিকেশন নিয়ে বাজারে এসেছে। টাটা টিয়াগো গাড়িটি টাটার নিজস্ব রেভার্টন পেট্রোল ইঞ্জিন দ্বারা চালিত যার ভিতরে রয়েছে ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

স্বাভাবিক অবস্থায়, গাড়িটি ৮৪বিএইচপি শক্তি এবং প্রায় ১১৩ এনএম টর্ক উৎপন্ন করতে পারে।

টাটা টিয়াগো ফিচার ও মূল্য
ইঞ্জিন৩ সিলিন্ডার/১১৯৯ সিসি
ফুয়েল-এর ধরণপেট্রোল
মাইলেজ২৩.৮৪ কি.মি/লিটার (সম্ভাব্য)
সর্বোচ্চ গতি১৫০ কি.মি/ঘন্টা (সম্ভাব্য)

টাটা টিয়াগোর বর্তমান বাজার মূল্যঃ বর্তমান বাজারে টাটা টিয়াগো পাওয়া যাবে ১৬,৯৫,০০০ বাংলাদেশি টাকায়। 

২. সুজুকি ওয়াগন আর

সুজুকি ওয়াগন আর
সুজুকি ওয়াগন আর

আপনি যদি বাংলাদেশে সাশ্রয়ী মূল্যের গাড়ি খুঁজে থাকেন, তাহলে সুজুকি ওয়াগন আর আপনার তালিকায় অবশ্যই থাকা উচিত। কারণ গাড়িটি সহজেই কোয়ালিটি ও বাজেট এর মধ্যে সামঞ্জস্যতা এনে আপনার মনে জায়গা করে নিতে সক্ষম। 

আমাদের দেশে পাওয়া যায় এমন সাশ্রয়ী গাড়িগুলোর মধ্যে সুজুকি ওয়াগন আর অন্যতম। গাড়িটি একটি কে১২এম ইঞ্জিন দ্বারা চালিত, যার সর্বোচ্চ শক্তি ৮১বিএইচপি এবং এটি ১১৩ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন  করতে সক্ষম। সুজুকি ওয়াগন আর বাংলাদেশি গ্রাহকদের জন্য অটোমেটিক (স্বয়ংক্রিয়) এবং ম্যানুয়াল ট্রান্সমিশন উভয় সিস্টেমেই বাজারে পাওয়া যায়। 

সুজুকি ওয়াগন আর ফিচার ও মূল্য
ইঞ্জিন৩ সিলিন্ডার/৯৯৮ সিসি
ফুয়েল-এর ধরণপেট্রোল
মাইলেজ২১.৭৯ কি.মি/লিটার
সর্বোচ্চ গতি১৫২ কি.মি/ঘন্টা

সুজুকি ওয়াগন আর-এর বর্তমান বাজার মূল্যঃ বর্তমান বাজারে সুজুকি ওয়াগন আর পাওয়া যাবে ১২,৭৫,০০০ বাংলাদেশি টাকায়। 

৩. রেনল্ট কুইড

রেনল্ট কুইড
রেনল্ট কুইড

দেশের বাজারে একটি সাশ্রয়ী গাড়ির অনুসন্ধান আপনাকে সহজেই রেনল্ট কুইডের দিকে নিয়ে যেতে পারে। গাড়িটি একটি ডিওএইচসি-৫ ইঞ্জিন দ্বারা চালিত যা ৯১ এনএম টর্ক তৈরি করতে পারে, এবং এতে রয়েছে ২৮ লিটার ধারণ ক্ষমতার ফুয়েল ট্যাংক।

রেনল্ট কুইড ৬৭বিএইচপি সর্বোচ্চ শক্তি উৎপাদন করতে সক্ষম। এছাড়াও, গাড়িটিতে ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে দেওয়া হয়েছে ২৭৯ লিটারের বিশাল একটি বুট স্পেস।

রেনল্ট কুইড ফিচার ও মূল্য
ইঞ্জিন৩ সিলিন্ডার/১.০ লিটার
ফুয়েল-এর ধরণপেট্রোল
মাইলেজ২৪.০৪ কি.মি/লিটার 
সর্বোচ্চ গতি১৩৫ কি.মি/ঘন্টা

রেনল্ট কুইডের বর্তমান বাজার মূল্যঃ বর্তমান বাজারে রেনল্ট কুইড পাওয়া যাবে ১২,৫০,০০০ বাংলাদেশি টাকায়। 

৪. সুজুকি বেলেনো আলফা

সুজুকি বেলেনো আলফা
সুজুকি বেলেনো আলফা

পেট্রোল ইঞ্জিন ভ্যারিয়েন্ট নিয়ে বাজারে আসা সুজুকি বেলেনো আলফা বাংলাদেশের অন্যতম জ্বালানি সাশ্রয়ী গাড়ি। আপনি যদি বাজেট সেগমেন্টের মধ্যে প্রিমিয়াম ফিচার সম্বলিত গাড়ি খুঁজে থাকেন, তাহলে এটি হতে পারে আপনার জন্য আদর্শ একটি পছন্দ।

সুজুকি বেলেনো আলফা গাড়িটি সর্বোচ্চ ৮১.৮০বিএইচপি শক্তি এবং ১১৩ এনএম পর্যন্ত টর্ক উৎপন্ন করতে পারে।

সুজুকি বেলেনো আলফা ফিচার ও মূল্য
ইঞ্জিন৪ সিলিন্ডার/১১৯৭ সিসি
ফুয়েল-এর ধরণপেট্রোল
মাইলেজ২১.০১ কি.মি/লিটার
সর্বোচ্চ গতি১৮০ কি.মি/ঘন্টা

সুজুকি বেলেনো আলফার বর্তমান বাজার মূল্যঃ বর্তমান বাজারে সুজুকি বেলেনো আলফা পাওয়া যাবে ১৯,৭৫,০০০ বাংলাদেশি টাকায়। 

৫. সুজুকি ডিজায়ার

সুজুকি ডিজায়ার
সুজুকি ডিজায়ার

বাংলাদেশের সেরা বাজেটের গাড়ির এই তালিকায় সুজুকি ডিজায়ার আরেকটি গাড়ি যা আপনি নিশ্চিন্তে আপনার পরিবারের জন্য কিনতে পারবেন। পেট্রোল ভ্যারিয়েন্টের সাথে বাজারে উপলব্ধ এই গাড়িটিতে রয়েছে ১১৯৭ সিসি ডিসপ্লেসমেন্টের একটি শক্তিশালী ইঞ্জিন।

সুজুকি ডিজায়ারের সর্বোচ্চ টর্ক আউটপুট ১১৩ এন এম এবং সর্বোচ্চ পাওয়ার আউটপুট ৬১বিএইচপি। এছাড়াও গাড়িটিতে দেওয়া হয়েছে ৩৭ লিটার ধারণ ক্ষমতার জ্বালানি ট্যাঙ্ক।

সুজুকি ডিজায়ার ফিচার ও মূল্য
ইঞ্জিন৪ সিলিন্ডার/১১৯৭ সিসি
ফুয়েল-এর ধরণপেট্রোল
মাইলেজ২৪.১২ কি.মি/লিটার
সর্বোচ্চ গতি১৫৫ কি.মি/ঘন্টা 

সুজুকি ডিজায়ারের বর্তমান বাজার মূল্যঃ বর্তমান বাজারে সুজুকি ডিজায়ার পাওয়া যাবে ১৫,৯৫,০০০ বাংলাদেশি টাকায়। 

৬. টাটা ইন্ডিগো

টাটা ইন্ডিগো
টাটা ইন্ডিগো

বাজেট-বান্ধব গাড়ির জন্য আপনার পছন্দ টাটা ইন্ডিগো হলে আপনি ঠিকঠাক পথেই অগ্রসর হচ্ছেন। লঞ্চ হবার পর থেকেই এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি সেডান গাড়ি। টাটা ইন্ডিগো ৪ সিলিন্ডার, ৬ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন ইঞ্জিন দিয়ে তৈরি একটি মাঝারি সাইজের সেডান কার। বর্তমানে বাংলাদেশের বাজারে এই গাড়ির ডিজেল ভ্যারিয়েন্ট পাওয়া যাচ্ছে।

একজন ব্যবহারকারী হিসেবে, এই গাড়িটি থেকে আপনি যথাক্রমে ৭০পিএস এবং ১৩৫ এনএম এর সর্বোচ্চ শক্তি এবং টর্ক পাবেন।

টাটা ইন্ডিগো ফিচার ও মূল্য
ইঞ্জিন৪ সিলিন্ডার/১৪০৫ সিসি
ফুয়েল-এর ধরণডিজেল
মাইলেজ২৫ কি.মি/লিটার
সর্বোচ্চ গতি১৫৪ কি.মি/ঘন্টা

টাটা ইন্ডিগোর বর্তমান বাজার মূল্যঃ বর্তমান বাজারে টাটা ইন্ডিগো পাওয়া যাবে ১৫,৯৫,০০০ বাংলাদেশি টাকায়। 

৭. সুজুকি সুইফট

সুজুকি সুইফট
সুজুকি সুইফট

বাংলাদেশে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের গাড়ির তালিকায় সুজুকির আরেকটি অফার হল সুজুকি সুইফট, যাতে রয়েছে ৪ সিলিন্ডার/১১৯৭ সিসির একটি শক্তিশালী ইঞ্জিন।

গাড়িটিতে দেওয়া হয়েছে ৫ স্পিড অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম। সুজুকি সুইফটের সর্বোচ্চ শক্তি এবং টর্ক রেটিং যথাক্রমে ৬১বিএইচপি এবং ১১৩ এনএম।

সুজুকি সুইফট ফিচার ও মূল্য
ইঞ্জিন৪ সিলিন্ডার/১১৯৭ সিসি
ফুয়েল-এর ধরণপেট্রোল
মাইলেজ২১.২১ কি.মি/লিটার (সম্ভাব্য)
সর্বোচ্চ গতি২১০ কি.মি/ঘন্টা (সম্ভাব্য)

সুজুকি সুইফটের বর্তমান বাজার মূল্যঃ বর্তমান বাজারে সুজুকি সুইফট পাওয়া যাবে ১৩,৭৫,০০০ বাংলাদেশি টাকায়। 

শেষ কথা

আমাদের দেশে ২০ লক্ষ  টাকার মধ্যে পাওয়া যায় এমন ৭টি নতুন গাড়ির মডেল আমরা এখানে তুলে ধরেছি। এছাড়াও আপনি এই বাজেটের মধ্যে অসংখ্য রিকন্ডিশন্ড গাড়ি বাজারে পেয়ে যাবেন।

দামের ক্ষেত্রে আমরা বাংলাদেশের গাড়ির বাজারের বর্তমান পরিস্থিতি অনুযায়ী গাড়ির বর্তমান বাজার মূল্য উল্লেখ করেছি। সেক্ষেত্রে, আপনি যেই সময় গাড়ি কিনতে চাইছেন তার উপর নির্ভর করে গাড়ির দাম পরিবর্তিত হতে পারে।

সর্বোপরি আপনার গাড়ি কেনার যাত্রায় বাজেট একটি বড় সমস্যা হওয়া উচিত নয়। বিভিন্ন দামের গাড়ি আপনি দেশের বাজারে পেয়ে যাবেন অনায়াসেই। শুধুমাত্র আপনার বাজেট এবং প্রয়োজনীয়তার মেলবন্ধন করাটা গুরুত্বপূর্ণ। 

হ্যাপি শপিং! 

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close