মোবাইল

২০২১ সালের সেরা ৫টি নতুন মোবাইল ফোন

আজকের দিনে যে সমস্ত স্মার্টফোন আমাদের হাতে হাতে ঘুরছে বা আমরা যেসব সুবিধা উপভোগ করছি স্মার্টফোনগুলোর মাধ্যমে, কিছু বছর আগেও এসব অকল্পনীয় ছিল। একটা দীর্ঘসময় ধরে আমরা বেশ ভারী ওজন, বড় বেজেল, ছোট স্ক্রিনের মোবাইলফোন ব্যবহারে অভ্যস্ত ছিলাম। এর প্রায় দুই দশক পরে প্রযুক্তির বিবর্তনের মাধ্যমে আমাদের হাতে এসে পৌঁছেছে উন্নত হার্ডওয়্যার এবং সফটওয়্যার সম্বলিত  আজকের মোবাইল ফোন।  

আপনি যদি আপনার হাতে থাকা মুঠোফোনটি আপগ্রেড করতে চান, তাহলে আজকের এই লেখাটি শেষ অব্দি পড়ুন। আমরা মূলত, দেশের বাজারে সম্প্রতি লঞ্চ হয়েছে এবং কিছু দিনের মধ্যেই হবে এমন ৫ টি নতুন মোবাইল ফোন সম্পর্কে কিছু তথ্য তুলে ধরেছি, যার মধ্যে রয়েছেঃ ওয়ানপ্লাস, স্যামসাং, এবং হুয়াই এর মত কিছু খ্যাতনামা ব্র্যান্ড। যারা প্রতিনিয়ত গবেষণা ও উন্নয়নের মাধ্যমে ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিচ্ছে উন্নত প্রযুক্তি সমৃদ্ধ কিছু মুঠোফোন।  

এছাড়াও ৫জি প্রযুক্তি টেক দুনিয়ার দরজায় কড়া নাড়ছে। যা কিনা আমাদের আরও দ্রুততর নেটওয়ার্কিং সুবিধা দিতে সক্ষম হবে। আর এই সুযোগকে কাজে লাগিয়েই মুঠোফোন নির্মাতারা বাজারে নিয়ে আসছে  ৫জি সুবিধা সম্বলিত স্মার্টফোন। চলুন দেখে নেওয়া যাক, ২০২১ সালে নতুন কী কী ফিচার নিয়ে বাজারে আসছে এ সমস্ত  নতুন মোবাইল ফোন। 

২০২১ সালের সেরা ৫টি নতুন মোবাইল ফোন 

সম্প্রতি বাজারে ৫জি সমর্থিত যেই ফোনগুলো পাওয়া যাচ্ছে সেগুলোকে মাথায় রেখে সাজানো হয়েছে ৫টি স্মার্টফোনের তালিকা। বলে রাখা ভালো, আমরা এখানে দেশের বাজারে সম্প্রতি লঞ্চ হয়েছে অথবা কিছুদিনের মধ্যেই লঞ্চ হতে যাচ্ছে এমন কিছু মুঠোফোনকে প্রাধান্য দিয়েছি।   

১. শাওমি রেডমি নোট ৯ প্রো ৫জি 

প্রতিবছরই সাধ এবং সাধ্যের মিশ্রনে শাওমি, ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিচ্ছে দুর্দান্ত কিছু নতুন স্মার্টফোন। তারই হাত ধরে ২০২০ সালের ডিসেম্বরে শাওমি বাজারে নিয়ে এসেছে শাওমি রেডমি নোট ৯ প্রো। ফোনটিতে ৬.৬৭ ইঞ্চির ডিসপ্লের সাথে পাশাপাশি থাকছে ১০৮০X২৪০০ পিক্সেল স্ক্রিন রেজ্যুলেশন। 

শাওমি রেডমি নোট ৯ প্রো ৫জি ফোনটিতে দেয়া হয়েছে অ্যান্ড্রয়েড ১০ এর সাথে মি ইউআই ১২। ফিচার সমৃদ্ধ এই নতুন স্মার্টফোনটির সাথে দেয়া আছে ১২৮ জিবি স্টোরেজ, যা মেমোরি কার্ডের সাথে ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।  

শাওমি রেডমি নোট ৯ প্রো ৫জি
শাওমি রেডমি নোট ৯ প্রো ৫জি

কর্মক্ষমতা অক্টাকোরস্ন্যাপড্রাগন ৭৫০ জি৬ জিবি র‍্যাম
ডিসপ্লে ৬.৬৭ ইঞ্চি ৩৯৫ পিপিআই, আইপিএস এলসিডি১২০ হার্জ রিফ্রেশ রেট
ক্যামেরা ১০২ + ৮ + ২+ ২ মেগাপিক্সেল (কোয়াড-ক্যামেরা সেটআপ) ডুয়াল টোন ফ্ল্যাশ১৬ মেগাপিক্সেল ফন্ট্র ক্যামেরা
ব্যাটারি৪৮২০ এমএএইচফ্ল্যাশ চার্জিংইউএসবি টাইপ- সি
মূল্য (টাকায়)২৭,৫০০ 
বাজারে এসেছে যে সময়ডিসেম্বর ২০২০

২. ওয়ানপ্লাস নর্ড এন১০ ৫জি  

নর্ড সিরিজের মাধ্যমে এবারই প্রথমবার ওয়ানপ্লাস ৫০০ ডলার মূল্যসীমার নিচে কোনো ফোন বাজারে আনলো। কিন্তু সত্যিই কি নর্ড সিরিজ, ওয়ানপ্লাসের পাওয়া বিখ্যাত সেই তকমা- “ফ্ল্যাগশিপ কিলার”-কে ধরে রাখতে পেরেছে? 

ওয়ানপ্লাস বাংলাদেশের বাজারে ১লা ডিসেম্বর ২০২০ এ লঞ্চ করে নর্ড১০ স্মার্টফোনটি। বহুল প্রতীক্ষিত এই ফোনটিতে রয়েছে ৬.৪৯ ইঞ্চির আইপিএস এলসিডি স্ক্রিন এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯০ চিপসেট। ২০২১ সালে বাজেটবান্ধব এবং ৫জি সমর্থিত এই ফোনটিকে রাখতে পারেন আপনার পছন্দের তালিকায়।  

ওয়ানপ্লাস নর্ড এন১০ ৫জি
ওয়ানপ্লাস নর্ড এন১০ ৫জি 
কর্মক্ষমতা অক্টাকোরস্ন্যাপড্রাগন ৬৫০ ৬ জিবি র‍্যাম 
ডিসপ্লে ৬.৪৯ ইঞ্চি ৪০৬ পিপিআই, আইপিএস এলসিডি৯০ হার্জ রিফ্রেশ রেট
ক্যামেরা ৬৪ + ৮ + ২ + ২ মেগাপিক্সেল  (কোয়াড ক্যামেরা সেটআপ)এলইডি ফ্ল্যাশ১৬ মেগাপিক্সেল ফন্ট্র ক্যামেরা
ব্যাটারি৪৩০০ এমএএইচর‍্যাপ চার্জিং ইউএসবি টাইপ- সি
মূল্য (টাকায়)৩৭,০০০ (আনঅফিসিয়াল) 
বাজারে এসেছে যে সময়ডিসেম্বর ২০২০

৩. ওয়ানপ্লাস নর্ড এন১০০ 

যেসব ব্যবহারকারীরা সাশ্রয়ী মূল্যে ওয়ানপ্লাস সিরিজের ফিচার সমূহ উপভোগ করার কথা ভেবেছিলেন, মূলত তাদের কথা মাথায় রেখেই ওয়ানপ্লাস নর্ডের উত্তরসূরি হিসেবে বাজারে আনা হয় নর্ড এন১০ এবং এন১০০ ফোন দুটি। তবে দাম তুলনামূলক কম হওয়ার কারণে বেশ কিছু ফিচারে ওয়ানপ্লাস কে সীমাবদ্ধতা আনতে হয়েছে। 

ওয়ানপ্লাস নর্ড এন১০০ ফোনটিতে রয়েছে ৬.৫২ ইঞ্চির স্ক্রিন এবং ফোনটিকে চালনা করছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৪৬০ সিরিজের প্রসেসর। অ্যান্ড্রয়েড ১০ এর সাথে ব্যবহারকারীরা ফোনটিতে উপভোগ করতে পারবেন অক্সিজেন ওএস ১০.৫।  

ওয়ানপ্লাস নর্ড এন১০০
ওয়ানপ্লাস নর্ড এন১০০ 
কর্মক্ষমতা অক্টাকোর প্রসেসর স্ন্যাপড্রাগন ৪৬০ ৪ জিবি র‍্যাম 
ডিসপ্লে ৬.৫২ ইঞ্চি ২৯৬ পিপিআই, আইপিএস এলসিডি৯০ হার্জ রিফ্রেশ রেট 
ক্যামেরা ১৩ + ২ + ২  মেগাপিক্সেল (ট্রিপল ক্যামেরা সেটআপ) এলইডি ফ্ল্যাশ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
ব্যাটারি৫০০০ এমএএইচফাস্ট চার্জিং ইউএসবি টাইপ- সি
মূল্য (টাকায়)২২,০০০ (আনঅফিসিয়াল)
বাজারে এসেছে যে সময়অক্টোবর ২০২০

৪. স্যামসাং গ্যালাক্সি এস২১ ৫জি  

অন্যান্য অনেক স্যামসাং ফ্যানদের মত আমরাও নতুন বছরে স্যামসাং এর ফ্ল্যাগশিপ সিরিজের ফোন এস২১ এর অপেক্ষায় রয়েছি। ধারণা করা হচ্ছে ফোনটিতে থাকবে ৬.২ ইঞ্চির ডায়নামিক এমোলেড স্ক্রিনের ডিসপ্লে যার রেজ্যুলেশন হবে ১০৮০x২৪০০ পিক্সেল। 

ফোনটি ব্যবহারকারীদের জন্য সবচেয়ে বড় সুখবর হিসেবে ফোনটির সাথে দেওয়া থাকছে গুগলের  নতুন অ্যান্ড্রয়েড ১১! 

স্যামসাং গ্যালাক্সি এস২১ ৫জি
স্যামসাং গ্যালাক্সি এস২১ ৫জি
কর্মক্ষমতা এক্সাইনোজ-২১০০ (গ্লোবাল) কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ (ইউএস, চীন) ১২/১৬ জিবি র‍্যাম
ডিসপ্লে ৬.২ ইঞ্চি ৪২১ পিপিআই, ডাইনামিক এমোলেড ২X১২০ গিগাহার্জ রিফ্রেশ রেট
ক্যামেরা ৬৪ + ১২ + ১২ মেগাপিক্সেল (ট্রিপল ক্যামেরা সেটআপ) এলইডি ফ্ল্যাশ ১০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
ব্যাটারি৪০০০ এমএএইচফাস্ট চার্জিং ইউএসবি টাইপ- সি
মূল্য (টাকায়)৯০,০০০ (সম্ভাব্য মূল্য)
বাজারে এসেছে যে সময়এপ্রিল ২০২১ (সম্ভাব্য তারিখ)

৫. হুয়াই মেট ৪০ প্রো 

এই মূহুর্তে বাজারে যেসব ফোন রয়েছে হার্ডওয়্যারের দিক থেকে বিবেচনা করলে তাদের মধ্যে হুয়াই মেট ৪০ প্রো অন্যতম। ফোনটির আকর্ষণীয় ডিজাইনের জন্যেও ফোনটিকে সমসাময়িক অন্যান্য যেকোনো ফোন থেকে এগিয়ে রাখা যায়। 

৬.৬৭ ইঞ্চির ওলেড ডিসপ্লে দেওয়া হয়েছে ফোনটিতে, যার রেজ্যুলেশন হলো ১৩৪৪x২৭৭২। হুয়াই মেট ৪০ প্রো-তে ব্যবহারকারীদের জন্য থাকছে অ্যান্ড্রয়েড ১০ এর সাথে ইএম ইউয়াই ১১।

হুয়াই মেট ৪০ প্রো
হুয়াই মেট ৪০ প্রো
কর্মক্ষমতা অক্টাকোর প্রসেসরকিরিন ৯০০০ ৫জি৮ জিবি র‍্যাম 
ডিসপ্লে ৬.৬৭ ইঞ্চি ৪৫৬ পিপিআই, ওলেড ডিসপ্লে ৯০ হার্জ রিফ্রেশ রেট
ক্যামেরা ৫০ + ১২ + ২০ মেগাপিক্সেল (ট্রিপ্ল ক্যামেরা সেটআপ)লেইকা অপটিকস ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
ব্যাটারি৪৪০০ এমএএইচ ফাস্ট চার্জিং ৬৬ ওয়াটফাস্ট ওয়্যারলেস চার্জিং ৫০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং ৫ ওয়াট ইউএসবি টাইপ- সি
মূল্য (টাকায়)১,২০,০০০
বাজারে এসেছে যে সময়নভেম্বর ২০২০

শেষকথা

৫জি প্রযুক্তি যখন বিশ্ব প্রযুক্তির দুয়ারে কড়া নাড়ছে, ঠিক সেসময়ই কোভিড-১৯ আমাদের সবাইকে বুঝিয়ে দিয়ে গেল কীভাবে ঘরের ভেতরে থেকেও শুধুমাত্র প্রযুক্তির সহায়তায় বেশিরভাগ কাজই সেরে ফেলা যায়। 

একবিংশ শতাব্দীতে আপনার চারপাশ জুড়ে শতশত ফোনের ভিড়ে, নিজের সাধ এবং সাধ্যানুযায়ী সঠিক ফোনটি খুঁজে পেতে কিছুটা বেগ পেতে হতেই পারে। হয়ত আপনি খুঁজছেন সাশ্রয়ী একটি নতুন স্মার্টফোন কিংবা অপেক্ষা করে আছেন আপনার পছন্দের ব্র্যান্ডটির আসন্ন ফ্ল্যাগশিপ ফোনটির জন্য, আমরা আশাবাদী আমাদের এই লেখাটি আপনাকে আপনার জন্য সেরা ফোনটি বেছে নিতে সাহায্য করবে। 

আপনার জন্য রইল অনেক শুভকামনা, নতুন বছরে খুঁজে নিন আপনার নতুন ফোনটি!

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close