যানবাহন

২০২১ সালে আসন্ন নতুন মোটরসাইকেল এবং স্কুটার সমূহঃ দাম, ফিচার এবং অন্যান্য

২০২০ সাল শুধুমাত্র মোটরসাইকেল ইন্ডাস্ট্রি নয়, পুরো দেশের অর্থনীতির জন্য বিভীষিকাময় একটি বছর ছিল। তবে হ্যাঁ, নতুন বছর, নতুন আশা, নতুন স্বপ্নদের নিয়ে নতুন ভাবে শুরু করতে হবে আমাদের। আর এই শুরুটা যদি হয় আপনার পছন্দের মোটরসাইকেল কেনার মাধ্যমে, তাহলে কেমন হয় বলুনতো? 

বাংলাদেশের মোটরসাইকেল ইন্ড্রাস্ট্রি একটি বিশাল এবং ক্রমবর্ধমান শিল্প যার দরুণ নতুন বছরে নিজের জন্য সবদিক থেকে সেরা বাইকটি বেছে নেওয়া আপনার জন্য কিছুটা কষ্টসাধ্য হয়ে উঠতে পারে। তবে সঠিক ফিল্টারিং এর মাধ্যমে এই কাজটি সহজেই করতে পারেন যেমনঃ বাইকের ব্র্যান্ড, মডেল, বডি-টাইপ, সম্ভাব্য দাম ইত্যাদি জেনে রাখা। 

আজকের লেখায় আমরা ২০২১ সালে বাংলাদেশে আসন্ন এমন মোটরসাইকেল এবং স্কুটারের দাম এবং ফিচার নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এতে করে আপনি সহজেই আপনার কষ্টের বিনিয়োগের সঠিক ঠিকানা খুঁজে পেতে সক্ষম হবেন। এছাড়াও, আপনি যদি ইলেকট্রিক বাইক কেনার কথা ভেবে থাকেন, তাহলে ২০২১ এই পেতে পারেন আপনার কাঙ্ক্ষিত বাইকটি। 

২০২১ সালে আসন্ন কিছু মোটরসাইকেল এবং স্কুটারের সম্ভাব্য মূল্য 

ব্র্যান্ড ও মডেলপ্রত্যাশিত মূল্যসীমা (টাকায়)
হিরো হাংক ১৫০ এবিএস১,৮০,০০০ – ১,৯০,০০০ টাকা
হোন্ডা পিসিএক্স ১২৫ (স্কুটার)২,১০,০০০ – ২,২০,০০০ টাকা
টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি এবিএস ২,৩০,০০০ টাকা 
ইয়ামাহা এক্সএসআর ১৫৫৫,২৫,০০০ টাকা 
এপ্রিলা এসএক্সআর ১৬০ (স্কুটার)২,২০,০০০ – ২,৩০,০০০ টাকা 

হিরো হাংক ১৫০ এবিএস

প্রায় সাত বছর ধরে হিরো মোটোকর্প বাংলাদেশে তাদের ব্যবসা সফলতার সাথে এগিয়ে নিয়ে যাচ্ছে। জ্বালানী সাশ্রয়ী এবং তুলনামূলক কমদামি হওয়ার কারণে দেশের বাজারে তাদের বাইকগুলোর চাহিদাও বেশ ভালো। সেই জনপ্রিয়তার একটি অন্যতম উদাহরণ হিরো হাংক ১৫০ মোটরসাইকেলটি। সাশ্রয়ী মূল্য এবং নেকেড স্পোর্টস ক্যাটাগরির এই বাইকটি হিরো প্রতি দুই বছর পর পর নতুন ফিচার সহ বাজারে লঞ্চ করে থাকে।  

২০২১ সালের শুরুর দিকে হিরো বাজারে লঞ্চ করতে পারে হাংক ১৫০ মডেলটি যাতে নতুন ফিচার হিসেবে থাকছে এবিএস (এন্টি-লক ব্রেকিং সিস্টেম) সুবিধা। বাজারে দুটি ভার্সনে পাওয়া যাবে এই মডেলটি। যার একটি সাধারণ কার্বুরেটর চালিত, এবং অন্যটি এবিএস সুবিধাসহ। 

হিরো হাংক ১৫০ এবিএস
বাইকের ধরণ স্পোর্টস কমিউটার 
সিসি ১৪৯.২ সিসি
সর্বোচ্চ গতি ১১২ কিমি/ঘন্টা 
সর্বোচ্চ ক্ষমতা১৫.৬ বিপিএইচ @ ৮৫০০ আরিপিএম 
সর্বোচ্চ টর্ক১৩.৫০ এনএম @ ৭০০০ আরপিএম
গিয়ার সংখ্যা 
ওজন ১৪৬ কেজি 
ফুয়েল ধারণ ক্ষমতা ১২.৪০ লিটার 

হোন্ডা পিসিএক্স ১২৫ (স্কুটার)

যদি আপনি স্কুটার চালাতে স্বাচ্ছন্দ বোধ করেন তবে আপনার জন্য এটা সুখবর বটে। বিখ্যাত জাপানিজ মোটরসাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠান হোন্ডা মোটরস বাংলাদেশে লঞ্চ করতে যাচ্ছে তাদের একটি প্রিমিয়াম ম্যাক্সি সেগমেন্টের স্কুটার হোন্ডা পিসিএক্স ১২৫। এই সিরিজটি তারা প্রথম লঞ্চ করেছিল থাইল্যান্ডে ২০১১ সালে, তবে এবার আপনিও কিনে ফেলতে পারেন হোন্ডার এই প্রিমিয়াম স্কুটারটি।  

হোন্ডা পিসিএস ১২৫ স্কুটারটি বাজারে বিদ্যমান অন্যান্য স্কুটারগুলোর চেয়ে তুলনামূলক ভাবে কিছুটা ভারী। যা আপনাকে আপনার লং ড্রাইভের সঙ্গী হিসেবে একটি স্পোর্টস বাইকের মতই আরামদায়ক অভিজ্ঞতা দিতে সক্ষম হবে। পাশাপাশি ঢাকা শহরের মত মেট্রোপলিটন শহরগুলোতে মেয়েদের যাতায়াতের জন্য স্কুটারই আদর্শ একটি যান হতে পারে।  

Honda PCX 125
হোন্ডা পিসিএক্স ১২৫
বাইকের ধরণ স্কুটার  
সিসি ক্ষমতা১২৪.৯ সিসি 
সর্বোচ্চ গতি ৯৬ কিমি/ঘন্টা 
সর্বোচ্চ ক্ষমতা১১.১৭ বিএইচপি @ ৮০০০ আরপিএম
সর্বোচ্চ টর্ক১১.৫৬ এনএম @ ৬০০০ আরপিএম 
গিয়ার সংখ্যা অটোমেটিক 
ওজন ১২৪.৪ কেজি 
ফুয়েল ধারণ ক্ষমতা ৬.২ লিটার 

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি এফআই এবিএস 

বাংলাদেশে সরকার কর্তৃক সিসি লিমিট ১৬৫ নির্ধারিত হওয়ার পরপরই নতুন যে বাইকগুলো বাজারে এসেছিল তার মধ্যে টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি এবিএস একেবারে প্রথম সারির দিকে। যদিও প্রথমাবস্থায় অ্যাপাচি সিরিজের বাইকগুলোর ব্রেকিং এ কিছু সমস্যা ছিল, তবে পরবর্তীতে টিভিএস তাদের আরটিএস সংস্করণের বাইকগুলোতে উন্নত ব্রেকিং প্রযুক্তি যুক্ত করে। 

২০২১ সালে টিভিএস অটো বাংলাদেশে লঞ্চ করতে চলেছে  অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি এফআই এবিএস সুবিধাযুক্ত এই বাইকটি। যার সাথে থাকছে অ্যাপাচি আরটিআর ৪০০ ভি এর হেডলাইটের আকর্ষণীয় ডিজাইন।   

TVS Apache RTR 4V
টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি
বাইকের ধরণ নেকেড স্পোর্টস 
সিসি ১৫৯.৭ সিসি
সর্বোচ্চ গতি ১২৭ কিমি/ঘন্টা 
সর্বোচ্চ ক্ষমতা১৬.০২ এইচপি @ ৮২৫০ আরপিএম
সর্বোচ্চ টর্ক১৪.১২ এনএম @ ৭২৫০ আরপিএম 
গিয়ার সংখ্যা 
ওজন ১৪৭ কেজি 
ফুয়েল ধারণ ক্ষমতা ১২ লিটার 

ইয়ামাহা এক্সএসআর ১৫৫

একজন বাংলাদেশি হিসেবে ইয়ামাহা মোটরসাইকেলের গুণমুগ্ধ ফ্যান হওয়াটা অস্বাভাবিক কিছুই নয়। ইয়ামাহার জনপ্রিয় মোটরসাইকেলগুলোর মধ্যে থাকা এফজেডেস ভার্সন ৩ এবং ২ অতিরিক্ত চাহিদার কারণে ইতোমধ্যেই বাংলাদেশের বাজার থেকে বিলুপ্তির পথে। যদিও অন্যান্য প্রতিষ্ঠানের মতই কোভিড-১৯ এর কারণে ইয়ামাহা মোটরসও ক্ষতির সম্মুখীন হয়েছে তবে ২০২১ সালে তারা অন্যান্য কিছু মডেলের সাথে বাজারে আনতে যাচ্ছে এক্সএসআর ১৫৫।

যদিও এই মডেলটি বাজারে আনঅফিসিয়ালভাবে পাওয়া যাচ্ছে, তবে এক্ষেত্রে কিনতে হলে গুণতে হবে বাড়তি কিছু টাকা। 

Yamaha XSR 155
ইয়ামাহা এক্সএসআর ১৫৫
বাইকের ধরণ নেকেড স্পোর্টস  
সিসি ১৫৫ সিসি 
সর্বোচ্চ গতি ১৩৫ কিমি/ঘন্টা 
সর্বোচ্চ ক্ষমতা১৯.৩ পিএস @ ১০০০০ আরপিএম 
সর্বোচ্চ টর্ক১৪.৭ এনএম @ ৮৫০০ আরপিএম 
গিয়ার সংখ্যা 
ওজন ১৩৪ কেজি 
ফুয়েল ধারণ ক্ষমতা ১০ লিটার 

এপ্রিলা এসএক্সআর ১৬০ (স্কুটার)

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা স্কুটার চালাতে ভালোবাসেন এমনকি দৈনন্দিন ব্যবহারের ক্ষেত্রে স্কুটারই তাদের প্রথম পছন্দ। স্কুটার প্রেমীদের  জন্য ২০২১ সালে এপ্রিলা বাজারে আনতে চলেছে  তাদের একটি প্রিমিয়াম ক্যাটাগরির স্কুটার এসএক্সআর ১৬০। এই স্কুটারটি ইতোমধ্যেই ভারতীয় বাজারে পাওয়া যাচ্ছে এবং এপ্রিলার বাংলাদেশের পরিবেশক রানার অটোমোবাইলস এই বছরের শুরুর দিকেই বাজারে আনার কথা ভাবছে এই মডেলটি।  

এপ্রিলা এসএক্সআর ১৬০ স্কুটারটি তার পূর্বসূরী এস আর ১৬০ এর মত একই ফিচার নিয়ে আসছে তবে স্কুটারটি আপনাকে যাত্রাপথে বেশ আরামদায়ক অনুভূতি দিতে সক্ষম হবে। এছাড়াও এসএক্সআর ১৬০, এসআর ১৬০ এর তুলনায় ৭ কেজি বেশি ভারী। 

Aprila SXR 160
এপ্রিলা এসএক্সআর ১৬০
বাইকের ধরণ স্কুটার 
সিসি ১৬০ সিসি
সর্বোচ্চ গতি ১০০ কিমি/ঘন্টা 
সর্বোচ্চ ক্ষমতা১১ পিএস @ ৭৬০০ আরপিএম 
সর্বোচ্চ টর্ক১১.৬ এনএম @ ৬০০০ আরপিএম 
গিয়ার সংখ্যা অটোমেটিক 
ওজন ১২৯ কেজি 
ফুয়েল ধারণ ক্ষমতা ৭ লিটার 

শেষকথা 

২০২০ সালের কোভিড-১৯ পরিস্থিতির পর এই মুহুর্তে বাংলাদেশের মোটরসাইকেল ইন্ডাস্ট্রি একটি ভালো অবস্থানে রয়েছে। যদিও মোটরসাইকেল ব্র্যান্ডগুলো বছর জুড়েই তাদের নতুন লঞ্চিং অব্যাহত রেখেছিল, তবুও ২০২১ সাল মোটরসাইকেল শিল্পের জন্য অন্যতম সফল একটি বছর হিসেবে আবির্ভূত হবে – এই ব্যাপারে আশাবাদী সবাই।  

দেশের বাজারে মোটরসাইকেলের চাহিদার কথা মাথায় রেখে নতুন বছরে প্রায় প্রতিটি কোম্পানি বাজারে নিয়ে আসবে তাদের বিখ্যাত কিছু মডেলের বাইক। এই বছর হাংক, অ্যাপাচি, ইয়ামাহা এক্সএসআর সহ জনপ্রিয় নানা মডেলের দেখা পেতে চলেছে বাংলাদেশের বাইকপ্রেমীরা।

 সুতরাং সবাইকে নতুন বছরের  শুভেচ্ছা এবং হ্যাপী রাইডিং! 

Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close