চাকরিটিপস ও গাইড

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে চাকরিঃ সফলতা অর্জনের লক্ষ্যে চাই যেসব দক্ষতা

সময়ের আবর্তনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এখন আর শুধু বন্ধু কিংবা পরিবারের অন্যান্য সদস্যদের সাথে যোগাযোগের প্ল্যাটফর্ম হিসেবে আবদ্ধ নেই, ব্যবহারের দক্ষতার উপর নির্ভর করে মিলতে পারে চাকরিও! বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ পদ হলো ‘সোশ্যাল মিডিয়া ম্যানেজার’। প্রতিনিয়ত এই খাতে দক্ষ লোকবল নিয়োগের পাশাপাশি বেড়েই চলেছে চাকরির সুযোগ। সাধারণত এই পদে যারা কাজ করে থাকেন তারা সেলস ও মার্কেটিং টিমের অধীনে থাকেন, তবে প্রতিষ্ঠানভিত্তিক এটি আইটি বিভাগের অধীনেও হতে পারে।

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে চাকরি পেতে দরকার নির্দিষ্ট কিছু স্কিল ও অভিজ্ঞতা। আজকের আয়োজনে আমরা সেসকল দক্ষতা এবং বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং জব কীভাবে পাওয়া যেতে পারে সেই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী?

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে, যেখানে আপনার গ্রাহকরা রয়েছে যেমনঃ ফেসবুক, লিংকডইন, ইন্সটাগ্রাম, ইউটিউব, ইত্যাদি প্ল্যাটফর্মে আপনার পণ্য/সেবা সম্পর্কিত বিজ্ঞাপন প্রচার করাই মূলত সোশ্যাল মিডিয়া মার্কেটিং। 

কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয়? বর্তমানে কমবেশি সবাই সামাজিক যোগাযোগের এই মাধ্যমগুলোতে সক্রিয়। আর গ্রাহকদের সবথেকে বেশি এসব জায়গাতেই পাওয়া যেতে পারে সারাদিনের বড় একটা সময় জুড়ে। তাই তাদের কাছে পৌঁছানোর মাধ্যম হিসেবে বেছে নেওয়া হয়েছে এই প্ল্যাটফর্মগুলোকে।

সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজের ধরণ

আজকের দিনে ছোট বড় প্রায় সকল প্রতিষ্ঠানেই এই পেশার যথেষ্ট চাহিদা রয়েছে। প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য/সেবা গ্রাহকদের কাছে প্রচার করার জন্য এই পদে নিয়োগ দিয়ে থাকে। একটা সময়ে শুধুমাত্র আইটি ফার্ম ও প্রাইভেট প্রতিষ্ঠানগুলো নিয়োগ দিলেও বর্তমানে অনেক সরকারি প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়ও নিজেদের প্রচারের সুবিধার্থে সোশ্যাল মিডিয়া ম্যানেজার পদে চাকরি দিয়ে থাকে।

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার যেসকল কাজ করে থাকেনঃ

  • প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য/সেবা সম্পর্কিত প্রচারের পরিকল্পনা করা
  • পণ্য/সেবা সম্পর্কিত কন্টেন্ট তৈরি করা এবং সেগুলো আপডেটেড কিনা তা যাচাই করে নিয়মিত পোস্ট করা
  • বিভিন্ন পোস্টের পারফরম্যান্স নিয়মিত তদারকি করা এবং রিপোর্ট তৈরি করা
  • বিভিন্ন সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন পরিকল্পনা করা এবং বাস্তবায়ন করা
  • সোশ্যাল মিডিয়া এডিটর, কন্টেন্ট ক্রিয়েটর, ও কাস্টমার সাপোর্ট টিমকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া এবং প্রয়োজন অনুযায়ী প্রশিক্ষণের ব্যবস্থা করা
  • বিভিন্ন ক্যাম্পেইন পরিচালনা করার জন্য বাজেট তৈরি করা এবং তা মনিটর করা
  • সেলস ও মার্কেটিং টিমের সাথে নিয়মিত যোগাযোগ করা

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হতে চাইলে যেসকল দক্ষতা প্রয়োজন

ইন্টারনেটের কল্যাণে সারা পৃথিবীতে অনলাইন মিডিয়ায় একটি বিপ্লব ঘটছে। বেশিরভাগ ব্যবসাই অনলাইনে তাদের সরব উপস্থিতি জানান দিচ্ছে। অনলাইন জুড়ে চলছে প্রতিষ্ঠানের প্রচার সংক্রান্ত হাজারো ক্যাম্পেইন। আর বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়িক ও সামাজিক ভাবমূর্তি সকলের সামনে তুলে ধরার এই কাজটি করছেন সোশ্যাল মিডিয়া ম্যানেজাররা।

ক্যাম্পেইন সাজানোর কৌশল ও কন্টেন্ট ক্রিয়েশনের দক্ষতা একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আপনাকে দিতে পারে সুনাম এবং পর্যাপ্ত আয়ের সুযোগ দুটোই। চলুন দেখে নেওয়া যাক সোশ্যাল মিডিয়া জব নিয়ে ক্যারিয়ার গড়তে কী কী দক্ষতা আপনাকে এগিয়ে রাখবেঃ

  • ছবি সম্পাদন বা এডিট করার স্কিলঃ টেক্সট এর তুলনায় ছবি থেকে বেশি ভিউ পাওয়া যায় সোশ্যাল মিডিয়ার কন্টেন্টগুলোতে, আর তাই ছবি নিয়ে দক্ষতা এবং কাজ করার অভিজ্ঞতা এনে দিতে পারে বাড়তি সুযোগ। ফটোশপ এবং অন্যান্য টুলসগুলো সম্পর্কে ধারণা থাকলে ডিজাইনারের উপর নির্ভরশীল না থেকে প্রয়োজনে ছবি এডিট করে তা আপলোড করে দেওয়া যাবে।
  • লেখালেখি করার স্কিলঃ এডিট করার পাশাপাশি সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে লেখালেখির অভিজ্ঞতা থাকা প্রয়োজনীয়। সাবলীল ভাষায় কন্টেন্ট পোষ্ট করা এবং গ্রাহকদের সাথে নিয়মিত যোগাযোগের ক্ষেত্রে তা কাজে দেবে প্রতিনিয়তই। তবে বানানরীতি সম্পর্কে সচেতন হতে হবে।
  • গ্রাহকদের চাহিদা সম্পর্কে অবগত থাকাঃ সোশ্যাল মিডিয়া ম্যানেজারের প্রধান কাজই হলো গ্রাহকদের সাথে প্রতিষ্ঠানের সেতুবন্ধন তৈরি করার মাধ্যমে পণ্য/সেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। গ্রাহকদের মনোভাব, চলমান ট্রেন্ড, বিভিন্ন ইভেন্ট অনুযায়ী সাজাতে হবে নানান ধরণের ক্যাম্পেইন। 
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানাশোনাঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও সম্পর্কে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজারের পর্যাপ্ত জ্ঞান থাকা প্রয়োজন। সঠিক কি-ওয়ার্ড ব্যবহার কিংবা ব্লগিং করার মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছানো যেতে পারে সহজেই। আর সেজন্যেই চাই এসইও এবং কন্টেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কে সম্যক ধারণা।
  • পেইড ক্যাম্পেইন চালানোর অভিজ্ঞতাঃ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে প্রমোশন চালানোর ক্ষেত্রে পেইড ক্যাম্পেইন খুব গুরুত্বপূর্ণ। তাই সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে এই সম্পর্কিত জ্ঞান থাকা আবশ্যক। কখন, কোন ধরণের ক্যাম্পেইন চালিয়ে টার্গেট গ্রাহকের কাছে পৌঁছানো যাবে এই ক্যারিয়ারে সফল হতে হলে সেসব বিষয়ে ধারণা থাকতে হবে।

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আবেদনের যোগ্যতা

কোনো প্রতিষ্ঠানে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে চাকরির আবেদন করার ক্ষেত্রে দক্ষতার পাশাপশি যেসকল যোগ্যতার প্রয়োজন হতে পারেঃ 

  • শিক্ষাগত যোগ্যতাঃ অধিকাংশ প্রতিষ্ঠানেই সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে চাকরির নিয়োগের ক্ষেত্রে মার্কেটিং/বিজনেস/মিডিয়া স্টাডিস নিয়ে ব্যাচেলর ডিগ্রী চাওয়া হয়ে থাকে।

এছাড়াও বেসরকারি উদ্যোগে বিভিন্ন প্রতিষ্ঠান ডিজিটাল মার্কেটিং-এর উপর কর্মশালা আয়োজন করে থাকে, সেখানে অংশগ্রহণের সার্টিফিকেট আপনাকে এগিয়ে রাখতে পারে চাকরির বাজারে। 

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আয় 

প্রতিষ্ঠান এবং অভিজ্ঞতা অনুযায়ী সোশ্যাল মিডিয়া ম্যানেজার জব রোলে স্যালারির ভিন্নতা থাকতে পারে। চাকরি জীবনের শুরুতে সাধারণত বেতন ২০,০০০ – ৩০,০০০ টাকার মত হতে পারে, এবং অভিজ্ঞতার সাথে তা বেড়ে ৫০,০০০ টাকাতেও পৌঁছাতে পারে। 

বাংলাদেশে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে ক্যারিয়ার

প্রতিনিয়ত সবকিছুই অনলাইন কেন্দ্রিক হয়ে যাচ্ছে, আর প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই সোশ্যাল মিডিয়ায় নিজেদের প্রচার চালানোর জন্য বিভিন্ন কন্টেন্ট তৈরি করে থাকে। এছাড়াও গ্রাহকদের বিভিন্ন জিজ্ঞাসা এবং ফিডব্যাক দেওয়ার জন্য প্রতিষ্ঠানগুলো নিয়োগ দিয়ে থাকে এক্সপার্টদের।

এসকল প্রতিষ্ঠানের অর্গানিক মার্কেটিং, পিপিসি ক্যাম্পেইন, সোশ্যাল মিডিয়া, ইমেইল মার্কেটিং, অ্যাড, পিআর (পাবলিক রিলেশন), এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া স্ট্র্যাটেজি তৈরি করার জন্য প্রয়োজন দক্ষ ও যোগ্য মিডিয়া ম্যানেজারদের।

পরিশেষ

শুধুমাত্র সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে চাকরি করেই না, এর মাধ্যমে নিজস্ব পণ্য/সেবার প্রচার, নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানকে যেমন গ্রাহকদের সামনে তুলে ধরা যায় তেমনি ফ্রিল্যান্সার হিসেবেও বিভিন্ন মার্কেটপ্লেস থেকে রয়েছে আয়ের সুযোগ।

তাই এ পেশায় নিজেকে নিয়োজিত করতে চাইলে প্রয়োজনীয় দক্ষতাগুলো অর্জন করে নিন এবং যাত্রা শুরু করুন একটি আকর্ষণীয় ক্যারিয়ারের পথে। আর এজন্যে BikroyJOBS আপনাকে সাহায্য করতে পারে আপনার চাহিদা অনুযায়ী সোশ্যাল মিডিয়া ম্যানেজারের চাকরির বিজ্ঞাপন খুঁজে পেতে।

আপনার ক্যারিয়ারের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
marketing manager
Khulna, Digital Marketing Manager
Tk 10,000 - 42,000
ফেসবুক পেজের জন্য এফিলিয়েট মার্কেটার প্রয়োজন
Dhaka, Digital Marketing Manager
Tk 2,000 - 20,000
Marketing Manager
Dhaka, Digital Marketing Manager
Tk 20,000 - 25,000
Digital Marketing Manager
Dhaka, Digital Marketing Manager
Tk 5,000 - 10,000
Area Manager
Khulna Division, Digital Marketing Manager
Tk 12,000 - 15,000
View all 6 ads..

ঢাকা এ ডিজিটাল মার্কেটিং জবচট্টগ্রাম এ ডিজিটাল মার্কেটিং জব
ঢাকা বিভাগ এ ডিজিটাল মার্কেটিং জবখুলনা বিভাগ এ ডিজিটাল মার্কেটিং জব
সিলেট এ ডিজিটাল মার্কেটিং জবচট্টগ্রাম বিভাগ এ ডিজিটাল মার্কেটিং জব
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close