চাকরিটিপস ও গাইড

যেই ১০টি কারণে সেলসে চাকরি একটি ভালো ক্যারিয়ার অপশন

পণ্য হোক বা সার্ভিস, একটি কোম্পানি যাই বিক্রি করুক না কেন, তাদের মূল চালিকাশক্তি হচ্ছে সেলস ডিপার্টমেন্ট। যেকোনো কোম্পানির সেলস টিম তাদের পণ্য বা সার্ভিস বিক্রির উদ্দেশ্যে কাস্টমারদের মনোযোগ আকর্ষণ ও তাদের আগ্রহ তৈরি করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা করে থাকেন। প্রতি বছর কোম্পানির বিক্রি ও লাভের খাতা জমজমাট করে তোলেন এই সেলস টিম।

ব্যবসাক্ষেত্রে সেলসের কাজের ভূমিকা অনেক বেশি ঝুঁকিপূর্ণ হওয়া সত্ত্বেও, বাংলাদেশে সেলস এক্সিকিউটিভ চাকরি খুঁজে পাওয়া বেশ সহজ, এবং এই চাকরিতে জয়েন করার জন্য আপনার বিশেষ কোনো স্কিল না থাকলেও চলবে। অনেকেই সেলসে চাকরিকে কষ্টসাধ্য ভেবে খুব একটা পছন্দ করেন না, অনেকে আবার একে হালকা মানের কাজ মনে করেন। আমাদের আজকের প্রতিবেদন তাদের এইসব ধারণা বদলে দিবে আশা করছি।

আপনি যদি একজন উদ্যমী, আত্মবিশ্বাসী, কৌশলী, ও প্রাণবন্ত ব্যক্তিত্বের অধিকারী হয়ে থাকেন, তাহলে এই লেখাটি পড়লেই বুঝতে পারবেন, কেন সেলস এক্সিকিউটিভ চাকরি আপনার জন্য সেরা ক্যারিয়ার অপশন হতে পারে!

১০টি কারণে সেলস এক্সিকিউটিভ চাকরি আপনার জন্য সেরা

আর দশটা চাকরির মতই সেলস চাকরিতেও আপনাকে সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে কাজ করতে হবে। কিন্তু ভালো পারফরম্যান্স দিতে পারলে অন্যান্য যেকোন চাকরির তুলনায় সেলস চাকরি থেকে আপনার অর্জন অনেক বেশি হবে। এখানে আমরা ক্যারিয়ার হিসেবে সেলস চাকরি বেছে নেয়ার ১০টি সেরা কারণ উল্লেখ করছিঃ

১. অনেক বেশি যোগ্যতার প্রয়োজন নেই

সেলস এক্সিকিউটিভ চাকরির সবচেয়ে দারুণ ব্যাপার হচ্ছে এটা শুরু করার জন্য আপনার শুধু অল্প কিছু যোগ্যতা থাকলেই যথেষ্ট। উদ্যমী মনোভাব আছে এমন যে কেউই খুব সহজে একজন সেলস এক্সিকিউটিভ হতে পারবেন। সেলস চাকরিতে ভালো ক্যারিয়ার গড়ার মূলমন্ত্র হচ্ছে মানুষের আস্থা অর্জন ও তাদেরকে পণ্য কেনার ব্যাপারে উৎসাহী করে তোলা। এখানে আপনি যতক্ষণ পর্যন্ত সফল ভাবে মানুষকে পণ্য কিনতে রাজি করাতে পারবেন, ততক্ষণ পর্যন্ত আপনার কোনও ঝকঝকে ডিগ্রির প্রয়োজন হবে না। কখনো কখনো প্রাথমিক পর্যায়ের একজন সেলস এক্সিকিউটিভ চাকরি পাওয়ার জন্য প্রয়োজন শুধুমাত্র একটি বিশ্বাসযোগ্য কভার লেটার!

২. উপার্জনের ভালো সম্ভবনা

কমিশনের ভিত্তিতে বেশিরভাগ কাজ হওয়ায় সেলস চাকরিতে অন্যান্য চাকরির তুলনায় একটু বেশি উপার্জনের সুযোগ রয়েছে। এই চাকরিতে কাজের প্রতি আগ্রহ এবং সামগ্রিক পারফরম্যান্সের ভিত্তিতে একজন এক্সিকিউটিভকে বেতন বোনাস দেয়া হয়। অতএব আপনি যত বেশি সাকসেসফুল সেলস করতে পারবেন, তত বেশি উপার্জনও করতে পারবেন। এমনকি আপনি যদি মাসের শেষ অবধি আপনার টার্গেট পূরণ না করতে পারেন, তবুও মাস শেষে আপনার বেসিক বেতনটুকু ঠিকই পাবেন। তবে এইরকম অভ্যাস হয়ে গেলে তা দীর্ঘমেয়াদে আপনার পারফরম্যান্সে নেতিবাচক প্রভাব ফেলবে।

৩. চাকরির নিরাপত্তা

দেশে বিপুল সংখ্যক সেলস চাকরির চাহিদা রয়েছে। অর্থাৎ যেকোনো ইন্ডাস্ট্রিতে আপনার একটি উপযুক্ত সেলস চাকরি খুঁজে পাওয়া এবং সেখানে লম্বা সময় পর্যন্ত টিকে থাকার ব্যাপক সুযোগ রয়েছে।

সেলস চাকরির চাহিদা শেষ হয়ে যাওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই বললেই চলে। তাই সন্তোষজনক পারফরম্যান্স দিতে পারলে আপনি পর্যাপ্ত পরিমাণে চাকরির নিরাপত্তা পাবেন।

৪. কাজের নমনীয়তা

সেলস এক্সিকিউটিভ চাকরি বেশ প্রগতিশীল একটি কাজ। পেশাদারী সেলস এক্সিকিউটিভ চাকরি, বাসায় বসে হোম অফিস, কিংবা পড়াশুনার পাশাপাশি পার্ট-টাইম কাজ – আপনার টার্গেট যেটাই হোক না কেন, সেলস চাকরিতে আপনি যথেষ্ট নমনীয় ভাবে কাজ করার সুযোগ পাবেন। সেলসের কাজগুলো কোটার ভিত্তিতে আরোপ করা হয়; অতএব আপনি কীভাবে কাজ করছেন, সেটা বড় বিষয় না – আপনার মূল লক্ষ্য হবে নির্ধারিত সময়সীমার মধ্যে আপনার জন্য বরাদ্দ কোটাগুলো পূরণ করা।

৫. উন্নতির ব্যাপক সুযোগ

কর্মজীবনে আরও উন্নত ও আরো বড় প্রাপ্তি অর্জনের পথে সেলস চাকরি আপনার প্রথম পদক্ষেপ হতে পারে। চাকরির প্রথম বছরগুলোতে যদি আপনি নিজেকে যথেষ্ট উৎসর্গ করতে ও কঠোর পরিশ্রম করতে পারেন, তাহলে খুব দ্রুতই আপনি উপরের পজিশনে চলে আসবেন। ঈর্ষনীয় এক্সিকিউটিভ পজিশন অথবা ম্যানেজার পদে প্রোমোশন হওয়ারও ব্যাপক সম্ভাবনাও রয়েছে!

৬. মূল্যবান সফট স্কিল অর্জন

ইতিমধ্যে প্রথম পয়েন্টে আমরা উল্লেখ করেছি, সেলস চাকরিতে আপনার শিক্ষাগত যোগ্যতার চেয়ে আপনি কাজে কত ভালো সেটা বেশি গুরুত্ব বহন করে। একজন সেলস এক্সিকিউটিভ হিসেবে যাত্রা শুরু করার পর আপনি খুব শীঘ্রই এমন অনেক মূল্যবান সফট স্কিল শিখতে পারবেন, যেগুলো আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সাহায্য করবে। একই সাথে আপনার পেশাদারী ও ব্যক্তিগত জীবনে সফল নেটওয়ার্ক ও সম্পর্ক প্রতিষ্ঠা করার ক্ষেত্রেও কাজে আসবে। সেলস চাকরিতে যেসব সেরা সফট স্কিল শেখার সুযোগ রয়েছে, সেগুলোর মধ্যে কয়েকটি হচ্ছেঃ

  • বিশ্বাস অর্জন ও মানানোর করার দক্ষতা
  • আন্তঃব্যক্তিক তথা সামাজিক যোগাযোগ
  • মানসিক বুদ্ধিমত্তা
  • সহনশীলতা 
  • সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা

৭। নেটওয়ার্কিং ভালো করার সুযোগ

সেলস ও মার্কেটিং চাকরির সুবাদে আপনাকে বিভিন্ন ধরণের ও বিভিন্ন ইন্ড্রাস্ট্রির মানুষের সাথে সাক্ষাৎ করতে হবে। এই সুবাদে আপনি এমন সব মানুষের সাথে নেটওয়ার্কিং করা ও সম্পর্ক প্রতিষ্ঠা করার সুবর্ণ সুযোগ পাবেন, যাদের সাথে হয়ত সাধারণভাবে আপনার কখনো পরিচয়ই হত না। নেটওয়ার্কিং করার মাধ্যমে আপনি অন্যান্য ক্ষেত্র ও কোম্পানি সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। আর এই জ্ঞান ভবিষ্যতে আপনার চাকরি ও ব্যক্তিগত জীবনে আরও ভালো সুযোগ লুফে নেয়ার সুযোগ তৈরি করবে।

৮। প্রতিযোগিতামূলক পরিবেশ

যারা প্রতিযোগিতামূলক পরিবেশে কাজ করে আনন্দ পান, তাদের জন্য সেলস এক্সিকিউটিভের চাকরি অনেক শক্তিশালী এক অপশন। এখানে আপনার টার্গেট ও কোটা পূরণের দক্ষতা যাচাই করার মাধ্যমে পারফরম্যান্স হিসাব করা হবে। তাছাড়া সেরা পারফরম্যান্স দেয়া কর্মীদের প্রায় নিয়মিত বিভিন্ন অ্যাওয়ার্ড দিয়ে উৎসাহিত করা হয়। সেলস চাকরিতে আপনি আপনার সহকর্মীদের সাথে বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতায় মেতে ওঠার সুযোগ পাবেন। দক্ষতা বৃদ্ধি ও শ্রেষ্ঠত্ব অর্জনে এই ফ্যাক্টরটি আপনাকে ব্যাপক অনুপ্রেরণা যোগাবে।

৯। প্রতিনিয়ত স্কিল বৃদ্ধি

সেলসে কাজ করার সময় আপনাকে টার্গেট কাস্টমারদের কাছে পণ্য বা সার্ভিস বিক্রির জন্য প্রতিনিয়ত নিজের দক্ষতা ও স্কিল বৃদ্ধি করে আরো নতুন ও আরো ভালো কৌশল রপ্ত করতে হবে। আমাদের দেশের মার্কেট সবসময় পরিবর্তনশীল, এবং এখানে প্রতিদিন নতুন নতুন চাহিদা তৈরি হচ্ছে। সন্তোষজনকভাবে সেই চাহিদাগুলো পূরণ করার জন্য আপনাকে বারবার নিজেকে আরো শক্তিশালী ও দক্ষ করে তুলতে হবে। এর ফলে ভিতরে ভিতরে আপনার মানিয়ে নেয়ার দক্ষতা আরো উন্নত হয়ে উঠবে; জীবনের প্রতিটি ক্ষেত্রেই এই সফট স্কিলটি খুব প্রয়োজন।

১০। ঘন ঘন ভ্রমণের সুযোগ

আপনার যদি দেশে ও বিদেশে ভ্রমণ করার প্রবল ইচ্ছা থাকে, তাহলে সেলস এক্সিকিউটিভ চাকরি আপনার জন্য এক কথায় সেরা! কিছু কিছু সেলস চাকরিতে এলাকাভিত্তিক মার্কেট ও লোকাল কাস্টমারদের ভালোভাবে বোঝার জন্য আপনাকে বিভিন্ন শহরে ও নতুন লোকেশনে ভ্রমণ করতে হবে। এতে করে আপনি দেশ ও বিদেশে নতুন নতুন জায়গা দেখার এক দারুণ সুযোগ পাবেন; প্রায় বেশিরভাগ ক্ষেত্রে এই ভ্রমণের সম্পূর্ণ খরচ কোম্পানিই দিয়ে থাকে!

শেষ কথা

সেলস চাকরি আপনার জীবনে প্রায় সব ধরণের সম্ভাবনার দরজা খুলে দেবে- সেটা হতে পারে আরো বড় কোন পজিশন, আরো ভালো চাকরি, কিংবা আরো শক্তিশালী হয়ে ওঠার সুযোগ। সেলস ও মার্কেটিং চাকরিতে আপনার যেসব স্কিল প্রয়োজন হয়, সেগুলো আপনার কর্মক্ষেত্রে কিংবা ব্যক্তিগত জীবনে যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে সাহায্য করবে।

আপনি কি একজন ফ্রেশার হিসেবে চাকরি খুঁজেছেন? নাকি, পড়াশুনা শেষ করার আগেই চাকরি শুরু করতে চাচ্ছেন? আপনার জন্য একটি দারুণ ক্যারিয়ার অপশন হতে পারে সেলস চাকরি। দেশজুড়ে শত শত প্রতিষ্ঠানে সব ধরণের সেলস চাকরির খোঁজ পেতে আজই ভিজিট করুন BikroyJOBS

ক্যারিয়ার যুদ্ধে আপনাকে স্বাগতম!

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
বিক্রয় প্রতিনিধি আবশ্যক
Dhaka, Sales Executive
Tk 10,000 - 15,000
Position: Brand Promoter
Dhaka, Sales Executive
Tk 10,000 - 14,000
IT Service Sales Executive
Dhaka, Sales Executive
Tk 10,000 - 12,000
Sales person wanted
Dhaka, Sales Executive
Tk 15,000 - 20,000
সেলস এক্সিকিউটিভ দরকার
Dhaka, Sales Executive
Tk 15,000 - 15,500
View all 255 ads..

ঢাকা এ সেলসে চাকরিচট্টগ্রাম এ সেলসে চাকরি
ঢাকা বিভাগ এ সেলসে চাকরিখুলনা বিভাগ এ সেলসে চাকরি
সিলেট এ সেলসে চাকরিচট্টগ্রাম বিভাগ এ সেলসে চাকরি
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close