টপ ও বেস্টহোম এবং লিভিং

বিক্রয় ডট কম-এর চোখে দেশের বাজারে সেরা ৫টি এসি ব্র্যান্ড

বৈশ্বিক উষ্ণায়নের কারণে গত এক দশক ধরে আমাদের দেশের মতো দেশগুলোতে গ্রীষ্মকাল ক্রমবর্ধমান হচ্ছে। তবে সৌভাগ্যক্রমে, আমরা সবাই একটি ইলেকট্রনিক ডিভাইস সম্পর্কে জানি যা এই অসহনীয় গরমকে কিছুটা হলেও কমাতে পারে এবং আমাদের থাকার জায়গাটিকে রাখতে পারে বেশ ঠান্ডা ও আরামদায়ক। হ্যাঁ, বলছি এয়ার কন্ডিশনার বা এসির কথা।

প্রচুর পরিমাণ পণ্য বিক্রির পাশাপাশি দেশের এয়ার কন্ডিশনার বাজারে এই মুহূর্তে রয়েছে বেশ কয়েকটি জনপ্রিয় এসির ব্র্যান্ড। তবে এসব ব্র্যান্ডের মধ্যে থেকে আপনার জন্য সেরা এসির ব্র্যান্ড বেছে নেওয়া এবং সেই অনুযায়ী কেনা কিছুটা বিভ্রান্তিকর হতে পারে।

তবে, চিন্তার কোনো কারণ নেই! অনলাইনে হোম অ্যাপ্লায়েন্স কেনাবেচার বিস্তৃত অভিজ্ঞতা থেকে বিক্রয় ডট কম, আপনাদের জন্য নিয়ে এসেছে বাংলাদেশের ৫টি সেরা এসির ব্র্যান্ডের একটি তালিকা (২০২১)। আপনিও যদি এসি কেনার কথা ভেবে থাকেন তবে আমাদের আজকের এই লেখাটি আপনাকে এই গ্রীষ্মে দেশের সেরা এসি ব্র্যান্ডগুলোর ব্যাপারে একটি সম্যক ধারণা দেওয়ার পাশাপাশি বর্তমান এসির দরদাম সম্পর্কে জানাতে সক্ষম হবে।

বাংলাদেশে এসির মার্কেট

Bikroy.com থেকে প্রাপ্ত একটি পরিসংখ্যানের মাধ্যমে দেখা যায়, গত পাঁচ বছরের তুলনায় ২০২১ সালে দেশের বাজারে এসি বিক্রির হার বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০%। যার মূল কারণ হিসেবে দেখানো হয়েছে, আমাদের দেশের ক্রমবর্ধমান মধ্যবিত্ত জনসংখ্যা এবং আবাসনের খাতের উত্তরোত্তর বৃদ্ধি।

দ্রুত জনসংখ্যা বৃদ্ধি ও দেশের রাজধানী হওয়ার সুবাদে ঢাকা এসি বেচাকেনার মোট বিজ্ঞাপনের ৭৭% অংশ নিয়ে রয়েছে একেবারে প্রথম অবস্থানে। এছাড়াও অনলাইনে এসি বিক্রির তালিকায় শীর্ষে রয়েছে অন্যান্য মেট্রোপলিটন শহর যেমন চট্টগ্রাম, সিলেট এবং খুলনা।

কেনার ক্ষেত্রে, আমাদের দেশে গ্রাহকেরা নতুন এসি কিনতে বেশি পছন্দ করে। কারণ নতুন এসির ব্যবহার অনেকাংশেই বিদ্যুৎ সাশ্রয়ী হয়ে থাকে এবং নতুন এসির রক্ষণাবেক্ষণ খুবই কম। তাহলে, বাংলাদেশের সেরা এসি ব্র্যান্ডগুলো নিয়ে আপনার কি ধারণা? চলুন জনপ্রিয় এসি ব্র্যান্ডগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বাংলাদেশের কিছু সেরা এসির ব্র্যান্ড 

১. এলজি

২. জেনারেল

৩. স্যামসাং

৪. মিডিয়া

৫. গ্রী

১. এলজি

আধুনিক ও দ্রুত বর্ধমান প্রযুক্তি শিল্প প্রায়ই গ্রাহকদের জন্য সেরা ইলেকট্রনিক গ্যাজেট বা হোম অ্যাপ্লায়েন্স বাছাই করা কিছুটা কঠিন করে তোলে যেমনঃ সেরা এসি ব্র্যান্ড নির্বাচন করা। দ্রুত ঠান্ডা করার প্রক্রিয়া এবং বিদ্যুৎ সাশ্রয়ী প্রযুক্তি সমৃদ্ধ, এলজি এসি বাংলাদেশের সর্বাধিক ডিমান্ডিং এবং শীর্ষ এসি ব্র্যান্ডগুলোর মধ্যে একটি।

Bikroy.com এ, আপনি আপনার বাজেট এবং প্রয়োজনীয়তার উপর নির্ভর করে এলজি উইন্ডো এসি ও এলজি স্প্লিট এসি উভয়ই খুঁজে পেতে পারেন। সর্বশেষ এলজি ডুয়াল ইনভার্টার গরম এবং ঠান্ডা এসিগুলোর অনন্য কিছু বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী শক্তিশালী কুলিং এবং হিটিং সেবা সরবরাহ করে।

বাংলাদেশে এলজি এসির দাম প্রায় ৬০,০০০ – ৯০,০০০ টাকার মধ্যে হয়ে থাকে। দেশের বাজারে সবচেয়ে জনপ্রিয় এলজি এসিগুলোর মধ্যে রয়েছেঃ

  • এলজি ১ টন ডুয়াল ইনভার্টার ওয়াই-ফাই আয়নাইজার এসি
  • এলজি ডুয়াল ইনভার্টার ১ টন এসি
  • এলজি ডুয়েল ইনভার্টার ওয়াই-ফাই এসি

২. জেনারেল

দ্রুত শীতলীকরণ, পরিবেশবান্ধবতা, এবং বিদ্যুৎ সাশ্রয়ী প্রযুক্তি, আপনাকে জেনারেল এসি কেনার ক্ষেত্রে দারুণ অভিজ্ঞতা দেবে। আকর্ষণীয় ডিজাইন এবং শব্দহীন সেবা জেনারেল এসিগুলোকে কর্মক্ষেত্র এবং ব্যক্তিগত উভয় জায়গায় ব্যবহারের ক্ষেত্রেই দিন দিন জনপ্রিয় করে তুলেছে। জেনারেল স্প্লিট এসিগুলো সাধারণত ৩ডি এয়ারফ্লো প্রযুক্তি দিয়ে ডিজাইন করা হয়ে থাকে।

এসি কেনার সময়, মূলত এর ক্ষমতা সম্পর্কে জানা অপরিহার্য। মাঝারি আকারের রুমের জন্য (১২০ থেকে ১৮০ বর্গফুট) ১.৫ টন এসি আপনার জন্য একটি আদর্শ পছন্দ হতে পারে। অন্যদিকে, একটি বড় আকারের রুমের জন্য (২০০ বর্গফুটেরও বেশি) আপনি ২ টন এসির ব্যাপারে ভাবতে পারেন।

দেশের বাজারে জেনারেল এসি পাওয়া যাবে ৪৫,০০০ থেকে ২,৫০,০০০ টাকার মধ্যে। জনপ্রিয় কিছু জেনারেল এসি মডেলগুলোর মধ্যে রয়েছেঃ

  • জেনারেল এয়ার কন্ডিশনার ASGA -12BMTA (স্প্লিট টাইপ) | ১ টন
  • জেনারেল এয়ার কন্ডিশনার ASGA -24FETA (স্প্লিট টাইপ) | ২ টন
  • জেনারেল এয়ার কন্ডিশনার ASGA -30FETAZ (স্প্লিট টাইপ) | ২.৫ টন

৩. স্যামসাং

দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং বাংলাদেশে প্রতি বছর বছর আরও বেশি তাদের পরিষেবা ছড়িয়ে দিচ্ছে। স্মার্টফোনগুলোর মতোই স্যামসাং এসিও বেশ জনপ্রিয় এবং দেশের অন্যতম জনপ্রিয় এসি ব্র্যান্ডগুলোর মধ্যে তারা একটি। স্যামসাং এসি তাদের উন্নত ডিজাইন, আধুনিক বৈশিষ্ট্য এবং আরামদায়ক অভিজ্ঞতার জন্য দেশীয় গ্রাহকদের কাছে বেশ জনপ্রিয়।

এখন এসি কেনার জন্য শো-রুমে যাওয়া এবং দেখার পরিবর্তে, আপনি আপনার সুবিধাজনক সময় এবং বাজেটে এসি কিনতে পারবেন ঘরে বসেই।

বর্তমানে বাজরে স্যামসাং এসি মিলবে ৫৫,০০০ – ১,২০,০০ টাকা বাজেটের মধ্যেই। জনপ্রিয় কিছু স্যামসাং এসি মডেলগুলোর মধ্যে রয়েছে:

  • স্যামসাং ইনভার্টার স্প্লিট এসি | AR18MVFHGWKZ | ১.৫ টন
  • স্যামসাং ইনভার্টার স্প্লিট এসি | AR24MVFHGWKZ | ২ টন
  • স্যামসাং স্প্লিট এসি | AR24MCFHDWKZ | ২ টন

৪. মিডিয়া

আমাদের দেশে, গ্রীষ্মকালের দিনগুলো সবার জন্যেই বেশ কষ্টকর। মিডিয়া এসি ‘এজি+ ন্যানো ফিল্টার’ এর মতো বৈশিষ্ট্যগুলোর একটি বিশাল প্যাকেজ নিয়ে আসে যা আপনার ঘরের পরিবেশ থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ভাইরাসগুলো সরিয়ে দেয়।

মিডিয়া এসিতে রয়েছে ‘স্লিপ মোড’ নামে একটি অত্যাধুনিক ফিচার। যেখানে, এসি স্বয়ংক্রিয়ভাবে ঘরের তাপমাত্রার সামঞ্জস্যতা নিয়ন্ত্রণ করবে যা আপনাকে দিবে নিরবচ্ছিন্ন ঘুমের নিশ্চয়তা। 

দেশের বাজারে মিডিয়া এসিগুলো এই মুহূর্তে পাওয়া যাবে ৩৫,০০০ – ৮০,০০০ টাকার মধ্যেই। জনপ্রিয় কয়েকটি মিডিয়া এসি মডেলের মধ্যে রয়েছেঃ

  • মিডিয়া MSM-12CRN 12000 BTU | ১ টন স্প্লিট এসি
  • মিডিয়া MSM-18CRN 18000 BTU | ১.৫ টন স্প্লিট এসি
  • মিডিয়া MSM-24CRN 24000 BTU | ২ টন স্প্লিট এসি

৫. গ্রী

গ্রী, যারা ‘ওয়ার্ল্ড ব্র্যান্ড’ নামেও পরিচিত, তাদের এসিগুলো অনন্য বৈশিষ্ট্য, সাশ্রয়ী মূল্য এবং বিক্রয়োত্তর পরিষেবার কারণে রয়েছে জনপ্রিয় এসির ব্র্যান্ডের তালিকায়। এছাড়াও, গ্রী-এর কম্প্রেসার তাদের দীর্ঘায়ুর জন্য দেশের বাজারে সুপরিচিত।

আপনি যদি বিদ্যুৎ সাশ্রয়ী এসি খুঁজে থাকেন, তাহলে গ্রী আপনার জন্য একটি দুর্দান্ত পছন্দ হতে পারে। আমাদের দেশে মধ্যবিত্ত অর্থনীতির উত্থান প্রতিনিয়ত বাজেট হোম অ্যাপ্লায়েন্স-এর চাহিদা বৃদ্ধি করে চলেছে।

গ্রী এসিগুলো বাজারে পাওয়া যাবে ৩৬,০০০ – ১,০০,০০০ টাকা মূল্যমানের মধ্যেই। জনপ্রিয় কিছু গ্রী এসি মডেলের মধ্যে রয়েছেঃ 

  • গ্রী GSH-12LMV410 ১ টন স্প্লিট ইনভার্টার এসি
  • গ্রী GS18LM410 ১.৫ টন টেম্পারেচার কন্ট্রোল স্প্লিট এসি
  • গ্রী GS-18CZ ১.৫ টন স্মার্ট এনার্জি সেভিং স্প্লিট এস

শেষ কথা

আমরা আশা করি বাংলাদেশের সেরা এসি ব্র্যান্ডগুলো সম্পর্কিত আমাদের এই লেখাটি পড়ার পর, আপনি কেনার জন্য বিভিন্ন ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার সম্পর্কে একটি ভালো ধারণা পাবেন। সর্বোপরি, এটি নির্ভর করে আপনার প্রয়োজনীয়তা এবং বাজেটের উপরে।

বাংলাদেশের জনপ্রিয় এসি ব্র্যান্ডগুলো সম্পর্কে জানার পেছনে কিছুটা সময় বিনিয়োগ করলে আপনি বেশ কিছু ঝামেলা এবং কিছু ক্ষেত্রে টাকাও বাঁচাতে পারবেন। এছাড়াও, কেনার ব্যাপারে এটি নিশ্চিত করবে আপনার অর্থের যথার্থ ব্যবহার। 

বাংলাদেশের এসি মার্কেট এবং বর্তমান ট্রেন্ড সম্পর্কে অন্যান্য তথ্য জানতে, বিক্রয় ব্লগের সাথেই থাকুন।

হ্যাপি শপিং!

ঢাকা এ বিক্রির জন্য এসিচট্টগ্রাম এ বিক্রির জন্য এসি
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য এসিখুলনা বিভাগ এ বিক্রির জন্য এসি
সিলেট এ বিক্রির জন্য এসিচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য এসি
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close