ইলেকট্রনিক্সটিপস ও গাইড

যত্নে রাখুন আপনার ল্যাপটপঃ প্রয়োজনীয় ৭টি টিপস

আজকের দিনে পার্সোনাল কম্পিউটারই একজন মানুষের সবচেয়ে কাছের বন্ধু।

নানান ধরণের ডিজিটাল ক্রিয়াকলাপ আমাদের দৈনন্দিন জীবনের একটি বড় অংশ যা ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটারের উপরে আমাদের নির্ভরতাকে আরও বাড়িয়ে তুলেছে। কাজ, পড়াশুনা কিংবা অবসর যাপন – সবকিছুরই অভিজ্ঞতা পাওয়া যেতে পারে চমৎকার এই ডিভাইগুলোর মাধ্যমে!

ব্যাটারি চালিত কম্পিউটার বা ল্যাপটপ বহনযোগ্য হওয়ার কারণে ব্যবহারকারী হিসেবে আমরা সেগুলোর উপর নির্ভরশীল হয়ে পড়েছি। আপনার কাঙ্ক্ষিত ল্যাপটপটি খুঁজে নেওয়ার আগে ল্যাপটপের দাম সম্পর্কে জেনে নিন কারণ প্রতিনিয়তই হাজারো ল্যাপটপ বিক্রির জন্য তালিকাভুক্ত হচ্ছে।

তদুপরি, এই ডিভাইসগুলোর মাধ্যমে আমরা নানান সুবিধা উপভোগ করলেও অনেক সময় আমরা ল্যাপটপের ঠিকঠাক যত্ন নিতে ভুলে যাই। বস্তুত সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে ল্যাপটপের স্থায়িত্বকাল কমে যায় এবং দেখা দেয় বিভিন্ন হার্ডওয়্যার এবং সফটওয়্যার সম্পর্কিত জটিলতা। 

আর তাই এধরণের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে ল্যাপটপ ব্যবহার করার পাশাপাশি সেগুলোর যত্ন নেওয়া আবশ্যক। দীর্ঘ সময় ধরে ল্যাপটপ চালানোর কিছু টিপস জেনে নিতে আমাদের আজকের লেখাটি শেষ পর্যন্ত পড়ুন।

ল্যাপটপের যত্নে ৭ টিপস

১. ল্যাপটপটি ধুলো-বালি মুক্ত রাখুন

অবিশ্বাস্য হলেও, ল্যাপটপের বেশিরভাগ সমস্যার জন্য ধুলো সবচেয়ে বেশি দায়ী। যেহেতু অনেকেই প্রতিদিন ল্যাপটপ ব্যবহার করে থাকেন, তাই ডিভাইসে কতটা ধুলো জমছে তা খেয়াল করা কঠিন হয়ে দাঁড়ায়। এভাবেই ধীরে ধীরে কীবোর্ডে, স্ক্রিনে, এবং ফ্যানে ধুলো জমা হওয়ার ফলে তা একসময় ওভারহিটিং এর কারণ হয়ে দাঁড়ায়।

আপনি যদি লক্ষ করেন যে আপনার ল্যাপটপ স্বাভাবিকের চেয়ে বেশি গরম হতে শুরু করেছে, তাহলে এখনি ডিপ ক্লিনিং করার উপযুক্ত সময়। ল্যাপটপটিকে ভালোভাবে পরিষ্কার করাতে সার্ভিসিং সেন্টারে নিয়ে যেতে পারেন, অথবা উপযুক্ত সরঞ্জাম থাকলে আপনি নিজেই তা করতে পারেন। ল্যাপটপ যাতে স্লো না হয়ে যায় সেজন্য নিয়মিত ধুলো-বালি পরিষ্কার করা একটি ভালো অভ্যাস।

২. সবসময় পুরো ব্যাটারি লাইফ শেষ না করাই ভালো

বহনযোগ্য হওয়ার কারণে ডেস্কটপ কম্পিউটারের তুলনায় ল্যাপটপ ব্যবহারের একটি উল্লেখযোগ্য সুবিধা রয়েছে। যেহেতু ল্যাপটপের ব্যাটারি প্রায় ১-৭ ঘন্টা স্থায়ী হয়, তাই আমরা মোবাইল ফোন বা ট্যাবলেট ব্যবহার করাই মতোই মাঝে মাঝে চার্জ ছাড়া দীর্ঘসময় ল্যাপটপ ব্যবহার করি। তবে এটি সময়ের সাথে সাথে ব্যাটারি লাইফের অবনতি ঘটায় এবং পারফরম্যান্সের সমস্যা সৃষ্টি করে।

আপনি যদি রাস্তায় কোথাও যাওয়ার সময় ল্যাপটপ ব্যবহার করে থাকেন, তাহলে দ্রুত চার্জ শেষ হওয়া রোধ করতে ব্যাটারি সেভার মোডে সেটি চালানো গুরুত্বপূর্ণ। সর্বোপরি ল্যাপটপকে সবচেয়ে ভালো অবস্থায় রাখতে আমরা ব্যাটারির চার্জ কমপক্ষে ৪০% রাখার পরামর্শ দিয়ে থাকি।

৩. ল্যাপটপটি ঠান্ডা রাখার চেষ্টা করুন

ব্যবহারকারীদের একটি কমন সমস্যা হলো ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যাওয়া, যা পরবর্তীতে ল্যাপটপ এবং আপনার উভয়েরই জন্যই গুরুতর ক্ষতির কারণ হতে পারে। এছাড়াও অতিরিক্ত গরম করে ফেললে ল্যাপটপের অভ্যন্তরীণ ক্ষতি হতে পারে। এমনকি এখান থেকে রয়েছে আগুন লাগার সম্ভাবনাও!

ল্যাপটপকে ঠান্ডা রাখতে বা এর নিচে বাতাসের ফ্লো রাখতে এবং সহজেই যাতে তাপ বের হয়ে যায় সেজন্য কুলিং ফ্যান ব্যবহার করার চেষ্টা করুন। এক্ষেত্রে ল্যাপটপের এয়ার ভেন্টগুলিকে ফ্রি রাখা বেশ গুরুত্বপূর্ণ যাতে বাতাস সহজেই প্রবেশ করতে পারে। আপনার কোল বা বিছানার পরিবর্তে টেবিল বা অন্যান্য শক্ত কোনো কিছুর উপর থেকে ল্যাপটপটি ব্যবহার করার চেষ্টা করুন।

অনেক ব্যবহারকারীরা তাদের ল্যাপটপে হাই গ্রাফিক্স গেম প্লে করেন এবং সফটওয়্যার প্যাকেজ ডিজাইন করেন – এই কাজগুলো সম্পাদন করতে ল্যাপটপে মানানসই একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড ব্যবহার করা গুরুত্বপূর্ণ। আসুস হল এমন একটি ব্র্যান্ড যেটি হাই গ্রাফিক্স পারফরম্যান্স প্রদান করে যা আপনার ল্যাপটপকে ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে।

৪. প্রয়োজনীয় সফটওয়্যারগুলো আপ-টু-ডেট রাখুন

সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম প্রায় প্রতিদিন আপডেট পেতে থাকে এবং এগুলো আপডেটেড রাখা বেশ গুরুত্বপূর্ণ। ল্যাপটপকে ভালো অবস্থায় রাখতে ও অপ্রয়োজনীয় ল্যাগিং বা অন্যান্য পারফরম্যান্সজনিত সমস্যা এড়াতে সেটি নিয়মিত আপডেট হচ্ছে কিনা নিশ্চিত করুন।

অনেকেই হার্ডওয়্যার ও সফটওয়্যার একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ রাখার পরামর্শ দিয়ে থাকেন। যদি তা না হয়, তাহলে আপনার বর্তমান ল্যাপটপটিকে বদলে একটি আপডেটেড ল্যাপটপ নেওয়ার এখনই সময়।

৫. নিরাপদ জায়গায় ল্যাপটপ ব্যবহার করুন

আমাদের দৈনন্দিন জীবনের সাথে ​​ল্যাপটপ এবং কম্পিউটার এতটাই গভীরভাবে মিশে আছে যে আমরা আদৌ সেগুলোকে অনুকূল পরিবেশে ব্যবহার করছি কিনা বুঝতে পারি না। এক্ষেত্রে মনে রাখা ভালো যে পরিবেশগত কিছু কারণ যেমন তাপমাত্রা, সূর্যালোকের এক্সপোজার এমনকি আমরা ল্যাপটপ বা কম্পিউটারের আশেপাশে খাবার ও পানীয় গ্রহণ করলে ব্যবহারকারী হিসেবে এগুলো আমাদের অভিজ্ঞতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে৷

যথেষ্ট বায়ুপ্রবাহ এবং ন্যূনতম সূর্যের আলো রয়েছে এমন একটি শীতল পরিবেশে ল্যাপটপ ব্যবহার করলে ডিভাইসের স্ক্রিন এবং বডির দীর্ঘমেয়াদী ক্ষতি রোধ করা যায়। এছাড়াও ল্যাপটপের আশেপাশে কোনো তরল পদার্থ না রাখাই ভালো, কারণ ছোটোখাটো কোনো কণাও ল্যাপটপের ভেতরে ঢুকে বেশ বড় ক্ষতি করতে পারে।

৬. একসাথে অনেকগুলো কাজ নয় 

অনেকেই আমরা কাজ বা পড়াশোনার জন্য ল্যাপটপ ব্যবহার করি, ফলে প্রায়ই আমরা একই সময়ে অসংখ্য ট্যাব বা সফটওয়্যার চালু করে রাখি। যদিও পার্সোনাল কম্পিউটারগুলোর একসাথে একাধিক প্রোগ্রাম চালানোর ক্ষমতা রয়েছে, তবে কিছু ক্ষেত্রে তাদের লিমিটেশন রয়েছে।

RAM খালি করার জন্য একসাথে চলছে এমন কয়েকটি অ্যাপ বন্ধ রাখতে পারেন, যার মাধ্যমে ল্যাপটপ ব্যবহার করার ক্ষেত্রে রেসপন্সিভ অভিজ্ঞতা পাবেন। এছাড়াও আপনি সেটিংসে গিয়ে স্টার্টআপের সময় চালু হওয়া প্রোগ্রাম থেকে কয়েকটি বন্ধ করে দিতে পারেন – কারণ এই অ্যাপগুলো প্রচুর CPU স্পেস ব্যবহার করে এবং কম্পিউটার চালু হবার পরপরই ল্যাগিং সৃষ্টি করে।

৭. নিয়মিত সার্ভিসিং

ভালো সেবা পেতে আপনার ব্যবহৃত অন্যান্য যন্ত্রের মতো ল্যাপটপেরও সঠিক উপায়ে যত্ন প্রয়োজন। কারণ নিয়মিত চেক-আপ ছাড়া বিভিন্ন সময়ে উদ্ভূত কোনো ত্রুটি বা সিস্টেম এরোর চিহ্নিত করাটাও কঠিন হয়ে পড়ে। 

বছরে অন্তত একবার ল্যাপটপের সবকিছু ঠিকঠাক আছে কিনা পরীক্ষা করাতে বিশ্বস্ত কোনো সার্ভিসিং সেন্টারে নিয়ে যান। কোনো সমস্যা থেকে থাকলে নিজে ঠিক করার চাইতে এক্সপার্টদের হাতে তা ছেড়ে দেওয়াই ভালো।

শেষ কথা

ল্যাপটপ আমাদের প্রাত্যাহিক জীবনেরই একটি অংশ, আর সেজন্যেই এটি দীর্ঘমেয়াদে সচল রাখাটাও গুরুত্বপূর্ণ।

আমরা আশা করি ল্যাপটপের যত্নের ব্যাপারে এই টিপসগুলো আপনাকে আগামীতে বড় ধরণের খরচের হাত থেকে কিছুটা হলেও রক্ষা করবে।

নতুন ল্যাপটপ কিনতে চাইছেন? নতুন ও পুরোনো বিভিন্ন মডেলের ল্যাপটপ খুঁজে পেতে ঘুরে আসতে পারেন Bikroy.com। হাজারো বিক্রেতাদের বিজ্ঞাপন থেকে বেছে নিন সেরা ডিল – শুধুমাত্র Bikroy-এ! 

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
Acer Chromebook 2/16 brand new
Rajshahi, Laptops
Tk 15,000
ল্যাপটস
Barishal Division, Laptops
Tk 60,000
Full Fresh Lenovo CPU
Dhaka, Laptops
Tk 25,000
Hp EliteBook G3 i5 6TH 256GB 8GB - Low Price BD
Dhaka Division, Laptops
Tk 25,500
Core i5 6th Gen,( Ram 4/ 1Tb/ DOS / 2 GB)
Rajshahi, Laptops
Tk 27,999
View all 16391 ads..

ঢাকা এ বিক্রির জন্য ল্যাপটপচট্টগ্রাম এ বিক্রির জন্য ল্যাপটপ
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য ল্যাপটপখুলনা বিভাগ এ বিক্রির জন্য ল্যাপটপ
সিলেট এ বিক্রির জন্য ল্যাপটপচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য ল্যাপটপ
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close