যানবাহন

যেভাবে Bikroy.com বদলে দিয়েছে বাংলাদেশের ব্যবহৃত গাড়ির ব্যবসার প্রেক্ষাপট

বাংলাদেশে বর্তমানে অন্যতম সেরা অগ্রগামী ক্লাসিফায়েড ওয়েবসাইট হচ্ছে Bikroy.com. এর প্রসার এখন এত বেড়ে গিয়েছে যে এই ওয়েবসাইটটিকে দেশের অন্যতম স্বনামধন্য, জনপ্রিয় এবং ব্যাপক ভাবে প্রচলিত একটি ব্র্যান্ড দাবি না করলে অন্যায় হয়ে যাবে।

সব ধরণের শিল্পকে অনলাইন মার্কেটপ্লেসে জায়গা করে দেয়ার জন্য Bikroy তার প্ল্যাটফর্মকে যত বেশি সম্ভব প্রসারিত করে চলেছে। আজ আমরা এই ওয়েবসাইটটির অন্যতম বিশেষ একটি দিক নিয়ে আলোচনা করবো – আর তা হচ্ছে এই প্ল্যাটফর্মে ব্যবহৃত গাড়ি বেচা ও কেনার সুবিধা। বাংলাদেশের ব্যবহৃত গাড়ীর শিল্পে Bikroy নিঃসন্দেহে এক বিশাল প্রভাব ফেলতে সক্ষম হয়েছে এবং দেশের গ্রাহকদের জীবন ও অর্থনীতি দু’টোরই মোড় ঘুরিয়ে দিয়েছে।

বাংলাদেশকে এক নতুন ডিজিটাল যুগে পৌঁছে দেয়ার পেছনে Bikroy এক বিশাল ভূমিকা পালন করেছে, আর ভবিষ্যতেও আরো বেশি কিছু দেয়ার প্রতিশ্রুতি তারা দিয়ে চলেছে। এর সহজ সরল প্ল্যাটফর্মটি ব্যবহার করার মাধ্যমে গ্রাহকরা স্মার্টফোন থেকে শুরু করে গাড়ি পর্যন্ত যেকোন ধরণের ব্যবহৃত পণ্য বেচা কেনা করার পরিপূর্ণ সুবিধা লাভ করতে পারেন, আর তাই আপনি যদি আপনার গাড়িটি বিক্রি করে দিতে ইচ্ছুক হন, বা কোন ব্যবহৃত গাড়ি কিনতে চান, অথবা শুধুমাত্র বাংলাদেশে গাড়ির মার্কেটের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চান, তাহলে Bikroy -এর স্বয়ংসম্পূর্ণ যানবাহনের ডাটাবেইজ আপনার কাজ সহজ করে দেয়ার জন্য যথেষ্ট।

যেভাবে Bikroy বাংলাদেশের গাড়ির মার্কেটকে সম্পূর্ণ বদলে দিয়েছে

অনেকেরই হয়ত মনে হতে পারে যে দেশের অটোমোবাইল শিল্পে প্রযুক্তির উন্নয়ন ও উদ্ভাবন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। তারা ভাবেন যে অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে এর চেয়ে বেশি উদ্ভাবন আর হবে না, কিন্তু বাস্তবতা আসলে একেবারেই ভিন্ন।

আমাদের দেশে ব্যবহৃত গাড়ির চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাওয়ার সবচেয়ে বড় ও জ্বলন্ত কারণ হচ্ছে এদেশে রাইড শেয়ারিং শিল্পের আবির্ভাব। অনেকেই আজকাল ব্যবহৃত গাড়ি কেনার প্রতি ঝুঁকছেন এবং কিছুটা বাড়তি টাকা উপার্জন করার উদ্দেশ্যে রাইড শেয়ারিং কোম্পানি গুলোর অধীনে রেজিষ্ট্রেশন করছেন। আবার কিছু কিছু মানুষ গাড়ি ভাড়া বা রেন্ট-এ-কার ব্যবসা দিচ্ছেন এবং বিশেষ কিছু মৌসুমে বাড়তি উপার্জন করার চেষ্টা করে যাচ্ছেন।

Bikroy এর প্রযুক্তি নির্ভর প্ল্যাটফর্ম ব্যবহার করার মাধ্যমে বাংলাদেশে ব্যবহৃত গাড়ির ব্যবসা আজ অনেক সহজ হয়ে উঠেছে। অন্য যেকোন উপায়ে একটি বাহন বিক্রি করা বা কেনা বেশ কঠিন ও ঝামেলাবহুল কাজ হয়ে উঠতে পারে। কিন্তু Bikroy -এ আপনাকে শুধুমাত্র প্রথমে আপনার লোকেশন বেছে নিতে হবে, অতঃপর আপনার বাহনটির বেশ কিছু ছবি তুলে বিস্তারিত বর্ণনা ও সেই মডেলটির নাম ও সাল, রেজিষ্ট্রেশনের সাল ইত্যাদি উল্লেখ করে একটি বিজ্ঞাপন পোস্ট করতে হবে। এরপর আগ্রহী ক্রেতারা আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করবেন এবং আপনার শর্তাবলী ও উল্লেখ করা দামের ব্যাপারে দর কষাকষি করে একমত হওয়ার পর আপনি ও আপনার ক্রেতা বেশ অল্প সম্পের মধ্যে একটি ডিল সম্পন্ন করতে পারবেন। আর এক্ষেত্রে আপনার গাড়ির বিনিময়ে সবচেয়ে সেরা দাম পাওয়ার চেষ্টা করার জন্য গাড়িটি ভালো ও সচল অবস্থায় রয়েছে কি না সেটা আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে।

Bikroy -এর সাথে আপনারা গাড়ির ক্ষেত্রে কোন তৃতীয় পক্ষ, যেমন গ্যারেজ কিংবা ডিলার এসব নেই। আপনার গাড়িটির মূল্য কত হবে সেটা বলার জন্য আপনাকে কোন তৃতীয় পক্ষের উপর নির্ভর করতে হবে না। যদি এখানে কোন মধ্যস্থতাকারী কাজ করতেন, তাহলে তার কমিশন সাথে যোগ হওয়ার কারণে গাড়ির দাম আরো বেড়ে যেত। কিন্তু Bikroy -এর প্ল্যাটফর্মে বিক্রেতারা তাদের গাড়ির জন্য নিজেদের চাহিদা মত একটা দাম পেতে পারেন, এবং একজন ক্রেতাও তার সাধ্যমত বাজেটের মধ্যে পছন্দের গাড়িটি কিনতে পারেন। দাম নির্ধারণের ক্ষেত্রে একটি সুস্পষ্ট নিয়ম থাকায় এখানে ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্যই বেশ সুবিধা হয়।

যে কারণে বাংলাদেশের ব্যবহৃত গাড়ির মার্কেট আজ এত দারুণ এক ব্যবসা

এই মুহূর্তে বাংলাদেশে বাড়তি কিছু টাকা উপার্জন করার একটা দারুণ উপায় হচ্ছে সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনা ও বেচা। মূলত নিচের কারণ গুলো এই ব্যবসাকে এত লাভজনক করে তুলেছে:

  • বাংলাদেশের ব্যবহৃত গাড়ির মার্কেট অনেক বড়
  • প্রতি সেলে লাভ বা মুনাফা অনেক বেশি
  • কোন রকম পূর্ব অভিজ্ঞতা, পেশাদারি গুণাগুণ কিংবা প্রযুক্তিগত দিক থেকে দক্ষতা থাকার প্রয়োজন নেই
  • ব্যবহৃত গাড়ির মার্কেট কোন নির্দিষ্ট টাইপ কিংবা স্টাইলের বাহনেই সীমাবদ্ধ নয়। এখানে রয়েছে সব অরকম ডিজাইনের সব মডেলের গাড়ি বা বাহন।
  • বাড়তি সরঞ্জাম ইত্যাদির দিক থেকে কোন রকম বিনিয়োগ করার দরকার নেই।
  • কোন নির্দিষ্ট এলাকা বা হট স্পটের মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং সয়ারা দেশব্যাপী বিস্তৃত।

 

ব্যবহৃত গাড়ির বেচা কেনার এই ব্যবসায় লাভের সুযোগ অনেক বেশি, তাছাড়া এই ব্যবসায় কোন রকম বাড়তি ব্যবসা শুরু করার খরচ, যেমন একটা সত্যিকারের দোকান ভাড়া নেয়ার ঝামেলা নেই বললেই চলে। গাড়ির মত একটা পণ্য আপনি প্রতিদিন বিক্রি করতে পারবেন না সত্যি, কিন্তু বেশ কয়েক মাস বা বছর পরে একটা সেল হলে বেশ ভালো পরিমাণে লাভ করতে পারবেন। পার্ট টাইম ব্যবসা হিসেবে এটা দারুণ। বিশেষ করে যেখানে মোটা অংকের লাভ করার সুযোগ রয়েছে, সেখানে সাইড ব্যবসা হিসেবে গাড়ি বিক্রির বিকল্প আর নেই।

দ্রুত বিক্রি করার আসল রহস্য হচ্ছে সম্ভাব্য ক্রেতাদের কাছে নিজের বিজ্ঞাপনকে যত বেশি সম্ভব নিয়ে আসা। আর Bikroy -এর দারুণ প্ল্যাটফর্ম আপনার জন্য এই কাজটা খুব সহজ করে দিয়েছে। প্রায় ৩৫ লক্ষেরও বেশি গ্রাহককে সাথে নিয়ে Bikroy -এর প্ল্যাটফর্মে তৈরি হয়েছে এক সুবিশাল মার্কেটপ্লেস। আর তাই আপনার ব্যবহৃত গাড়ির ব্যবসাকে খুব সামান্য চেষ্টাতেই সফল করে তুলতে সাহায্য করে Bikroy. বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশে ব্যবহৃত গাড়ি কিনতে চাইছেন বা খুঁজছেন এমন গ্রাহকদের চাহিদা অনেক বেশি।

ব্যবহৃত গাড়ি ব্যবসার ভবিষ্যৎ : Bikroy -কে যে সব চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে

প্রাথমিক ভাবে, Bikroy -এর প্রথম চ্যালেঞ্জ গুলোর মধ্যে একটি ছিল এর প্ল্যাটফর্মটিকে গ্রাহক অথবা সমগ্র ব্যবহৃত গাড়ির মার্কেটের মনে ব্যবহৃত গাড়ি বেচা ও কেনার জন্য একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে বিশ্বাস স্থাপন করানো। সময়, নিষ্ঠা এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে Bikroy তার গ্রাহক, বিক্রেতা, ক্রেতা এবং ব্যবহৃত গাড়ির সম্পূর্ণ মার্কেটের আস্থা অর্জন করে নিতে পেরেছে।

এখন আমরা ভবিষ্যতের দিকে যত দ্রুত এগিয়ে যাচ্ছি, সমস্ত দেশ জুড়ে ব্যবহৃত গাড়ির এক সুবিশাল মার্কেট তৈরি করে দেয়ার লক্ষ্য নিয়ে Bikroy তত বেশি উদ্যম নিয়ে এগিয়ে চলেছে। আমাদের লক্ষ্য, যুক্তি সঙ্গত দামে বেচা ও কেনার জন্য একটি নির্ভরযোগ্য ও সম্পূর্ণ একটি প্ল্যাটফর্ম আপনাদের কাছে পৌঁছে দেয়া, যা ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্যই সেরা অভিজ্ঞতা দিতে পারবে।

উপসংহার

বাংলাদেশের যেখানেই আপনি থাকুন না কেন, হোক সেটা রাজধানী ঢাকা শহরে, কিংবা কোন এক প্রত্যন্ত অঞ্চলের গ্রামে, Bikroy -এ আপনার পণ্যের জন্য কোন না কোন ক্রেতা কিংবা বিক্রেতা পেয়ে যাবেনই। অনলাইন রেজিষ্ট্রেশন, স্মার্টফোনে এর সব রকম সার্ভিস চালানোর উপযোগিতা এবং যেকোন জায়গা থেকে যেকোন সময় এই মার্কেটপ্লেসে কাজ করার সুবিধা দেয়ার কারণে সম্পূর্ণ পদ্ধতিটিকে আরো সহজ হয়ে উঠেছে। 

Bikroy.com -এ রয়েছে গাড়ি, থেজে শুরু করে ফোন, বাড়ি, জমি ইত্যাদি পণ্যের বিশাল সংগ্রহ, এমনকি হয়ত আপনার পরবর্তী শখের পোষা প্রাণীটিও এখানেই পেয়ে যাবেন। ক্রেতা ও বিক্রেতা উভয়ের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য এখানে রয়েছে একটি কার্যকরী ব্যবস্থা। পণ্যের মান ও আদর্শ বজায় রাখার পাশাপাশি Bikroy -এর নিবিড় পর্যবেক্ষণ ও তদারকি করার পলিসি ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্যই তাদের পছন্দের পণ্যগুলোর সবচেয়ে বেশি বিজ্ঞাপন খুঁজে পাওয়ার নিশ্চয়তা দেয়।

বাংলাদেশে Bikroy এর সাফল্যের প্রমাণ এর সুপ্রতিষ্ঠিত ব্র‍্যান্ড পরিচিতি থেকে পাওয়া যায়। অনেকের মুখে এমনও শোনা যায় যে বিগত কয়েক বছরে Bikroy বাংলাদেশের বুকে তার পাকাপাকি অবস্থান নিশ্চিত করে নিয়েছে। এছাড়াও Bikroy সোশ্যাল মিডিয়া মার্কেটিং -এর পরিপূর্ণ সদ্ব্যবহার করতে সক্ষম হয়েছে। এছাড়াও সারা দেশ ব্যাপী বিভিন্ন সামাজিক সচেতনতা মূলক ইভেন্ট ও কার্যক্রমে এর ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়।

বাংলাদেশের ব্যবহৃত গাড়ির মার্কেট সম্পর্কে আপনার ধারণা কেমন? ব্যবহৃত গাড়ি বিক্রি করতে বা কিনতে চাচ্ছেন এমন অন্যান্য পাঠকদের জন্য আপনার কাছে কোন টিপস রয়েছে কি? জানান আমাদের কমেন্ট সেকশনে!

সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close