নিউজ ও রিভিউমোবাইল

বাংলাদেশে মোবাইল মার্কেটঃ পরিসংখ্যান, তথ্য এবং সম্ভাবনাময় ২০২২

নিষ্পত্তিযোগ্য আয় বৃদ্ধি, দ্রুত ইন্টারনেটের অনুপ্রবেশ, এবং উন্নত যোগাযোগ ব্যবস্থা গত দুই দশকে বাংলাদেশি মোবাইল মার্কেটের বৃদ্ধি এবং বিস্তার ঘটাতে সাহায্য করেছে।

তবে বৈশ্বিক ভাবে চিন্তা করলে আমাদের দেশে মোবাইল ফোন ব্যবহারের (বিশেষ করে স্মার্টফোন) হার তুলনামূলকভাবে কম। তথাপি অদূর ভবিষ্যতে মোবাইল ফোনের চাহিদা বেড়ে যাবে কেননা প্রচুর মানুষ স্মার্টফোনের দিকে ঝুঁকছে।

আজকের আলোচনায় বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস Bikroy.com-এর পক্ষ থেকে মোবাইল মার্কেট নিয়ে গভীরভাবে রিসার্চ করার মাধ্যমে এখানে সেটি সামগ্রিক ভাবে উপস্থাপন করা হয়েছে। তাহলে চলুন বর্তমান মোবাইল মার্কেটের হালচাল সম্পর্কে বিস্তারিত এবং দেশের বাজারে মোবাইলের দরদাম নিয়ে নিয়ে আলোচনা করা যাক। 

ব্যবহারকারীরা কেমন বাজেটে মোবাইল ফোন কিনছেন?

যেরকম বাজেটে বাজারে পাওয়া যাবে মোবাইল
যেরকম বাজেটে বাজারে পাওয়া যাবে মোবাইল

২০২০ সাল জুড়ে মোবাইল ফোনের বাজারে মন্দা এবং মহামারীর প্রভাব থাকা সত্ত্বেও মোবাইল বিক্রির পরিমাণ ২০২১ সাল নাগাদ পূর্বাবস্থায় ফিরে এসেছে। উল্লেখিত পরিসংখ্যানে আমরা দেখতে পাচ্ছি যে Bikroy.com-এ উপলব্ধ বেশিরভাগ ফোনের মূল্য ৫,০০০-১০,০০০ টাকার মধ্যে, যা সমগ্র বিজ্ঞাপনের ২৭%।

এর পরেই ১০,০০০ – ১৫,০০০ টাকা মূল্যমান গ্রুপের নিচের ফোনগুলো সম্পূর্ণ বিজ্ঞাপনের ২২% জায়গা নিয়ে রয়েছে। অন্যদিকে ৫,০০০ টাকার কম মূল্যমানের মোবাইলের বিজ্ঞাপন রয়েছে মোট ২১%।

এছাড়াও ১৫,০০০-২৫,০০০ টাকার মধ্যে মোবাইলগুলো ১৮% এবং ২৫,০০০ টাকা বেশি মূল্যমানের ফোনগুলো সমগ্র বিজ্ঞাপনের ১২% জায়গা নিয়ে আছে।

Bikroy.com-এ সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন ব্র্যান্ড

Bikroy.com-এ সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন ব্র্যান্ড
Bikroy.com-এ সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন ব্র্যান্ড

দেশের বাজারে স্মার্টফোন বিক্রির ঊর্ধ্বগতি আংশিকভাবে সাশ্রয়ী চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলোর আগমনের কারণে সম্ভব হয়েছে।

ইনফোগ্রাফিক্স থেকে আমরা দেখতে পাচ্ছি, Bikroy ওয়েবসাইটে সর্বাধিক কেনা এবং বিক্রি হওয়া মোবাইল ফোন ব্র্যান্ড হিসাবে শাওমি ২৩% বিজ্ঞাপন নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে, তারপরেই রয়েছে স্যামসাং, অ্যাপল, অপ্পো, ভিভো, এবং রিয়েলমি যথাক্রমে সমগ্র বিজ্ঞাপনের ১৯%, ১৫%, ৮%, ৭%, ও ৬% জায়গা নিয়ে রয়েছে।

নতুন নাকি ব্যবহৃতঃ কোন ধরণের মোবাইল বেশি জনপ্রিয়

দেশের বাজারে কোন ধরণের মোবাইল বেশি জনপ্রিয়?
দেশের বাজারে কোন ধরণের মোবাইল বেশি জনপ্রিয়?

মোবাইল ফোন কেনার ক্ষেত্রে দক্ষিণ এশিয়াযর অধিবাসীরা বেশিরভাগ ক্ষেত্রেই দাম সম্পর্কে সচেতন হয়ে থাকেন। সেকেন্ড-হ্যান্ড বা ব্যবহৃত মোবাইল ফোনের জন্য বাংলাদেশ একটি দ্রুত বর্ধনশীল বাজার হিসেবে পরিচিত। এছাড়াও চলমান মহামারী ব্যবহারকারীদের সেকেন্ড-হ্যান্ড ফোন কেনার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছে।

ইনফোগ্রাফিক এর তথ্য অনুসারে, সম্পূর্ণ বিজ্ঞাপনের প্রায় ৮৭% ব্যবহৃত মোবাইল ফোনের জন্য পোস্ট করা হয়েছে, এবং বাকি ১৩% বিজ্ঞাপন রয়েছে নতুন মোবাইল ফোনের ক্ষেত্রে।

বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে কোন শহরগুলো এগিয়ে আছে?

বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে যেসকল শহরগুলো এগিয়ে
বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে যেসকল শহরগুলো এগিয়ে

অর্থনৈতিক প্রাণকেন্দ্র এবং রাজধানী শহর হওয়ার দরুন, Bikroy.com-এ মোবাইল ফোন বিজ্ঞাপনের ৫৬%-ই ঢাকা থেকে পোস্ট করা হয়েছে। ১০% বিজ্ঞাপন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম এবং দেশের অন্যান্য প্রধান শহরগুলো – খুলনা, রাজশাহী, রংপুর এবং সিলেট যথাক্রমে সমগ্র বিজ্ঞাপনের ৯%, ৮%, ৭% এবং ৪% জায়গা জুড়ে রয়েছে।

ক্রমবর্ধমান চাহিদা এবং স্মার্টফোনের দ্রুত অনুপ্রবেশের কারণে আমরা দেখতে পাচ্ছি যে সমগ্র বিজ্ঞাপনের ৫% দেশের অন্যান্য ছোট শহরগুলো থেকে পোস্ট করা হয়েছে।

অ্যান্ড্রয়েড, আইওএস নাকি ফিচার ফোনঃ বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম কোনটি?

অ্যান্ড্রয়েড, আইওএস নাকি ফিচার? কোনটি বেশি জনপ্রিয়?
অ্যান্ড্রয়েড, আইওএস নাকি ফিচার? কোনটি বেশি জনপ্রিয়?

স্মার্টফোন ব্যবহারের প্রারম্ভিক সময় থেকেই অ্যান্ড্রয়েড বাংলাদেশের মোবাইল মার্কেটে এগিয়ে রয়েছে। প্রায় ৮০% স্মার্টফোন ব্যবহারকারী অ্যান্ড্রয়েড-এ রয়েছেন এবং এর পেছনের মূল কারণটি হলো অ্যান্ড্রয়েড-এর অগনিত কাস্টমাইজেশন ফিচার এবং বিশ্বব্যাপী বেশিরভাগ স্মার্টফোন নির্মাতারা তাদের পণ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন।

অন্যদিকে পোস্ট করা বিজ্ঞাপন সংখ্যার ভিত্তিতে ১৩% স্মার্টফোন ব্যবহারকারী আইওএস ব্যবহার করছেন। যেখানে ফিচার ফোন ব্যবহারকারীরা সমগ্র বিজ্ঞাপনের ৭% নিয়ে রয়েছেন।

শেষ কথা

দ্রুত প্রযুক্তিগত উদ্ভাবন, 5G সংযোগ এবং বাজারে সাশ্রয়ী মূল্যের ফোনের প্রাপ্যতা বাংলাদেশে আসন্ন বছরগুলোতে মোবাইল মার্কেটকে আরও উচ্চতায় নিয়ে যাবে। আমরা আপাতত এমনটাই আশা করছি।

মোবাইল ফোন-এর ট্রেন্ড, খবর এবং দাম জানতে Bikroy.com-এর সাথেই থাকুন। আমরা আপনাদের সাহায্য করতে পেরে আনন্দিত।

আপনার সুন্দর এবং নিরাপদ জীবন কামনা করছি!

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
Xiaomi Redmi Note 10 Pro Max (Used)
Khulna Division, Mobile Phones
Tk 12,500
Samsung Galaxy A52S (Used)
Khulna Division, Mobile Phones
Tk 12,500
Mi 9t display need
Khulna, Mobile Phone Accessories
airtel sim platinum number
Sylhet, SIM Cards
Tk 6,000
Huawei Y5 II . (Used)
Dhaka, Mobile Phones
Tk 2,999
View all 77672 ads..

ঢাকা এ বিক্রির জন্য মোবাইলচট্টগ্রাম এ বিক্রির জন্য মোবাইল
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য মোবাইলখুলনা বিভাগ এ বিক্রির জন্য মোবাইল
সিলেট এ বিক্রির জন্য মোবাইলচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য মোবাইল
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close