নিউজ ও রিভিউমোবাইল

২০২১ সালে বাংলাদেশের মোবাইল মার্কেট | ২০২২ এর প্রত্যাশা

যখন বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজার কিছুটা সংকুচিত, ঠিক সেই মুহূর্তে বাংলাদেশে মোবাইল ফোনের বাজার শুধু নিরবচ্ছিন্নই নয় বরং এখানে প্রতিনিয়ত স্মার্টফোন নির্মাতাদের জন্য তৈরি হচ্ছে অবারিত সুযোগ।

ডিজিটাল দেশ গড়ার উদ্যোগ হিসেবে শুরু থেকেই স্মার্টফোন এখানে একটি প্রধান চ্যানেল হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়াও গত এক দশকে স্মার্টফোনের প্রতি ভোক্তাদের চাহিদা দ্রুত গতিতে পরিবর্তিত হয়েছে এবং স্মার্টফোনের দ্রুত গ্রহণযোগ্যতা ব্যবহারকারীদের এই সময়ে হাই-স্পেসিফিকেশন সম্পন্ন ফোনের প্রতি ঝুঁকতে সাহায্য করেছে।

বিক্রয় ডট কম-এর পক্ষ থেকে আজকের আলোচনায় ইনফোগ্রাফিকের মাধ্যমে ২০২১ সালে বাংলাদেশের মোবাইল মার্কেটের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে। মার্কেটের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে খুঁটিনাটি জানাতে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর একত্র করেছি যা যে আপনাকে বাংলাদেশের মোবাইল মার্কেটের বর্তমান পরিস্থিতি এবং মোবাইল ফোনের দরদাম সম্পর্কে ধারণা পেতে সাহায্য করতে পারে।

মোবাইল ফোন ব্যবহারকারীরা কেমন বাজেটের ডিভাইস কিনছেন? 

কোন ধরণের বাজেটের দিকে বেশি ঝুঁকছেন ক্রেতারা?
কোন ধরণের বাজেটের দিকে বেশি ঝুঁকছেন ক্রেতারা?

ইনফোগ্রাফিক এর মাধ্যমে আমরা দেখতে পাচ্ছি, বিক্রয় ডট কম-এ উপলব্ধ বেশিরভাগ ফোনের মূল্য ৫,০০০ – ১০,০০০ টাকার মধ্যে, যা সমগ্র বিজ্ঞাপনের ২৯%। যেখানে ৫,০০০ টাকার নিচে এবং ১০,০০০ – ১৫,০০০ টাকা মূল্যমানের গ্রুপ দুটি উভয়েই ২২% করে জায়গা নিয়ে আছে। রিসেল ভ্যালু কম হবার কারণে অপেক্ষাকৃত কমদামি ফোনগুলো বিজ্ঞাপনের একটি উল্লেখযোগ্য অংশ জুড়ে থাকে।

এছাড়াও ১৫,০০০ – ২৫,০০০ টাকার মধ্যে মোবাইলগুলো ১৭% এবং ২৫,০০০ টাকার বেশি ফোনগুলো মোট বিজ্ঞাপনের ১০% জায়গা নিয়ে আছে।

বিক্রয় ডট কম-এ সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন ব্র্যান্ড

বিক্রয় ডট কম-এ সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন ব্র্যান্ড
বিক্রয় ডট কম-এ সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন ব্র্যান্ড

মোবাইল ফোন ব্যবহারকারীদের একটি বিশাল মার্কেট হবার সুবাদে, পোস্ট করা বেশিরভাগ মোবাইল ফোন তুলনামূলক কম জনপ্রিয় ও স্থানীয় ব্র্যান্ডের, যা মোট বিজ্ঞাপনের প্রায় ৩০%। এছাড়াও আমরা দেখতে পাচ্ছি শাওমি সবচেয়ে বেশি কেনা ও বিক্রি হওয়া মোবাইল ফোন ব্র্যান্ড হিসেবে তালিকার একেবারে প্রথমেই রয়েছে, এবং পরপরই রয়েছে স্যামসাং, অ্যাপল, ওপ্পো এবং ভিভো।

উপরে উল্লেখিত পরিসংখ্যান অনুযায়ী, মোবাইল ফোনের বাজার সংখ্যার ভিত্তিতে বেশ প্রগতিশীল। শাওমি এবং স্যামসাং এখানে যথাক্রমে ২৩% ও ২০% জায়গা নিয়ে আধিপত্য বিস্তার করছে। এরপরেই আছে অ্যাপল, অপ্পো এবং ভিভো যথাক্রমে সমস্ত বিজ্ঞাপনের ১২%, ৮%, এবং ৭% জায়গা নিয়ে। 

নতুন নাকি ব্যবহৃতঃ কোন ধরণের মোবাইল বেশি জনপ্রিয়

নতুন ফোন কিনবেন নাকি ব্যবহৃত?
নতুন ফোন কিনবেন নাকি ব্যবহৃত?

দক্ষিণ এশিয়ার বৃহত্তম মোবাইল ফোন মার্কেটগুলোর একটি হলো বাংলাদেশ, এবং এর জন্য ধন্যবাদ প্রাপ্য ব্র্যান্ড-সচেতন বাংলাদেশী গ্রাহকদের যারা মোবাইলের দাম সম্পর্কেও অনেকখানি সচেতন। সেকেন্ড-হ্যান্ড বা ব্যবহৃত মোবাইল ফোনের ক্ষেত্রেও বাংলাদেশ একটি দ্রুত বর্ধনশীল বাজার। কোভিড-১৯ মূলত স্মার্টফোন ব্যবহারকারীদের সেকেন্ড-হ্যান্ড ফোন কিনতে মনঃস্থির করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

ইনফোগ্রাফিক অনুসারে, সম্পূর্ণ বিজ্ঞাপনের প্রায় ৮৯% পোস্ট করা ব্যবহৃত মোবাইল ফোনের জন্য, বাকি ১১% বিজ্ঞাপন নতুন মোবাইল ফোন কেনা-বেচার জন্য।

বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে কোন শহরগুলো এগিয়ে আছে?

কোন শহর থেকে বিজ্ঞাপন প্রদানের হার বেশি?
কোন শহর থেকে বিজ্ঞাপন প্রদানের হার বেশি?

ইনফোগ্রাফিকের এই অংশে আমরা বিজ্ঞাপন পোস্ট করার ভৌগলিক অবস্থান অর্থাৎ কোন জায়গা থেকে বেশি বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে সেটি দেখতে পাচ্ছি। পরিসংখ্যান অনুযায়ী মোট বিজ্ঞাপনের ৫১% ই ঢাকা থেকে পোস্ট করা হয়েছে। রাজধানী ও ব্যবসা এবং শিক্ষার মূল যোগাযোগের কেন্দ্র হিসাবে, এটি স্বাভাবিক যে দেশের অন্য যেকোনো স্থানের তুলনায় এখানে বেশি লোক মোবাইল ফোন ক্রয়-বিক্রয় করছে।

ঢাকার পরে, আমরা দেখতে পাচ্ছি যে ২৬% বিজ্ঞাপন রাজশাহী, রংপুর, সিলেট, বরিশাল এবং ময়মনসিংহ সহ অন্যান্য বড় শহর থেকে পোস্ট করা হয়েছে। এরপর ১০% বিজ্ঞাপন নিয়ে তৃতীয় অবস্থানে আছে আমাদের বন্দর নগরী চট্টগ্রাম, এবং ৯% বিজ্ঞাপন নিয়ে খুলনা রয়েছে চতুর্থ স্থানে।

অ্যান্ড্রয়েড, আইওএস নাকি ফিচার ফোনঃ বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম কোনটি?

অ্যান্ডয়েড না আইওএস?
অ্যান্ডয়েড না আইওএস?

স্মার্টফোন ব্যবহারের প্রায় শুরুর সময় থেকেই বাংলাদেশের মোবাইল মার্কেটে অ্যান্ড্রয়েড ডিভাইসের আধিপত্য রয়েছে। তথ্য অনুযায়ী, মোট বিজ্ঞাপনের প্রায় ৮১% ব্যবহারকারীই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করছে, যার কারণ এর কাস্টমাইজেশন করার সুযোগ এবং বেশিরভাগ স্মার্টফোন নির্মাতারা তাদের মোবাইলে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করে।

অন্যদিকে, স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায় ১২% আইওএস ব্যবহার করছেন। তবে আপনি যদি মনে করেন যে ফিচার ফোন বাজার থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে, তবে জেনে রাখা ভালো যে আমাদের বিজ্ঞাপনের প্রায় ৭% পোস্ট করা হয়েছে ফিচার ফোনের জন্য। 

শেষ কথা

প্রযুক্তিগত উদ্ভাবনের সাথে বাংলাদেশের মোবাইল বাজার ক্রমাগত পরিবর্তিত হচ্ছে এবং আগামীতে তুলনামূলক সাশ্রয়ী মোবাইল ফোন আসার মাধ্যমে এটি আরও বেশি সমৃদ্ধ হবে বলে আমাদের ধারণা। 

বিক্রয় ডট কম-এর মতো অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্মের কারণে এখন কয়েকটি ক্লিকের মাধ্যমেই মোবাইল ফোন কেনা-বেচা করা সহজ, যা বাংলাদেশের মোবাইল মার্কেটকে দ্রুত বৃদ্ধি পেতে সাহায্য করে আসছে।

বাংলাদেশের মোবাইল বাজারের সর্বশেষ প্রবণতা জানতে বিক্রয় ডট কম-এর সাথেই থাকুন। 

হ্যাপি শপিং!

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
Samsung A21s official 8nm chipset (Used)
Khulna, Mobile Phones
Tk 13,200
OnePlus Nord N 200 5G (New)
Dhaka, Mobile Phones
Tk 18,990
Xiaomi Redmi Note 5 3/32 (Used)
Dhaka, Mobile Phones
Tk 7,500
Samsung j4+ (Used)
Rangpur, Mobile Phones
Tk 6,000
Philips Power Bank
Dhaka, Mobile Phone Accessories
Tk 2,000
View all 74247 ads..

ঢাকা এ মোবাইল ফোনচট্টগ্রাম এ মোবাইল ফোন
ঢাকা বিভাগ এ মোবাইল ফোনখুলনা বিভাগ এ মোবাইল ফোন
সিলেট এ মোবাইল ফোনচট্টগ্রাম বিভাগ এ মোবাইল ফোন
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close