নিউজ ও রিভিউযানবাহন

বাংলাদেশের মোটরবাইকের বাজার ২০২২ঃ তথ্য-উপাত্ত ও সম্ভাবনাময় ২০২৩

বাংলাদেশে ডেলিভারি সার্ভিসের উত্থান, রাইড-শেয়ারিং, এবং ট্র্যাফিক অব্যবস্থাপনা দিন দিন মোটরবাইকের বাজারে ব্যাপক চাহিদা তৈরি করছে। শুধুমাত্র ট্র্যাফিক জ্যাম একটু সহজে পার হওয়ার আশায় সারা দেশে প্রতিদিন আরও অধিক সংখ্যক মানুষ মোটরবাইক কেনার দিকে ঝুঁকছেন।

চলাচলের সুবিধা ছাড়াও, গাড়ির তুলনায় মানুষ মোটরবাইক বেশি পছন্দ করার অন্যতম বড় একটা কারণ হচ্ছে, বাংলাদেশে মোটরবাইকের দাম গাড়ির দামের চেয়ে অনেক কম। যাদের সামর্থ্য বা বাজেট কিছুটা কম, কিন্তু অনেক দিন ধরে নিজস্ব একটি পরিবহন থাকার প্রয়োজন অনুভব করছেন, তাদের জন্য নিঃসন্দেহে মোটরবাইক দারুণ একটা অপশন।

আজকাল অলিতে গলিতে মোটরবাইকের ছড়াছড়ি, তার উপর দিন দিন এই দুই চাকার বাহনের বাজার আরও সমৃদ্ধ হয়ে উঠছে। তবে আসন্ন অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষিত হওয়ার পর থেকে মোটরবাইকের দাম আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আমরা নিশ্চিত যে, বাংলাদেশে মোটরবাইকের চাহিদার উপর এর ব্যাপক প্রভাব পড়বে।

তাহলে চলুন দেখে নিই এখন পর্যন্ত এই বছরের মোটরসাইকেল বাজার–এর কিছু পরিসংখ্যান, যাতে করে আগামী বছর কেমন যাবে তার একটা ধারণা পাওয়া যায়।

বাংলাদেশের কোন শহরে সবচেয়ে বেশি মোটরবাইক বিক্রি হয়?

বাংলাদেশের যেসব শহরে সবচেয়ে বেশি মোটরবাইক বিক্রি হয়

দেশে মোটরসাইকেলের বাজার বেশ জনপ্রিয়, বিশেষ করে ঢাকা মেট্রোপলিটান শহরে। আর সেজন্যই এই ঢাকা বিভাগে বিক্রির জন্য মোটরসাইকেলের বিজ্ঞাপন দেয়া হয় সবচেয়ে বেশি। দেশের সবচেয়ে জনবহুল বিভাগ ঢাকা, আর এতে রাস্তা ও হাইওয়ের সংখ্যাও সবচেয়ে বেশি। এই বিভাগের মানুষ সবসময় কোথাও না কোথাও যাওয়া-আসা করেন, আর সেজন্য এখানে বিভিন্ন ধরনের যানবাহনের চাহিদাও তুলনামূলকভাবে বেশি। ট্র্যাফিক জ্যামের পরিমাণ বাড়ার সাথে সাথে আরও অধিক সংখ্যক মানুষ একটু সময় বাঁচানোর আশায় মোটরবাইক কেনার দিকে ঝুঁকছেন। 

সকল বিজ্ঞাপনের ৪৩%-ই ঢাকা বিভাগ থেকে পোস্ট করা হয়। এর পর ১৫% বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে চট্টগ্রাম থেকে, খুলনা বিভাগ থেকে ১৩%, রাজশাহী বিভাগ থেকে ১১%, সিলেট থেকে ১০%, এবং বাকি ৮% বিজ্ঞাপন দেশের অন্যান্য ছোট এলাকা থেকে পোস্ট করা হয়েছে।

বাংলাদেশি মোটরবাইক বাজারের সেরা ব্র্যান্ডগুলো কী ?

দেশ সেরা মোটরবাইক ব্র্যান্ডগুলো
দেশ সেরা মোটরবাইক ব্র্যান্ডগুলো

বাংলাদেশের মোটরসাইকেলের বাজারে বিভিন্ন ধরণের দেশি ও আন্তর্জাতিক ব্র্যান্ডের বাইক রয়েছে। আমরা এই রিসার্চের সময় লক্ষ্য করেছি, ভারতীয় মোটরবাইক ম্যানুফ্যাকচারিং ব্র্যান্ডগুলো এই ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে। Bikroy-এর সমস্ত মোটরবাইকের বিজ্ঞাপনের মধ্যে ২১% হচ্ছে ‘বাজাজ’ ব্র্যান্ডের, এরপর আছে ১৬% ‘টিভিএস’ ব্র্যান্ডের বাইক, ১৪% ‘ইয়ামাহা’ বাইক, ‘হিরো’ ও ‘হোন্ডা’ উভয় কোম্পানির ১২%, এবং ৯% ‘সুজুকি’ ব্র্যান্ডের বাইক রয়েছে।

অবশিষ্ট ১৬% বিজ্ঞাপনের মধ্যে বিভিন্ন দেশি ও বিদেশি বিভিন্ন উল্লেখযোগ্য ব্র্যান্ডের বাইক রয়েছে। দেশি ব্র্যান্ডের মধ্যে রয়েছে ওয়ালটন ও রানার, এবং বিদেশি ব্যান্ডের মধ্যে রয়েছে কিওয়ে, মাহিন্দ্রা, লিফান, সিঙ্গার ইত্যাদি এবং জনপ্রিয় স্কুটার ব্র্যান্ড ভেসপা।

বাংলাদেশের সেরা মোটরবাইক মডেল কোনগুলো?

বাংলাদেশের সেরা কিছু মোটরবাইক মডেল
বাংলাদেশের সেরা কিছু মোটরবাইক মডেল

বাইকের বাজার নিয়ে রিসার্চ করার সময় আমরা দেখেছি যে কিছু ব্র্যান্ডের বাইক অন্যান্য ব্র্যান্ডের তুলনায় বেশি জনপ্রিয়। Bikroy-এ বিজ্ঞাপন দেয়া সেরা কিছু বাইক মডেলের নাম হচ্ছেঃ

  • বাজাজ পালসার
  • বাজাজ ডিসকভার
  • টিভিএস অ্যাপাচি আরটিআর
  • সুজুকি জিক্সার
  • হিরো হাংক

এই বাইকগুলো জনপ্রিয় হওয়ার বেশ কিছু কারণও রয়েছে। বাইকগুলো অনেক বেশি শক্তিশালী, নির্ভরযোগ্য এবং দাম ও জ্বালানি দক্ষতার দিক থেকে বেশ সাশ্রয়ী।

বাংলাদেশে মোটরবাইকের গড় দাম কেমন?

বাংলাদেশে মোটরবাইকের গড় দাম
বাংলাদেশে মোটরবাইকের গড় দাম

পরিবহনের অন্য যেকোনো মাধ্যমের তুলনায় মোটরবাইক বেশ সাশ্রয়ী ও কার্যকরী, আর সেজন্যই বাংলাদেশের বাজারে এদের জনপ্রিয়তা এত বেশি। সাধারণত বাংলাদেশে বেশিরভাগ মোটরসাইকেলের দাম ৩০,০০০ টাকা থেকে ২,০০,০০০ টাকার মধ্যে হয়।

বাংলাদেশের বেশিরভাগ মোটরবাইক মিড রেঞ্জ ক্যাটাগরিতে পড়ে। Bikroy-এ বিক্রির জন্য পোস্ট হওয়া সমস্ত মোটরসাইকেলের মধ্যে ৩৪% বাইকের দাম ৫০,০০০ থেকে ১,০০,০০০ টাকার মধ্যে। এরপর ২৩% বাইকের দাম রয়েছে ১,০০,০০০ থেকে ১,৫০,০০০ টাকার মধ্যে এবং ২১% বাইকের দাম ৩০,০০০ থেকে ৫০,০০০ টাকার মধ্যে।

অবশিষ্ট বাইকগুলোর মধ্যে ১০% মোটরসাইকেলের দাম ১,৫০,০০০ থেকে ২,০০,০০০ টাকার মধ্যে। ৬% মোটরবাইকের দাম ৩০,০০০ টাকার কম, ৪% মোটরসাইকেলের দাম ২,০০,০০০ থেকে ২,৫০,০০০ টাকার মধ্যে, আর ২% প্রিমিয়াম লেভেলের বাইকের বিজ্ঞাপন রয়েছে, যেগুলোর দাম ২,৫০,০০০ টাকার উপরে।

আমাদের ক্রেতারা কোন কন্ডিশনের মোটরবাইক পছন্দ করেন?

ক্রেতারা যে কন্ডিশনের মোটরবাইক পছন্দ করেন
ক্রেতারা যে কন্ডিশনের মোটরবাইক পছন্দ করেন

সেকেন্ড হ্যান্ড বা ব্যবহৃত পণ্য কেনাবেচার জন্য সেরা মার্কেটপ্লেস হচ্ছে Bikroy.com। তাই স্বাভাবিকভাবেই আমাদের মোটরবাইক মার্কেটপ্লেসের প্রায় ৯২% বিজ্ঞাপন ব্যবহৃত মোটরসাইকেলের। ব্যবহৃত মোটরবাইক কেনার মাধ্যমে আপনি বেশি দামের কিছু প্রিমিয়াম বাইক সাশ্রয়ী দামে চালানোর স্বাচ্ছন্দ্য উপভোগ করতে পারবেন। বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের সাইটে পোস্ট হওয়া ব্যবহৃত মোটরসাইকেলগুলো অনেক রকম মডিফিকেশন করার পর বিক্রির জন্য পোস্ট করা হয়। সুতরাং, এখানে বাড়তি সুবিধা হিসেবে বলতে গেলে আপনি একদম ফ্রি আপগ্রেডও পেয়ে যাচ্ছেন!

বাকি ৮% মূলত নতুন মোটরবাইকের বিজ্ঞাপন। দেশব্যাপী বিভিন্ন এলাকার ভেরিফাইড ডিলাররা আকর্ষণীয় দামে অরিজিনাল ব্র্যান্ডের মোটরবাইক বিক্রি করে থাকেন।

বাংলাদেশের জনপ্রিয় মোটরবাইকের ধরণ কী কী?

বাংলাদেশের জনপ্রিয় মোটরবাইকের ধরণ
বাংলাদেশের জনপ্রিয় মোটরবাইকের ধরণ

বাংলাদেশের মোটরবাইক বাজারে আপনি পাবেন বিভিন্ন ধরণের বৈচিত্র‍্যপূর্ণ বাইকের সমারোহ। হাইওয়েতে বাতাসের বেগে চালানোর জন্য রেসিং বাইক হোক, কিংবা প্রতিদিনের যাত্রার জন্য সাশ্রয়ী ও আরামদায়ক স্কুটার, অথবা পরিবেশবান্ধব জ্বালানি-বিকল্প মোটরবাইক – আপনার যেকোনো ধরণের চাহিদার জন্য Bikroy-এ রয়েছে নানা রকম মোটরবাইকের কালেকশন।

৮৮% বিজ্ঞাপন জুড়েই আপনারা পাবেন ক্লাসিক মোটরসাইকেলের বিভিন্ন মডেল। অসাধারণ স্পিড ও দুর্দান্ত পারফরম্যান্সের জন্য বাইক-প্রেমীদের কাছে এই ধরনের মোটরসাইকেলই সর্বাধিক জনপ্রিয়।

সমস্ত বাইকের বিজ্ঞাপনের মধ্যে ৭% হচ্ছে স্কুটার। আমাদের দেশের নারী বাইকারদের মধ্যে এর জনপ্রিয়তা সবচেয়ে বেশি, এবং বর্তমানে নানা রকম আকর্ষণীয় রং ও ডিজাইনের স্কুটার বাজারে পাওয়া যাচ্ছে। মোটরসাইকেলের তুলনায় স্কুটার সাধারণত কিছুটা কম স্পিডের হয়, কিন্তু আরাম ও স্বাচ্ছন্দ্যের দিক থেকে এই বাইকগুলোর তুলনা নেই।

অবশিষ্ট ৫% বিজ্ঞাপনে আপনারা পাবেন বিভিন্ন ব্র্যান্ডের ই-বাইক। গ্যাস বা জ্বালানি-চালিত মোটরবাইকের এক দারুণ বিকল্প এগুলো। আর দীর্ঘদিন ধরে অনেক কম খরচে মেইন্টেইনেন্স করে চালানোর জন্য এই বাইকগুলো সেরা।

উপসংহার

আমাদের নিত্যদিনের চলাচলের জন্য মোটরবাইক এক সাশ্রয়ী সমাধান। এইগুলো যেমন ডিজাইনে সুন্দর, তেমনি দেয় সন্তোষজনক পারফরম্যান্স। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, মোটরসাইকেল আপনার ট্র্যাফিক জ্যামের কষ্ট কমিয়ে দেয়। আপনার যেকোনো চাহিদা পূরণ করার জন্য নানা রকম ডিজাইন ও ফাংশনের মোটরবাইক রয়েছে বাজারে। ডেলিভারি ও রাইড শেয়ারিং সার্ভিসের প্রসার হওয়ার সাথে সাথে বহু সংখ্যক লোক তাদের বাইক ব্যবহার করে বাড়তি উপার্জন করার চিন্তা করছেন। আর তাই মোটরবাইকের মার্কেটেও পড়েছে ধুম।


আপনি যদি একটি নতুন বাইকের খোঁজ করে থাকেন, তাহলে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে পোস্ট হওয়া হাজারো নতুন ও ব্যবহৃত মোটরবাইকের বিজ্ঞাপন দেখতে আজই ভিজিট করুন Bikroy.com। আপনার পরবর্তী মোটরবাইকটি কেনার সময় আমাদের লোকাল বিক্রেতা ও অরিজিনাল ডিলারদের কাছ থেকে বুঝে নিন সেরা সব অফার ও ডিলস।

সর্বশেষ বিজ্ঞাপনগুলি ব্রাউজ করুন:
TVS Apache RTR . 2015
Dhaka Division, Motorbikes
Tk 90,000
Suzuki GSX . 2022
Khulna, Motorbikes
Tk 370,000
Suzuki Gixxer SF DD 2020
Rajshahi Division, Motorbikes
Tk 205,000
Suzuki Gixxer FI ABS 2021
Dhaka Division, Motorbikes
Tk 247,000
Bajaj Pulsar NS ABS . 2021
Chattogram Division, Motorbikes
Tk 180,000
View all 12298 ads..

ঢাকা এ বিক্রির জন্য মোটরবাইকচট্টগ্রাম এ বিক্রির জন্য মোটরবাইক
ঢাকা বিভাগ এ বিক্রির জন্য মোটরবাইকখুলনা বিভাগ এ বিক্রির জন্য মোটরবাইক
সিলেট এ বিক্রির জন্য মোটরবাইকচট্টগ্রাম বিভাগ এ বিক্রির জন্য মোটরবাইক
Facebook Comments
সাবস্ক্রাইব করুন

No spam guarantee.

আরও দেখুন

অনুরূপ লেখা গুলো

Back to top button
Close
Close